কলকাতা
 

বিমানবন্দরের কার্গো থেকে মাল পাচার,
গ্রেপ্তার তৃণমূলের ইউনিয়নের নেতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশ থেকে আসা বেশ কিছু দামি সামগ্রী কলকাতা বিমানবন্দরের কার্গো থেকে পাচার হয়ে যাচ্ছে। দিনের পর দিন এমন ঘটনা ঘটছে বলে অভিযোগ। এক কোটি বা দু’কোটি নয়, গত কয়েক মাসে ১০০ কোটি টাকার সামগ্রী কার্গো থেকে অত্যন্ত সুকৌশলে পাচার করা হয়েছে। সেই ঘটনার তদন্তে নেমে কলকাতা বিমানবন্দরের তৃণমূল সমর্থিত এয়ারপোর্ট অথরিটি এমপ্লয়িজ ইউনিয়নের সাংগঠনিক সচিবকে গ্রেপ্তার করলেন কাস্টমসের স্পেশাল ইন্টেলিজেন্স ব্রাঞ্চের গোয়েন্দারা। কাস্টমস আইনের ১০৪ নম্বর ধারা অনুযায়ী সম্পদনারায়ণ মুখোপাধ্যায় নামে ওই নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি কার্গোতে ডেটা অপারেটর হিসাবে নিযুক্ত ছিলেন। গোয়েন্দারা জানিয়েছেন, যাবতীয় মালপত্র পাচার হওয়ার পর কম্পিউটার থেকে তিনি সেই তথ্য মুছে ফেলতেন। ফলে পাচার হওয়া মালপত্রের রেকর্ড থাকত না।
কাস্টমস সূত্রে জানা গিয়েছে, গত কয়েকদিন ধরেই ওই নেতা নাগেরবাজারের একটি বেসরকারি হাসপাতালে শারীরিক অসুস্থতার জন্য ভরতি ছিলেন। বৃহস্পতিবার হাসপাতাল থেকে ছাড়া পেতেই তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতকে বারাকপুর আদালতে তোলা হলে ১৪ দিনের জেল হেপাজত হয়েছে। এয়ারপোর্ট অথরিটি এমপ্লয়িজ ইউনিয়নের আঞ্চলিক সম্পাদক (মেট্রো) প্রদীপ শিকদার জানিয়েছেন, ইউনিয়নের কেউ যদি কোনও দুর্নীতিতে যুক্ত থাকেন, তাহলে ইউনিয়ন সেই অভিযুক্তের সঙ্গে নেই। যদি পরে তিনি জামিনে ছাড়াও পান, তাহলে তাঁকে নিজেকেই নির্দোষ প্রমাণ করতে হবে। তারপরে তিনি ইউনিয়নে যুক্ত হতে পারবেন। কাস্টমস সূত্রে জানা গিয়েছে, অভিযুক্তকে জেরা করে কলকাতা বিমানবন্দরের কাস্টমস অফিসের ভিতর থেকে আরও সাড়ে চার কোটি টাকার মালপত্র মিলেছে। যার মধ্যে কিছু সন্দেহজনক বৈদ্যুতিন সার্কিট রয়েছে। যেগুলি আইইডি তৈরিতেও ব্যবহৃত হয় বলে প্রাথমিক অনুমান।
কলকাতা বিমানবন্দরের কাস্টমস সূত্রে জানা গিয়েছে, গত কয়েক মাস ধরেই বিভিন্ন দেশ থেকে দামি দামি বৈদ্যুতিন সামগ্রী বাক্সবন্দি হয়ে কার্গোতে আসত। কিন্তু প্রাপক সংস্থা কার্গো থেকে তা নিতে গিয়ে দেখত, কাগজে-কলমে যে পরিমাণ সামগ্রী আসার কথা, ততটা নেই। কিছুদিন পর দেখা যায়, বিদেশ থেকে এলেও কার্গোতে ঢোকার পর ১০০ কোটি টাকার সামগ্রীর হদিশ নেই। বিষয়টি কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের নজরে আসে। কাস্টমস এবং সিআইএসএফকে তদন্তের নির্দেশ দেওয়া হয়। তদন্তে নেমে কাস্টমসের গোয়েন্দারা কার্গোর অনেককেই জিজ্ঞাসাবাদ করেছেন। তখনই এই অভিযুক্তের নাম উঠে আসে বলে গোয়েন্দা সূত্রে খবর।
মূলত, আগের পদ্ধতির বদলে চলতি বছর থেকে এয়ারপোর্ট অথরিটি লজিস্টিকের অধীনেই কার্গো চলে আসে। নিয়মমাফিক, ‘ভদ্রা’ নামের একটি সংস্থা যাবতীয় মালপত্র বিমানে তোলা-নামানো ও কার্গোতে পৌঁছে দেওয়ার কাজ করে থাকে। কার্গোর উপরের তলায় লজিস্টিকের কর্মীরা যাবতীয় তথ্য কম্পিউটারে নথিবদ্ধ করেন। এরপরই কাস্টমস থেকে সংশ্লিষ্ট প্রাপকদের বিল পাশ করা হয়। কার্গোর ‘প্রি ডেলিভারি’ গেট পর্যন্ত ভদ্রার কর্মীরাই মালপত্র এগিয়ে দেন। সেখান থেকে প্রাপকদের কাছে এয়ারপোর্ট অথরিটি লজিস্টিকের কর্মীরা ওই সামগ্রী পৌঁছে দেন। গোয়েন্দারা জানিয়েছেন, লজিস্টিকের ডেটা অপারেটর হিসাবে কাজ করায় নথিগুলি কম্পিউটার থেকে মুছে ফেলা সহজ হত অভিযুক্ত সম্পদনারায়ণের। আর তা করেই তিনি মালপত্র পাচারের কাজ সহজেই চালিয়ে যেতেন বলে অভিযোগ।
13th  October, 2017
পুরপ্রধানের মরদেহ নিয়ে হাজার হাজার মানুষের স্রোতে স্তব্ধ হল জিটি রোড

 বিএনএ, ভদ্রেশ্বর: কলেজস্তরে এলএলবি পড়াশোনার সময়েই রাজনীতির হাতেখড়ি হয়েছিল। তারপর বাম আমলে বিরোধী দলের হয়ে কাজ করার সময়ে অপরাধ জগতের সঙ্গে নাম জড়িয়ে পড়েছিল ভদ্রেশ্বর পুরসভার চেয়ারম্যান মনোজ উপাধ্যায়ের। পরপর চারটি খুনের অভিযোগ হয় তাঁর নামে। শুধু তাই নয়, খুনের অভিযোগে দু’বার জেলও খেটেছেন। কিন্তু, কোনও ক্ষেত্রেই তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়নি।
বিশদ

পাড় ভাঙছে গঙ্গাসাগরে, বিপন্ন হতে পারে কপিলমুনির মন্দির
সমীক্ষার দায়িত্ব চেন্নাই আইআইটিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাসাগরের পাড় কতটা ভাঙছে তার সমীক্ষার কাজ শুরু করল রাজ্য সরকার। এর জন্য মূল দায়িত্ব দেওয়া হল রাজ্য সরকারের সংস্থা ম্যাকিনটোস বার্নকে। মূল সমীক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে চেন্নাই আইআইটিকে। তাদের সাহায্য করবে কলকাতা পোর্ট ট্রাস্ট। বুধবার মহাকরণের রোটান্ডায় গঙ্গাসাগর বকখালি উন্নয়ন পর্ষদের সঙ্গে বৈঠকে ওই সিদ্ধান্ত নিয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। সেই বৈঠকে কলকাতা পোর্ট ট্রাস্ট সহ গঙ্গাসাগরের সঙ্গে যুক্ত বিভিন্ন দপ্তরের কর্তাব্যক্তিরা ছিলেন।
বিশদ

প্রতারণার অভিযোগে ধৃত বিএসএনএলের ইঞ্জিনিয়ার সহ ২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণার ঘটনায় ধৃত বিএসএনএলের মহিলা ইঞ্জিনিয়ার। কলকাতার একটি বেসরকারি মেডিকেল কলেজে ভরতি করিয়ে দেওয়ার নাম করে ২০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে বুধবার যাদবপুর থানার পুলিশ অভিযুক্ত মহুয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে।
বিশদ

শেষ সাক্ষাৎকার
বেআইনি খাটাল উচ্ছেদে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন মনোজ

 অরূপ ভট্টাচার্য, ভদ্রেশ্বর, বিএনএ: শহরকে সাজিয়ে তোলার জন্য বুধবার ভদ্রেশ্বর পুরসভা এলাকায় থাকা বেআইনি খাটালগুলি উচ্ছেদ করার জন্য নির্দেশিকা জারি করবেন বলে ঠিক ছিল। মঙ্গলবার দুপুরে পুরসভায় নিজের চেম্বারে বসে ‘বর্তমান’ পত্রিকার প্রতিবেদককে দেওয়া শেষ সাক্ষাৎকারে একথা জানিয়েছিলেন প্রয়াত পুরপ্রধান মনোজ উপাধ্যায়।
বিশদ

 কলকাতা বিশ্ববিদ্যালয়ের মেডেল এবার গড়বে আলিপুর টাঁকশাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের মেডেল এবার তৈরি করবে আলিপুর টাঁকশাল। বুধবার উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এতদিন স্থানীয় গয়না প্রস্তুতকারকদের দিয়ে সোনা-রুপোর মেডেলগুলি করানো হত। কিন্তু সংস্থা বাছাইয়ের ক্ষেত্রে অস্বচ্ছতা রয়ে যেত।
বিশদ

সুপারি কিলার দিয়ে পুরপ্রধানদের খুনের চক্রান্ত করছে বিজেপি, অভিযোগ মন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপারি কিলারদের দিয়ে বিজেপি পুরসভার চেয়ারম্যানদের খুন করার চক্রান্ত করেছে। তাই দমদম পুরসভার চেয়ারম্যান হরেন্দ্র সিং ও দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান পাচু রায়কে রাতে একা বের হতে নিষেধ করেছি।
বিশদ

মেয়েদের জন্য এই প্রথম ডে কেয়ার স্কুল খুলছে পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়েদের জন্য এই প্রথম একটি ডে কেয়ার স্কুল খুলছে কলকাতা পুরসভা। প্রতিদিন এই স্কুল খুলবে সকাল ৮টায়। অভিভাবকরা প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ছাত্রীদের সকালেই স্কুলে পাঠাতে পারবেন। ছুটি হবে বিকেল ৫টায়।
বিশদ

সরকারি চাকরির টোপ দিয়ে প্রতারণা, হরিনাভি ও দত্তপুকুর থেকে ধৃত ২

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে।
বিশদ

 খলিসানি কালীতলায় সোনার দোকানে তালা ভেঙে লুটপাট

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: উলুবেড়িয়া থানার খলিসানি কালীতলায় সোমবার রাতে একদল দুষ্কৃতী একটি সোনার দোকানের শাটার, লোহার গেটের তালা ও দরজার তালা ভেঙে অবাধে লুটপাট চালায়। দুষ্কৃতীরা প্রথমেই সিসি টিভি ক্যামেরাগুলি অকেজো করে, দোকানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিল।
বিশদ

22nd  November, 2017
ঢাকুরিয়া থেকে সুলেখা পর্যন্ত উড়ালপুল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঢাকুরিয়া থেকে সুলেখা পর্যন্ত দুই লেনের উড়ালপুলের অনুমোদন করল নবান্ন। এর ফলে ঢাকুরিয়ায় দ্বিতীয় উড়ালপুল তৈরি হতে চলেছে। এর জন্য ২৪৮ কোটি ২২ লক্ষ টাকা অনুমোদন করা হয়েছে।
বিশদ

22nd  November, 2017
স্বামীর ব্রেন অপারেশনের আগে সর্বস্বান্ত বৃদ্ধা
ব্যান্ডেলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে ৪ লক্ষ ৬৫ হাজার টাকা গায়েব

বিএনএ, চুঁচুড়া: চেক নিজের কাছেই রয়েছে। অথচ ওই একই নম্বরের চেকের মাধ্যমে ৪ লক্ষ ৬৫ হাজার ৫০০ টাকা তুলে নিয়েছে প্রতারকরা। এমনই অবাক করা ঘটনা ঘটেছে চুঁচুড়ার ব্যান্ডেলের কৈলাসনগর এলাকার বাসিন্দা গীতা দাস নামে এক বৃদ্ধার সঙ্গে। স্বামীর মস্তিষ্কে অস্ত্রোপচারের জন্য অনেক টাকা প্রয়োজন।
বিশদ

22nd  November, 2017
 নিউটাউনে চালু হচ্ছে পাবলিক সাইকেল স্কিম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার থেকে নিউটাউনে ঘোরার জন্য আর বাস বা ট্যাক্সির জন্য অপেক্ষা করতে হবে না। নিউটাউনে আগামী মাস থেকেই শুরু হচ্ছে পাবলিক সাইকেল স্কিম। একটি বেসরকারি সংস্থা এই ব্যাপারে হিডকোর সঙ্গে চুক্তি করেছে। একটি অ্যাপের মাধ্যমে এই সুবিধা নেওয়ার জন্য সদস্য হতে হবে।
বিশদ

22nd  November, 2017
বিভিন্ন দাবিদাওয়ায় চন্দননগর পুরসভার গেটে তালা লাগিয়ে বিক্ষোভ অস্থায়ী কর্মীদের

বিএনএ, চুঁচুড়া: অবিলম্বে বকেয়া বেতন মেটানো, স্থায়ীকরণ, পিএফ চালু সহ একগুচ্ছ দাবিতে মঙ্গলবার চন্দননগর পুরসভার মূল গেটে তালা দিয়ে বিক্ষোভ দেখালেন অস্থায়ী কর্মীরা। এদিন সকাল সাড়ে ৯টা নাগাদ অস্থায়ী কর্মীরা গেটে তালা ঝুলিয়ে দেওয়ায় কর্মীরা এসে বাইরে দাঁড়িয়ে থাকতে বাধ্য হন।
বিশদ

22nd  November, 2017
দলীয় বৈঠকেও গরহাজির
বিধানসভার অধিবেশন থেকে ছুটি চাওয়ায় শুভ্রাংশুকে নিয়ে জল্পনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাবা মুকুল রায় দল ছাড়লেও তিনি এখনও মমতা বন্দ্যোপাধ্যায়কেই তাঁর একমাত্র নেত্রী বলে মানেন। প্রকাশ্যে এমন মন্তব্য করেও স্বস্তিতে নেই বীজপুরের বিধায়ক শুভ্রাংশু রায়। মুকুলের ছেলে শুভ্রাংশু অসুস্থতার কারণে বিধানসভার চলতি অধিবেশন থেকে ছুটি চাওয়ায় তা নিয়ে নানা জল্পনা শুরু হয়েছে তৃণমূলের অন্দরে।
বিশদ

22nd  November, 2017

Pages: 12345

একনজরে
সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা
রসগোল্লার নাম হবে বাংলার রসগোল্লা জানাল খাদ্য প্রক্রিয়াকরণ ...বিশদ

01:59:00 PM

ভারত সম্ভবনাময় দেশ, কলকাতায় বললেন দলাই লামা

01:12:00 PM

বিধানসভায় অধিবেশন বয়কট বাম-কংয়ের

01:10:00 PM

ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM