কলকাতা
 
 

 

রাজ্যের ১৫৭ কোটিতেই জলপ্রকল্প হবে হাওড়ায়

সঞ্জয় গঙ্গোপাধ্যায়  কলকাতা: কেন্দ্রের অনুমোদনের উপরে ভরসা না করে এবার নিজেরাই জলপ্রকল্প গড়ে তুলবেন বলে ঠিক করেছেন মমতা বন্দ্যেপাধ্যায়। ইতিমধ্যে উত্তরপাড়ায় ১৫৭৬ কোটি টাকায় জলপ্রকল্প অনুমোদন হয়েছে। এবার হাওড়ার পদ্মপুকুরে পরিস্রুত জলপ্রকল্পের অনুমোদন দিল নবান্ন। ১৫৭ কোটি ১১ লক্ষ টাকা খরচ করে ওই জল প্রকল্প তৈরি করবে কেএমডিএ। মুখ্যসচিব মলয় দের নেতৃত্বাধীন কমিটি ওই প্রকল্পটির ডিপিআর (বিস্তারিত প্রকল্প রিপোর্ট) অনুমোদন করে। আগামী ১৫ নভেম্বর, বুধবার ওই প্রকল্পের জন্য টেন্ডার ডাকবে কেএমডিএ। খুব শীঘ্রই তার কাজ শুরু হবে। ২০১৯ সালের ডিসেম্বর মাসের মধ্যে ওই প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এই প্রকল্প চালু হয়ে গেলে বহু মানুষ পানীয় জলের ক্ষেত্রে উপকৃত হবে।
ওই ট্রিটমেন্ট প্ল্যান্টে প্রতিদিন গঙ্গা থেকে পরিশোধন করে ১০ মিলিয়ন গ্যালন জল তৈরি হবে। যা হাওড়া পুরসভা এলাকায় সরবরাহ করা হবে। ফলে হাওড়ায় পরিস্রুত জলের আর অসুবিধা হবে না। এই প্রকল্পের জন্য ২০১৭-১৮ আর্থিক বছরে ৭০ কোটি টাকা ধার্য করেছে রাজ্য অর্থ দপ্তর। আর ২০১৮-১৯ সালের জন্য বরাদ্দ করা হয়েছে ৮৭ কোটি ১১ লক্ষ টাকা। মোট খরচ ধরা হয়েছে ১৫৭ কোটি ১১ লক্ষ টাকা। পুরো টাকাটাই দেবে রাজ্য সরকার।
এই টাকায় স্পেস সেভিং টেকনলজির মাধ্যমে ১০ মিলিয়ন গ্যালন ক্ষমতাসম্পন্ন ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরি করার জন্য বিস্তারিত প্রজেক্ট রিপোর্ট (ডিপিআর) মুখ্যসচিবের কাছে পেশ করেছেন কেএমডিএ’র কর্তাব্যক্তিরা। সেই ডিপিআরে রয়েছে, গঙ্গা থেকে ছ’কিমি দীর্ঘ ট্রান্সমিশন মেইনস বসানো হবে। এক মিলিয়ন গ্যালন ক্ষমতাসম্পন্ন জলাধার তৈরি হবে। ইন্টারলাইন পাইপলাইন বসাতে হবে। ১১২ কিমি জল সরবরাহের জন্য পাইপালাইন তৈরি হবে। এই ট্রিটমেন্ট প্ল্যান্টের জন্য ইলেক্ট্রো মেকানিক্যাল ওয়ার্কস হবে। রেললাইন ও জাতীয় সড়কের তলা দিয়ে জ্যাক পুশিং সিস্টেমে পাইপলাইন বসানো হবে।
আগে রাজ্যে জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন (জেএনএনইউআরএম) প্রকল্পে রাজ্যে একাধিক পরিস্রুত জল প্রকল্পের অনুমোদন দিয়েছিল মনমোহন সিং নেতৃত্বাধীন ইউপিএ সরকার। ওই প্রকল্পের অধীনে দক্ষিণ দমদম, বরানগর, পানিহাটিতে জলপ্রকল্প গড়ে ওঠে। যার ৩৫ শতাংশ টাকা দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এমনকী মা উড়ালপুল, উল্টোডাঙা উড়ালপুলসহ বেশ কিছু উড়ালপুলও এই জেএনএনইউআরএম প্রকল্পের অধীনে অনুমোদিত হয়েছিল। কিছু হলেও আর্থিক সাহায্য করত কেন্দ্রীয় সরকার। তাই জেএনএনইউআরএম প্রকল্পে অনুমদোনের জন্য ডিপিআর পাঠাত রাজ্য সরকার। সেই ডিপিআর অনুমোদনের পর টাকা বরাদ্দ করত কেন্দ্রীয় সরকার।
কিন্তু নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর জওহরলাল নেহরু’র নামাঙ্কিত জেএনএনইউআরএম প্রকল্প তুলে দেয় কেন্দ্রীয় সরকার। এরপর নানা প্রকল্প দিল্লিতে পাঠানো হলেও কোনও প্রকল্পই অনুমোদিত হয়নি। রাজ্য সরকারের প্রকল্প ফেলে রাখা হয়। তখন মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নেন, জলপ্রকল্প, রাস্তা, উড়ালপুলের মতো গুরুত্বপূর্ণ প্রকল্পের খরচ দেবে রাজ্য সরকার নিজেই। সেই মতো তিনি মুখ্যসচিবের নেতৃত্বে একটি কমিটি করে দেন। সেই কমিটি ডিপিআর খতিয়ে দেখে বৃহৎ প্রকল্পের অনুমোদন দেবে। লন্ডন যাওয়ার আগে মুখ্যসচিবের ডাকা বৈঠকে ওই জলপ্রকল্পের অনুমোদন হয়। ঠিক হয়, পুরো টাকাটাই দেবে রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের থেকে এক টাকাও চাওয়া হবে না।
14th  November, 2017
শিয়ালদহ এলাকা থেকে আল কায়েদা জঙ্গি সন্দেহে গ্রেপ্তার আরও ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ এলাকা থেকে আল কায়েদা জঙ্গি সন্দেহে গ্রেপ্তার আরও ১। ধৃতের নাম শাহাদাত হোসেন ওরফে বাবু। শুক্রবার সকালে শিয়ালদহের জগৎ সিনেমার কাছ থেকে তাকে গ্রেপ্তার করে স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। জানা গিয়েছে, ধৃত যুবক বাংলাদেশের বাসিন্দা।
বিশদ

ছিঁড়ে ফেলেছেন ছবি
প্রথম স্ত্রী-পুত্রের কাছে জঙ্গিদের অস্ত্র সরবরাহকারী মনোতোষ এখন মৃত

হরিহর ঘোষাল, ইছাপুর, বিএনএ: ছাপোষা ঘড়ির মেকানিক থেকে প্রোমোটিং। ব্যবসার সূত্র ধরেই অন্ধকার জগতে প্রবেশ। এই পর্যন্ত স্বামীর সম্পর্কে জানা ছিল জঙ্গিদের অস্ত্র সরবরাহকারী মনোতোষ দের প্রথম পক্ষের স্ত্রী লক্ষ্মীদেবীর।
বিশদ

ভদ্রেশ্বরে পুরপ্রধান খুনের পিছনে মূল চক্রী কে? ঘনীভূত হচ্ছে রহস্য

 অরূপ ভট্টাচার্য, ভদ্রেশ্বর, বিএনএ: দুষ্কৃতীদের পাঁচটা বুলেট ঝাঁজরা করে দিয়েছে ভদ্রেশ্বর পুরসভার চেয়ারম্যান মনোজ উপাধ্যায়কে। কিন্তু, ঠিক কী কারণে মনোজবাবু খুন হলেন, তা হাতড়ে বেড়াচ্ছেন চন্দননগর কমিশনারেটের পুলিস আধিকারিকরা।
বিশদ

মনোজ খুনে জি টি রোড অবরোধ ভদ্রেশ্বরে, পুলিসের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ

 বিএনএ, ভদ্রেশ্বর: ভদ্রেশ্বর পুরসভার চেয়ারম্যান খুন হওয়ার পর প্রায় দু’দিন কেটে গেলেও এখনও অধরা মূল অভিযুক্তরা। তাই অবিলম্বে রাজু চৌধুরি ও রতন চৌধুরি সহ খুনের ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে বৃহস্পতিবার সকালে ভদ্রেশ্বর থানার সামনে প্রায় দেড় ঘণ্টা রাস্তা অবরোধ করলেন ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দারা।
বিশদ

বাজেট প্রস্তাবে উল্লেখ
আর্থিক সংকটে সরকারি বঞ্চনার অভিযোগ তুলে আয়-ব্যয় নিয়ে কঠোর হচ্ছে যাদবপুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেদের আয় বাড়াতে এবং ব্যয় কমাতে এবার জোরদার চিন্তাভাবনা শুরু করে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সরকারের কাছে প্রাপ্য টাকা চেয়েও পাওয়া যাচ্ছে না। তৈরি হয়েছে তীব্র আর্থিক সংকট। ফলে নানা ক্ষেত্রে খরচ কমানোর কথা বলা হয়েছে।
বিশদ

শহরে নাইট শেল্টারের জন্য জমির সন্ধান পুরসভার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে একের বেশি নাইট শেল্টারের জন্য জমির সন্ধান চালাচ্ছে পুরসভা। জমি দেখা চূড়ান্ত হয়ে গেলেই শুরু হবে কাজ। রুটি-রুজির টানে রাতের শহরে থেকে যেতে হয় অনেককেই। এমন বহু মানুষ ফুটপাতে বা রাস্তার একধারে রাত কাটাতে বাধ্য হন। বিশদ

  বাবার অভিযোগে গৃহবধূর দেহ কবর থেকে তুলে ময়না তদন্ত

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মাত্র ১১ মাস আগে বিয়ে হওয়া গৃহবধূ সরিফা বেগমকে (১৯) খুন করে কাউকে কিছু না জানিয়ে তথ্যপ্রমাণ লোপাট করার জন্য কবর দিয়ে দেওয়া হয়েছে। ডোমজুড় থানার পুলিস ওই গৃহবধূর বাবার কাছ থেকে এই অভিযোগ পাওয়ার পর ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বৃহস্পতিবার দুপুরে কবর খুঁড়ে সরিফা বেগমের মৃতদেহ তুলে আনে।
বিশদ

বিশ্ববাংলার লোগোয় কালি, গ্রেপ্তার বিজেপির ৮ জন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে বাঙ্গুর থেকে দমদম পার্ক পর্যন্ত বিশ্ববাংলার লোগো ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবিতে কালি দেওয়ার ঘটনায় বিজেপির যুব মোর্চার সভাপতিসহ ৮ জনকে গ্রেপ্তার করল লেকটাউন থানার পুলিশ। বুধবার রাতে তাঁদের গ্রেপ্তার করা হয়।
বিশদ

সুচিত্রা সেনের সমাধিক্ষেত্র চার বছরেও তৈরি হল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছর হতে চলেছে। অথচ আজও তৈরি হল না মহানায়িকার সমাধিক্ষেত্র। ২০১৪ সালের ১৭ জানুয়ারি মহানায়িকা সুচিত্রা সেন প্রয়াত হন। সরকারি তত্ত্বাবধানে চন্দনকাঠের চিতায় তাঁর শেষকৃত্য হয়েছিল কেওড়াতলা মহাশ্মশানের পাশে সি আর দাস পার্কে।
বিশদ

স্ত্রীকে পুড়িয়ে মারায় স্বামীর যাবজ্জীবন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক মহিলার সঙ্গে অবৈধ সম্পর্কের জেরে সুলতা মণ্ডল নামে স্ত্রীকে পুড়িয়ে মারার ঘটনায় স্বামী শঙ্কর মণ্ডলকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিল আদালত। বৃহস্পতিবার আলিপুরের পঞ্চম ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক রীনা সাহু ওই আদেশ দিয়েছেন।
বিশদ

  বায়ু দূষণের মোক্ষম পর্বেই ‘ভয়াবহতা’ মাপার যন্ত্র বিকল

 রাহুল দত্ত, কলকাতা: দিল্লি, কানপুর, লখনউ, বারাণসী, পাটনা যখন বায়ু দূষণের মারাত্মক কবলে, তখন কলকাতার বায়ু দূষণ সূচক (একিউআই) পরিমাপ করার প্রক্রিয়াই বন্ধ। গত ১ নভেম্বর থেকে শুধু কলকাতা নয়, হাওড়াতেও একিউআই পরিমাপ করা হচ্ছে না।
বিশদ

সৌরভের বাড়িতে মশার আঁতুড়ঘর, আজ নোটিস দেবে পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেহালায় খোদ সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতেই মশার আঁতুড়ঘর। বিভিন্ন অংশে জমে রয়েছে আবর্জনা। তা পরিষ্কার না করলে সেখানে জন্ম নেবে ডেঙ্গুবাহক মশা। এমনটাই আশঙ্কা পতঙ্গবিদদের। আগে একবার সেখানে অভিযান চালিয়ে পুর-স্বাস্থ্যকর্মীরা সতর্ক করে দিয়ে এলেও পরিস্থিতির খুব একটা পরিবর্তন হয়নি।
বিশদ

বরানগরে গঙ্গার পাড় বরাবর সৌন্দর্যায়নের সিদ্ধান্ত পুরসভার

 বিএনএ, বারাকপুর: গঙ্গার ধার বরাবর সৌন্দর্যায়নের সিদ্ধান্ত নিল বরানগর পুরসভা। কী কী উন্নয়ন করা হবে, তার রূপরেখাও তৈরি। জানা গিয়েছে, গ্রিন সিটি মিশনের টাকায় এই প্রকল্পের কাজ করা হবে। সৌন্দর্যায়নের পাশাপাশি গঙ্গার ধার বরাবর হাঁটাচলার জন্য সুন্দর রাস্তা তৈরি করা হবে।
বিশদ

প্রতারণার অভিযোগে ধৃত বিএসএনএলের ইঞ্জিনিয়ার সহ ২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণার ঘটনায় ধৃত বিএসএনএলের মহিলা ইঞ্জিনিয়ার। কলকাতার একটি বেসরকারি মেডিকেল কলেজে ভরতি করিয়ে দেওয়ার নাম করে ২০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে বুধবার যাদবপুর থানার পুলিশ অভিযুক্ত মহুয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, মালদহ ও রায়গঞ্জ: বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য সচিব অনিল ভর্মা গৌড়বঙ্গের তিন জেলার স্বাস্থ্য পরিষেবা খতিয়ে দেখলেন। এদিন রায়গঞ্জে মেডিক্যাল কলেজের কাজের অগ্রগতি খতিয়ে দেখার পর হাসপাতালও ঘুরে দেখেন। পরে কর্ণজোড়ায় দুই দিনাজপুরের স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। ...

সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের। ...

বাগদাদ, ২৩ নভেম্বর (এএফপি): সিরিয়া সীমান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটি উৎখাতে নামল ইরাকি সেনা। ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিদের অস্তিত্ব টের পেয়ে অভিযানের কথা ঘোষণা করে দেয় সেনা। ...

নাগপুর, ২৩ নভেম্বর: দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় না পেয়ে বিসিসিআইয়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM