বিদেশ
 

দলাই লামার তাওয়াং সফরের জবাব
অরুণাচলের ছয় এলাকার নয়া
নামকরণ করে চাপ বাড়াল চীন

 বেজিং, ১৯ এপ্রিল (পিটিআই): দলাই লামার তাওয়াং সফরের পালটা জবাব দিতে সেই চিরাচরিত সীমান্ত সমস্যাতেই আঘাত করল চীন। অরুণাচল প্রদেশের ছ’টি জায়গাকে চিহ্নিত করে তাদের নামকরণ করে দিল বেজিং। আর সেই সঙ্গে বাড়ল কূটনৈতিক উত্তাপও।
দীর্ঘদিন ধরে অরুণাচল প্রদেশকে ‘দক্ষিণ তিব্বত’ বলে দাবি করে নিজেদের অধিকার কায়েমের চেষ্টা করছে চীন। যদিও প্রতিবারই সেই দাবি উড়িয়ে দিয়েছে ভারত। প্রতিবেশী রাষ্ট্রকে চাপে রেখে নিজেদের দাবিকে বৈধতা দিতে এবার অরুণাচল প্রদেশের ছ’টি জায়গাকে নিজেদের মতন করে নামকরণ করে পালটা জবাব দেওয়ার চেষ্টা করল চীন। সরকার-চালিত সংবাদপত্র গ্লোবাল টাইমস সূত্রে জানা গিয়েছে, গত ১৪ এপ্রিল সরকারিভাবে চীনা, তিব্বতি এবং রোমান হরফে ‘দক্ষিণ তিব্বতে’র ছ’টি জায়গার নামকরণ করা হয়েছে। চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং জানিয়েছেন, ওগিয়ানলিং, মিলা রি, ক্যুয়োইডেনগারবো রি, মেইনকুকা, বুমো লা এবং নামকাপাব রি- ছ’টি জায়গার নামেই স্পষ্ট যে দক্ষিণ তিব্বতকে (অরুণাচল প্রদেশ) আসলে চীনের অংশ বলেই দাবি করছে বেইজিং। এই নামগুলি তিব্বত ও মনপা গোষ্ঠীর মানুষদের মধ্যে দীর্ঘদিন ধরে প্রচলিত।
এই ঘোষণার পরেই চীনা মুখপাত্রের কাছে জানতে চাওয়া হয়, দলাই লামার অরুণাচল প্রদেশের সফরের পরেই কেন এই ঘোষণা? বিশেষ করে যখন চীনের তরফে ভারতকে সতর্ক করে বলা হয়েছিল, রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষা করতে দেশের স্বার্থে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। এমনকী, দলাই লামার সফর বাতিল না করায় সীমান্ত ইস্যু নিয়ে দু’দেশের মধ্যে যে বিতর্ক চলছে, তার উপরে নেতিবাচক প্রভাব পড়বে বলেও সতর্ক করেছিল চীন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে লু কাং জানান, বিভিন্ন জায়গা চিহ্নিত করে নামকরণের কাজ চলছিল। এর পরেই তা প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়। চিহ্নিত করে নামকরণ করা হয়েছে, এমন বেশ কিছু জায়গার নাম পরে প্রকাশ করা হবে। তিনি আরও বলেন, ‘ভারত-চীন সীমান্তে দলাই লামার চীনবিরোধী কার্যকলাপকে ভারত যেভাবে প্রশ্রয় দিচ্ছে, আমরা তার তীব্র বিরোধিতা করছি।’ এদিকে, দলাই লামার অরুণাচল প্রদেশ সফরের সময়ে তাঁর সফরসঙ্গী হয়েছিলেন স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী কিরেণ রিজিজু। তখনই তিনি জানিয়ে দেন, অরুণাচল প্রদেশকে কোনও মতেই ভারত থেকে বিচ্ছিন্ন করা সম্ভব নয়। এটি ভারতের অবিচ্ছেদ্য অংশ।
অরুণাচল প্রদেশের ছ’টি এলাকা চিহ্নিত করে নামকরণ প্রসঙ্গে বেজিংয়ের মিনজু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিওং কুনজিন বলেছেন, এই জায়গাগুলিকে চিহ্নিতকরণের মধ্যে দিয়ে চীন দক্ষিণ তিব্বতের ভৌগোলিক চেহারাটা তুলে ধরছে। পাশাপাশি, নামকরণ বিষয়টিকে মধ্যে দিয়ে এই জায়গাগুলির উপর চীন নিজেদের দাবি পুনঃপ্রতিষ্ঠা করতে চাইছে। তিব্বতের এক গবেষক গুয়ো কেফান জানিয়েছেন, প্রাচীনকাল থেকেই এই নামগুলি রয়েছে। এখন নামকরণের মাধ্যমে সেগুলিকেই ফের মনে করিয়ে দেওয়া হল।
প্রসঙ্গত, ভারত-চীন সীমান্তের ৩ হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ এলাকা নিয়ে দু’দেশের মধ্যে টানাপোড়েন অব্যাহত রয়েছে। একদিকে যখন চীনের তরফে অরুণাচল প্রদেশকে ‘দক্ষিণ তিব্বত’ বলে দাবি করা হচ্ছে, তখন ভারতের পালটা দাবি, ১৯৬২ সালের যুদ্ধে আকসাই চীনকে জবরদস্তি দখল করে রেখেছে চীন। সীমান্ত সমস্যা মেটাতে দু’দেশের আধিকারিকরা এখনও পর্যন্ত ১৯ বার বৈঠকে বসলেও কোনও সমাধানসূত্র মেলেনি।
20th  April, 2017
বিদেশ বিভুঁইয়ে বাঙালিয়ানাতেই জয়োৎসব পালন করলেন মমতা

রূপাঞ্জনা দত্ত, হেগ, ২৪ জুন: কেক কেটে কন্যাশ্রীর জয়োৎসব পালন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার রাতে ম্যারিয়ট হোটেলেই এই উৎসব হয়। মোমবাতি, রঙিন রিবন দিয়ে ঘরটি সাজিয়ে তুলেছিল টিম বাংলা। আর ব্যাকগ্রাউন্ডে হালকা আওয়াজে চালানো হয়েছিল মমতার পছন্দের রবীন্দ্রসঙ্গীত।
বিশদ

কেনেডির হত্যাকাণ্ডের পিছনে গভীর ষড়যন্ত্র ছিল, স্বীকার প্রাক্তন সিআইএ কর্তার

নিউ ইয়র্ক, ২৪ জুন: আন্তোনিও ভেসিয়ানা। সিআইএ-র হয়ে কাজ করার সময় কিউবার বাসিন্দা আন্তোনিও ভেসিয়ানার ‘কোডনেম’ ছিল অ্যামশেল-ওয়ান। কাস্ত্রোকে হত্যা করার চেষ্টাসহ হাভানায় একাধিক অন্তর্ঘাতেও জড়িত ছিলেন ভেসিয়ানা। অন্তর্ঘাতের জন্যই ১৯৬০ সালে তিনি কিউবার বিপ্লবী সরকারে যোগ দেন।
বিশদ

  এইচ ওয়ান-বি ভিসা নিয়ে ভারতকে জবাব দিতে তৈরি মার্কিন প্রশাসন

 ওয়াশিংটন, ২৪ জুন (পিটিআই): অপেক্ষা আর মাত্র কয়েকদিনের। তার পরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথমবার বৈঠকে বসতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে এইচ ওয়ান-বি ভিসা নিয়ে ভারতের প্রশ্নের জবাব দিতে তৈরি মার্কিন প্রশাসন।
বিশদ

  পাকিস্তানে জঙ্গি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৬২, তল্লাশি পাক সেনার

 পেশোয়ার ও করাচি, ২৪ জুন (পিটিআই): শুক্রবার পাকিস্তানের তিনটি শহরে একাধিক বিস্ফোরণ এবং গুলি চালনার ঘটনায় মৃত্যের সংখ্যা বেড়ে হয়েছে ৬২। ১০০ জনের মতো আহত হওয়ার খবর মিলেছে।
বিশদ

  আগুন আতঙ্কে লন্ডনের একটি ভবনের ফ্ল্যাট খালি করার সিদ্ধান্ত

 লন্ডন, ২৪ মে: আগুন আতঙ্কে উত্তর লন্ডনের ক্যামডেনের একটি বহুতল ভবনের শতাধিক ফ্ল্যাট খালি করার সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল স্টেট। লন্ডনের গ্রেনফেল টাওয়ারের মতো ওই ভবনে একই উপকরণ ব্যবহার করায় সেখানের বাসিন্দাদের মধ্যে ব্যাপক আগুন আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
বিশদ

  সৌদি জোটের শর্ত মানবে না কাতার

 আঙ্কারা, ২৪ জুন: দোহার উপর চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহারে চার আরব দেশের দেওয়া ১৩ দফা শর্ত মানতে অস্বীকার করেছে কাতার। ওই শর্তগুলিকে ‘অযৌক্তিক’ উল্লেখ করেছে তারা।
বিশদ

  আমেরিকায় ফের সুদের হার বেড়েছে

 ওয়াশিংটন, ২৪ জুন: চলতি বছরে দ্বিতীয়বার নীতিনির্ধারণী সুদের হার বাড়ানোর কথা ঘোষণা করেছে আমেরিকার কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। দ্বিতীয় দফায় ০. ২৫ শতাংশ বাড়ানো হচ্ছে সুদের হার।
বিশদ

  শেয়ার ব্যাবসায় বড় অঙ্কের অর্থ হারালেন বিশ্বের শীর্ষ ধনীরা

 ওয়াশিংটন, ২৪ জুন: তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের শীর্ষস্থানীয় কয়েকজন বিনিয়োগকারী হঠাৎ করে গত সপ্তাহে শুক্রবারের পর থেকে তিন দিনে শেয়ারবাজারের ব্যাবসায় বড় অঙ্কের অর্থ খুইয়েছেন।
বিশদ

চীনে ধসের বলি ৬, নিখোঁজ শতাধিক

 বেজিং, ২৪ জুন (পিটিআই): চীনের সিচুয়ান প্রদেশের পাহাড়ে ঘেরা এলাকায় বড়সড় ধস নামায় অন্তত ৬ জনের মৃত্যু হল। এই ঘটনায় নিখোঁজ আরও ১১২ জন। তাঁদের মধ্যে অনেকেরই মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করছে প্রশাসন।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...

 শ্রীনগর, ২৪ জুন (পিটিআই): ডিএসপি মহম্মদ আয়ুব পণ্ডিত খুনের ঘটনার বিশেষ তদন্তকারী দল গঠন করল জম্মু-কাশ্মীর পুলিশ। সুপারিটেন্ডেন্ট পদমর্যাদার আধিকারিকের নেতৃত্বে এই দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। ...

সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM