রাজ্য
 

নারদে অভিযুক্তদের সম্পত্তির
তালিকা তৈরি করছে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদ স্টিংকাণ্ডে এফআইআরে নাম থাকা অভিযুক্তদের ‘প্রপার্টি ম্যাপিং’-এর কাজ শুরু করল সিবিআই। অভিযুক্ত হিসাবে যে ১৩ জনের নাম রয়েছে, তাঁদের সম্পত্তির বহর বেড়ে থাকলে কতটা বেড়েছে, তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তদন্তকারী আধিকারিকরা। এক্ষেত্রে স্থাবর-অস্থাবর সম্পত্তির সবটাই দেখা হচ্ছে। যদি কোনও নেতা-মন্ত্রী বা এমপি’র অস্বাভাবিক কিছু নজরে আসে, তখন খুঁজে দেখা হবে, এই বাড়বাড়ন্ত কী করে হল। তালিকা তৈরির ক্ষেত্রে গুরুত্ব পাচ্ছে তাঁদের সম্পত্তির হিসাব। সেই সম্পত্তি কোথা থেকে ও কীভাবে এল, নতুন সম্পত্তি তাঁরা কিনেছেন কি না, ইত্যাদি বিষয় প্রাধান্য পাবে। যে সম্পত্তির মালিক হিসাবে খাতায়-কলমে অভিযুক্তদের নাম রয়েছে, তা তাঁদের আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না, তাও দেখা হবে।
এদিকে কোন পথে তদন্ত এগচ্ছে এবং কী কী তথ্যপ্রমাণ পাওয়া গিয়েছে, সেই নথি ও এফআইআরের কপি কলকাতার বিচারভবনে সিবিআইয়ের ১নং কোর্টের বিচারক চিন্ময় চট্টোপাধ্যায়ের এজলাসে বুধবার জমা পড়েছে। আগামী ১৭ মে মামলাটি ফের আদালতে উঠবে। ওইদিনই তদন্তকারী অফিসারের কাছে ফৌজদারি কার্যবিধি ১৭৩ ধারা মোতাবেক ওই রিপোর্ট তলব করেছে আদালত। এদিকে, আদালত সূত্রের খবর, এক অভিযুক্তের আইনজীবী ইতিমধ্যেই এফআইআরের সার্টিফায়েড কপি তুলে নিয়েছেন। তবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জমা দেওয়া নথি থেকেই স্পষ্ট, তথ্য সংগ্রহের কাজ অনেকটাই সেরে ফেলেছে তারা।
প্রকাশিত ভিডিওতে মন্ত্রী-এমপি বা নেতাদের ঘুষ নিতে দেখা গিয়েছে। কিন্তু তার সঙ্গে তাঁদের সম্পত্তির সম্পর্ক কী? সিবিআইয়ের এক তদন্তকারী অফিসারের কথায়, প্রতিটি ঘুষ মামলাতেই তাঁরা সম্পত্তির পরিসংখ্যান নেন। তার তালিকা তৈরি করেন। যাতে জানা যায়, সংশ্লিষ্ট ব্যক্তি উৎকোচ নিয়ে থাকলে সেই টাকায় তিনি কী কী করেছেন। এটা ধরে নেওয়া হয় যে, যাঁর বিরুদ্ধে ঘুষের অভিযোগ, তিনি এর আগেও এমন কাজ করেছেন। অতীত অভিজ্ঞতা সেকথাই বলে। শুধু তাই নয়, সম্পত্তির হিসাব থেকেই বেরিয়ে আসে, অভিযুক্তের আয়ের সঙ্গে সম্পত্তির সঙ্গতি রয়েছে কি না। তাই নারদ স্টিংকাণ্ডে অভিযুক্তদের এই ধরনের তালিকা তৈরির পিছনে কোনও অস্বাভাবিকতা দেখতে পাচ্ছেন না সিবিআই আধিকারিকরা।
এক্ষেত্রে কী দেখা হচ্ছে? অভিযুক্তদের জমা দেওয়া হলফনামাকে ভিত্তি করেই এগচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। তাঁরা জেনেছেন, পুলিশকর্তা এস এন এইচ মির্জাকে বাদ দিলে বাকি ১২ জন অভিযুক্ত বিভিন্ন নির্বাচনে দাঁড়িয়েছেন। ফলে নির্বাচন কমিশনের কাছে সম্পত্তির তালিকা পেশ করেছিলেন তাঁরা। তাঁদের পেশা কী, তাও বলা হয়েছে ওই হলফনামায়। এর কপি ইতিমধ্যেই আধিকারিকরা সংগ্রহ করেছেন বলে খবর। যে পরিমাণ সম্পত্তির কথা হলফনামায় উল্লেখ করেছিলেন অভিযুক্তরা, তার বাস্তবতাও খতিয়ে দেখা হচ্ছে। এই সম্পত্তির মালিক তাঁরা কীভাবে হলেন, তার জন্য জমির কাগজপত্রও যাচাই করা শুরু হয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই কিছু কপি তাঁরা হাতে পেয়েছেন। যদি অভিযুক্তরা উত্তরাধিকার সূত্রে সম্পত্তি পেয়ে থাকেন, তাহলে পরবর্তীকালে সেই বাড়িতে তাঁরা কোনও নতুন তল করেছেন কি না, তা’ও দেখা হচ্ছে। এমনকী পরে বাড়ির ইন্টিরিয়র ডিজাইন থেকে শুরু করে অন্য কাজ করিয়ে থাকলে, তার জন্য কত টাকা খরচ করেছেন, কোন সংস্থা সেই কাজ করেছে, সেই সংক্রান্ত বিষয়েও খোঁজখবর নিচ্ছেন তদন্তকারী আধিকারিকরা। আর যদি সম্পত্তি কিনে থাকেন, তাহলে তার জন্য কত টাকা খরচ হল, সেই টাকার উৎস কী, তা বের করা হবে। বিশেষত যে পরিমাণ টাকার কথা বলা হচ্ছে, তা অভিযুক্তদের আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ কি না, তা জানার চেষ্টা হচ্ছে। সিবিআইয়ের গোয়েন্দারা মনে করছেন, বাড়তি কিছু সম্পত্তি থেকে যাওয়াটা আশ্চর্যের কিছু নয়। যা তাঁরা গোপন করে থাকতে পারেন। সম্পত্তির তালিকা তৈরি করতে গিয়ে সেই গোপন তথ্য বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে বলে সিবিআইয়ের বক্তব্য।
21st  April, 2017
আমাকে চোখ রাঙাবেন না: মমতা
গুজরাত চালাতে পারে না, বাংলার দিকে নজর!

দেবাঞ্জন দাস, বীরপাড়া: আমাকে চোখ রাঙাবেন না! কারও চোখ রাঙানিকে বরদাস্ত করি না। এবার গুজরাত-উত্তরপ্রদেশে গিয়ে সংগঠন করব। আমাকে টার্গেট করলে, দিল্লিকে নিশানা করব আমিও। নাম না করে অমিত শাহসহ বিজেপি’র শীর্ষকর্তাদের এই ভাষাতেই পালটা হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দুপুরে বীরপাড়া সার্কাস ময়দানে সরকারি পরিষেবা প্রদান উপলক্ষে আয়োজিত এক জনসভায় মমতা বলেন, বাংলার এই মাটি দুর্জয় ঘাঁটি। এই মাটিতে উড়ে এসে জুড়ে বসেছে। বড্ড তাড়া! কখনও বলছে ৩৫৬ ধারা প্রয়োগ করব, কখনও ৩৫৮ ধারা, কখনও সিবিআইকে দিয়ে জেলে পুরে দাও আবার কখনও ইডি’কে লেলিয়ে দাও! মুখ্যমন্ত্রীর কথায়, ভয় পেয়েছে বলেই ওরা ভয় দেখাচ্ছে। যারা গুজরাত সামলাতে পারে না, তারা বাংলা সামলাতে এসেছে! বরং আগামী দিনে দিল্লিকে পথ দেখাবে বাংলাই। অমিত শাহের নাম না করে তৃণমূল নেত্রীর খোঁচা, সকালে লোক দেখিয়ে বস্তিতে খাওয়াদাওয়া, আর রাতের ভোজন পাঁচতারায়। এটা কী দ্বিচারিতা! আলিপুরদুয়ার জেলায় বিজেপি’র একমাত্র জেতা আসন মাদারিহাট বিধানসভার অন্তর্গত বীরপাড়ায় এদিনের সভাস্থল নির্বাচনটা মমতার রাজনৈতিক বিচক্ষণতার পরিচায়ক বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।
বিশদ

লক্ষ্য লোকসভা ভোট
প্রতিটি ভোটারের বাড়িতে বারবার যাওয়ার নির্দেশ দিয়ে গেলেন অমিত শাহ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট এখনও অনেক দেরি। কিন্তু, এখন থেকেই ভোটার তালিকা ধরে ধরে প্রতিটি বাড়িতে একাধিকবার যাওয়ার জন্য নির্দেশ দিয়ে গেলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। বৃহস্পতিবার নিউটাউনের জ্যাংড়া-হাতিয়াড়া গ্রাম পঞ্চায়েতের ২৩১ নম্বর বুথে কর্মীদের নিয়ে এক ঘরোয়া সভায় তিনি বলেন, এক একজন বুথ কমিটির সদস্য ভোটার তালিকার একটি পাতার দায়িত্ব নিন।
বিশদ

রোজভ্যালি চার্জশিটে সুদীপ, 
তাপস ও গৌতম কুণ্ডুর নাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল এমপি সুদীপ বন্দ্যোপাধ্যায় ও তাপস পাল রোজভ্যালি কর্তার কাছ থেকে যে সুযোগ-সুবিধা নিয়েছিলেন, তাকে ঘুষ হিসাবেই দেখছে সিবিআই। বৃহস্পতিবার ভুবনেশ্বর আদালতে সিবিআইয়ের জমা দেওয়া সাপ্লিমেন্টারি চার্জশিট থেকেই তা স্পষ্ট। দুর্নীতি দমন আইনের ধারা দেওয়া হয়েছে দু’জনের বিরুদ্ধেই। পাশাপাশি তাঁদের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গ, ষড়যন্ত্র ও প্রতারণার ধারাতেও অভিযোগ আনা হয়েছে।
বিশদ

ফের দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়াচ্ছে বিহারের ঘূর্ণাবর্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব বিহারের উপর ফের একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার জেরে দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। চলতি সপ্তাহের শেষের দিকে ঘূর্ণাবর্তর প্রভাব বেশি পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তবে আজ, শুক্রবারও বিক্ষিপ্তভাবে ঝড়বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ জেলায় ঝড়-বৃষ্টি হয়েছে।
বিশদ

এখনই প্রতিবাদের সময়, জ্ঞানপীঠ নিয়ে বললেন শঙ্খ ঘোষ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ এপ্রিল: অসহিষ্ণু এক সময়ের মধ্যে চলেছি আমরা। ধর্মনিরপেক্ষ ভাবনার ওপর আসছে নির্মম আঘাত। মত প্রকাশের স্বাধীনতা, অধিকার খর্ব হচ্ছে। দেশের প্রতিটি শুভবুদ্ধিসম্পন্ন মানুষ এবং নাগরিককে অবিলম্বে প্রতিবাদে শামিল হতে হবে। নাহলে আসতে পারে সাংঘাতিক বিপর্যয়।
বিশদ

আন্ডারপাসের দাবিতে তৃণমূলের ঝান্ডা
নিয়ে রেল অবরোধ, যাত্রীরা দুর্ভোগে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বৃহস্পতিবার বেলা ১০টা থেকে প্রায় দেড় ঘণ্টা ধরে হাওড়া-খড়্গপুর শাখার দেউলটি এবং কোলাঘাট স্টেশনের মধ্যে রূপনারায়ণের এপারে তামুলতলায় লাইনের নীচ দিয়ে আন্ডারপাশ তৈরির দাবিতে এলাকার সাধারণ মানুষ রেল অবরোধ করে রাখে।
বিশদ

বন্দর: আবাসনের জমি চেয়েও কেন্দ্রের সাড়া পায়নি রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্দরের জমিতে বসবাসকারী ব্যক্তিদের জন্য আবাসন তৈরি করে দিতে কেন্দ্রের দ্বারস্থ হল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে কেন্দ্রীয় জাহাজমন্ত্রী নীতিন গাদকারিকে চিঠি দিয়ে আবাসন নির্মাণের জন্য জমি চাওয়া হয়েছে। সেখানে বহুতল আবাসন গড়বে রাজ্য সরকার।
বিশদ

এ রাজ্যে ২৭ লোকসভা
আসন চান অমিত শাহ

 রাজু চক্রবর্তী, কলকাতা: ২০১৯-এর লোকসভা ভোটে পশ্চিমবঙ্গ থেকে ২৭টি আসন জয়ের লক্ষ্যমাত্রা বেঁধে দিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ২০১৪ সালের লোকসভা ভোট থেকে শুরু করে এখনও পর্যন্ত যে ক’টি নির্বাচন হয়েছে, তার সামগ্রিক ফলাফল বিশ্লেষণ করে অমিত শাহ নিজে ২৭টি আসনকেই পাখির চোখ করেছেন।
বিশদ

ছুটি, পরীক্ষার খাতা দেখার ভাতা দাবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষার খাতা দেখার ভাতা বকেয়া পড়ে রয়েছে, বিধি সংশোধন না হওয়ার জেরে মিলছে না পর্যাপ্ত ছুটিও। এছাড়া আরও ন’দফা দাবি নিয়ে বৃহস্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি দিল আংশিক সময়ের শিক্ষক সংগঠন কুটাব।
বিশদ

Pages: 12345



একনজরে
 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...