বিদেশ
 

দলাই লামার তাওয়াং সফরের জবাব
অরুণাচলের ছয় এলাকার নয়া
নামকরণ করে চাপ বাড়াল চীন

 বেজিং, ১৯ এপ্রিল (পিটিআই): দলাই লামার তাওয়াং সফরের পালটা জবাব দিতে সেই চিরাচরিত সীমান্ত সমস্যাতেই আঘাত করল চীন। অরুণাচল প্রদেশের ছ’টি জায়গাকে চিহ্নিত করে তাদের নামকরণ করে দিল বেজিং। আর সেই সঙ্গে বাড়ল কূটনৈতিক উত্তাপও।
দীর্ঘদিন ধরে অরুণাচল প্রদেশকে ‘দক্ষিণ তিব্বত’ বলে দাবি করে নিজেদের অধিকার কায়েমের চেষ্টা করছে চীন। যদিও প্রতিবারই সেই দাবি উড়িয়ে দিয়েছে ভারত। প্রতিবেশী রাষ্ট্রকে চাপে রেখে নিজেদের দাবিকে বৈধতা দিতে এবার অরুণাচল প্রদেশের ছ’টি জায়গাকে নিজেদের মতন করে নামকরণ করে পালটা জবাব দেওয়ার চেষ্টা করল চীন। সরকার-চালিত সংবাদপত্র গ্লোবাল টাইমস সূত্রে জানা গিয়েছে, গত ১৪ এপ্রিল সরকারিভাবে চীনা, তিব্বতি এবং রোমান হরফে ‘দক্ষিণ তিব্বতে’র ছ’টি জায়গার নামকরণ করা হয়েছে। চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং জানিয়েছেন, ওগিয়ানলিং, মিলা রি, ক্যুয়োইডেনগারবো রি, মেইনকুকা, বুমো লা এবং নামকাপাব রি- ছ’টি জায়গার নামেই স্পষ্ট যে দক্ষিণ তিব্বতকে (অরুণাচল প্রদেশ) আসলে চীনের অংশ বলেই দাবি করছে বেইজিং। এই নামগুলি তিব্বত ও মনপা গোষ্ঠীর মানুষদের মধ্যে দীর্ঘদিন ধরে প্রচলিত।
এই ঘোষণার পরেই চীনা মুখপাত্রের কাছে জানতে চাওয়া হয়, দলাই লামার অরুণাচল প্রদেশের সফরের পরেই কেন এই ঘোষণা? বিশেষ করে যখন চীনের তরফে ভারতকে সতর্ক করে বলা হয়েছিল, রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষা করতে দেশের স্বার্থে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। এমনকী, দলাই লামার সফর বাতিল না করায় সীমান্ত ইস্যু নিয়ে দু’দেশের মধ্যে যে বিতর্ক চলছে, তার উপরে নেতিবাচক প্রভাব পড়বে বলেও সতর্ক করেছিল চীন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে লু কাং জানান, বিভিন্ন জায়গা চিহ্নিত করে নামকরণের কাজ চলছিল। এর পরেই তা প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়। চিহ্নিত করে নামকরণ করা হয়েছে, এমন বেশ কিছু জায়গার নাম পরে প্রকাশ করা হবে। তিনি আরও বলেন, ‘ভারত-চীন সীমান্তে দলাই লামার চীনবিরোধী কার্যকলাপকে ভারত যেভাবে প্রশ্রয় দিচ্ছে, আমরা তার তীব্র বিরোধিতা করছি।’ এদিকে, দলাই লামার অরুণাচল প্রদেশ সফরের সময়ে তাঁর সফরসঙ্গী হয়েছিলেন স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী কিরেণ রিজিজু। তখনই তিনি জানিয়ে দেন, অরুণাচল প্রদেশকে কোনও মতেই ভারত থেকে বিচ্ছিন্ন করা সম্ভব নয়। এটি ভারতের অবিচ্ছেদ্য অংশ।
অরুণাচল প্রদেশের ছ’টি এলাকা চিহ্নিত করে নামকরণ প্রসঙ্গে বেজিংয়ের মিনজু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিওং কুনজিন বলেছেন, এই জায়গাগুলিকে চিহ্নিতকরণের মধ্যে দিয়ে চীন দক্ষিণ তিব্বতের ভৌগোলিক চেহারাটা তুলে ধরছে। পাশাপাশি, নামকরণ বিষয়টিকে মধ্যে দিয়ে এই জায়গাগুলির উপর চীন নিজেদের দাবি পুনঃপ্রতিষ্ঠা করতে চাইছে। তিব্বতের এক গবেষক গুয়ো কেফান জানিয়েছেন, প্রাচীনকাল থেকেই এই নামগুলি রয়েছে। এখন নামকরণের মাধ্যমে সেগুলিকেই ফের মনে করিয়ে দেওয়া হল।
প্রসঙ্গত, ভারত-চীন সীমান্তের ৩ হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ এলাকা নিয়ে দু’দেশের মধ্যে টানাপোড়েন অব্যাহত রয়েছে। একদিকে যখন চীনের তরফে অরুণাচল প্রদেশকে ‘দক্ষিণ তিব্বত’ বলে দাবি করা হচ্ছে, তখন ভারতের পালটা দাবি, ১৯৬২ সালের যুদ্ধে আকসাই চীনকে জবরদস্তি দখল করে রেখেছে চীন। সীমান্ত সমস্যা মেটাতে দু’দেশের আধিকারিকরা এখনও পর্যন্ত ১৯ বার বৈঠকে বসলেও কোনও সমাধানসূত্র মেলেনি।
20th  April, 2017
১৯ বছর পর বাংলাদেশের শিবনগর কাঁপলো গুলি-বোমার শব্দে, হত চার জঙ্গি 

ঢাকা, ২৮ এপ্রিল: বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিবনগর গ্রাম শেষবার বোমার শব্দ শুনেছিলেন ১৯৯৮ সালে। মাদ্রাসা শিক্ষক মতিউর রহমানের বাড়িতে সেবার বোমা বিস্ফোরণ হয়েছিল। মাদ্রাসা শিক্ষক মতিউর রহমান গোপনে বোমা ক্রয়-বিক্রয়ের ব্যাবসা করত।
বিশদ

আমেরিকার ইতিহাসে নজিরবিহীন
বিশাল কর ছাড়ের প্রস্তাব দিয়ে রাতারাতি জনমোহিনী হয়ে উঠলেন ডোনাল্ড ট্রাম্প

 ওয়াশিংটন, ২৬ এপ্রিল: নির্বাচনী প্রতিশ্রুতি পালন করতে গিয়ে রীতিমতো জনমোহিনী হয়ে উঠলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকায় ব্যবসায়ী ও কর্পোরেট কোম্পানির বিদেশের মুনাফার উপর বড় ধরনের করছাড়ের প্রস্তাব দিলেন ট্রাম্প। নয়া প্রস্তাবে কর্পোরেট কর ৩৫ শতাংশ থেকে ১৫ শতাংশে নামিয়ে আনার কথা বলেছেন তিনি।
বিশদ

  রাষ্ট্রসংঘে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ নিয়ে ভারতকে সমর্থন পোল্যান্ডের

 ওয়ারশ, ২৬ এপ্রিল (পিটিআই): রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ এবং পরমাণু সরবরাহকারী গ্রুপে প্রবেশের জন্য পোল্যান্ডের সমর্থন পেল নয়াদিল্লি। বৃহস্পতিবার উপরাষ্ট্রপতি হামিদ আনসারির দু’দিনের পোল্যান্ড সফরের প্রথম দিনেই এটা অন্যতম বড় প্রাপ্তি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
বিশদ

১৫ বছরের বড় স্ত্রীর সঙ্গে হবু প্রেসিডেন্টের প্রেমকাহিনি তুফান তুলেছে ফরাসি পেয়ালায়

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে আলিঙ্গন করলেন একে অপরকে। ম্যাক্রন তাঁর অভাবিত এই জয়ের জন্য ধন্যবাদ জানিয়েছেন তাঁর সমর্থকদের।
বিশদ

  দামাস্কাসে ইরানের পাঠানো অস্ত্রের গুদামে ইজরায়েল বিমানবাহিনীর হামলা

 বেইরুট, ২৭ এপ্রিল: সিরিয়ার রাজধানী দামাস্কাসের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি অস্ত্রাগারে হামলা চালাল ইজরায়েল। অস্ত্রাগারটি লেবাননের জঙ্গি গোষ্ঠী হিজবুল্লার নিয়ন্ত্রণাধীন বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার ওই হামলার লক্ষ্যস্থল অস্ত্রাগারটিতে ইরানের সরবরাহ করা অস্ত্র মজুত করা হত বলে জানিয়েছে স্থানীয় এক গোয়েন্দা সূত্র।
বিশদ

  আমেরিকায় পর্যটক আসা কমে যাওয়ায় বিশাল ক্ষতির আশঙ্কায় পর্যটন কোম্পানিগুলি

 ওয়াশিংটন, ২৬ এপ্রিল: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে আমেরিকায় পর্যটক আসা কমে যাওয়ায় আর্থিক ক্ষতির আশঙ্কা করছেন মার্কিন বিশ্লেষকরা। পর্যটক আসা কমে যাওয়ার ধারা অব্যাহত থাকলে চলতি বছরে দেশটিতে ৪৩ লক্ষ ট্যুরিস্ট কম যাবে এবং এতে মোট আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৭৪০ কোটি ডলার। ফিলাডেলফিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ট্যুরিজম ইকনোমিক্স’-র অনুসন্ধানে এই তথ্য উঠে এসেছে।
বিশদ

ব্রিটিশ পার্লামেন্টের কাছ থেকে ছুরিসহ ধৃত

লন্ডন, ২৭ এপ্রিল (পিটিআই): ব্রিটিশ পার্লামেন্টে হামলার ছক ভেস্তে দিল স্কটল্যান্ড ইয়ার্ড। বৃহস্পতিবার পার্লামেন্টের কাছ থেকে ছুরিসহ গ্রেপ্তার করা হয়েছে ২৭ বছরের এক ব্যক্তিকে। এক মাস আগেই ওয়েস্টমিনস্টারের কাছে এক জঙ্গির হামলায় পাঁচজনের মৃত্যু হয়েছিল।
বিশদ

অভিবাসন নিয়ে ফের আদালতে ধাক্কা খেলেন ট্রাম্প

 ওয়াশিংটন, ২৬ এপ্রিল (পিটিআই): অভিবাসন নীতি নিয়ে আদালতে ফের ধাক্কা খেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত জানুয়ারি মাসে বন্দর শহরগুলিতে বেআইনিভাবে বসবাসকারী অভিবাসীদের আর্থিক সহায়তা বন্ধের নির্দেশ দিয়েছিলেন।
বিশদ

27th  April, 2017
সীমান্ত সমস্যার সমাধানে চীনের
মনোভাবের বদল হয়নি,
দাবি চীনা বিশেষজ্ঞের

বেজিং, ২৫ এপ্রিল: চীন যে কেন অরুণাচল প্রদেশের ছ’টি জায়গার নামকরণ করেছে, ভারতীয় মিডিয়া তার ভুল ব্যাখ্যা করছে। সরকার পরিচালিত ‘গ্লোবাল টাইমস ডেইলি’তে এমনটাই লিখেছেন চীনের ওয়েস্ট নরম্যাল বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর ইন্ডিয়ান স্টাডিজের ডিরেক্টর লং জিংচুন।
বিশদ

26th  April, 2017

Pages: 12345



একনজরে
 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 দিল্লি ১৫ ওভারে ১৩১/২

05:11:56 PM

 দিল্লি ১২ ওভারে ৯৭/১

04:59:04 PM

দিল্লি ৫ ওভারে ৪৮/১ 

04:26:47 PM

মুর্শিদাবাদে পথ দুর্ঘটনায় বাইক আরোহীর মৃত্যু, উত্তেজনা 

04:15:00 PM

সিউড়িতে সোনার দোকানে ডাকাতির ঘটনায় ধৃত ১ 
বীরভূমের সিউড়িতে সোনার দোকানে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় একজনকে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতের কাছ থেকে সোনা, হীরের গয়না উদ্ধার করা হয়েছে বলে সাংবাদিক বৈঠকে জানান জেলা পুলিশ সুপার সুধীর কুমার নীলকান্তম। 

04:11:54 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিং নিল কলকাতা

 আজ আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্স বনাম দিল্লি ডেয়ারডেভিলসের ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত অধিনায়ক গৌতম গম্ভীরের

03:49:23 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...