Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বুড়ি বালাসনে আসে না আবর্জনা সংগ্রহের গাড়ি, আন্ডারপাস বেহাল

শ্যামল পাল, বাগডোগরা: বাগডোগরায় এশিয়ান হাইওয়ের আন্ডারপাস কলেজপাড়া ও অশোকনগরের যোগাযোগের মূল মাধ্যম। অথচ সেখানে আবর্জনার পাহাড়। বাইরের অনেকে আবর্জনা ফেলে যাচ্ছে। সেই আবর্জনা ডিঙিয়ে যাতায়াতই ভবিতব্য স্থানীয়দের। তাদের অভিযোগ, লোয়ার বাগডোগরা গ্রাম পঞ্চায়েতের বুড়ি বালাসনে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের গাড়ি আসছে না। আবর্জনা সংগ্রহ না হওয়ায় জমে থেকে পাহাড়ের আকার নিয়েছে। 
স্থানীয়রা বলছেন, গ্রামকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প চালু হয়েছিল। এই প্রকল্পের জন্য প্রতিটি বাড়ি থেকে ১০০ টাকা করে নেওয়া হয়েছিল। কিছুদিন পরই বুড়ি বালাসন এলাকায় পরিষেবা বন্ধ হয়ে পড়ে। তারপর থেকে যাবতীয় আবর্জনা ওই আন্ডারপাসে ফেলা হচ্ছে। দুর্গন্ধের জেরে দুই পাড়ার লোকদের নাকে রুমাল ঢেকে চলাচল করতে হচ্ছে। 
এবিষয়ে গ্রামের মহিলারা ক্ষোভ প্রকাশ করে বলেন, বাড়ির আবর্জনা ফেলার মতো নির্দিষ্ট জায়গা নেই। সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট চালু হওয়ায় খুশি হয়েছিলাম। পরিষেবা হঠাত্ বন্ধ হওয়ায় অনেকে রাস্তার পাশে এবং আন্ডারপাসে আবর্জনা ফেলছেন। প্রসেনজিৎ সরকার নামে স্থানীয় বাসিন্দা বলেন, প্রকল্প চালুর পরই পরিষেবা বন্ধ হয়ে যায়। প্রথম প্রথম আবর্জনা সংগ্রহের গাড়ি আসলেও তারপর থেকে আর আসেনি। কয়েকমাস ধরে গাড়ি না আসায় রাস্তার পাশে অনেকেই আবর্জনা ফেলছেন। ফলে মশা-মাছির উপদ্রব বাড়ছে। গীতা রায় নামে মহিলার মন্তব্য, আবর্জনা সংগ্রহর জন্য ১০০ টাকা জমা করেছিলাম। কিন্তু স্থানীয় পঞ্চায়েত সদস্য কোনও পদক্ষেপ নিচ্ছে না।  এ ব্যাপারে স্থানীয় পঞ্চায়েত সদস্য হেমন্ত মণ্ডল বলেন, এর আগে গ্রাম পঞ্চায়েতের বৈঠকে এই সমস্যটি তুলে ধরেছিলাম। এই পরিষেবা চালুর জন্য ফের কথা বলব। 
এই ব্যাপারে লোয়ার বাগডোগরা গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বিশ্বজিৎ ঘোষ বলেন, আবর্জনা ফেলার জায়গা না থাকায় ২টি সংসদে এই প্রকল্পের পরিষেবা আপাতত চালু রয়েছে। আবর্জনা ফেলার নির্দিষ্ট জায়গা না পাওয়া পর্যন্ত বাকি সংসদে এই পরিষেবা চালু করা যাচ্ছে না। তবে নতুন জায়গা খোঁজা হচ্ছে। দ্রুত এই প্রকল্প চালুর চেষ্টা হবে। 

07th  May, 2024
লক্ষাধিক টাকায় পাম্পিং স্টেশন বানিয়েও জমা জলের সমস্যা মেটেনি রায়গঞ্জ শহরে

: লক্ষাধিক টাকা খরচ করে পাম্পিং স্টেশন তৈরি করেছে পুরসভা। কিন্তু তাতেও কোনও সুরাহা হয়নি বাসিন্দাদের। জমা জলের সমস্যা মেটেনি রায়গঞ্জ শহরের ১০ নম্বর ওয়ার্ডের নেতাজিপল্লিতে। পুরসভার ভূমিকা নিয়েও ক্ষোভে ফুঁসছে গোটা এলাকা।
বিশদ

প্রতি বর্ষায় ৮৫টি পরিবার ঠাঁই নেয় কুলিকের বাঁধে, আতঙ্ক পিরোজপুরে

বর্ষা নামার আগেই আতঙ্কে কুলিক পারের পিরোজপুরের বাসিন্দারা। তাঁরা এখন থেকেই বাঁধের উপর আশ্রয় নেওয়ার প্রস্তুতি নিতে শুরু করেছেন। ঘরের যাবতীয় জিনিসপত্র গুছিয়ে নিরাপদ জায়গায় রাখছেন। এছাড়া আর উপায়ই বা কী! বাসিন্দাদের বক্তব্য, নদীর জল গ্রামে ঢুকলেই তাঁরা গবাদি পশু সমেত বাঁধের ওপর আশ্রয় নেবেন। যেতেই যখন হবে, সব গুছিয়ে রাখাই ভালো।
বিশদ

27th  May, 2024
কলেজে ঢোকার মুখে অর্ধসমাপ্ত সেতু

আট বছর ধরে হরিশ্চন্দ্রপুর কলেজের নিজস্ব কোনও রাস্তা নেই। অন্যের জমির উপর দিয়ে কলেজে ঢুকতে হয় ছাত্রছাত্রী ও শিক্ষকদের। বছর দেড়েক আগে কলেজের প্রস্তাবিত রাস্তার মাঝে একটি সেতুর কাজ শুরু হয়
বিশদ

27th  May, 2024
সরকারি জায়গায় ইট, বালি রেখে ব্যবসা

ইংলিশবাজার শহর সহ মালদহের একাধিক জায়গায় রাস্তার পাশে সরকারি জায়গার উপর নির্মাণ সামগ্রী রেখে বিক্রি চলছে। সরকারি জায়গায় জবরদখল করে এক শ্রেণির ব্যবসায়ী মুনাফা লুটছেন।
বিশদ

27th  May, 2024
দিনবাজারে দোকানের সামনের ফুটপাত ভাড়া একাংশ ব্যবসায়ীর, বাড়ছে যানজট

নিজের দোকানের সামনের ফুটপাত ভাড়া দিচ্ছেন ব্যবসায়ীরা। দৈনিক ১০০ থেকে ৩০০ টাকার বিনিময়ে ফুটপাত ভাড়া মিলছে। অবশ্য এটা নতুন কোনও ঘটনা নয়, গত সাত বছরের বেশি সময় ধরে জলপাইগুড়ি পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের দিনবাজার করলা সেতু থেকে শুরু করে তিনকোনিয়া মোড় পর্যন্ত রাস্তায় এভাবেই ব্যবসা করছেন অনেকে
বিশদ

27th  May, 2024
ফি বছর বর্ষায় ভেসে যায় শীতলকুচি-সিতাইয়ের মাঝে রত্নাই নদীর সাঁকো

নদীর একদিকে শীতলকুচি ব্লক, অন্যদিকে সিতাই। দুই ব্লকের মাঝে রত্নাই নদী। শীতলকুচি ও সিতাইয়ের মধ্যে যোগাযোগ রক্ষায় লালবাজার পঞ্চায়েতের কৈলাসের ঘাটে সেতু প্রয়োজন। কয়েক দশক ধরে সেতুর দাবি উঠছে
বিশদ

27th  May, 2024
ডুয়ার্সের নদীগুলি থেকে হারিয়ে যাচ্ছে জল

ডুয়ার্স মানেই নদী, জঙ্গল আর পাহাড়। পর্যটকদের কাছে এক অপার সৌন্দর্যের হাতছানি। গহীন অরণ্যের মধ্যে দিয়ে বয়ে চলা নদীর পাশে বসে বন্যপ্রাণী দেখার রোমাঞ্চই আলাদা।
বিশদ

27th  May, 2024
সংস্কারের অভাবে বেহাল বেলাকোবা পার্ক, ক্ষোভ

বেলাকোবা পার্ক দিনদিন বেহাল হয়ে পড়ছে। সংস্কারের অভাবে পার্কের ভিতরে খেলার নানা সরঞ্জাম ভেঙে পড়ছে। পার্ক চত্বর গোচারণ ভূমিতে পরিণত হয়েছে। মূল গেটের সামনে ডাস্টবিন রয়েছে।
বিশদ

27th  May, 2024
হাসপাতালে এসে গাছতলায় বসছেন রোগীর পরিজনরা

বিশ্রামাগার তৈরি হলেও হাসপাতাল কর্তৃপক্ষকে হস্তান্তর করা হয়নি। ফলে এই গরমে ইটাহার গ্রামীণ হাসপাতালে ডাক্তার দেখাতে এসে একটু জিরিয়ে নিতে ভরসা গাছতলা। কেউ আবার গাছের তলায় দাঁড়ানোর জায়গা না পেয়ে বাধ্য হয়ে রোদের মধ্যে দাঁড়িয়ে থাকছেন।
বিশদ

27th  May, 2024
সন্ধ্যা নামতেই নৌকো নামিয়ে আত্রেয়ী নদী থেকে বালি চুরি

সন্ধ্যা নামার অপেক্ষা। আত্রেয়ীর বুকে এক এক করে নামছে নৌকা। চলছে দেদার বালি পাচার। নৌকা করে নদীবক্ষ থেকে বালি তুলে মজুত করা হচ্ছে তীরে।
বিশদ

27th  May, 2024
নদীতে নেমে মৃত দুই নাবালক

নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গেল দুই নাবালক। রবিবার এ ঘটনায় শোকের ছায়া নেমে আসে দিনহাটায়। দিনহাটা শহরের ১৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ছিল ওই দুই নাবালক। এদিন দুপুরে তারা পাশেই বুড়া ধরলা নদীতে স্নান করতে যায়।
বিশদ

27th  May, 2024
শ্বশুরবাড়ির কাছে গাছ থেকে উদ্ধার জামাইয়ের মৃতদেহ

শ্বশুরবাড়ির কাছে একটি গাছ থেকে উদ্ধার হল এক যুবকের দেহ। রবিবার এ ঘটনায় রতুয়া-২ ব্লকের পীরগঞ্জে চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম সানাউল হক (২৮)। তাঁর বাড়ি পুখুরিয়া গ্রামে।
বিশদ

27th  May, 2024
বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তরে অচলাবস্থা ন’টি ব্লকের পাঁচটিতে নেই বিডিএমও

উত্তর দিনাজপুর জেলার ন’টি ব্লকের মধ্যে পাঁচটিতে নেই বিডিএমও (ব্লক ডিজাস্টার ম্যানেজমেন্ট অফিসার)। ব্লক প্রশাসনের অন্য আধিকারিকদের দিয়েই চলছে দপ্তরের যাবতীয় কাজ। বর্ষার মুখে এই পরিস্থিতি নিয়ে চিন্তা বাড়ছে বিভিন্ন মহলে। 
বিশদ

27th  May, 2024
জঙ্গল লাগোয়া গ্রামে হাতির হানা থেকে রক্ষা পেতে হাইমাস্টের দাবি

মাদারিহাট ব্লকের মাদারিহাট, খয়েরবাড়ি ও রাঙালিবাজনা এই তিনটি পঞ্চায়েতের জঙ্গল লাগোয়া গ্রামগুলিতে সন্ধ্যা নামলেই হাতির উপদ্রব শুরু হয়। কিন্তু জলদাপাড়া ও ধুমচির জঙ্গল ঘেঁষা ওই গ্রামগুলিতে পথবাতি না থাকায় বাসিন্দারা সমস্যায় পড়েছেন।
বিশদ

27th  May, 2024

Pages: 12345

একনজরে
গোড়াতেই ইন্দ্রপতন! সোমবার  ফরাসি ওপেনে পুরুষদের সিঙ্গলসের প্রথম রাউন্ডেই বিদায় নিলেন রাফায়েল নাদাল। রোলা গাঁরোয় ১৪বারের চ্যাম্পিয়নকে এদিন তিন ঘণ্টা পাঁচ মিনিটের লড়াইয়ে ৬-৩, ৭-৬ ...

তিনি ‘নিখোঁজ’ বলে আগেই বিরোধীরা তাঁর গায়ে তকমা সেঁটে দিয়েছে। গত তিনবারই তাঁর আসন বদল করেছে বিজেপি। প্রথমে দার্জিলিং, তারপর বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের এমপি। এবারও ভোট মিটতেই আসানসোল থেকে উধাও বিজেপি প্রার্থী সুরিন্দর সিং আলুওয়ালিয়া। ...

দিনকয়েক পরেই ভোট। আর তার আগে বসিরহাট লোকসভা কেন্দ্রে রেমালের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হল একাধিক ভোটগ্রহণ কেন্দ্র। সেগুলি নতুন করে সাজিয়ে তুলতে উদ্যোগী হয়েছে জেলা নির্বাচন দপ্তর। পাশাপাশি মডেল বুথগুলিতেও এবার বাড়তি গুরুত্ব দিচ্ছে প্রশাসন। ...

কলকাতায় চিকিৎসা করাতে এসে নিখোঁজ হয়ে যান বাংলাদেশের সাংসদ আনোয়ারুল আজিম আনার। পরে জানা যায় খুন হয়েছেন তিনি। ইতিমধ্যে খুনের তদন্তে নেমে গ্রেপ্তার করা হয়েছে মোট চারজনকে। কিন্তু সেই খুনের প্রমাণ মেলেনি। ফলেশুরু হয়েছে নতুন এক আইনি জটিলতা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শ্লেষ্মাদি ও বাতজ রোগে দেহকষ্ট হতে পারে। কাজকর্মে বাধার মধ্যে অগ্রগতি। আর্থিক দিক শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু
১৭৫৭ - মীর জাফরকে বাংলার নবাব ঘোষণা
১৮০৪ - নেপোলিয়ন বোনাপোর্ট নিজেকে ফ্রান্সের সম্রাট ঘোষণা করে
১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯০৮-গোয়েন্দা চরিত্র জেমস বন্ড-এর স্রস্ট্রা ইয়ান ফ্লেমিংয়ের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
১৯৪০ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির কাছে বেলজিয়াম আত্মসমর্পণ
১৯৫২ - গ্রিসের নারীদের ভোটাধিকার অর্জন
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু
২০২৩ - নয়াদিল্লিতে বিস্তৃত পরিসরের নতুন ভারতীয় সংসদ ভবনের দ্বারোদ্ঘান



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৩ টাকা ৮৪.১৭ টাকা
পাউন্ড ১০৩.৯৮ টাকা ১০৭.৪৫ টাকা
ইউরো ৮৮.৪৭ টাকা ৯১.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2024

দিন পঞ্জিকা

১৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২৮ মে, ২০২৪। পঞ্চমী ২৬/১০ দিবা ৩/২৪। উত্তরাষাঢ়া নক্ষত্র ১১/৩৫ দিবা ৯/৩৪। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১১/২০। অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/০ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/২৫ মধ্যে। রাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৯ গতে ৩/৩১ মধ্যে পুনঃ ৪/২৫ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৮/২১ গতে ৯/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৫২ মধ্যে। কালরাত্রি ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে। 
১৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২৮ মে, ২০২৪। পঞ্চমী দিবা ৩/৫। উত্তরাষাঢ়া নক্ষত্র দিবা ৯/৩৬। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৮/২৬ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ১/১৪ গতে ২/৫৪ মধ্যে। কালরাত্রি ৭/৩৪ গতে ৮/৫৪ মধ্যে। 
১৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
এ হেন প্রধানমন্ত্রী দেশের দরকার নেই: মমতা বন্দ্যোপাধ্যায়

07:14:00 PM

শ্যামবাজার থেকে শুরু হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রোড শো

07:13:00 PM

উনি নাকি মা কালীকে ডেকে সাইক্লোন আটকে দিয়েছেন: মমতা বন্দ্যোপাধ্যায়

07:01:45 PM

সন্দেশখালী কে ইস্যু করে বিজেপি বাংলার মা বোনেদের সম্মান হানি করেছে: মমতা বন্দ্যোপাধ্যায়

06:55:00 PM

রেমালের জন্য গত পরশু ৪৬ লক্ষ লোককে আমারা ত্রাণ শিবিরে তুলে নিয়ে এসেছিলাম, আজ তাঁরা অনেকেই বাড়ি ফিরে গিয়েছে: মমতা বন্দ্যোপাধ্যায়

06:53:32 PM

যিনি বলছেন দিল্লী থেকে বসে সাইক্লোন সামলেছেন, আমি বলি প্রধানমন্ত্রী মিথ্যে কথা বলবেন না: মমতা বন্দ্যোপাধ্যায়

06:47:00 PM