Bartaman Patrika
বিদেশ
 

পালিয়ে যাওয়ার আশঙ্কা, জেলবন্দি নীরব মোদির জামিনের আর্জি এবার খারিজ করল ব্রিটেনের হাইকোর্ট

লন্ডন, ১২ জুন (পিটিআই): নিম্ন আদালতের পর হাইকোর্টেও জামিন পেলেন না নীরব মোদি। পর পর তিনবার নিম্ন আদালতে জামিনের আবেদন জানিয়েছিলেন হীরে ব্যবসায়ী নীরব মোদি। কিন্তু জামিন না মেলায় এবার হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। কিন্তু বুধবার তাঁর সেই আবেদন খারিজ করে দিল আদালত। পিএনবি দুর্নীতি কাণ্ডের প্রধান অভিযুক্তকে দেশে ফেরাতে আইনি প্রক্রিয়া শুরু করেছে ভারত। এই পরিস্থিতিতে প্রত্যর্পণ রুখতে হাইকোর্টে জামিনের আবেদন জানিয়েছিলেন নীরব মোদি। এদিন লন্ডনের রয়্যাল কোর্ট অব জাস্টিসে বিচারক ইনগ্রিড সিমলার জানান, সুনির্দিষ্ট কিছু কারণের জন্য মোদিকে জামিন দেওয়া সম্ভব নয়। দু’পক্ষের সওয়াল জবাব শোনার পর বিচারকের আরও মনে হয়েছে, জামিনে মুক্ত হলে মামলার সাক্ষীদের উপর চাপ সৃষ্টি করতে পারেন মোদি। বাইরে বেরিয়ে সাক্ষীদের ভয় দেখাতে বা সাক্ষ্যপ্রমাণ নষ্ট করতে পারেন। যার ফলে গোটা বিচারপ্রক্রিয়া ব্যাহত হতে পারে।
এদিন সওয়াল জবাবের সময় বিচারক ইনগ্রিড সিমলার জানান, দু’পক্ষের তরফে জমা দেওয়া তথ্য প্রমাণ দেখে মনে হয়েছে, জামিন পেলে পরবর্তীতে নীরব মোদি আদালতে আত্মসমর্পণ নাও করতে পারেন। এর আগে জামিনের জন্য ২০ লক্ষ পাউন্ড জমা দিতে চেয়েছিলেন নীরব মোদি। সেই প্রসঙ্গ টেনে এনে বিচারক জানান, অভিযুক্ত ব্যক্তির কাছে প্রচুর পরিমাণ অর্থ রয়েছে। সেক্ষেত্রে ভারতের আইনি প্রক্রিয়ার নাগাল এড়িয়ে নিরাপদ আশ্রয় নেওয়ার মতো একাধিক জায়গায় চলে যাওয়ার সম্ভাবনা সম্পূর্ণ উড়িয়ে দেওয়া যাচ্ছে না। মোদির বিরুদ্ধে সাক্ষ্যপ্রমাণ নষ্ট করার অভিযোগ রয়েছে বলেও জানান তিনি। বিচারক ইনগ্রিড সিমলার বলেন, ‘এই মামলার ১২ জন সাক্ষীর প্রত্যেকেই জানিয়েছেন, তাঁদের হুমকি দেওয়া হয়েছে। তাঁরা প্রত্যেকে আতঙ্কের মধ্যে রয়েছেন।’ পাল্টা নীরব মোদির আইনজীবী ক্লারা মন্টগোমারি আদালতে জানান, ব্রিটেন ছেড়ে পালিয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই মোদির। তিনি বলেন, ‘মোদি জুলিয়ান অ্যাসাঞ্জ নন, যে তিনি ইকুয়েডরের দূতাবাসে গিয়ে আশ্রয় নেবেন। তিনি একজন সাধারণ ভারতীয় হীরে ব্যবসায়ী। সাক্ষ্যপ্রমাণ নষ্ট করার প্রমাণও মেলেনি তাঁর বিরুদ্ধে।’ কিন্তু ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতের প্রসঙ্গ টেনে এনে বিচারক ইনগ্রিড সিমলার জানান, মোদি জামিন পেলে অন্যত্র পালিয়ে যেতে পারেন বলে ভারত সরকারের তরফে আশঙ্কাপ্রকাশ করা হয়েছিল। সেকথা মাথায় রেখেই মোদির জামিনের আর্জি বাতিল করেন চিফ ম্যাজিস্ট্রেট এমা অরবাথনট। একই আশঙ্কায় বিচারক ইনগ্রিড সিমলারও মোদির জামিনের আর্জি বাতিল করে দেন। এদিন সওয়াল জবাবের সময় এজলাসে উপস্থিত ছিলেন না নীরব মোদি। আগামী ২৭ জুন ভিডিওলিঙ্কের মাধ্যমে জেল হেপাজতের শুনানি মামলায় যোগ দেবেন তিনি।
এর আগে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে নীরব মোদির জামিনের জন্য মোট তিনবার আবেদন জানিয়েছিলেন তাঁর আইনজীবীরা। কিন্তু সওয়াল জবাবের সময় ভারত সরকারের তরফে এই মামলায় সওয়ালকারী ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের আইনজীবী টবি ক্যাডম্যান জানান, জামিনে মুক্ত হয়ে বাইরে এলে আর্থিক প্রতারণা মামলায় অভিযুক্ত নীরব মোদি পালিয়ে যেতে পারেন বা সাক্ষ্যপ্রমাণ নষ্ট করতে পারেন। পাল্টা যে কোনও শর্ত মেনে জামিনের আবেদন জানান মোদির আইনজীবীরা। কিন্তু মোদিকে জামিন দেওয়া ঝুঁকিপূর্ণ জানিয়ে প্রতিবারই আবেদন খারিজ করে দেন চিফ ম্যাজিস্ট্রেট এমা অরবাথনট। জামিন পেতে মরিয়া মোদি এবার দ্বারস্থ হয়েছিলেন হাইকোর্টের। কিন্তু সেখানেও জামিন না মেলায় এখনই বন্দিদশা কাটল না দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসওর্থ জেলে বন্দি ৪৮ বছরের এই হীরে ব্যবসায়ীর।
13th  June, 2019
এফএটিএফের নির্দেশ মতো পদক্ষেপ নিতে ব্যর্থ
পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক সংস্থাগুলি

নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): লস্কর, জয়েশের মতো জঙ্গি সংগঠনকে অর্থ সাহায্যে লাগাম পরাতে ব্যর্থ। আর তার জেরেই পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার, বিশ্ব ব্যাঙ্ক, ইউরোপীয় ইউনিয়ন। 
বিশদ

 সরকারি অর্থ নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত ইজরায়েলের প্রধানমন্ত্রীর স্ত্রী

 জেরুজালেম, ১৬ জুন (পিটিআই): সাধারণ মানুষের টাকা নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত হলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর স্ত্রী। তাঁর স্ত্রী সারা নেতানিয়াহুকে জরিমানা বাবদ ২ হাজার ৮০০ মার্কিন ডলার দেওয়ার নির্দেশ দিয়েছে জেরুজালেমের একটি আদালত।
বিশদ

 মোদিকে টুপি-কোট উপহার কিরঘিজ প্রেসিডেন্টের

 বিশকেক, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঐতিহ্যবাহী কিরঘিজ টুপি ‘কালপাক’ এবং কোট ‘চাপান’ উপহার দিলেন কিরঘিজস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকোভ। গত শুক্রবার এসসিও কাউন্সিলের রাষ্ট্রপ্রধানদের শীর্ষ সম্মেলনের আগে মোদির সঙ্গে দেখা করেন কিরঘিজ প্রেসিডেন্ট।
বিশদ

 দুবাইতে স্কুলবাসে আটকে মৃত্যু ভারতীয় শিশুর

  দুবাই, ১৬ জুন: স্কুলবাসে দীর্ঘক্ষণ ধরে আটকে থেকে মৃত্যু হল ৬ বছরের এক ভারতীয় শিশুর। শনিবার ঘটনাটি ঘটেছে সংযুক্ত আরব আমিরশাহির দুবাইতে। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শিশুটির নাম মহম্মদ ফারহান ফয়জল। কেরল থেকে আসা ফারহান দুবাইয়ের আল কুয়োদের ইসলামিক সেন্টারের ছাত্র ছিল।
বিশদ

 ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর কাজের প্রশংসা রাষ্ট্রসঙ্ঘের

  রাষ্ট্রসঙ্ঘ, ১৬ জুন (পিটিআই): ইউএন মিশন ইন সাউথ সুদান (ইউএনএমআইএসএস) কর্মসূচিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর প্রশংসায় মুখর হল রাষ্ট্রসঙ্ঘ ও স্থানীয় সংগঠনগুলি।
বিশদ

চাপের মুখে বিভাজনমূলক প্রত্যর্পণ বিল
বাতিল করার সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন

 হংকং, ১৫ জুন (পিটিআই): প্রায় সপ্তাহখানেক প্রতিবাদের জেরে অবশেষে শনিবার সুর নরম করল হংকং প্রশাসন। হংকং প্রশাসনের চিফ এগজিকিউটিভ ক্যারি লাম জানিয়েছেন, যে প্রত্যর্পণ আইন বিভাজন সৃষ্টি করছে, তা বাতিল করা হবে।
বিশদ

16th  June, 2019
ব্রিটেনের রানি তাঁর সঙ্গে প্রচুর
মজা করেছেন, দাবি ট্রাম্পের

 ওয়াশিংটন (মার্কিন যুক্তরাষ্ট্র), ১৫ জুন (এএনআই): ব্রিটেন সফরে রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর সঙ্গে প্রচুর মজা করেছেন। এতটা মজা রানি বিগত ২৫ বছরেও করেননি। শুক্রবার এমনটাই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি, তিনি জানান, রানি এতটা মজা করায় তাঁকে (ট্রাম্পকে) কঠোর সমালোচনার মুখেও পড়তে হয়েছে।
বিশদ

16th  June, 2019
সমতার ভিত্তিতে আলোচনায় রাজি পাকিস্তান,
ভারতের কোর্টে বল ঠেললেন পাক বিদেশমন্ত্রী

 বিশকেক, ১৫ জুন (পিটিআই): ‘সমতার ভিত্তিতে’ এবং ‘সম্মানজনক পদ্ধতিতে’ আলোচনার ব্যবস্থা করা হলে ভারতের সঙ্গে কথা বলতে রাজি পাকিস্তান। এমনটাই জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুধু তাই নয়, ভারতের কোর্টে বল ঠেলে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘এই ব্যাপারে ভারতকেই সিদ্ধান্ত নিতে হবে।
বিশদ

16th  June, 2019
 এসসিওর মঞ্চে অসৌজন্য, ফের সমালোচনার মুখে ইমরান খান

  বিশকেক, ১৪ জুন (পিটিআই): ফের পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠল। এবার সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) মঞ্চে। কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে বৃহস্পতিবার শুরু হয়েছে দু’দিনের এসসিও সম্মেলন। সেখানে কূটনৈতিক প্রথা ভাঙার অভিযোগ উঠেছে ইমরানের বিরুদ্ধে।
বিশদ

15th  June, 2019
 কোনও অনুশোচনা নেই ক্রাইস্টচার্চ হামলায় ৫১ জনের খুনি ব্রেন্টনের

ক্রাইস্টচার্চ, ১৪ জুন (এএফপি): ৫১ জনকে খুন করেও কোনও অনুশোচনা নেই নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদ হামলায় অভিযুক্ত ব্রেন্টন টারান্টের! বরং শুক্রবার মামলার শুনানির সময় হাসিমুখেই দেখা গিয়েছে এই হামলাকারীকে।
বিশদ

15th  June, 2019
 বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি: হাসান রৌহানি

 বিশকেক, ১৪ জুন (পিটিআই): বিশ্বব্যাপী স্থিতাবস্থায় আমেরিকা একটি বড় হুমকি। বিশকেকের এসসিওর মঞ্চ থেকে শুক্রবার ওয়াশিংটনের বিরুদ্ধে এভাবেই সরব হলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি।
বিশদ

15th  June, 2019
 মার্কিন-মেক্সিকো সীমান্তে ভারতীয় বালিকার দেহ, সন্দেহ করছে পুলিস

  হিউস্টন, ১৪ জুন (পিটিআই): আমেরিকা এবং মেক্সিকোর এক প্রত্যন্ত ও পরিত্যক্ত সীমান্ত অঞ্চলে সাত বছরের এক বালিকার দেহ উদ্ধার করা হয়েছে। মনে করা হচ্ছে, ওই নাবালিকা ভারতীয় বংশোদ্ভূত। মার্কিন শুল্ক এবং সীমান্তরক্ষা (সিবিপি) বাহিনীর তরফে এমনটাই জানানো হয়েছে।
বিশদ

15th  June, 2019
 আগামী বছরের ফেব্রুয়ারিতে অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি

 লন্ডন, ১৪ জুন (এএফপি): উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণ মামলার শুনানি আগামী বছরের ফেব্রুয়ারিতে শুরু হবে। শুক্রবার এক ব্রিটিশ আদালতের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। 
বিশদ

15th  June, 2019
 মার্কিন ট্যাঙ্কারে হামলার অভিযোগ ওড়াল ইরান

 দুবাই, ১৪ জুন (এএফপি): ওমান উপসাগরে মার্কিন নৌবাহিনীর দু’টি তেলের ট্যাঙ্কারের উপর হামলার ঘটনায় ইরানকে কাঠগড়ায় তুলেছিল ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই অভিযোগকে শুক্রবার ‘ভিত্তিহীন’ আখ্যা দিল ইরান।
বিশদ

15th  June, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিপেনডেন্ট সেফটি অথরিটি (আইএসএ)-র ছাড়পত্র ইতিমধ্যেই চলে এসেছে। এবার বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর আগে চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)-র ...

অযোধ্যা, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রীর সাহস আছে। সেকারণে অযোধ্যায় রাম মন্দির তৈরি করতে নরেন্দ্র মোদির অর্ডিন্যান্স আনা উচিত। তা হলে কেউ তার বিরোধিতা করতে পারবে ...

ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: রবিবার ওল্ড ট্রাফোর্ডে ভারতের নতুন ওপেনিং জুটি লোকেশ রাহুল ও রহিত শর্মার বিরুদ্ধে পাকিস্তান পেসারদের হতশ্রী বোলিং দেখে হতাশ ওয়াকার ইউনিস। বৃষ্টিবিঘ্নিত ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বকেয়া পুরকর জমা ও ট্রেড লাইসেন্স যাতে অনলাইনে পাওয়া যায়, সেদিকে নজর রাখতে পুরসভার অফিসারদের নির্দেশ দিল হাওড়া পুরসভার প্রশাসন। হাওড়া পুরসভা এলাকায় বকেয়া পুরকর ও ট্রেড লাইসেন্সের জন্য সাধারণ মানুষকে চরম নাকাল হতে হচ্ছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2019

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: বাংলাদেশ ২১০/৩ (৩০ ওভার)(টার্গেট ৩২২)  

09:57:10 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৩৮/৩ (২০ ওভার) 

09:04:26 PM

কাল থেকে হাসপাতালগুলিতে স্বাভাবিক হচ্ছে পরিষেবা
অবশেষে উঠল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের ...বিশদ

08:39:26 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ৭০/১ (১০ ওভার) 

08:11:12 PM

বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা 

08:05:00 PM

হাওড়ার রামকৃষ্ণপুর ঘাটে উদ্ধার দেহ, জাদুকর ম্যানড্রেক বলে অনুমান পুলিসের

হাওড়ার রামকৃষ্ণপুর ঘাটে হাত-পা বাঁধা অবস্থায় এক ব্যক্তির দেহ উদ্ধার। ...বিশদ

07:51:19 PM