রাজ্য
 

নারদে অভিযুক্তদের সম্পত্তির
তালিকা তৈরি করছে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদ স্টিংকাণ্ডে এফআইআরে নাম থাকা অভিযুক্তদের ‘প্রপার্টি ম্যাপিং’-এর কাজ শুরু করল সিবিআই। অভিযুক্ত হিসাবে যে ১৩ জনের নাম রয়েছে, তাঁদের সম্পত্তির বহর বেড়ে থাকলে কতটা বেড়েছে, তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তদন্তকারী আধিকারিকরা। এক্ষেত্রে স্থাবর-অস্থাবর সম্পত্তির সবটাই দেখা হচ্ছে। যদি কোনও নেতা-মন্ত্রী বা এমপি’র অস্বাভাবিক কিছু নজরে আসে, তখন খুঁজে দেখা হবে, এই বাড়বাড়ন্ত কী করে হল। তালিকা তৈরির ক্ষেত্রে গুরুত্ব পাচ্ছে তাঁদের সম্পত্তির হিসাব। সেই সম্পত্তি কোথা থেকে ও কীভাবে এল, নতুন সম্পত্তি তাঁরা কিনেছেন কি না, ইত্যাদি বিষয় প্রাধান্য পাবে। যে সম্পত্তির মালিক হিসাবে খাতায়-কলমে অভিযুক্তদের নাম রয়েছে, তা তাঁদের আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না, তাও দেখা হবে।
এদিকে কোন পথে তদন্ত এগচ্ছে এবং কী কী তথ্যপ্রমাণ পাওয়া গিয়েছে, সেই নথি ও এফআইআরের কপি কলকাতার বিচারভবনে সিবিআইয়ের ১নং কোর্টের বিচারক চিন্ময় চট্টোপাধ্যায়ের এজলাসে বুধবার জমা পড়েছে। আগামী ১৭ মে মামলাটি ফের আদালতে উঠবে। ওইদিনই তদন্তকারী অফিসারের কাছে ফৌজদারি কার্যবিধি ১৭৩ ধারা মোতাবেক ওই রিপোর্ট তলব করেছে আদালত। এদিকে, আদালত সূত্রের খবর, এক অভিযুক্তের আইনজীবী ইতিমধ্যেই এফআইআরের সার্টিফায়েড কপি তুলে নিয়েছেন। তবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জমা দেওয়া নথি থেকেই স্পষ্ট, তথ্য সংগ্রহের কাজ অনেকটাই সেরে ফেলেছে তারা।
প্রকাশিত ভিডিওতে মন্ত্রী-এমপি বা নেতাদের ঘুষ নিতে দেখা গিয়েছে। কিন্তু তার সঙ্গে তাঁদের সম্পত্তির সম্পর্ক কী? সিবিআইয়ের এক তদন্তকারী অফিসারের কথায়, প্রতিটি ঘুষ মামলাতেই তাঁরা সম্পত্তির পরিসংখ্যান নেন। তার তালিকা তৈরি করেন। যাতে জানা যায়, সংশ্লিষ্ট ব্যক্তি উৎকোচ নিয়ে থাকলে সেই টাকায় তিনি কী কী করেছেন। এটা ধরে নেওয়া হয় যে, যাঁর বিরুদ্ধে ঘুষের অভিযোগ, তিনি এর আগেও এমন কাজ করেছেন। অতীত অভিজ্ঞতা সেকথাই বলে। শুধু তাই নয়, সম্পত্তির হিসাব থেকেই বেরিয়ে আসে, অভিযুক্তের আয়ের সঙ্গে সম্পত্তির সঙ্গতি রয়েছে কি না। তাই নারদ স্টিংকাণ্ডে অভিযুক্তদের এই ধরনের তালিকা তৈরির পিছনে কোনও অস্বাভাবিকতা দেখতে পাচ্ছেন না সিবিআই আধিকারিকরা।
এক্ষেত্রে কী দেখা হচ্ছে? অভিযুক্তদের জমা দেওয়া হলফনামাকে ভিত্তি করেই এগচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। তাঁরা জেনেছেন, পুলিশকর্তা এস এন এইচ মির্জাকে বাদ দিলে বাকি ১২ জন অভিযুক্ত বিভিন্ন নির্বাচনে দাঁড়িয়েছেন। ফলে নির্বাচন কমিশনের কাছে সম্পত্তির তালিকা পেশ করেছিলেন তাঁরা। তাঁদের পেশা কী, তাও বলা হয়েছে ওই হলফনামায়। এর কপি ইতিমধ্যেই আধিকারিকরা সংগ্রহ করেছেন বলে খবর। যে পরিমাণ সম্পত্তির কথা হলফনামায় উল্লেখ করেছিলেন অভিযুক্তরা, তার বাস্তবতাও খতিয়ে দেখা হচ্ছে। এই সম্পত্তির মালিক তাঁরা কীভাবে হলেন, তার জন্য জমির কাগজপত্রও যাচাই করা শুরু হয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই কিছু কপি তাঁরা হাতে পেয়েছেন। যদি অভিযুক্তরা উত্তরাধিকার সূত্রে সম্পত্তি পেয়ে থাকেন, তাহলে পরবর্তীকালে সেই বাড়িতে তাঁরা কোনও নতুন তল করেছেন কি না, তা’ও দেখা হচ্ছে। এমনকী পরে বাড়ির ইন্টিরিয়র ডিজাইন থেকে শুরু করে অন্য কাজ করিয়ে থাকলে, তার জন্য কত টাকা খরচ করেছেন, কোন সংস্থা সেই কাজ করেছে, সেই সংক্রান্ত বিষয়েও খোঁজখবর নিচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। আর যদি সম্পত্তি কিনে থাকেন, তাহলে তার জন্য কত টাকা খরচ হল, সেই টাকার উৎস কী, তা বের করা হবে। বিশেষত যে পরিমাণ টাকার কথা বলা হচ্ছে, তা অভিযুক্তদের আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না, তা জানার চেষ্টা হচ্ছে। সিবিআইয়ের গোয়েন্দারা মনে করছেন, বাড়তি কিছু সম্পত্তি থেকে যাওয়াটা আশ্চর্যের কিছু নয়। যা তাঁরা গোপন করে থাকতে পারেন। সম্পত্তির তালিকা তৈরি করতে গিয়ে সেই গোপন তথ্য বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে বলে সিবিআইয়ের বক্তব্য।
21st  April, 2017
পুরভোটে জয়জয়কার তৃণমূলের, অস্তিত্বহীন বামেরা
সাতে সাত তৃণমূল

বাংলা নিউজ এজেন্সি: আজ ৭ পরসভার ফল ঘোষণা হল। এই ভোটে ধূপগুড়ি থেকে দুর্গাপুর সর্বত্রই জিতেছে রাজ্যের শাসকদল। শুধু জয় নয় পেয়েছে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা। ইতিমধ্যেই পুরসভা বোর্ড গঠন করতে চলেছে তৃণমূল। পাশাপাশি ঝাড়গ্রামের একটি আসনে পুনর্নিবার্চন ও চাঁপদানির একটি ওয়ার্ডের উপনির্বাচনেও জয়ী হয়েছে ঘাসফুল। ধূপগুড়ি, বুনিয়াদপুর, পাঁশকুড়ায় বিজেপি খাতা খুললেও বামেদের বা কংগ্রেসের অস্তিত্বই খুঁজে পাওয়া যায়নি।
বিশদ

  ৭ পুরসভার ভোটের ফল আজ দুপুরেই জানা যাবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বৃহস্পতিবার সাত পুরসভার ফল ঘোষণা হবে। ভোটগণনা শুরু হবে সকাল আটটায়। পুরো প্রক্রিয়া যাতে নির্বিঘ্নে হয় তার জন্য প্রত্যেক জেলাশাসককে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বলেছে রাজ্য নির্বাচন কমিশন।
বিশদ

  রক্ষাকবচ ফ্ল্যাট মালিকদের, অসাধু প্রোমোটারদের কারসাজি রুখতে বিল পাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসাধু প্রোমোটারচক্রের দাপাদাপি নিয়ন্ত্রণে ক্রেতাদের ‘রক্ষাকবচ’ দি ওয়েস্টবেঙ্গল হাউজিং ইন্ডাস্ট্রি রেগুলেশন বিল, ২০১৭ বুধবার গৃহীত হল বিধানসভায়। এই বিলের জেরে যে আইন আসছে, সেই অনুযায়ী এবার থেকে প্রোমোটারদের নিয়ন্ত্রক সংস্থা হিসাবে কাজ করবে দি হাউজিং ইন্ডাস্ট্রি রেগুলেশন অথরিটি।
বিশদ

  গুরুংদের ধরতে সিকিমের সঙ্গে কথা শুরু রাজ্য পুলিশের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোর্চা সুপ্রিমো বিমল গুরুংসহ দার্জিলিংয়ে গোলমালের ঘটনায় জড়িতদের হাতে পেতে এবার সিকিম পুলিশের সঙ্গে কথাবার্তা শুরু করল রাজ্য পুলিশ। পাতলেবাসসহ পাহাড়ের একটা বড় অংশ পুলিশ দখল নেওয়ার পর থেকেই বেপাত্তা তাঁরা।
বিশদ

  আসেনি কোনও সাহায্য, বন্যা নিয়েও কেন্দ্র-রাজ্য সংঘাত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্যা নিয়েও কেন্দ্র-রাজ্য বিরোধ দেখা দিল। বিহার-অসমে কেন্দ্রীয় সরকার সাহায্য করলেও পশ্চিমবঙ্গে কেন করেনি, তার ব্যাখ্যা করতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজিজু দু’দিন আগে বলেছিলেন, পশ্চিমবঙ্গ ক্ষয়ক্ষতির হিসাব দেয়নি।
বিশদ

 বিধানসভায় এসে কেন্দ্রীয় সংস্থার বিশেষ সচেতনতা শিবির
রাজ্যে অপ্রাপ্তবয়স্কদের তামাকজাত নেশার দ্রব্য বিক্রি বন্ধে
আইন আদৌ সক্রিয় নয়, বললেন টাটার ক্যানসার বিশেষজ্ঞ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে অপ্রাপ্তবয়স্ক ছেলেমেয়েরা অবাধে তামাকজাত নেশার দ্রব্য কিনতে পারছে। কেবল পাড়ায় নয়, স্কুল-কলেজের আশেপাশেই তারা এই সুবিধা পেয়ে যাচ্ছে। অথচ এব্যাপারে কঠোর আইন থাকা সত্ত্বেও পশ্চিমবঙ্গে একটিও মামলা রুজু হয়নি এখনও পর্যন্ত।
বিশদ

 বাম-কংগ্রেসের ভূমিকার জন্যই
রাজ্যে বাড়ছে বিজেপি: ফিরহাদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কংগ্রেস ও বামেদের সাংগঠনিক ব্যর্থতার সুবাদেই বাড়ছে বিজেপি। মঙ্গলবার রাজ্য বিধানসভায় পুর বিষয়ক বিল নিয়ে বিতর্কের জবাবি ভাষণে বিরোধী দলের সদস্যদের উদ্দেশে এই মন্তব্য করলেন বিভাগীয় মন্ত্রী ফিরহাদ হাকিম। বিরোধীরা অবশ্য এই অভিযোগ উড়িয়ে বিজেপির সঙ্গে গোপন বোঝাপড়ার দিকেই ইঙ্গিত করে ফের বিঁধেছে তৃণমূলকে।
বিশদ

 এলাকাভিত্তিক কর নির্ধারণ ব্যবস্থাকে সরল করতে সংশোধনী বিল পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলাকাভিত্তিক কর নির্ধারণ ব্যবস্থা নিয়ে এখনও সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি কাটেনি। ফলে এই নয়া ব্যবস্থায় নাগরিকদের ফরম পূরণ করার সংখ্যাও তেমন একটা আশানুরূপ নয়। সেকারণে এই ব্যবস্থাকে আরও সরলীকরণ করতে নতুন একটি সংশোধনী এনে বিল পাশ হল বিধানসভায়।
বিশদ

চুঁচুড়ায় মুখ্যমন্ত্রীকে আক্রমণ দিলীপের

 বিএনএ, চুঁচুড়া: কেন্দ্রীয় সরকার দেওয়ার জন্য হাত খুলে বসে রয়েছে। কিন্তু, এই রাজ্যের মুখ্যমন্ত্রী সাধারণ মানুষের কথা না ভেবে নিজের অহংকার নিয়ে বসে রয়েছেন। মঙ্গলবার জেলা বিজেপির ডাকে তেরঙা অভিযানে অংশ নেওয়ার পর সংবাদ মাধ্যমের কাছে এমনটাই দাবি করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

 এলাকাভিত্তিক কর নির্ধারণ ব্যবস্থাকে সরল করতে সংশোধনী বিল পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলাকাভিত্তিক কর নির্ধারণ ব্যবস্থা নিয়ে এখনও সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি কাটেনি। ফলে এই নয়া ব্যবস্থায় নাগরিকদের ফরম পূরণ করার সংখ্যাও তেমন একটা আশানুরূপ নয়। সেকারণে এই ব্যবস্থাকে আরও সরলীকরণ করতে নতুন একটি সংশোধনী এনে বিল পাশ হল বিধানসভায়।
বিশদ

  পর্ষদ সভাপতি স্মারকলিপি না নেওয়ায় অবস্থান শিক্ষকদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে স্মারকলিপি দেওয়া নিয়ে ডিরোজিও এবং নিবেদিতা ভবন চত্বর উত্তপ্ত হল। বুধবার পশ্চিমবঙ্গ শিক্ষক ও শিক্ষাবিষয়ক কর্মচারী সমিতির উদ্যোগে দুপুর আড়াইটে নাগাদ কল্যাণময়বাবুকে স্মারকলিপি জমা দেওয়ার চেষ্টা হয়।
বিশদ

Pages: 12345




একনজরে
 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 বেঙ্গালুরু, ১৬ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুতে ‘আম্মা ক্যান্টিন’ ব্যাপক জনপ্রিয় পাওয়ার পরে এবার কর্ণাটক সরকার চালু করল ‘ইন্দিরা ক্যান্টিন’। বুধবার বেঙ্গালুরুতে কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাথাভাঙা ২ নম্বর ব্লকের দ্বারিকামারি গ্রামে তিন বছরের এক শিশুকে শারীরিক নির্যাতনের অভিযোগ, অসুস্থ ওই শিশু বর্তমানে মাথাভাঙা মহকুমা হাসপাতালে ভরতি

12:33:00 PM

দুর্গাপুরে ৪৩ আসনেই জয়ী তৃণমূল

12:32:45 PM

দিল্লি হাইকোর্টে বোমা থাকার খবর জানিয়ে পুলিশকে উড়ো ফোন আজ্ঞাতপরিচয় ব্যক্তির, হাই অ্যালার্ট আদালত চত্বরে

12:29:10 PM

ধূপগুড়িতে তৃণমূল সহ-সভাপতি দুলাল দেবনাথকে হেনস্তার অভিযোগ ১৫ নম্বর ওয়ার্ডের দলীয় কর্মীদের বিরুদ্ধে

12:20:02 PM

দুর্গাপুরে ৩৯টি আসনে জয়ী তৃণমূল, বিরোধীরা শূণ্য

12:16:15 PM

তৃণমূলের দখলে দুর্গাপুর পুরসভা

12:12:52 PM