রাজ্য
 

নারদে অভিযুক্তদের সম্পত্তির
তালিকা তৈরি করছে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদ স্টিংকাণ্ডে এফআইআরে নাম থাকা অভিযুক্তদের ‘প্রপার্টি ম্যাপিং’-এর কাজ শুরু করল সিবিআই। অভিযুক্ত হিসাবে যে ১৩ জনের নাম রয়েছে, তাঁদের সম্পত্তির বহর বেড়ে থাকলে কতটা বেড়েছে, তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তদন্তকারী আধিকারিকরা। এক্ষেত্রে স্থাবর-অস্থাবর সম্পত্তির সবটাই দেখা হচ্ছে। যদি কোনও নেতা-মন্ত্রী বা এমপি’র অস্বাভাবিক কিছু নজরে আসে, তখন খুঁজে দেখা হবে, এই বাড়বাড়ন্ত কী করে হল। তালিকা তৈরির ক্ষেত্রে গুরুত্ব পাচ্ছে তাঁদের সম্পত্তির হিসাব। সেই সম্পত্তি কোথা থেকে ও কীভাবে এল, নতুন সম্পত্তি তাঁরা কিনেছেন কি না, ইত্যাদি বিষয় প্রাধান্য পাবে। যে সম্পত্তির মালিক হিসাবে খাতায়-কলমে অভিযুক্তদের নাম রয়েছে, তা তাঁদের আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না, তাও দেখা হবে।
এদিকে কোন পথে তদন্ত এগচ্ছে এবং কী কী তথ্যপ্রমাণ পাওয়া গিয়েছে, সেই নথি ও এফআইআরের কপি কলকাতার বিচারভবনে সিবিআইয়ের ১নং কোর্টের বিচারক চিন্ময় চট্টোপাধ্যায়ের এজলাসে বুধবার জমা পড়েছে। আগামী ১৭ মে মামলাটি ফের আদালতে উঠবে। ওইদিনই তদন্তকারী অফিসারের কাছে ফৌজদারি কার্যবিধি ১৭৩ ধারা মোতাবেক ওই রিপোর্ট তলব করেছে আদালত। এদিকে, আদালত সূত্রের খবর, এক অভিযুক্তের আইনজীবী ইতিমধ্যেই এফআইআরের সার্টিফায়েড কপি তুলে নিয়েছেন। তবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জমা দেওয়া নথি থেকেই স্পষ্ট, তথ্য সংগ্রহের কাজ অনেকটাই সেরে ফেলেছে তারা।
প্রকাশিত ভিডিওতে মন্ত্রী-এমপি বা নেতাদের ঘুষ নিতে দেখা গিয়েছে। কিন্তু তার সঙ্গে তাঁদের সম্পত্তির সম্পর্ক কী? সিবিআইয়ের এক তদন্তকারী অফিসারের কথায়, প্রতিটি ঘুষ মামলাতেই তাঁরা সম্পত্তির পরিসংখ্যান নেন। তার তালিকা তৈরি করেন। যাতে জানা যায়, সংশ্লিষ্ট ব্যক্তি উৎকোচ নিয়ে থাকলে সেই টাকায় তিনি কী কী করেছেন। এটা ধরে নেওয়া হয় যে, যাঁর বিরুদ্ধে ঘুষের অভিযোগ, তিনি এর আগেও এমন কাজ করেছেন। অতীত অভিজ্ঞতা সেকথাই বলে। শুধু তাই নয়, সম্পত্তির হিসাব থেকেই বেরিয়ে আসে, অভিযুক্তের আয়ের সঙ্গে সম্পত্তির সঙ্গতি রয়েছে কি না। তাই নারদ স্টিংকাণ্ডে অভিযুক্তদের এই ধরনের তালিকা তৈরির পিছনে কোনও অস্বাভাবিকতা দেখতে পাচ্ছেন না সিবিআই আধিকারিকরা।
এক্ষেত্রে কী দেখা হচ্ছে? অভিযুক্তদের জমা দেওয়া হলফনামাকে ভিত্তি করেই এগচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। তাঁরা জেনেছেন, পুলিশকর্তা এস এন এইচ মির্জাকে বাদ দিলে বাকি ১২ জন অভিযুক্ত বিভিন্ন নির্বাচনে দাঁড়িয়েছেন। ফলে নির্বাচন কমিশনের কাছে সম্পত্তির তালিকা পেশ করেছিলেন তাঁরা। তাঁদের পেশা কী, তাও বলা হয়েছে ওই হলফনামায়। এর কপি ইতিমধ্যেই আধিকারিকরা সংগ্রহ করেছেন বলে খবর। যে পরিমাণ সম্পত্তির কথা হলফনামায় উল্লেখ করেছিলেন অভিযুক্তরা, তার বাস্তবতাও খতিয়ে দেখা হচ্ছে। এই সম্পত্তির মালিক তাঁরা কীভাবে হলেন, তার জন্য জমির কাগজপত্রও যাচাই করা শুরু হয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই কিছু কপি তাঁরা হাতে পেয়েছেন। যদি অভিযুক্তরা উত্তরাধিকার সূত্রে সম্পত্তি পেয়ে থাকেন, তাহলে পরবর্তীকালে সেই বাড়িতে তাঁরা কোনও নতুন তল করেছেন কি না, তা’ও দেখা হচ্ছে। এমনকী পরে বাড়ির ইন্টিরিয়র ডিজাইন থেকে শুরু করে অন্য কাজ করিয়ে থাকলে, তার জন্য কত টাকা খরচ করেছেন, কোন সংস্থা সেই কাজ করেছে, সেই সংক্রান্ত বিষয়েও খোঁজখবর নিচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। আর যদি সম্পত্তি কিনে থাকেন, তাহলে তার জন্য কত টাকা খরচ হল, সেই টাকার উৎস কী, তা বের করা হবে। বিশেষত যে পরিমাণ টাকার কথা বলা হচ্ছে, তা অভিযুক্তদের আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না, তা জানার চেষ্টা হচ্ছে। সিবিআইয়ের গোয়েন্দারা মনে করছেন, বাড়তি কিছু সম্পত্তি থেকে যাওয়াটা আশ্চর্যের কিছু নয়। যা তাঁরা গোপন করে থাকতে পারেন। সম্পত্তির তালিকা তৈরি করতে গিয়ে সেই গোপন তথ্য বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে বলে সিবিআইয়ের বক্তব্য।
21st  April, 2017
স্বাস্থ্যকর্তার বিরুদ্ধে অধস্তনকে
ধর্ষণের অভিযোগে শোরগোল

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্য এইডস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সমিতির এক পদস্থ কর্তার বিরুদ্ধে ধর্ষণের চেষ্টার অভিযোগ আনলেন স্বাস্থ্যভবনের এক মহিলা কর্মী। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক শোরগোল পড়েছে। দপ্তর সূত্রের খবর, ১৮ জুলাই করা এই অভিযোগে উপ স্বাস্থ্য অধিকর্তা পদমর্যাদার ওই কর্তার বিরুদ্ধে বাড়িতে ডেকে ইচ্ছার বিরুদ্ধে যৌন সম্পর্ক স্থাপনের চেষ্টার অভিযোগ করেছেন ওই কর্মী।
বিশদ

টানা বৃষ্টিতে দক্ষিণবঙ্গ জলমগ্ন, ঘরছাড়া বহু

বাংলা নিউজ এজেন্সি: গত ৪৮ ঘণ্টার টানা বৃষ্টিতে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার বহু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। একদিকে প্রবল বর্ষণ, অন্যদিকে জলাধার থেকে জল ছাড়ায় নদীর বাঁধ ভেঙে বিপর্যস্ত হয়ে পড়েছে বহু গ্রাম। মুর্শিদাবাদ থেকে মেদিনীপুরের অজস্র গ্রাম কার্যত এখন জলের তলায়। বহু কাঁচাবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। চাষেরও ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। শনি ও রবিবার তিলপাড়া, বৈধরা, ডেউচা ব্যারেজ থেকে জল ছাড়া হয়। ফলে ময়ূরাক্ষী, ব্রাহ্মণী ও কুয়ে নদীর জলে কান্দি মহকুমা এলাকার প্রায় ২০টি গ্রাম জলমগ্ন হয়েছে। গ্রামগুলি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। খড়গ্রাম থানার নামু যাদবপুরে ব্রাহ্মণী নদীর বাঁধ ভেঙেও প্রায় পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। কান্দির মহকুমা শাসক অভীককুমার দাস বলেন, বন্যা মোকাবিলায় সিভিল ডিফেন্স ও ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম নামানো হয়েছে।
বিশদ

কং-তৃণমূল বিতর্কের ইতি!
আজ বিধায়ক পদে ইস্তফা দিচ্ছেন রাজ্যসভার টিকিট পাওয়া মানস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁর বিধায়ক পদকে ঘিরে যাবতীয় বিতর্কের অবসান ঘটিয়ে ইস্তফা দিতে চলেছেন সবংয়ের মানস ভুঁইঞা। আজ, সোমবার তাঁর ইস্তফাপত্র তিনি স্বহস্তে তুলে দেবেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের হাতে। কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেও বিধায়ক পদ ছাড়েননি মানস। মানসসহ অন্যান্য যাঁরা শাসক দলে নাম লিখিয়েছেন, তাঁদের বিরুদ্ধে ইতিমধ্যেই অধ্যক্ষের কাছে দলত্যাগ রোধ আইন মোতাবেক বিধায়ক পদ খারিজের আরজি জানিয়েছে কংগ্রেস।
বিশদ

ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত
হলে আজ বাড়তে পারে বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হতে চলেছে বলে আলিপুর আবহাওয়া অফিস রবিবার জানিয়েছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আজ, সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে। 
বিশদ

বন্যা মোকাবিলায় যুদ্ধকালীন তৎপরতা রাজ্যের, বিশেষ নজরে ডিভিসির জল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণাবর্ত-নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি শুরু হওয়ায় রাজ্য সেচ দপ্তর উদ্বিগ্ন হয়ে পড়েছে। বন্যা মোকাবিলায় যুদ্ধকালীন তৎপরতায় নেমে পড়েছে তারা। রবিবার ছুটির দিন হওয়া সত্ত্বেও সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় দীর্ঘ সময় জলসম্পদ ভবনে ফ্লাড কন্ট্রোল রুমে বসে পরিস্থিতি তদারকি করেন।
বিশদ

দাবি না মিটলে হিংসা থামবে না, কেন্দ্রকেও বার্তা দিল মোর্চা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ জুলাই: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই দু’দিন আগে লোকসভায় কেন্দ্রীয় সংসদ বিষয়কমন্ত্রী অনন্ত কুমার স্পষ্ট জানিয়েছিলেন, পাহাড়ে হিংসা বন্ধ না হলে মোর্চার সঙ্গে কোনওরকম আলোচনা করা হবে না।
বিশদ

হাওড়ায় মমতাকে তীব্র আক্রমণ বিজয়বর্গীয়র

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে প্রতিহিংসাপরায়ণ হয়েই রাজ্য সরকার সিআইডিকে বিজেপির নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে লেলিয়ে দিচ্ছে। প্রয়োজনে তৃণমূল পরিচালিত এই সরকারের এহেন চক্রান্ত এবং ষড়যন্ত্রের বিরুদ্ধে আমরা আদালতের দ্বারস্থ হব।
বিশদ

দুর্গাপুর ও শিলিগুড়িতে পৃথক ইউনিট
রাজ্যজুড়ে ভেজাল আটকাতে ইবি’র পাঠানো প্রস্তাব নবান্নে ফাইলবন্দি হয়ে পড়ে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে ভেজাল কারবারের রমরমা। নজরদারির অভাবে ধরা যাচ্ছে না অধিকাংশকেই। আলাদা ইউনিট না থাকায় দক্ষিণ ও উত্তরবঙ্গের একটা বড় অংশেই নজরদারিতে ঘাটতি থেকে যাচ্ছে। বেআইনি কারবারিদের ধরতে এবার দুর্গাপুর ও শিলিগুড়িতে আলাদা ইউনিট চাইছে রাজ্য পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ (ইবি)।
বিশদ

সিপিএমের অত্যাচারের শিকার প্রধান শিক্ষকের পেনশন জুটল মৃত্যুর পর

বিএনএ, বারাসত: সমাজতন্ত্র আর সাম্যবাদের গল্প আওড়ানো সিপিএম নেতাদের তাঁবেদারি করেননি। তোয়াক্কা করেননি কমরেডদের রক্তচক্ষুও। তাই বিগত লালরাজ্যে বেনজির অত্যাচারের শিকার হয়েছিলেন ডানপন্থী আদর্শে বিশ্বাসী অশোকনগর হাইস্কুলের প্রধান শিক্ষক অচ্যুতানন্দ বিশ্বাস। ১৬ বছর তাঁকে সাসপেন্ড করে রাখা হয়েছিল। 
বিশদ

৯ কোটির হেরোইন আটক, গ্রেপ্তার দুই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিলিগুড়ি যাওয়ার পথে নারকোটিক কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) হাতে হেরোইন সমেত পাকড়াও দুই মাদক চোরাকারবারী। ধৃতদের মধ্যে একজন মহিলা। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ২.৯ কেজি হেরোইন। যার বাজার মূল্য প্রায় নয় কোটি টাকা বলে দাবি এনসিবির। 
বিশদ

কেন দিলেন, প্রশ্ন পর্ষদের
পার্শ্বশিক্ষকদের প্রশিক্ষণে টাকা নেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের ৪৭ হাজার পার্শ্বশিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। তাও একেবারে বিনামূল্যে। অর্থাৎ, ট্রেনিং ইনস্টিটিউটগুলি কোনওরকম টাকা নিতে পারবে না। কিন্তু প্রশিক্ষণের প্রথমদিনেই বিতর্ক দেখা দিল। একাধিক জেলায় এই প্রার্থীদের থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

Pages: 12345




একনজরে
 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...

 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM