Bartaman Patrika
 

প্রযুক্তির কেরামতিতে নবরূপে সায়েন্স সিটিতে শুরু হল ফুলডোম থ্রি ডি ডিজিটাল থিয়েটার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রযুক্তির খোলনলচে বদলে একেবারে আধুনিক আকারে চালু হল সায়েন্স সিটির ‘ফুলডোম থ্রি ডি ডিজিটাল থিয়েটার’। চোখ ধাঁধানো ছবি ও প্রযুক্তির কেরামতিতে শহরবাসীর জন্য বড়সড় উপহার আনল সায়েন্স সিটি কর্তৃপক্ষ। সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর সূচনা করেন কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা। দু’টি ছবি দিয়ে এই থিয়েটার শুরু হল। আজ, থেকে সাধারণ মানুষ এটি দেখার সুযোগ পাবেন। আগের চেয়ে এবার টিকিটের দাম কিছুটা বাড়ানো হয়েছে।
এতদিন সেলুলয়েড প্রযুক্তির মাধ্যমে মাত্র একটি প্রজেক্টর ব্যবহার করা হতো। এবার তা পরিবর্তন করে ডিজিটাল ব্যবস্থা করা হয়েছে। আর একটির পরিবর্তে রাখা হয়েছে ছ’টি প্রজেক্টর। এই প্রযুক্তির বৈশিষ্ট্য হল, একইসঙ্গে টু ডি এবং থ্রি ডি ফিল্ম দেখানো যাবে। এর সঙ্গে বিশেষ ধরনের পাওয়ার ডোম সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। জার্মানির একটি সংস্থাকে এই নতুন প্রযুক্তি বসানোর দায়িত্ব দেওয়া হয়েছিল। এদিন এই নতুন প্রযুক্তিতে যে ছবি দেখানো হল, তা মুগ্ধ করে দেওয়ার মতো।
যে দু’টি ফিল্ম চালু হল, সেগুলি হল দি লাইফ অব ট্রিজ এবং অ্যাস্টেরয়েড: মিশন এক্সট্রিম। দি লাইফ অব ট্রিজ একটি অ্যানিমেটেড ছবি। গাছের ইতিকথার উপরই তৈরি করা হয়েছে এই ছবি। কীট-পতঙ্গদের মাধ্যমে পৃথিবীতে গাছপালার প্রয়োজনীয়তা কতটা, তাই তুলে ধরা হয়েছে এই ছবিতে। ৩০-৩৫ মিনিট দৈর্ঘ্যর এই ছবি থ্রি ডি’তে দেখতে হলে বিশেষ চশমা লাগবে। ছবি দেখতে দেখতে কখনও মনে হবে গোটা হলটাই ঘুরছে, আবার কখনও মনে ছবির মধ্যেই ঢুকে পড়েছি। এক কথায়, এই পদ্ধতি দর্শকদের এক ‘ভারচুয়াল রিয়েলিটি’তে নিয়ে যাবে। থ্রি ডি ইফেক্টের কারণে মনে হবে গাছপালার মধ্যেই যেন রয়েছি। আবার মনে হবে বৃষ্টির ফোঁটা যেন নিজের গায়ে এসেই লাগছে।
সায়েন্স সিটির অধিকর্তা শুভব্রত চৌধুরী বলেন, আগে আমরা বছরে দু’টি ছবি প্রদর্শন করতে পারতাম। কিন্তু এখন আমরা রোজ দু’টি করে ছবি দেখাতে পারব। আগামীদিনে এর সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। ইংরেজি, বাংলা ও হিন্দিতে যাতে দেখানো যায়, সেই ব্যবস্থাও করা হবে। থ্রি ডি শোয়ের টিকিটের দাম ১২০ টাকা। আর টু ডি শোয়ের দাম করা হয়েছে ১০০ টাকা। সায়েন্স সিটি সূত্রে জানা গিয়েছে, থ্রি ডি শো দেখার জন্য যে চশমা দেওয়া হয়েছে, তার একেকটির দাম চার হাজার টাকা। কর্তৃপক্ষের চিন্তা, কেউ এটি ভেঙে ফেললে বড়সড় লোকশান হবে।
19th  February, 2019
বিজ্ঞানীদের মজার কথা 
ভুলো মনের আইনস্টাইন

বিশ্ববরেণ্য বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন, যাঁর নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে বিখ্যাত সমীকরণ E=mc2. এই সমীকরণটিই বিশ্বের সামনে তুলে ধরেছিল ভর ও শক্তির সম্পর্ককে। বলা যায় এটিই হল পরমাণু শক্তি উৎপাদনের ভিত্তি।
বিশদ

10th  March, 2019
উন্মাদনার আর এক নাম পাবজি 
নীতীশ চক্রবর্তী

পরীক্ষার মরশুম। জীবনের প্রথম বড় পরীক্ষায় বসার অপেক্ষায় দেশের তামাম পড়ুয়া। সেই উপলক্ষে তাদের ভীতি দূর করতে রাজধানীতে মোটিভেশনাল স্পিচের অনুষ্ঠান ‘পরীক্ষা পে চর্চা’র আয়োজন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  
বিশদ

10th  March, 2019
বারাকপুরে প্রযুক্তি মেলা ‘স্প্লেন্ডোরা, ২০১৯’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১ এবং ২ মার্চ— দু’দিন ধরে চলল প্রযুক্তি মেলা ‘স্প্লেন্ডোরা, ২০১৯’। রিজেন্ট এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন গ্রুপ অফ ইনস্টিটিউশন, বারাকপুর-এর তরফে দু’দিন ব্যাপী এই প্রযুক্তি মেলার আয়োজন করা হয়েছিল। মেলার সূচনা করেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক অন্তরা আচার্য।
বিশদ

04th  March, 2019
টেনইয়ার চ্যালেঞ্জের আড়ালে কি তথ্য পাচার?
দেবজ্যোতি রায়

কোটি কোটি মানুষের দেওয়া ওই ছবি ব্যবহার করা হচ্ছে কোনও ব্যবসায়িক লাভের জন্য? কিংবা আমাদের উপর নজরদারি চালাতেই কি মুখোশের আড়ালে সংগ্রহ করা হচ্ছে ওই বিপুল পরিমাণ ছবি-তথ্য! বিশদ

19th  February, 2019
আকর্ষনীয় ফিচার নিয়ে বাজারে এল বেশ কয়েকটি ফোন

স্যামসাং এম ৩০: শুরুটা করেছিল ধামাকা দিয়ে। স্যামসাং ফেব্রুয়ারি মাসের শেষটাও করতে চলেছে সেই ধামাকা দিয়েই। গোড়ার দিকে এম-১০ আর এম-২০ বাজারে এনে মধ্যবিত্ত ভারতীয়দের মন জয় করেছিল। এবার মাসের শেষে তুরুপের থুড়ি সিরিজের শেষ তাসটা (পড়তে হবে ফোন) আস্তিন থেকে বের করল এই দক্ষিণ কোরীয় সংস্থা। বিশদ

19th  February, 2019

Pages: 12345

একনজরে
 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM