Bartaman Patrika
দেশ
 

যাদব ভোটের অস্ত্রে শান দিয়েই পাটলিপুত্রে
সিংহাসন দখলে তৎপর বিরোধী মহাজোট

প্রসেনজিৎ কোলে, পাটলিপুত্র, ১৭ মে: বিহারের ভোট যে জাতপাতের প্রভাব থাকবে, সে নিয়ে সংশয় থাকার কথা নয়। প্রার্থী ঘোষণা থেকে প্রচার-রণকৌশল... সবই ঠিক হয় জাতপাতের কথা ভেবে। পাটনা সাহিব লাগোয়া পাটলিপুত্র কেন্দ্রটি যাদবদের গড় বলেই পরিচিত। আর সেই অঙ্কেই এই কেন্দ্রে সম্মুখসমরে দুই যাদব প্রার্থী। এনডিএর রামকৃপাল যাদব আর মহাজোটের লালু কন্যা মিসা ভারতী। অবশ্য রয়েছে ভূমিহার, মুসলিম সহ অন্যান্যদের ভোটও। কিন্তু উল্লেখযোগ্য বিষয় হল, যাদব-প্রধান এই কেন্দ্র থেকে কোনওদিনই লালুর দল জিততে পারেনি। হেরে গিয়েছেন লালু নিজেও। এবার অবশ্য যাদব ভোট পুরোপুরি নিজেদের দিকে এককাট্টা বলেই দাবি করছে মহাজোটের শরিক আরজেডি। রাজনৈতিক মহলের পর্যবেক্ষণ, গতবারের মোদি ‘লহর’ এবার নেই। দ্বিতীয়ত, গত লোকসভা ভোটে আরজেডির টিকিট না পেয়ে বিজেপিতে গিয়ে কিছুটা সহানুভূতির ভোট কুড়িয়েছিলেন রামকৃপাল। সেই ভোট এবারে মহাজোটের পক্ষে যাবে বলেই মত পর্যবেক্ষকদের। আর সবার উপর জাতপাতের রসায়ন তো রয়েইছে।
২০০৯ সালে এই কেন্দ্র থেকে লালুপ্রসাদ যাদব হেরে গিয়েছিলেন প্রায় ২৪ হাজার ভোটে। ২০১৪ সালের নির্বাচনে মিসা ভারতী রামকৃপালের কাছে হারেন ৪০ হাজার ৩২২ ভোটে। রামকৃপাল পেয়েছিলেন ৩, ৮৩, ২৬২ ভোট। গতবারের ভোটে এই আসনে সিপিআই (এমএল) প্রার্থী রামেশ্বর প্রসাদ পেয়েছিলেন প্রায় ৫১ হাজার ভোট। এবার পরিস্থিতি বদলে সিপিআই (এমএল) আরজেডির সঙ্গে মহাজোটে শামিল। এবারের লোকসভা ভোটে লালু পরিবারের একমাত্র সদস্য হিসেবে মিসাই ভোটে লড়ছেন। অন্যদিকে বিজেপি জোট করেছে জেডিইউয়ের সঙ্গে। গতবার জেডিইউ প্রার্থী এই আসনে প্রায় ৯৭ হাজার ভোট পেয়েছিলেন। সব মিলিয়ে জোটের অঙ্কে এবার পাটলিপুত্রের জমি ছাড়তে নারাজ সব পক্ষই।
প্রচারে বেরিয়ে রামকৃপাল বলছেন, এ জমিতে আমার থেকে বেশি ঘাম-রক্ত কেউ ঝরায়নি। সেই পরিশ্রমের ফসল তো আমি পাবই! রামকৃপালের সেই পরিশ্রমের ফসল ঘরে তুলে আবার বিজেপি প্রমাণ করতে মরিয়া যে, জেলবন্দি লালুপ্রসাদ আর যাদবদের একমেবাদ্বিতীয়ম নেতা নন। সেই লক্ষ্যে চলছে এনডিএর জোর প্রচারও। যাদব ভোট পাওয়া নিয়ে মিসাকে কটাক্ষ করে রামকৃপালের অবশ্য বক্তব্য, গত পাঁচ বছরে তাঁকে মানুষ কতবার দেখেছেন? কী কাজ করেছেন? এলাকার উন্নয়নের ইস্যু কতবার রাজ্যসভায় তুলেছেন? আমাদের নীতি ছিল, সবকা সাথ সবকা বিকাশ। সেই লক্ষ্যেই সবার জন্য এলাকায় উন্নয়নের কাজ করেছি। মানুষ উন্নয়নের কথাই এখন বলছে। আমি সব সম্প্রদায়ের ভোটই পাব। যদিও আরজেডির প্রদেশ মহাসচিব কুমার রাহুল সিংয়ের বক্তব্য, যাদবদের ভোট এবার এককাট্টা। এই ভোট ভাগ হবে না। যাদবদের ভোট যাবে মিসার ঝুলিতে। এই কেন্দ্রে তাঁর জয় নিয়ে কোনও সন্দেহ নেই। দলের আর এক প্রদেশ মহাসচিব সঞ্জয় যাদবের কথায়, এবারে জেডিইউয়ের অবস্থা বেশ খারাপ। পাল্টি খাওয়ার রাজনীতিকে মানুষ ভালভাবে নিচ্ছেন না। যদিও আরজেডির দাবি মানতে নারাজ নীতীশ কুমারের দল। তাদের যুক্তি, নীতীশ কুমারের সরকার সবার জন্য কাজ করেছে। মানুষের পাশে থেকেছে। পাটলিপুত্রেও এবার তার ফল পাবেন এনডিএ প্রার্থী।
দানাপুরে এক চায়ের দোকানে কথা হচ্ছিল স্থানীয়দের সঙ্গে। তাঁদের অনেকেরই বক্তব্য, গতবার ছিল সহানুভূতির ভোট। দীর্ঘদিন দলে কাজ করেও বঞ্চনা সহ্য করতে হয়েছিল রামকৃপালকে। তাতে অনেকেরই ভিতরে ভিতরে ক্ষোভ ছিল। তার ফলও মিলেছিল ভোটে। এবার আর তা হবে না। যাদবদের ভোট বেশিটাই যাবে মহাজোটের দিকে। যদিও এর বিপরীত বক্তব্যও পাওয়া গিয়েছে। যেমন সরকারি কলেজের কর্মী নীপেশ যাদব বললেন, এই কেন্দ্রে যাদব ভোট কেউ একা পাবে না। ভোট ভাগ হবে। কোন দিকে বেশি যাবে, তা বলা কঠিন। তবে রামকৃপাল যেভাবে মানুষের সঙ্গে মিশে থেকে কাজ করেন, তার সুফল তিনি পাবেন। ফলাফল কী হবে, তা বোঝার জন্য ২৩ মে পর্যন্ত অপেক্ষা ছাড়া উপায় নেই। তবে যেই জিতুক, মার্জিন কিন্তু বেশি হবে না।

18th  May, 2019
‘আমার শেষকৃত্যে আসবেন’, আবেগে ভাসলেন খাড়্গে

‘কংগ্রেস প্রার্থীকে ভোট না দিন, যদি মনে করেন আমি কিছু কাজ করেছি, তাহলে অন্তত আমার শেষকৃত্যে আসবেন।’ নিজের জেলা কালাবুর্গিতে এসে এমনই মন্তব্য করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে।
বিশদ

25th  April, 2024
গোষ্ঠীকোন্দল সামলে চিকোড়ি হাতে রাখাই চ্যালেঞ্জ বিজেপির 

জয়ী আসন। তবুও স্বস্তিতে নেই গেরুয়া শিবির। ‘সৌজন্যে’ গোষ্ঠীদ্বন্দ্ব। তাই  কর্ণাটকের চিকোড়ি লোকসভা কেন্দ্রে মোদি সর্বস্ব প্রচারই ভরসা বিজেপি প্রার্থী আন্নাসাহেব জোলির।
বিশদ

25th  April, 2024
ভাগলপুরী সিল্কের মতোই  অস্তিত্ব রক্ষার লড়াই কংগ্রেসের

সিল্ক সিটি’ ভাগলপুর বিশ্ববিখ্যাত তার তসরের জন্য। আর এই ভাগলপুরী সিল্কের আঁতুড়ঘর নাথনগর এলাকা। ঘরে ঘরে তাঁত। খটাখট শব্দ চারপাশে।
বিশদ

25th  April, 2024
অন্ধ্রের মানুষের জগন্মোহন সঙ্গে প্রতারণা করেছেন, দাবি চন্দ্রবাবুর

‘অন্ধ্রপ্রদেশের মানুষের সঙ্গে প্রতারণা করেছেন মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি। রাজ্যবাসীর ভবিষ্যৎ আজ ধ্বংসের মুখে।’ ঠিক এইভাবেই রাজ্যের মুখ্যমন্ত্রী তথা ওয়াইএসআর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডির সমালোচনা করলেন তেলুগু দেশম পার্টি প্রধান তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু।
বিশদ

25th  April, 2024
মাথার খুলি ও হাড়গোড় হাতে যন্তরমন্তরে বিক্ষোভ কৃষকদের

রোদে পুড়ে, জলে ভিজে খালি গায়ে মানুষের অন্ন সংস্থানের জন্য কাজ করে যান কৃষকরা। কিন্তু ফসলের উপযুক্ত দাম পান না।
বিশদ

25th  April, 2024
আলাপুঝায় জীবনের সবচেয়ে কঠিন লড়াইয়ে কংগ্রেস প্রার্থী বেণুগোপাল

ভোটে লড়ার প্রথম অভিজ্ঞতা হয়েছিল মাত্র ১৩ বছর বয়সে। এসএফআইয়ের হয়ে। তখন কে সি বেণুগোপাল হাইস্কুলের পড়ুয়া। তারপর কেটেছে ৪৮ বছর।
বিশদ

25th  April, 2024
স্বামীকে পিটিয়ে খুনে গ্রেপ্তার স্ত্রী

বোনের বিয়েতে দামি উপহার দিয়েছিলেন স্বামী। তা কোনওভাবে মেনে নিতে পারেননি স্ত্রী। এই ঘটনা ঘিরে স্বামী-স্ত্রীর মধ্যে তীব্র বচসা শুরু হয়।
বিশদ

25th  April, 2024
ভোটের মধ্যে মোদির প্রশংসা জে পি মরগ্যানের সিইওর মুখে

ভোটের মধ্যে নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ জে পি মরগ্যানের সিইও। মার্কিন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কারের অন্যতম কর্তা জেমি ডিমন বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী ‘অসাধারণ কাজ’ করেছেন।
বিশদ

25th  April, 2024
থাইল্যান্ডে বান্ধবী সহ আটক নয়ডার কুখ্যাত স্ক্র্যাপ মাফিয়া

একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা।
বিশদ

25th  April, 2024
মিথ্যাচার করছেন মোদি, কংগ্রেসের পাল্টা প্রচার

নির্বাচনী প্রচারে রাজস্থানে গিয়ে তিনি যা বলেছিলেন, তা নিয়ে এখনও গোটা দেশে তোলপাড় চলছে। কিন্তু নরেন্দ্র মোদি নিজের অবস্থান থেকে সরতে রাজি নন। অন্ধ মেরুকরণের রাজনীতি ও বিদ্বেষ ভাষণে অনড় প্রধানমন্ত্রী মঙ্গলবারও সাফ ইঙ্গিত দিয়েছেন, বেশ করেছি বলেছি।
বিশদ

24th  April, 2024
৭ মে পর্যন্ত জেল হেফাজতে কেজরি, দেওয়া হল ইনসুলিন

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জেল হেফাজতের মেয়াদ আরও ১৪ দিন বাড়ল। আবগারি দুর্নীতি মামলায় ধৃত কেজরিওয়ালকে ৭ মে পর্যন্ত জেল হেফাজতে থাকার নির্দেশ দিয়েছেন বিচারক কাবেরি বাওয়েজা। বিশদ

24th  April, 2024
মোদিকে গদিতে বসাতে বিজেপির হয়ে প্রাণপাত, ভোট মেটার পরই ডিটেনশন ক্যাম্পে ঠাঁই জয়দেব ঘোষের

‘অব কী বার মোদি সরকার’... ব্লাড ক্যান্সারে আক্রান্ত কিশোর পুত্রকে হারালেও গেরুয়া পার্টির প্রতি তাঁর আনুগত্যে ছেদ পড়েনি। দ্বিতীয়বারের জন্য দিল্লিতে বিজেপির সরকার প্রতিষ্ঠায় নাগাড়ে পরিশ্রম করেছিলেন ২২০০ কিমি দূরের অসমের করিমগঞ্জের বদরপুরের জয়দেব ঘোষ। বিশদ

24th  April, 2024
টিপু সুলতানের অস্ত্রঘাঁটির নামবদলেই অনড় বিজেপি প্রার্থী, ফুঁসছে ওয়েনাড়

‘এটা উত্তর ভারত নয়। এখানে ধর্ম নিয়ে রাজনীতি চলে না। সুলতান বাথেরি আমাদের গর্ব। হঠাৎ ভোটের জন্য তার নাম কেউ বদলে দেবে কেন?’ বিজেপি নামটাও নিলেন না গান্ধী জংশনের শ্রীকৃষ্ণ লটারির দোকানের কাউন্টারে বসা কৃষ্ণমূর্তি। বিশদ

24th  April, 2024
নদীগর্ভ থেকে বেআইনি বালি খনন, দূষণে জেরবার নর্মদাই ভোটের ইস্যু

মধ্যপ্রদেশের ২৯টি লোকসভা আসনের ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রথম দফায় ইতিমধ্যেই রাজ্যের ৬টি আসনে ভোট হয়ে গিয়েছে। বাকি ২৩টি আসনের জন্য এখন আদা-জল খেয়ে ময়দানে নেমে পড়েছে শাসক-বিরোধী সবপক্ষই। বিশদ

24th  April, 2024

Pages: 12345

একনজরে
আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে আগেই মুখ খুলেছিলেন রোহিত শর্মা ও রিকি পন্টিং। এবার একই সুর শোনা গেল দিল্লি ক্যাপিটালসের অক্ষর প্যাটেলের ...

লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত। ধৃতের নাম ইন্দরপাল সিং গাবা। তিনি ব্রিটেনের হাউন্সলোরের বাসিন্দা। দিল্লি থেকে ...

রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...

মতুয়া ঠাকুরবাড়ির মন্দিরের তালাভাঙা এবং মারধর সংক্রান্ত মামলায় শান্তনু ঠাকুর ও তাঁর পরিবারকে রক্ষাকবচ দিল হাইকোর্ট। উচ্চ আদালতে নির্দেশ, তাঁদের বিরুদ্ধে আপাতত কোনও কঠোর পদক্ষেপ করতে পারবে না পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ৮ উইকেটে হারাল পাঞ্জাব

11:31:28 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি শশাঙ্ক সিংয়ের, পাঞ্জাব ২৪৬/২ (১৭.৪ ওভার) টার্গেট ২৬২

11:26:31 PM

আইপিএল: ৪৫ বলে সেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ২১০/২ (১৬.১ ওভার) টার্গেট ২৬২

11:13:32 PM

আইপিএল: ২৬ রানে আউট রাইলি রুশো, পাঞ্জাব ১৭৯/২ (১৩ ওভার) টার্গেট ২৬২

10:56:50 PM

আইপিএল: ২৪ বলে হাফসেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ১২০/১ (৯.১ ওভার) টার্গেট ২৬২

10:36:30 PM

আইপিএল: ৫৪ রানে আউট প্রভসিমরন, পাঞ্জাব ১০৭/১ (৭.৫ ওভার) টার্গেট ২৬২

10:29:44 PM