Bartaman Patrika
রাজ্য
 
 

 গরমে রায়গঞ্জে মাটির জলের পাত্রের চাহিদা বেড়েছে। নিজস্ব চিত্র

 মৃত্যুহীন জীবন...

একজন জন্মসন্ন্যাসী, ঠাকুর যাঁকে এই বলে বিশ্বাস করতেন, যে এই মহাপ্রাণটি জগতের হিতের জন্যে অবতীর্ণ হয়েছেন অনন্তের পরিমণ্ডল থেকে। ঠাকুর এও জানতেন তাঁর এই ধ্রুব শিষ্যটির শরীর বেশি দিন থাকবে না। স্বামীজিও সেকথা জানতেন কিন্তু তিনি সাধারণ পরিবেশে, সাধারণের মতো সাধারণ। তখন তাঁর কোনও অহঙ্কারই থাকত না। সাধারণের সঙ্গে সাধারণের মতোই নিজের বৃহৎ সত্তাকে গুটিয়ে আনতেন।

অপূর্ব চট্টোপাধ্যায়: সদ্য স্বামীহারা মিসেস সেভিয়ারকে সান্ত্বনা দিয়ে স্বামীজি ফিরে এলেন বেলুড় মঠে। সেইসময় তাঁর শরীর একদম ভালো ছিল না। তিনি তখন মুক্তির আকাশে মুক্ত বিহঙ্গের মতো ওড়ার জন্য ছটফট করছেন। একদিন তিনি তাঁর গুরুভ্রাতাদের বললেন, দেখ আমি তো মায়ের জন্য কখনও কিছু করলুম না; আমার শরীরের যেরকম অবস্থা তাতে দু-এক বছরের বেশি বাঁচব বলে মনে হয় না। তাই আমার ইচ্ছা মাকে কিছু তীর্থ করাই। তাহলে তবু তাঁর কিছু করা হবে। তা তোমরা যদি আমায় এ বিষয়ে সাহায্য কর তো ভালো হয়; আমার নিজের শরীরের তো এই অবস্থা।
এরপরই মা-দিদিমা ও দু-একজন গুরুভ্রাতাকে সঙ্গে নিয়ে স্বামীজি তীর্থভ্রমণে বেরলেন। তাঁরা যাবেন পূর্ববঙ্গ ও আসামের দিকে। শিলং-এ পৌঁছে স্বামীজি আবার অসুস্থ হয়ে পড়লেন। শুরু হল প্রবল শ্বাসকষ্ট। এক ফোঁটা বাতাসের জন্য তিনি তখন ছটফট করছেন। গুরুভ্রাতারা স্বামীজির অবস্থা দেখে অত্যন্ত বিচলিত হয়ে পড়লেন। ভয়ানক শ্বাসকষ্ট উপেক্ষা করেই স্বামীজি তাঁদের বলেছিলেন, ‘যাক, মৃত্যুই যদি হয়, তাতেই বা কি আসে যায়? যা দিয়ে গেলুম, দেড়হাজার বছরের খোরাক।’
এই তীর্থভ্রমণে বেরিয়ে বেশ কয়েকটি মজার ঘটনা ঘটেছিল। একদিন ভুবনেশ্বরী দেবী তাঁর জগৎবিখ্যাত পুত্র স্বামী বিবেকানন্দকে বলেছিলেন, ‘দেখ এসব তো অনেক হলো, বেশ ভাল, এইবার একটা বিয়ে কর।’ উত্তরে স্বামীজি বলেছিলেন, ‘দেখো মা, বিয়ে করবার কি দরকার? এই দেখনা আমার সব কত বড় বড় ছেলে (শিষ্যদের দেখিয়ে) রয়েছে।’ কিন্তু এই বিয়ের প্রসঙ্গ দিদিমা তুললেই, স্বামীজি মজা করে হাসতে হাসতে বলতেন, ‘দেখ দিদিমা, এখনও আমার হাতে কিছু টাকা আছে; তুমি এই বেলা মর, আমি তোমার বেশ ঘটা করে শ্রাদ্ধ করি।’
একজন জন্মসন্ন্যাসী, ঠাকুর যাঁকে এই বলে বিশ্বাস করতেন, যে এই মহাপ্রাণটি জগতের হিতের জন্যে অবতীর্ণ হয়েছেন অনন্তের পরিমণ্ডল থেকে। ঠাকুর এও জানতেন তাঁর এই ধ্রুব শিষ্যটির শরীর বেশি দিন থাকবে না। স্বামীজিও সেকথা জানতেন কিন্তু তিনি সাধারণ পরিবেশে, সাধারণের মতো সাধারণ। তখন তাঁর কোনও অহঙ্কারই থাকত না। সাধারণের সঙ্গে সাধারণের মতোই নিজের বৃহৎ সত্তাকে গুটিয়ে আনতেন। রঙ্গ রসিকতা ,মেয়েলি কথাবার্তাতেও তাঁর আপত্তি ছিল না। এখানে তিনি পবিত্র এক অস্তিত্বকে বহন করে নিয়ে চলেছেন— তাঁর গর্ভধারিণীকে। এই পরিক্রমা বৃত্তাকারে ফিরে আসবে উৎসে। আর সেইখান থেকেই ঘটবে তাঁর আবার ফিরে যাওয়া অনন্তে।
তিনি যে চলে যাবেন এই তথ্যটি তিনি নিজের মধ্যে সঙ্গোপনে রেখে দিয়েছিলেন। কেউ যেন বুঝতে না পারে অগ্নিনির্বাপিত হতে চলেছে। ঘটনাটি এত আকস্মিক যে তাঁর ঘনিষ্ঠ গুরুভ্রাতারাও বুঝতে পারেননি। সেইদিন তিনি দেখিয়ে গেলেন তাঁর লীলা। সম্পূর্ণ সুস্থ সেদিন। একমাইলেরও অধিক পথ হেঁটে এলেন। তারপর নিঃশব্দে নিজের শক্তি দিয়ে যেন জ্বালালেন আর একটি বৃহৎ হোমকুণ্ড, আহুতি দিলেন নিজেকে।
ঠাকুর বলতেন, যাবার আগে হাটে হাঁড়ি ভেঙে দিয়ে যাব। অর্থাৎ আমি কে, সাধারণ ও অসাধারণ মানুষ উভয়েই বুঝতে পারবে। তাঁরই প্রধান শিষ্য স্বামী বিবেকানন্দ সিমুলিয়ার ‘বিলেটি’কে তা অগ্নিআখরে আকাশের গায়ে লিখে রেখে যাবেন। সেই কারণেই প্রথম দিনেই শেষ দিনের কথা বলার চেষ্টা। রবীন্দ্রনাথ বড় সুন্দর একটা লাইন রেখে গেছেন— ‘যা পেয়েছি প্রথম দিনে তাই যেন পাই শেষে।’ স্বামীজির শেষ কোথায়! তিনি তো অনন্ত, তিনি তো ব্রহ্মস্বরূপ। তিনি বলতেন অহং ব্রহ্মাষ্মি। হাজার বার বললেও, ব্রহ্মস্বরূপ হওয়া যায় না।
স্বামীজি আবার বলতেন ব্রহ্মের আবার অসুখ কী? শ্বাসকষ্ট, মধুমেহ— এসবই তো শরীরের। ঠাকুর যাকে বলতেন খাঁচা। ঠাকুরও তো বলতেন, রোগ জানুক আর দেহ জানুক। আমেরিকা ভ্রমণের শেষের দিকে স্বামীজি অত্যন্ত অসুস্থ হয়ে পড়েছিলেন কিন্তু পাত্তা দেননি। পূর্ববঙ্গ ভ্রমণের সময় শরীর সহযোগিতা করেনি। তিনি সেসব গ্রাহ্যের মধ্যেই আনেননি। পরিব্রাজক অবস্থায় হৃষীকেশে গুরুভাইরা মনে করেছিলেন তিনি দেহ ছেড়ে দিয়েছেন। বরাহনগর মঠে একবার ভীষণ অসুস্থ হয়ে পড়েছিলেন। স্বামীজির অসুখ করে না, কারণ তিনি মুহূর্তে নিজেকে দেহাতীত অবস্থায় নিয়ে যেতে পারেন। তাঁর শেষের দিনটি স্পষ্ট করে দিয়ে গেছে — দেহ নয় তিনি ছিলেন একটি অগ্নিশিখা। পাশ্চাত্যের পাদরিরাও বারে বারে সে প্রমাণ পেয়েছিলেন।
ফিরে আসি শেষ দিনটির কথায়। সেদিন তিনি ভীষণ সুস্থ। ঠাকুরও চলে যাবার কয়েক ঘণ্টা আগে তাঁর সেবকদের বড় আনন্দ দিয়েছিলেন। সুস্থ মানুষের মতো গলা অন্ন সহজে গ্রহণ করে (স্বামীজিই খাইয়ে দিয়েছিলেন) বড় আরামে বালিশে মাথা রেখে শুয়েছিলেন। আনন্দের হিল্লোল বয়ে গিয়েছিল।
শেষদিনে স্বামীজি কী করলেন! যেটিকে বলা যেতে পারে একটু অন্যরকম। রুদ্ধদ্বার ঠাকুরঘরে দীর্ঘক্ষণ ধ্যানে বসে রইলেন। তারপর বারান্দায় পায়চারি করতে করতে একটি গান বারে বারে গাইলেন। বিকেলে ভ্রমণ শেষে তিনি তাঁর নিজের ঘরে মেঝেতে শুয়ে পড়লেন, সেবককে বললেন বাইরে থাক। সেবক বাইরে থেকে একসময় একটি আর্ত কন্ঠস্বর শুনলেন। এসে দেখলেন স্বামীজি চিরনিদ্রায় নিদ্রিত। এখানেই শেষ নয়, তিনি তাঁর দেহের বাইরে বিচরণ করছিলেন। তা নাহলে তিনি নিবেদিতার প্রার্থনা কেমন করে শুনতে পেলেন। সিস্টার একটি স্মারক নিজের কাছে রাখতে চাইছিলেন। অগ্নি সমন্বিত একটি বস্ত্রখণ্ড পূতচিতাগ্নি থেকে উড়ে এসে তাঁর শরীর স্পর্শ করল। বিদেশিনী স্তম্ভিত। কে কী বুঝলেন জানা নেই, তাঁর এই মানস কন্যা হয়তো রবীন্দ্রনাথের এই লাইনটির অর্থ আর একবার বুঝলেন— এনেছিলে সাথে করে মৃত্যুহীন প্রাণ...।
12th  January, 2019
রাজ্য জয়েন্টের ফল প্রকাশিত,
প্রথম দুর্গাপুরের সোহম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য জয়েন্টে প্রথম স্থান অধিকার করলেন দুর্গাপুরের সোহম মিস্ত্রি। দ্বিতীয় স্থানে রয়েছেন কলকাতার তমজিৎ বন্দ্যোপাধ্যায়। তৃতীয় আসানসোলের কৌস্তভ সেন। পরীক্ষার ২৪ দিনের মাথায় এদিন দুপুর ১টায় সাংবাদিক করে আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। 
বিশদ

কাটমানি ১ কোটি,
গ্রেপ্তার তৃণমূল নেতা
মমতার নির্দেশে কঠোর পদক্ষেপ

দেবাঞ্জন দাস, কলকাতা: দলের পুর ও পঞ্চায়েত স্তরের জনপ্রতিনিধিদের যে অংশ ‘কাটমানি’র কারবারে যুক্ত, তাদের নিয়ে জোরদার তদন্ত চালাচ্ছে অর্থনৈতিক অপরাধ দমন শাখা (ইওডব্লু)। রেয়াত পাবে না কেউই। মঙ্গলবার নজরুল মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই হুঁশিয়ারির ২৪ ঘণ্টার মধ্যে সরকারি প্রকল্প থেকে প্রায় এক কোটি টাকা কাটমানি খাওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হল এক তৃণমূল নেতাকে। তিনি মালদহের রতুয়া থানার অন্তর্গত মহানন্দতলা গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান। তাঁর নাম সুকেশ যাদব। তবে প্রধান থাকাকালীন তিনি কংগ্রেসে ছিলেন। নবান্ন সূত্রে জানা গিয়েছে, নির্মল বাংলা প্রকল্পের জন্য বরাদ্দ অর্থ থেকে কাটমানি খাওয়ার অভিযোগ উঠেছিল ২০১৭ সালের নভেম্বর মাসে। বিষয়টি নিয়ে তদন্ত হচ্ছিল। কিন্তু দীর্ঘসূত্রিতা কাটিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেন খোদ মুখ্যমন্ত্রী।
বিশদ

সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে বর্ষা,
গরম থেকে মুক্তির আশায় রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে সৃষ্টি হতে যাওয়া একটি নিম্নচাপের ধাক্কায় আগামী দুই-তিন দিনের মধ্যে দক্ষিণবঙ্গের কিছু অংশে বর্ষা প্রবেশ করবে বলে আশা করছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গ ছাড়াও বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানায় চলতি সপ্তাহেই মৌসুমি বায়ু ঢুকতে পারে বলে জানানো হয়েছে। বর্ষার আগমনে গরম থেকে কিছুটা স্বস্তি মিলবে।
বিশদ

তাল কাটল রাজ্যেও
নয়া বিধায়কদের শপথেও
‘জয় শ্রীরাম’-‘জয় হিন্দ’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার লোকসভার নবনির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠান যুযুধান শাসক ও বিরোধী শিবিরের মধ্যে কার্যত স্লোগান যুদ্ধে পরিণত হয়েছিল। বিজেপি’র ‘জয় শ্রীরাম’, ‘ভারত মাতা কি জয়’ বনাম তৃণমূলের ‘জয় হিন্দ’, ‘জয় বাংলা’, ‘জয় বাঙালি’, ‘জয় মা কালী’ স্লোগানে লোকসভার সদনকক্ষ নজিরবিহীনভাবে মুখরিত হয়ে ওঠে। এ নিয়ে সমালোচনাও শুরু হয়েছে প্রত্যাশিতভাবে।
বিশদ

 মিসড কল দিলেই সদস্য হওয়ার সুযোগ, ৬ জুলাই থেকে ফের অভিযানে বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বিধানসভা ভোটের দিকে তাকিয়ে বুথভিত্তিক শক্তিশালী সংগঠন গড়ে তোলার সিদ্ধান্ত নিল বিজেপি। সেই সূত্রে আসন্ন বর্ষার মরশুমে রাজ্যব্যাপী সদস্য সংগ্রহ অভিযান কর্মসূচি নিয়েছে গেরুয়া শিবির।
বিশদ

আজ জয়েন্টের ফলপ্রকাশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বৃহস্পতিবার দুপুর ১টায় প্রকাশিত হতে চলেছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজাম বোর্ডের ফলাফল। www.wbjeeb.nic.in এবং www.wbjeeb.in ওয়েবসাইট দু’টি থেকে দুপুর ২টোর পরে র্যা ঙ্ক কার্ড ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা। শোনা যাচ্ছে, দেরি হয়ে যাওয়ায় এবার আর মপ-আপ কাউন্সেলিং করবে না জয়েন্ট বোর্ড।
বিশদ

 কাল শুরু বিধানসভার অধিবেশন, দলের দুর্নীতি-অপরাধ নিয়ে মুখ্যমন্ত্রীর বক্তব্যই হাতিয়ার করার প্ল্যান বিরোধীদের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল শুক্রবার থেকে আনুষ্ঠানিকভাবে বিধানসভার বাদল অধিবেশন শুরু হচ্ছে। অধিবেশনে বিভিন্ন দপ্তরের বাজেট নিয়ে বিস্তারিত আলোচনার পাশাপাশি মাসচারেক আগে দেওয়া রাজ্যপালের ভাষণের উপর বিতর্ক হওয়ার কথা। প্রথা মেনে শুক্রবার শোক প্রস্তাবের পর অধিবেশন মুলতুবি হবে।
বিশদ

 পে কমিশনের চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে রাস্তায় নামবে বিজেপি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১০ জুলাই ষষ্ঠ পে কমিশনের চেয়ারম্যানে অভিরূপ সরকারের পদত্যাগের দাবিতে রাস্তায় নামবে বিজেপি। দলের কর্মচারী সংগঠন কর্মচারী পরিষদের তরফে ওইদিন করুণাময়ী থেকে বিকাশভবন পর্যন্ত মিছিল করার পরিকল্পনা রয়েছে।
বিশদ

তোলা হবে নদী ভাঙন রোধ এবং সীমান্ত সমস্যার মতো একাধিক ইস্যু
উত্তরবঙ্গে এইমস চাইছেন পশ্চিমবঙ্গের বিজেপি এমপিরা, সরব হবেন সংসদে

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জুন: উত্তরবঙ্গে তৈরি হোক এইমস। বাংলার কংগ্রেসিদের সুরেই এবার উত্তরবঙ্গে এইমস চাইছেন পশ্চিমবঙ্গের বিজেপি এমপিরা। উত্তরবঙ্গের মানুষের কথা মাথায় রেখে সংসদে এই ইস্যুটি সামনে আনবেন তাঁরা। একসময় রায়গঞ্জে এইমস তৈরি হবে বলে মনমোহন সিং সরকার সিদ্ধান্ত নিয়েছিল।
বিশদ

 হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের নয়া চেয়ারম্যান রানাঘাটের প্রাক্তন এমপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য স্বাস্থ্য দপ্তরের কর্মী নিয়োগকারী সংস্থা ওয়েস্ট বেঙ্গল হেলথ রিক্রুটমেন্ট বোর্ডের (ডব্লুবিএইচআরবি) চেয়ারম্যান হলেন রানাঘাটের প্রাক্তন সংসদ সদস্য ঩ডাঃ তাপস মণ্ডল। তিনি পিজি’র নেফ্রোলজি’র প্রধান অধ্যাপক ডাঃ রাজেন পাণ্ডের স্থলাভিষিক্ত হলেন। 
বিশদ

 নারদকাণ্ডে ফের ডাক পড়ল ম্যাথুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইপিএস অফিসার এস এম এইচ মির্জাকে দু’দফায় জেরার পর নারদ তদন্তে এবার ডাক পড়ল ম্যাথু স্যামুয়েলের। আগামী ২৪শে জুন সকালে তাঁকে নিজাম প্যালেসে হাজিরা দিতে বলা হয়েছে। মির্জা তদন্তকারী অফিসারদের কাছে এই স্টিং অপারেশন নিয়ে যে তথ্য দিয়েছেন, সেই বিষয়ে ম্যাথুর কাছে জানতে চাওয়া হবে বলে খবর।
বিশদ

কংগ্রেসের দলনেতা হলেন
পাঁচবারের এমপি অধীর চৌধুরি

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৮ জুন: অবশেষে লোকসভায় কংগ্রেসের দলনেতা হলেন পাঁচবারের এমপি অধীররঞ্জন চৌধুরি। আজ সকালে সোনিয়া গান্ধী তাঁকে ১০ জনপথে ডেকে লোকসভায় নতুন এই দায়িত্বের কথা জানিয়ে দেন। একইসঙ্গে দলের সাতবারের এমপি কেরলের কে সুরেশকে কংগ্রেসের মুখ্যসচেতক করা হল।
বিশদ

19th  June, 2019
প্রাক বর্ষার বৃষ্টি অবশেষে
পেল কলকাতা, স্বস্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারাদিন ধরে ভ্যাপসা অস্বস্তিকর গরমের পর মঙ্গলবার বিকেলে ভারী বৃষ্টিতে কিছুটা স্বস্তি এল মহানগরীর বড় অংশে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এখনও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে কিছুটা দূরে। তবে আবহাওয়াবিদরা এদিনের বৃষ্টিকে প্রাক বর্ষার তকমা দিয়েছেন।
বিশদ

19th  June, 2019
কমিশন খাওয়া চোরদের রাখব না,
কাউন্সিলারদের কড়া বার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কমিশনের টাকা ফেরত দিন। একদম চাঁচাছোলা ভাষায় দলের কাউন্সিলারদের বৈঠকে এমনই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু নির্দেশ নয়, তা অমান্য করলে দল থেকে তাড়িয়ে দেওয়ার হুঁশিয়ারিও দিলেন তিনি। মঙ্গলবার দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে রাজ্যের সমস্ত পুরসভার নির্বাচিত দলীয় প্রতিনিধিদের নিয়ে বৈঠক ডেকেছিলেন তিনি।
বিশদ

19th  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: প্রশাসনের কড়া হুঁশিয়ারিই সার, দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে টোটোর বিরুদ্ধে কোনও অভিযানে নামতে পারছে না পরিবহণ দপ্তর। প্রশাসন নির্দেশ দিয়েছিল ৩১ মে’র পর রাস্তায় ...

  বিজাপুর, ১৯ জুন: ছত্তিশগড়ের বিজাপুরে এক সমাজবাদী পার্টির নেতাকে অপহরণ করে খুন করল মাওবাদীরা। পুলিস জানিয়েছে, এসপি নেতা সন্তোষ পুনেম ওই এলাকায় কনট্রাক্টর হিসেবে কাজ করতেন। গতবছর তিনি বিধানসভা ভোটে দাঁড়িয়ে পরাজিত হন। ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...

 হর্ষ ভোগলে : চলতি বিশ্বকাপে বাংলাদেশের লড়াকু মনোভাব আমাকে মুগ্ধ করেছে। নিজেদের যেটুকু সক্ষমতা রয়েছে, সেটাকেই পুরোপুরি কাজে লাগানোর জন্য ঝাঁপিয়ে পড়ে ওরা। তারচেয়ে বড় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১৭৭/১ (৩১ ওভার) 

05:10:37 PM

রোগীর পেট থেকে উদ্ধার গাঁজার ছিলিম
রোগীর পেটের ভিতর থেকে কাঁচি বা ছুরি উদ্ধারের ঘটনা নতুন ...বিশদ

05:08:37 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM

বিবাহ বন্ধনে বাঁধা পড়লেন নুসরত 
খুব ভুল না হলে টলিউডে প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সারলেন অভিনেত্রী-সংসদ ...বিশদ

02:40:33 PM