Bartaman Patrika
কলকাতা
 

বিপুল শূন্যপদ পূরণের পাল্টা দাবি, বিতর্ক
সাফাইকর্মীদের সময়ানুবর্তিতা মেনে চলতে কড়া নির্দেশিকা জারি কলকাতা পুরসভার

বীরেশ্বর বেরা, কলকাতা: শহরের সাফাইকর্মীদের সময়ানুবর্তিতা মেনে চলতে কড়া নির্দেশিকা জারি করল কলকাতা পুরসভা। সকাল ৬টা থেকে বেলা ১টা পর্যন্ত তাঁদের কাজের সময়। ওই নির্দেশিকাতে বলা হয়েছে, কোনও মাসে মোট তিনদিন নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে কাজে যোগ দিলে কর্মীদের একটি সিএল (ক্যাজুয়াল লিভ) কেটে নেওয়া হবে। কোনওভাবেই এক মাসে দু’দিনের বেশি এবং কাজে যোগ দেওয়ার সময় সর্বোচ্চ দু’ঘণ্টার বেশি দেরি করা যাবে না। অন্যথা হলেই কাটা হবে একটি সিএল। কারও ক্ষেত্রে যদি দেখা যায়, তিনি দেরিতে আসাটাকেই অভ্যাস করে ফেলেছেন, তাঁর বিরুদ্ধে পুর আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়। নির্দেশিকাতে আরও বলা হয়েছে, বহু কর্মী দেরিতে কাজে যোগ দিয়ে তাড়াতাড়ি চলে যাচ্ছেন। তা একেবারেই মেনে নেওয়া হবে না। নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট ওয়ার্ড অফিসে হাজিরা দিয়ে কাজে যেতে হবে।
‘টক টু মেয়র’ অনুষ্ঠানে মেয়র ফিরহাদ হাকিমের কাছে শহরের পরিষেবা নিয়ে যত অভিযোগ এসেছে, তার একটা বড় অংশই জঞ্জাল অপসারণ সংক্রান্ত। আবর্জনা পরিষ্কার করে শহরকে সুন্দর রাখার অন্যতম দায়িত্ব পালন করে পুরসভার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ। এই বিভাগে কর্মী সংখ্যা কমে যাওয়া এবং আরও নানা কারণে পরিষেবা যে ব্যাহত হচ্ছে, তা নিয়ে বিরোধীরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে এলেও, খুব একটা কানে তোলেনি শাসকপক্ষ। উল্টে তাদের দাবি ছিল, আগের তুলনায় কলকাতা যে এখন অনেকটাই পরিষ্কার-পরিচ্ছন্ন, তা যে কোনও সমালোচকই বলবেন। তবে ‘টক টু মেয়র’ চালু হওয়ার পর জঞ্জাল অপসারণ নিয়ে ভুরি ভুরি অভিযোগ এবং সম্প্রতি পুর-কমিশনারের জারি করা এই নির্দেশিকা থেকে বোঝা যাচ্ছে, এই বিভাগের কাজ শহরের সব জায়গায় ঠিকমতো হচ্ছে না।
তবে পুরসভার সাফাইকর্মী মহলে ইতিমধ্যে এই নির্দেশিকা নিয়ে প্রবল বিতর্ক তৈরি হয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ১৯৭৮ সালের আগে পর্যন্ত সাফাইকর্মীদের সকালে চার ঘণ্টা ও বিকেলে চার ঘণ্টা করে কাজ করতে হত। পরে তা ছ’ঘণ্টার করে দেওয়া হয়। সকাল ছ’টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। ২০১৮ সালের ডিসেম্বর মাসে শোভন চট্টোপাধ্যায় মেয়র থাকাকলীন এই সময়সীমা বাড়িয়ে আট ঘণ্টা করে দেওয়া হয়। তখন পুরসভার কেন্দ্রীয় ভবনে এবং বরো কার্যালয়গুলিতে সাফাইকর্মীরা ব্যাপক আন্দোলন করেন সময়সীমা ফের ছ’ঘণ্টা করে দেওয়ার ব্যাপারে। সেই আন্দোলনের জেরে পুরসভা একঘণ্টা সময় কমিয়ে সাত ঘণ্টার কাজ করতে নির্দেশ দেয়। কিন্তু এখনও সাফাইকর্মীদের বড় অংশ আগেকার ছ’ঘণ্টার নিয়ম ফিরিয়ে আনতেই বদ্ধপরিকর বলে জানা যাচ্ছে। এই পরিস্থিতিতে কেএমসি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক অনুতোষ সরকার বলেন, আমরা ছ’ঘণ্টার কাজের সময় ফিরিয়ে আনার দাবিতে আরও বড় আন্দোলন করব। তাঁর পাল্টা দাবি, পুরসভায় প্রায় ১৪ হাজার অনুমোদিত সাফাইকর্মীর পদ রয়েছে। এর মধ্যে সাত হাজারেরও বেশি পদ শূন্য পড়ে রয়েছে। সেই পদ পূরণে সবার আগে মনোযোগী হওয়া দরকার কর্তৃপক্ষের। যত কাজই সাফাইকর্মীরা করুন না কেন, সাত হাজার কর্মীর বকেয়া কাজ কি আর করা সম্ভব। সেই দিকে নজর না দিয়ে এখন নাগরিক পরিষেবায় গাফিলতির দায় কর্মীদের ঘাড়েই সুকৌশলে চাপাতে চাইছে কর্তৃপক্ষ। তাঁরা অবিলম্বে সমস্ত শূন্যপদ পূরণ এবং সাফাইকর্মীদের ছ’ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামবেন বলে জানিয়েছেন। আইএনটিইউসি অনুমোদিত মজদুর পঞ্চায়েতের সাধারণ সম্পাদক দুলাল ঘোষ বলেন, শূন্যপদ পূরণ সবার আগে প্রয়োজন। তা না করে কর্মীদের মধ্যে একটা ভীতি সঞ্চারের চেষ্টা হচ্ছে। কর্মীবিরোধী কোনও নির্দেশিকার বিরোধিতা করছি আমরা।
13th  July, 2019
৩০ হাজার টাকায় কসাই ভাড়া করে
স্ত্রীকে টুকরো টুকরো করে কেটে খুন
ধৃত স্বামীসহ ৩

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: স্ত্রীর সঙ্গে একাধিক যুবকের অবৈধ সম্পর্ক রয়েছে। এই সন্দেহেই ৩০ হাজার টাকায় কসাই ভাড়া করে টুকরো টুকরো করে কেটে রিকশা করে বালির জেটিয়া ঘাটে ফেলে দিয়েছিল স্বামী উপেন্দ্র রজক। গত বৃহস্পতিবার বস্তাবন্দি এক মহিলার কাটা মুণ্ড ও দেহাংশ পায় পুলিস।
বিশদ

উত্তর শহরতলিতে ১৩০০ বাস ভাড়ায় নিয়েছে
তৃণমূল, অটোও অমিল হওয়ার আশঙ্কা

 বিএনএ, বারাসত: ২১ জুলাইয়ের সমাবেশ উপলক্ষে উত্তর ২৪ পরগনা জেলার প্রায় সিংহভাগ বেসরকারি বাস ভাড়া নিয়েছে শাসক দল। এছাড়া প্রায় ৪৫০টি সরকারি বাস তুলে নেওয়া হচ্ছে। এছাড়াও ছোট গাড়ি ও ম্যাটাডোরে বিভিন্ন এলাকা থেকে কর্মীরা সকাল থেকেই ধর্মতলার উদ্দেশে রওনা দেবেন।
বিশদ

জেলার কর্মীদের থাকা-খাওয়া, আসা-যাওয়ার
তদারকিতে ব্যস্ত রইলেন মন্ত্রীরা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া ও বিএনএ, চুঁচুড়া: আজ, রবিবার ধর্মতলায় তৃণমূলের ২১ জুলাইয়ের সমাবেশে যাওয়ার জন্য উলুবেড়িয়া থেকে ৫০টি নৌকা ভাড়া করা হয়েছে। প্রায় পাঁচ হাজার কর্মী ওই নৌকায় করে গঙ্গা ধরে বাবুঘাটে যাবেন। সেখান থেকে হেঁটে তাঁরা ধর্মতলায় সভাস্থলে যাবেন।
বিশদ

সল্টলেক সেন্ট্রাল পার্কে মানুষের ঢল
মমতার কাটমানির ডাকে খুশি
‘তৃণমূল’ কর্মীরা, বললেন দল শুদ্ধ হবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের কেউ কাটমানি নিয়ে থাকলে তা ফিরিয়ে দিতে হবে বলে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যা বলেছেন তাতে দলে স্বচ্ছতা আসবে বলে মনে করছেন একুশে জুলাইয়ের জন্য প্রত্যন্ত এলাকা থেকে আসা তৃণমূল কর্মীরা। কেউ কেউ তো উচ্ছ্বসিত হয়ে জানালেন, ওই বার্তা জানার পর তাঁরা আরও খুশি হয়ে একুশে জুলাইয়ে যোগ দিতে এসেছেন।
বিশদ

বৃষ্টির আবাহনে ব্যাঙের বিয়ে রায়দিঘিতে,
প্রীতিভোজে খিচুড়ি খেল ৪০০ গ্রামবাসী 

সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে পুরোহিত ডেকে, মালাবদল, সিঁদুর দান করে ব্যাঙের বিয়ে হয়ে গেল রায়দিঘির কৌতলাতে। গ্রামবাসীদের বিশ্বাস ব্যাঙের বিয়ে দিলেই বৃষ্টির আগমন হবে।
বিশদ

দূতাবাসের হস্তক্ষেপে বাড়ি ফিরলেন কলকাতার তরুণী
থাইল্যান্ডে নিয়ে গিয়ে মারধর, শ্লীলতাহানি,
ভ্রমণ সংস্থার বিরুদ্ধে হেনস্তার অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশ ভ্রমণে নিয়ে গিয়ে এক আইনের ছাত্রীকে হেনস্তার অভিযোগ উঠল। অভিযোগের তির একটি ভ্রমণ সংস্থা বিরুদ্ধে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই তরুণী দীর্ঘদিন ধরেই ফ্যাশন লাইফস্টাইল ব্লগার এবং সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার।
বিশদ

স্ত্রীকে টুকরো টুকরো করে কেটে ঢালা হয়েছিল অ্যাসিড
লেকটাউনে পরকীয়ার জেরে খুন: স্বামী,
প্রেমিকা ও সুপারি কিলার দোষী সাব্যস্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পরকীয়া’র জেরে স্ত্রীকে নৃশসংভাবে ধারালো অস্ত্র দিয়ে টুকরো টুকরো করে কেটে হত্যা করেছিল স্বামী, তার প্রেমিকা ও এক যুবক। শুধু তাই নয়, মৃতদেহ যাতে শনাক্ত না করা যায়, সেকারণে মহিলার দেহের বিভিন্ন অংশে ঢালা হয়েছিল অ্যাসিড।
বিশদ

বিশেষ ট্রেন পূর্ব রেলের, বেসরকারি বাস-অটো কমার আশঙ্কা
পাতাল পথে আজ সুষ্ঠুভাবে ভিড়
সামাল দেওয়াই চ্যালেঞ্জ মেট্রোর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দরজায় হাত আটকে চলন্ত ট্রেন থেকে পড়ে যাত্রী মৃত্যুর ঘটনার পর আজ, রবিবার বড়সড় পরীক্ষার সামনে মেট্রো রেল। সুষ্ঠুভাবে ২১ জুলাইয়ের ভিড় সামাল দেওয়াই প্রধান চ্যালেঞ্জ পাতাল পথে। মেট্রো রেল সূত্রের খবর, ভিড় সামাল দিতে অবস্থানগতভাবে গুরুত্বপূর্ণ একাধিক স্টেশনে বাড়তি কর্মী মোতায়েন করা হবে।
বিশদ

পাল্টা তোপ দাগলেন অর্জুন
২১ জুলাই নিয়ে বারাকপুর মহকুমা উন্মাদনাহীন, জ্যোতিপ্রিয় দাবি দ্বিগুণ জমায়েতের

 বিএনএ, বারাকপুর: পরিবর্তনের বারাকপুর মহকুমায় ২১ জুলাই কার্যত উন্মাদনাহীন। ২১ জুলাই নিয়ে শনিবার তেমন দেখা গেল না প্রচার। বা সাধারণ মানুষের কৌতূহল। এই মহকুমা এলাকা থেকে কতজন ধর্মতলার জনসভায় অংশ নেবেন, তা নিয়ে সন্দিহান শাসক দল।
বিশদ

আজকের সভায় লোক জমায়েত ও কাল
মমতার বৈঠক নিয়ে তটস্থ জেলা নেতারা

 বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: একদিকে ২১ জুলাইয়ের সভায় রেকর্ড জনসমাগম করানোর লক্ষ্যে পরিশ্রম, অন্যদিকে ২২ জুলাই মুখ্যমন্ত্রীর বৈঠকে হাজিরা। দুই বড় ইভেন্টের জোড়া ধাক্কায় এখন ত্রাহী দশা জেলা পরিষদের সভাধিপতি থেকে কর্মাধ্যক্ষদের। কোনওভাবে এই দুটি দিন পার করতে পারলে সকলেই যেন হাঁফ ছেড়ে বাঁচেন।
বিশদ

এয়ারপোর্টের কাছে পুলিসকে বোকা
বানিয়ে গাড়ি থেকে পালাল ২ বন্দি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসকে বোকা বানিয়ে গাড়ি থেকে পালিয়ে গেল দুই বন্দি। গত ১৭ জুলাই এয়ারপোর্ট থানা এলাকায় ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়ার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করছিল পুলিস। পরে তাদের আদালতে তুলে নিজেদের হেফাজতেও নেয় পুলিস।
বিশদ

আইন কার্যকর করার কড়া দাওয়াই মেয়রের
পুরসভাই ফাঁকা জমির আবর্জনা সাফ
করবে, বিনিময়ে খরচ মেটাবে মালিক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত দিনে বিধানসভায় কলকাতা পুরসভার ১৯৮০ সালের আইনের ৪৯৬ নং ধারার উপর সংশোধনী বিল পাশ করে বলা হয়েছিল, কারও ফাঁকা জমিতে যদি জঙ্গল বা আবর্জনা পড়ে থাকে, তাহলে সেটির মালিককে তিনবার নোটিস দিয়ে সতর্ক করা হবে।
বিশদ

তৃণমূলের গোষ্ঠী কোন্দলে গয়েশপুরে বোমাবাজি, বাড়ি ভাঙচুর

 বিএনএ, বারাকপুর: শুক্রবার রাতে গয়েশপুর পুরসভায় ৯ নম্বর ওয়ার্ডে ব্যাপক বোমাবাজি ও বাড়ি ভাঙচুরের ঘটনা ঘটল। ৭ জন তৃণমূল সমর্থকের বাড়ি ভাঙচুর করা হয়েছে। আক্রান্তদের একাংশের অভিযোগ, শাসক দলেরই একটি গোষ্ঠী এই ভাঙচুরের ঘটনায় জড়িত।
বিশদ

মন্ত্রীর বাড়ি থেকে টাকা চুরির চেষ্টা, ধৃত ২ মহিলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোলে এক দুধের শিশুকে নিয়ে ভিক্ষুক সেজে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের বাড়িতে এসে টাকা চুরি করে পালানোর চেষ্টা করল দুই মহিলা। কিন্তু শোভনদেববাবুর ছেলের নজরে পড়ে যাওয়ায় ধরা পড়ে গেল ওই দু’জন। শনিবার এমনই ঘটনা ঘটেছে মন্ত্রীর রূপনারায়ণ নন্দন লেনের বাড়িতে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট শহরের বিভিন্ন রাস্তায় গবাদিপশুর বিচরণ বেড়ে যাওয়া ব্যাপক সমস্যার পড়েছেন পথচলতি সাধারণ মানুষ। শহরের যত্রতত্র গোরু, ছাগল ঘোরাঘুরি করলেও সেসব ধরে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ উঠেছে। ...

 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ। ...

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনিই যোগ্যতম। বাণিজ্য শাখার স্কুল শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন ২০০১ সালের ৩০ জুলাই। কিন্তু, কম যোগ্যতাসম্পন্নদের স্কুলে শিক্ষক পদে রেখে দেওয়া হলেও তাঁর চাকরি বিগত ১৮ বছরেও অনুমোদিত হয়নি। তাঁর মামলা সূত্রে দেওয়া কলকাতা হাইকোর্টের একাধিক ...

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ইস্ট বেঙ্গলে জুনিয়র বিশ্বকাপার
ইস্ট বেঙ্গলের অনুশীলনে যোগ দিলেন যুব ভারতীয় দলের স্ট্রাইকার অভিজিৎ ...বিশদ

09:28:53 AM

প্রয়াত দিল্লির প্রাক্তন বিজেপি সভাপতি মঙ্গেরাম গর্গ 

09:25:00 AM

তেলেঙ্গানার নালগোন্ডায় জামাইবাবুর গলা কেটে খুন করল শ্যালক 

09:22:00 AM

হায়দরাবাদের জুলজিক্যাল পার্কে একটি সিংহের মৃত্যু 

09:20:00 AM

‘সি সি’ না নিলে মিলবে না ফ্ল্যাটের রেজিস্ট্রেশন
পুরসভার দেওয়া ‘কমপ্লিশন সার্টিফিকেট’ বা সিসি না দেখে ফ্ল্যাট কিনবেন ...বিশদ

09:19:10 AM

মণিপুরে মহাবলি মন্দির সংলগ্ন নদীতে তলিয়ে গেল ২ শিশু 

09:19:00 AM