কলকাতা
 
 

 

মালিক-শ্রমিক যৌথ আন্দোলনে বসিরহাটে ১৩টি রুটের ২৫০ বাস বন্ধ, ভোগান্তি যাত্রীদের

বিএনএ, বারাসত: সরকারি পারমিটকে বুড়ো আঙুল দেখিয়ে বেআইনিভাবে রুট বদলের অভিযোগ উঠল। তারই প্রতিবাদে বসিরহাট শহর থেকে ১৩টি রুটের ২৫০ বাস চলাচল বন্ধ করে দিল মালিক ও শ্রমিকদের সংগঠন। গত রবিবার থেকে তিনদিন ওই রুটের সমস্ত বাস বন্ধ রাখা হয়েছে। মালিক ও শ্রমিকরা একসঙ্গে আন্দোলনে নেমেছেন। অভিযোগ, স্থানীয় পুলিশ-প্রশাসন অলিখিতভাবে নিজেরাই রুট বদল করে দিয়েছে। তাতে প্রতিটি বাসকে ১২ কিলোমিটার করে ঘুরতে হচ্ছে। এদিকে, বাস বন্ধের জেরে সাধারণ যাত্রীরাও চরম সমস্যায় পড়েছেন। কারণ, বসিরহাট কলকাতা সহ অন্যান্য রুটের সমস্ত বাস পরিষেবা বন্ধ।
বসিরহাট মহকুমা বাস মালিক সমন্বয় কমিটি এবং বসিরহাট লাক্সারি বাস শ্রমিক ইউনিয়নের দাবি, বসিরহাট শহরের ভিতর দিয়ে প্রায় ৪০ বছর ধরে বাস চলছে। বসিরহাটের বদরতলা ও বোটঘাট এলাকা থেকে বাস ছেড়ে যায়, আবার সেখানেই ফিরে আসে। পরিবহণ দপ্তর থেকে সেই মতো রুট পারমিটও রয়েছে। ২০১৬ সালের জুলাই মাসে বসিরহাট ত্রিমোহিনী থেকে বসিরহাট নতুন বাজার পর্যন্ত ইতিন্ডা রোড সংস্কার শুরু হয়। তখন পুরসভা কর্তৃপক্ষ বাস মালিক সংগঠনকে জানিয়েছিল, সংস্কারের জন্য তাঁরা বাসগুলিকে যেন আমতলা হয়ে ঘুরপথে নিয়ে যায়। অর্থাৎ ত্রিমোহিনী থেকে যেন শহরের ভিতরে না ঢোকে।
উন্নয়নের কাজের সেই সময় বাস মালিক কর্তৃপক্ষ রাজি হয়ে যায়। চলতি বছরের এপ্রিল মাসে ওই রাস্তা সংস্কারের কাজ শেষ হয়ে যায়। তারপর রুট পারমিট অনুযায়ী বাস মালিকেরা পুরানো রুটে বাস চালাতে গেলে বাধার মুখে পড়েন। অভিযোগ, সরকারি পারমিট থাকা সত্ত্বেও স্থানীয় পুলিশ-প্রশাসন পুরানো রুটে তাদের আর বাস চালাতে দিচ্ছে না। ঘুরপথে যেভাবে বাস চলছে, সেভাবেই বাস চালাতে বলছে। তারই প্রতিবাদে নামেন বাস মালিক ও শ্রমিক সংগঠন। গত শনিবার তারা বিক্ষোভ কর্মসূচিও করেন। অভিযোগ, সেখানে পুলিশ লাঠিচার্জ করে। তাতে একজন বাস মালিক জখম হন। তারপর থেকেই গত রবিবার থেকে টানা তিনদিন বাস চলাচল বন্ধ।
বাস সিন্ডিকেটের এক সদস্য বলেন, সরকারি রুট পারমিট এভাবে বদল করা যায় না। যে ১২ কিলোমিটার ঘুরপথে আমাদের যেতে বলা হচ্ছে সেই রুটে আমাদের সরকারি পারমিট নেই। অর্থাৎ বেআইনে রুটে আমাদের যেতে বলা হচ্ছে। ওই রুটে যদি দুর্ঘটনা ঘটে, তাহলে বিমা কোম্পানি থেকে কেউ ক্ষতিপূরণ পাবেন না। তার দায় কে নেবে? দ্বিতীয়ত, ১২ কিলোমিটার ঘুরপথে যেতে গিয়ে প্রতিদিন অতিরিক্ত খরচ হচ্ছে। এখন এমনিতেই ব্যাবসায় লোকসান। তার উপর অতিরিক্ত খরচ কে জোগাবে? তাই যে রুটে আমাদের রুট পারমিট রয়েছে সেই পুরানো রুটেই আমাদের চলতে দিতে হবে। তা না হলে আন্দোলন চলবে।
জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, স্থানীয় পুলিশ-প্রশাসন এভাবে রুট বদল করতে পারে না। রুট পারমিটের বিষয়টি পরিবহণ দপ্তরের এক্তিয়ারে। আমরা শুনেছি, যানজটের জন্য বাসগুলিকে ঘোরানো হচ্ছে। তাই য঩দি হয়, তাহলে সকলকে নিয়ে বৈঠক করতে হত। রুট পারমিট বদল করার জন্য পরিবহণ দপ্তর ও জেলাশাসককে লিখিত দিতে হত। নিয়ম অনুযায়ী রুট বদল হওয়ার পরই বাসগুলিকে নতুন রুটে পাঠানো উচিত ছিল। কিন্তু, এভাবে রুট বদল করা যায় না।
উত্তর ২৪ পরগনা জেলার আঞ্চলিক পরিবহণ আধিকারিক সিদ্ধার্থ রায় বলেন, সমস্যা সমাধানের জন্য আমরা পুরো বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি। সমস্ত রুটে বাস চালু করার জন্য মালিক ও শ্রমিক সংগঠনকের সঙ্গে কথাও বলা হচ্ছে।
15th  November, 2017
শিয়ালদহ এলাকা থেকে আল কায়েদা জঙ্গি সন্দেহে গ্রেপ্তার আরও ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ এলাকা থেকে আল কায়েদা জঙ্গি সন্দেহে গ্রেপ্তার আরও ১। ধৃতের নাম শাহাদাত হোসেন ওরফে বাবু। শুক্রবার সকালে শিয়ালদহের জগৎ সিনেমার কাছ থেকে তাকে গ্রেপ্তার করে স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। জানা গিয়েছে, ধৃত যুবক বাংলাদেশের বাসিন্দা।
বিশদ

ছিঁড়ে ফেলেছেন ছবি
প্রথম স্ত্রী-পুত্রের কাছে জঙ্গিদের অস্ত্র সরবরাহকারী মনোতোষ এখন মৃত

হরিহর ঘোষাল, ইছাপুর, বিএনএ: ছাপোষা ঘড়ির মেকানিক থেকে প্রোমোটিং। ব্যবসার সূত্র ধরেই অন্ধকার জগতে প্রবেশ। এই পর্যন্ত স্বামীর সম্পর্কে জানা ছিল জঙ্গিদের অস্ত্র সরবরাহকারী মনোতোষ দের প্রথম পক্ষের স্ত্রী লক্ষ্মীদেবীর।
বিশদ

ভদ্রেশ্বরে পুরপ্রধান খুনের পিছনে মূল চক্রী কে? ঘনীভূত হচ্ছে রহস্য

 অরূপ ভট্টাচার্য, ভদ্রেশ্বর, বিএনএ: দুষ্কৃতীদের পাঁচটা বুলেট ঝাঁজরা করে দিয়েছে ভদ্রেশ্বর পুরসভার চেয়ারম্যান মনোজ উপাধ্যায়কে। কিন্তু, ঠিক কী কারণে মনোজবাবু খুন হলেন, তা হাতড়ে বেড়াচ্ছেন চন্দননগর কমিশনারেটের পুলিস আধিকারিকরা।
বিশদ

মনোজ খুনে জি টি রোড অবরোধ ভদ্রেশ্বরে, পুলিসের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ

 বিএনএ, ভদ্রেশ্বর: ভদ্রেশ্বর পুরসভার চেয়ারম্যান খুন হওয়ার পর প্রায় দু’দিন কেটে গেলেও এখনও অধরা মূল অভিযুক্তরা। তাই অবিলম্বে রাজু চৌধুরি ও রতন চৌধুরি সহ খুনের ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে বৃহস্পতিবার সকালে ভদ্রেশ্বর থানার সামনে প্রায় দেড় ঘণ্টা রাস্তা অবরোধ করলেন ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দারা।
বিশদ

বাজেট প্রস্তাবে উল্লেখ
আর্থিক সংকটে সরকারি বঞ্চনার অভিযোগ তুলে আয়-ব্যয় নিয়ে কঠোর হচ্ছে যাদবপুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেদের আয় বাড়াতে এবং ব্যয় কমাতে এবার জোরদার চিন্তাভাবনা শুরু করে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সরকারের কাছে প্রাপ্য টাকা চেয়েও পাওয়া যাচ্ছে না। তৈরি হয়েছে তীব্র আর্থিক সংকট। ফলে নানা ক্ষেত্রে খরচ কমানোর কথা বলা হয়েছে।
বিশদ

শহরে নাইট শেল্টারের জন্য জমির সন্ধান পুরসভার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে একের বেশি নাইট শেল্টারের জন্য জমির সন্ধান চালাচ্ছে পুরসভা। জমি দেখা চূড়ান্ত হয়ে গেলেই শুরু হবে কাজ। রুটি-রুজির টানে রাতের শহরে থেকে যেতে হয় অনেককেই। এমন বহু মানুষ ফুটপাতে বা রাস্তার একধারে রাত কাটাতে বাধ্য হন। বিশদ

  বাবার অভিযোগে গৃহবধূর দেহ কবর থেকে তুলে ময়না তদন্ত

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মাত্র ১১ মাস আগে বিয়ে হওয়া গৃহবধূ সরিফা বেগমকে (১৯) খুন করে কাউকে কিছু না জানিয়ে তথ্যপ্রমাণ লোপাট করার জন্য কবর দিয়ে দেওয়া হয়েছে। ডোমজুড় থানার পুলিস ওই গৃহবধূর বাবার কাছ থেকে এই অভিযোগ পাওয়ার পর ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বৃহস্পতিবার দুপুরে কবর খুঁড়ে সরিফা বেগমের মৃতদেহ তুলে আনে।
বিশদ

বিশ্ববাংলার লোগোয় কালি, গ্রেপ্তার বিজেপির ৮ জন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে বাঙ্গুর থেকে দমদম পার্ক পর্যন্ত বিশ্ববাংলার লোগো ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবিতে কালি দেওয়ার ঘটনায় বিজেপির যুব মোর্চার সভাপতিসহ ৮ জনকে গ্রেপ্তার করল লেকটাউন থানার পুলিশ। বুধবার রাতে তাঁদের গ্রেপ্তার করা হয়।
বিশদ

সুচিত্রা সেনের সমাধিক্ষেত্র চার বছরেও তৈরি হল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছর হতে চলেছে। অথচ আজও তৈরি হল না মহানায়িকার সমাধিক্ষেত্র। ২০১৪ সালের ১৭ জানুয়ারি মহানায়িকা সুচিত্রা সেন প্রয়াত হন। সরকারি তত্ত্বাবধানে চন্দনকাঠের চিতায় তাঁর শেষকৃত্য হয়েছিল কেওড়াতলা মহাশ্মশানের পাশে সি আর দাস পার্কে।
বিশদ

স্ত্রীকে পুড়িয়ে মারায় স্বামীর যাবজ্জীবন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক মহিলার সঙ্গে অবৈধ সম্পর্কের জেরে সুলতা মণ্ডল নামে স্ত্রীকে পুড়িয়ে মারার ঘটনায় স্বামী শঙ্কর মণ্ডলকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিল আদালত। বৃহস্পতিবার আলিপুরের পঞ্চম ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক রীনা সাহু ওই আদেশ দিয়েছেন।
বিশদ

  বায়ু দূষণের মোক্ষম পর্বেই ‘ভয়াবহতা’ মাপার যন্ত্র বিকল

 রাহুল দত্ত, কলকাতা: দিল্লি, কানপুর, লখনউ, বারাণসী, পাটনা যখন বায়ু দূষণের মারাত্মক কবলে, তখন কলকাতার বায়ু দূষণ সূচক (একিউআই) পরিমাপ করার প্রক্রিয়াই বন্ধ। গত ১ নভেম্বর থেকে শুধু কলকাতা নয়, হাওড়াতেও একিউআই পরিমাপ করা হচ্ছে না।
বিশদ

সৌরভের বাড়িতে মশার আঁতুড়ঘর, আজ নোটিস দেবে পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেহালায় খোদ সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতেই মশার আঁতুড়ঘর। বিভিন্ন অংশে জমে রয়েছে আবর্জনা। তা পরিষ্কার না করলে সেখানে জন্ম নেবে ডেঙ্গুবাহক মশা। এমনটাই আশঙ্কা পতঙ্গবিদদের। আগে একবার সেখানে অভিযান চালিয়ে পুর-স্বাস্থ্যকর্মীরা সতর্ক করে দিয়ে এলেও পরিস্থিতির খুব একটা পরিবর্তন হয়নি।
বিশদ

বরানগরে গঙ্গার পাড় বরাবর সৌন্দর্যায়নের সিদ্ধান্ত পুরসভার

 বিএনএ, বারাকপুর: গঙ্গার ধার বরাবর সৌন্দর্যায়নের সিদ্ধান্ত নিল বরানগর পুরসভা। কী কী উন্নয়ন করা হবে, তার রূপরেখাও তৈরি। জানা গিয়েছে, গ্রিন সিটি মিশনের টাকায় এই প্রকল্পের কাজ করা হবে। সৌন্দর্যায়নের পাশাপাশি গঙ্গার ধার বরাবর হাঁটাচলার জন্য সুন্দর রাস্তা তৈরি করা হবে।
বিশদ

প্রতারণার অভিযোগে ধৃত বিএসএনএলের ইঞ্জিনিয়ার সহ ২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণার ঘটনায় ধৃত বিএসএনএলের মহিলা ইঞ্জিনিয়ার। কলকাতার একটি বেসরকারি মেডিকেল কলেজে ভরতি করিয়ে দেওয়ার নাম করে ২০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে বুধবার যাদবপুর থানার পুলিশ অভিযুক্ত মহুয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের। ...

 মুম্বই, ২৩ নভেম্বর (পিটিআই): লিঙ্গ পরিবর্তনের জন্য ছুটির দরখাস্ত নিয়ে বম্বে হাইকোর্টে আবেদন করলেন ২৮ বছরের এক মহিলা কনস্টেবল। তাঁর আবেদন, লিঙ্গ পরিবর্তনের জন্য মহারাষ্ট্র পুলিশের ডিরেক্টর জেনারেলকে ছুটি মঞ্জুর করার নির্দেশ দিক আদালত। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউনান-কলকাতার ব্যবসায়িক-বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী দুই শহরের চেম্বার অব কমার্স। বৃহস্পতিবার কলকাতার মার্চেন্ট চেম্বার অব কমার্সে চীনের ইউনান প্রদেশের জেনারেল চেম্বার অব ...

বাগদাদ, ২৩ নভেম্বর (এএফপি): সিরিয়া সীমান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটি উৎখাতে নামল ইরাকি সেনা। ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিদের অস্তিত্ব টের পেয়ে অভিযানের কথা ঘোষণা করে দেয় সেনা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM