Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 বিধানসভায় আইনমন্ত্রীর লিখিত জবাব ঘিরে রামপুরহাটে চাঞ্চল্য

 সংবাদদাতা, রামপুরহাট: আইনমন্ত্রী মলয় ঘটকের লিখিত বিবৃতি ঘিরে রামপুরহাট আদালত চত্বরে চাঞ্চল্য ছড়াল। সম্প্রতি, বিধানসভার প্রশ্নোত্তর পর্বে হাসন কেন্দ্রের কংগ্রেস বিধায়ক মিল্টন রশিদ রামপুরহাট আদালতে মহিলা কোর্ট চালু করার কোনও পরিকল্পনা সরকারের আছে কিনা জানতে চান। বিধায়কের দাবি, উত্তরে আইনমন্ত্রী মলয় ঘটক মৌখিক ও লিখিতভাবে জানান, রামপুরহাট সহ সিউড়ি আদালতেও মহিলা কোর্ট ইতিমধ্যে চালু করা হয়েছে। যদিও বাস্তবে দুটি আদালতের কোনওটিতেই মহিলা কোর্ট চালু করা হয়নি। স্বভাবতই আইনমন্ত্রীর বিবৃতি ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।
বিধায়ক বলেন, মহিলা আদালত হলে মহিলা সংক্রান্ত মামলা সেখানে হবে। মহিলা বিচারপ্রার্থীদের বিচারের আশায় দিনের পর দিন ঘুরে যেতে হচ্ছে। তাঁদের বিচার পেতে ১৫-২০ বছর সময় লেগে যাচ্ছে। কারণ, কেসের সংখ্যার তুলনায় কোর্টের সংখ্যা কম। তাই রামপুরহাটে মহিলা কোর্ট চালু করার বিষয়ে সরকারের কোনও পরিকল্পনা আছে কিনা তা বিধানসভার প্রশ্নোত্তর পর্বে জানতে চাই। যাতে মহিলারা দ্রুত বিচার পেতে পারেন। সেই সঙ্গে অন্যান্য কোর্টেও মামলার চাপ কমে আসবে। উত্তরে আইনমন্ত্রী মৌখিক ও লিখিতভাবে জানান, রামপুরহাট সহ সিউড়ি আদালতেও মহিলা কোর্ট ইতিমধ্যে চালু করা হয়েছে। যদিও বাস্তবে তা নেই।
অন্যদিকে, রামপুরহাট আদালতের বার অ্যাসোসিয়েশনের সভাপতি অসিতানন্দ পাল বলেন, রামপুরহাট আদালতে এখনও মহিলা কোর্ট চালু হয়নি। মহিলা আদালত চালু হলে ভালো হয়। সিউড়ি আদালতের সরকারি আইনজীবী তথা তৃণমূলের জেলা সহ সভাপতি মলয় মুখোপাধ্যায় বলেন, এখনও পর্যন্ত এখানে কোনও মহিলা আদালত চালু হয়নি। এখনও পর্যন্ত হাইকোর্টের তেমন কোনও নির্দেশ আসেনি।

 কেশপুরে গ্রামবাসীদের উদ্যোগে দখলমুক্ত বনদপ্তরের কমিউনিটি হল

 বিএনএ, মেদিনীপুর: বনদপ্তরের কমিউনিটি হল দখল করে দীর্ঘদিন ধরে চলছিল তৃণমূল পার্টি অফিস। অবশেষে গ্রামবাসীদের উদ্যোগে দখলমুক্ত হল বন দপ্তরের সেই কমিউনিটি হল। কেশপুরের চড়কা গ্রামে বাঘাশোল বিটের কমিউনিটি হল দখল করে পার্টি অফিস চালাচ্ছিলেন শাসক দলের নেতা-কর্মীরা।
বিশদ

জেলায় ৪টি ব্লক সভাপতি পরিবর্তন করল শাসক দল
সংগঠন শক্তিশালী করতে এই পদক্ষেপ

  বিএনএ, বহরমপুর: জেলার তৃণমূলের চারটি ব্লক সভাপতিকে সরিয়ে দিয়ে নতুন ব্লক সভাপতিদের দায়িত্ব দিল শাসকদল। সাংগঠনিক শক্তি বৃদ্ধির উদ্দেশ্যেই দলের এই সিদ্ধান্ত বলে জানিয়েছে তৃণমূলের জেলা নেতৃত্ব। রঘুনাথগঞ্জ-১ ও ২, জঙ্গিপুর টাউন ও বেলডাঙা-২(পূর্ব) ব্লক সভাপতিদের অপসারণ করা হয়েছে।
বিশদ

 বেলপাহাড়িতে বিজেপির পঞ্চায়েত সদস্যর বাড়িতে আগুন, অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বিজেপির পঞ্চায়েত সদস্যর বাড়িতে আগুন লাগানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। মঙ্গলবার গভীর রাতে বেলপাহাড়ি ব্লকের এড়গোদা গ্রাম পঞ্চায়েতের আমলাতোড়া সংসদের মহুলবনী গ্রামে ঘটনাটি ঘটেছে। ওই ঘটনায় মহুলবনী গ্রামের পঞ্চায়েত সদস্য সুভাষ পাতরের বাড়ি পুড়ে ছাই হয়ে গিয়েছে।
বিশদ

 পটাশপুরে ডাক্তারের চেম্বার এবং মহিলার বাড়ি থেকে প্রচুর দেশি মদের বোতল উদ্ধার

  সংবাদদাতা, কাঁথি: বুধবার সন্ধ্যা নাগাদ পটাশপুর থানার তাপিন্দা বাসস্টপ সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে একজন ডাক্তারের চেম্বার এবং এক মহিলার বাড়ি থেকে প্রচুর দেশি মদের বোতল উদ্ধার করলেন স্থানীয় বাসিন্দারা। এদিনের অভিযানে সামনের সারিতে ছিলেন মহিলারাই।
বিশদ

 সরকারি প্রকল্পে স্বচ্ছতার দাবি তুলে জেলার নির্মাণ সহায়কদের বিক্ষোভ

  বিএনএ, কৃষ্ণনগর: সরকারি প্রকল্পগুলিতে স্বচ্ছতা আনার দাবিতে এবার সরকারি নির্মাণ সহায়করা পথে নামলেন। বুধবার নজিরবিহীনভাবে নদীয়া জেলা পরিষদ ভবনের সামনে ১৮৪টি গ্রাম পঞ্চায়েতের নির্মাণ সহায়করা বিক্ষোভ দেখান। তাঁদের দাবি, সরকারি প্রকল্পে স্বচ্ছতা আনতে হবে। কোনও প্রকল্পে অনিয়ম মানা হবে না।
বিশদ

 রামনগরের শঙ্করপুরে দুর্বল সমুদ্রবাঁধ মেরামতির কাজ শুরু করল সেচ দপ্তর

  সংবাদদাতা, কাঁথি: রামনগরের শঙ্করপুর এলাকায় দুর্বল সমুদ্রবাঁধ আশু মেরামতির কাজ শুরু করেছে সেচ দপ্তর। সম্প্রতি অমাবস্যার কোটালের জলোচ্ছ্বাসে এবং জোয়ারের জলে দুর্বল সমুদ্রবাঁধ উপচে শঙ্করপুরের কাছে জামড়া ও শ্যামপুর সহ পাঁচটি গ্রামে জল ঢুকে পড়েছিল।
বিশদ

 গলসিতে পঞ্চায়েতের উপপ্রধানের বাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় গ্রেপ্তার ৩

  সংবাদদাতা, বর্ধমান: গলসি-২ ব্লকে ভুড়ি পঞ্চায়েতের উপপ্রধান সুবোধ ঘোষের বাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতদের নাম মিঠুন বিশ্বাস, তারকচন্দ্র মির্ধা ও সুশান্ত বৈরাগী। গলসি থানার জুজুটি, নতুনপল্লি ও হাটতলায় ধৃতদের বাড়ি। বুধবার ভোরে জুজুটি থেকে পুলিস তাদের গ্রেপ্তার করে।
বিশদ

৮-২২জুলাই শনাক্তকরণের কর্মসূচি নেওয়া হয়েছে
ঝাড়গ্রামে যক্ষ্মা মুক্ত করতে বাড়ি বাড়ি শনাক্তকরণের কাজ শুরু করল জেলা স্বাস্থ্য দপ্তর

 সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম জেলাকে যক্ষ্মা মুক্ত করতে বাড়ি বাড়ি শনাক্তকরণের কাজ শুরু করল জেলা স্বাস্থ্য দপ্তর। জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, ৮জুলাই থেকে আগামী ২২জুলাই পর্যন্ত এই শনাক্তকরণের কর্মসূচি নেওয়া হয়েছে।
বিশদ

 কাটমানি নেওয়ার অভিযোগ ঘিরে এবার বাঘমুণ্ডিতে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে

  সংবাদদাতা, পুরুলিয়া: দলেরই ব্লক নেতৃত্বের একাংশের বিরুদ্ধে এবার কাটমানি নেওয়ার অভিযোগ ঘিরে বাঘমুণ্ডিতে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে চলে এসেছে। কাটমানি নেওয়ার অভিযোগ সহ একাধিক বিষয়ে মতবিরোধের জেরে ইতিমধ্যে বাঘমুণ্ডিতে দু’টি কার্যালয় থেকে দলের কাজকর্ম পরিচালনা করছেন দু’পক্ষের নেতারা।
বিশদ

 বিষ্ণুপুর শহরে সবুজায়ন বাড়াতে এবার অরণ্য সপ্তাহে গাছ লাগানোর প্রতিযোগিতা

  সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে সবুজায়ন বাড়াতে এবার অরণ্য সপ্তাহে গাছ লাগানোর প্রতিযোগিতা হবে। সম্প্রতি মহকুমা প্রশাসনের পক্ষ থেকে এবিষয়ে শহরের বিভিন্ন ক্লাব ও স্বেচ্ছাসেবী সংস্থাকে আহ্বান জানানো হয়েছে।
বিশদ

 বিহারের কুখ্যাত অপরাধীরা এবার দলে টানছে আসানসোল, দুর্গাপুর ও কলকাতার দুষ্কৃতীদের

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: অপহরণ বা ব্যাঙ্ক ডাকাতিতে হাত পাকানোর জন্য বিহারের দুষ্কৃতীদের আদর্শ জায়গা এই রাজ্য। তাদের অনেকেই দুর্গাপুর, আসানসোল বা কলকাতা শহরতলির কোনও জেলায় অপরাধ জগতে হাতেখড়ি দিয়ে ‘প্রতিষ্ঠিত’ হয়েছে। আর তারসঙ্গেই তারা দলে টানছে স্থানীয় যুবকদের।
বিশদ

টার্গেট ৪লক্ষ, কেনা হয়েছে ৪লক্ষ ৪৫হাজার মেট্রিকটন
ধান কেনার লক্ষ্যমাত্রা ছাপিয়ে রাজ্যে শীর্ষস্থানে বর্ধমান জেলা

 শ্রীকান্ত পড়্যা, বর্ধমান, বিএনএ: ২০১৮-’১৯ খরিফ মরশুমের টার্গেট ছাপিয়ে এই মুহূর্তে ধান কেনায় রাজ্যের মধ্যে শীর্ষস্থানে রয়েছে পূর্ব বর্ধমান জেলা। বুধবার পর্যন্ত জেলায় সহায়ক মূল্যে ধান কেনা হয়েছে ৪লক্ষ ৪৫হাজার মেট্রিকটন। দ্বিতীয় স্থানে থাকা হুগলিতে কেনা হয়েছে ৩লক্ষ ৯৪হাজার মেট্রিকটন।
বিশদ

উদ্ধার করে আশ্রয় দিয়েছেন তেহট্ট ক্লাবের সদস্যরা
বাড়ি বিক্রির টাকা হাতিয়ে বিশেষ চাহিদা সম্পন্ন বৃদ্ধা মাকে রাস্তায় ফেলে পালানোর অভিযোগ মেয়ের বিরুদ্ধে

  সংবাদদাতা, তেহট্ট: বাড়ি বিক্রি করে টাকা হাতিয়ে নিয়ে বিশেষ চাহিদা সম্পন্ন বৃদ্ধা মাকে রাস্তার পাশে ফেলে পালানোর অভিযোগ উঠল মেয়ের বিরুদ্ধে। তেহট্ট থানার মণ্ডলপাড়ায় রাস্তায় বছর আশির হাজুবালা হালদারকে পড়ে থাকতে দেখেন স্থানীয় একটি ক্লাবের সদস্যরা।
বিশদ

 ঝাড়গ্রাম পুরসভার প্রতিটি ওয়ার্ডে চালু হল সহায়তা কেন্দ্র

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম পুরসভার প্রতিটি ওয়ার্ডে চালু হল ‘সহায়তা কেন্দ্র’। বুধবার ঝাড়গ্রাম শহরের অধিকাংশ ওয়ার্ডে সহায়তা কেন্দ্র চালু করা হয়। পুরসভার প্রশাসক তথা মহকুমা শাসক সুবর্ণ রায় নিজে উদ্যোগ নিয়ে এই সহায়তা কেন্দ্র চালু করেছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোমিসাইল বিতর্কের জল এবার গড়াতে চলেছে আদালতে। এ নিয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে নিট পাশ ছাত্রছাত্রী এবং অভিভাবকদের একাংশ। শুক্রবার এ নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হতে চলেছে বলে সূত্রের খবর। ...

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: খেলাধুলায় বিশেষ সাফল্য। বৃষ: কর্মসূত্রে বিদেশ সফরের সুযোগ। মিথুন: সৃষ্টিশীল কাজে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব জনসংখ্যা দিবস১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ...বিশদ

07:03:20 PM

 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM