Bartaman Patrika
রাজ্য
 

 কাজ ছেড়েছেন ডিরেক্টর, এইমস কল্যাণীর জন্য হন্যে হয়ে নতুন লোক খুঁজছে দিল্লি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কল্যাণী এইমস-এর জন্য নতুন ডিরেক্টর (নয়া পদ এগজিকিউটিভ ডিরেক্টর) খুঁজছে কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে এ খবর জানা গিয়েছে। গত বছরের শেষার্ধে দিল্লির এইমস-এর স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যার অধ্যাপিকা ডাঃ দীপিকা ডেকাকে কল্যাণীর দায়িত্বভার সঁপেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এই পদের কার্যভার থাকে পাঁচ বছরের জন্য। কিন্তু, এইমস দিল্লির প্রাক্তন অধিকর্তা ডাঃ রমেশচন্দ্র ডেকার স্ত্রী অধ্যাপিকা দীপিকাদেবী কল্যাণীর কাজ ছেড়ে দিয়েছেন কিছুদিন আগে। আর তাতেই মাথায় হাত পড়েছে দিল্লির। কল্যাণী সহ ছ’টি নতুন এইমস-এর জন্য নতুন এগজিকিউটিভ ডিরেক্টর নিয়োগের জন্য নোটিস জারি করেছে তারা। কল্যাণী ছাড়া বাকি পাঁচটি এইমস রয়েছে রায়বেরিলি, গোরক্ষপুর, ভাতিন্দা, বিবিনগর এবং দেওঘরে।
মন্ত্রক সূত্রের খবর, দিল্লির এইমস ছাড়াও দেশজুড়ে বর্তমানে আরও সাতটি এইমস রয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে আরও ১৫টি এইমস করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। কিন্তু, নতুন এইমসগুলির মাথায় অধিকর্তা বসাতে গিয়ে কালঘাম ছুটে যাচ্ছে মন্ত্রকের। টাকার জোগানও চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। অসমের দীপিকাদেবী কল্যাণীর চাকরি ছেড়ে নিজের রাজ্যে চলে যাওয়ায় রীতিমতো ফাঁপরে পড়েছে কেন্দ্র। ডিরেক্টর নয়, এখন এইসব এইমসগুলির কলেজ এবং হাসপাতালের প্রশাসন চালাতে নুতন পদ তৈরি হয়েছে এগজিকিউটিভ ডিরেক্টর। তাঁরাই সেই এইমস-এর চিফ এগজিকিউটিভ অফিসার বা সিইও হিসেবে কাজ করবেন। লোক চেয়ে নোটিসেও পাঁচ বছরের জন্য এইমস কল্যাণী সহ ছ’টি এইমস-এর জন্য এগজিকিউটিভ ডিরেক্টর চাওয়া হয়েছে। গোটা বিষয়ে প্রতিক্রিয়া চেয়ে শনিবার কেন্দ্রীয় সরকারের যুগ্মসচিব তথা প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনা রূপায়ণের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক সুনীল শর্মার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হয়। কিন্তু তিনি ফোন ধরেননি।

19th  May, 2019
 কুন্তল¬-বিপ্লবের দেহ উদ্ধার হল, খোঁজ মেলেনি দীপঙ্কর ঘোষের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে মৃত দুই বাঙালি পর্বতারোহী কুন্তল কাঁড়ার এবং বিপ্লব বৈদ্যের দেহ উদ্ধার করা হল আট হাজার মিটারের বেশি উচ্চতা থেকে। শুক্রবার রাতেই পাঁচজন শেরপার একটি দল ওই দু’জনের দেহ উদ্ধার করার জন্য বেসক্যাম্প থেকে রওনা হয়েছিলেন।
বিশদ

19th  May, 2019
ঈদের জন্য পরীক্ষাসূচি পরিবর্তন রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ে, একই পথে হাঁটছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈদের জন্য স্নাতকস্তরের পরীক্ষাসূচির পরিবর্তন করল পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়। বিভিন্ন সংখ্যালঘু সংগঠন আবেদন জানিয়েছিল, যাতে এই পরীক্ষাসূচি পুনর্বিবেচনা করা হয়। শনিবার উপাচার্য বাসব চৌধুরী জানিয়েছেন, আমাদের কাছে লিখিত আবেদন এলে আগেই ব্যবস্থা নেওয়া হতো।
বিশদ

19th  May, 2019
স্কুল ছুটি থাকা সত্ত্বেও একের পর এক নির্দেশিকা আসছেই, ফাঁপরে প্রধান শিক্ষকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টানা দু’মাস স্কুল ছুটির মধ্যে একের পর এক নির্দেশিকা চলেই আসছে। যা কার্যকর করতে স্কুল খোলা ছাড়া উপায় নেই। মাধ্যমিক স্তরের ছাত্রীদের আর্থিক অনুদান দেওয়ার জাতীয় প্রকল্পের জন্য বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হয়েছে ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের তরফে। সেই নির্দেশিকা ডিআই অফিসের মাধ্যমে গিয়েছে স্কুলে।
বিশদ

19th  May, 2019
কমিশনের গুঁতোয় শেষ দফা ভোটের আগে বাংলা ছাড়া বিজেপির সর্বভারতীয় নেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের দিন বহিরাগতদের জন্য নির্বাচনী কেন্দ্রে থাকার উপর নিষেধাজ্ঞা রয়েছে। নির্বাচন কমিশনের এই বিধির জেরে বেজায় চাপে রাজ্য বিজেপি। কারণ আজ, রবিবার শেষ দফার ভোটে ন’টি কেন্দ্রের দায়িত্বে ছিলেন বিজেপির একাধিক সর্বভারতীয় নেতা। কমিশনের গুঁতোয় তাঁরা কার্যত বাংলা ছাড়া হয়েছেন।
বিশদ

19th  May, 2019
 আনন্দমূর্তির জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পালিত হল আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের প্রতিষ্ঠাতা ও সঙ্ঘগুরু শ্রী শ্রী আনন্দমূর্তিজির ৯৮ তম জন্মবার্ষিকী। শনিবার দিনটিকে মহাসমারোহে উদ্যাপন করা হয় আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের তরফে। 
বিশদ

19th  May, 2019
স্টিমাচের প্রশিক্ষণে নিজেদের পরিণত
করে তুলতে মরিয়া সন্দেশ-গুরপ্রীতরা

নয়াদিল্লি, ১৭ মে: নতুন কোচ ইগর স্টিমাচের হাত ধরেই ভারতীয় ফুটবল এগিয়ে যাবে বলে আশাবাদী ফুটবলমহল। সুনীল ছেত্রী, সন্দেশ ঝিংগান, প্রীতম কোটালরাও তাঁর প্রশিক্ষণে নিজেদের পরিণত করে তুলতে মরিয়া। ভারতের সেরা তারকা সুনীল বলেছেন, ‘আন্তর্জাতিক ফুটবলে ইগর স্টিমাচের অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে।
বিশদ

18th  May, 2019
ভোটে রাজ্যে উদ্ধার ৬৭ কোটি
কালো টাকা, উদ্বেগে প্রশাসন

বাংলায় নজিরবিহীনভাবে ঢুকেছে টাকা, গতবারের তুলনায় ৭ গুণ

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সপ্তদশ লোকসভা নির্বাচনে কালো টাকা উদ্ধার করা নির্বাচন কমিশনের লক্ষ্য ছিল। সেই মতো কমিশন থেকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছিল আয়কর দপ্তরকে। আয়কর দপ্তর এর জন্য একটি বিশেষ টিম তৈরি করে। ১০ মার্চ লোকসভা নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হওয়ার পর কমিশনও টাকা উদ্ধারের জন্য একটি ফ্লাইং স্কোয়াড টিম তৈরি করে। সেই টিমে পুলিস ও সরকারি আধিকারিকরা রয়েছেন। ১১ মার্চ থেকে ওই দু’টি টিম কাজ শুরু করে। কাল, রবিবার সপ্তম তথা শেষ দফার ভোট। তার আগে শুক্রবার পর্যন্ত বাজেয়াপ্ত করা হয়েছে ৬৬.৮৩ কোটি অর্থাৎ প্রায় ৬৭ কোটি টাকা। যার মধ্যে আয়কর দপ্তর বাজেয়াপ্ত করে ৫২.৯৫ কোটি টাকা। আর পুলিস বাজেয়াপ্ত করে ১৩.৮৮ কোটি টাকা। যা অতীতের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। আজ, শনিবারও তল্লাশি চলবে। এবারের নির্বাচনে প্রচার ও আড়ম্বরের বহর দেখে বোঝাই যাচ্ছে, প্রচুর টাকা খরচ হচ্ছে। বিষয়টি নিয়ে চিন্তিত কমিশন।
বিশদ

18th  May, 2019
স্বীকার দলেরই জেলা সভাপতির
দিলীপের আপ্ত সহায়কের থেকে
বাজেয়াপ্ত কোটি টাকা বিজেপিরই 

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: আসানসোল স্টেশনে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের আপ্ত সহায়কের কাছ থেকে বাজেয়াপ্ত হওয়া এক কোটি টাকা দলেরই বলে স্বীকার করে নিল গেরুয়া শিবির। ওই টাকা আসানসোল থেকে কলকাতায় নিয়ে যাওয়া হচ্ছিল বলে তারা সিআইডিকে চিঠি দিয়ে জানিয়েছে। বিশদ

18th  May, 2019
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় জড়িত
ভিন রাজ্যের লোকেরা, দাবি পুলিসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় ভিন রাজ্যের বিজেপির কর্মী ও সমর্থকরা জড়িত ছিল। তাদের সঙ্গে যোগ দিয়েছিল বিভিন্ন জেলা থেকে আসা দলের কর্মীরা। হেফাজতে থাকা পাঁচ অভিযুক্তকে জেরা করে এমনই তথ্য হাতে এসেছে বলে দাবি পুলিসের। তাদের বক্তব্য যাচাই করা হচ্ছে। সিসিটিভির ফুটেজ দেখে বাইরের রাজ্যের বাসিন্দাদের চিহ্নিত করার কাজ চলছে। মিছিলের লোকেরা যে কলেজের গেটের তালা ভাঙছে, তার ফুটেজও মিলেছে বলে দাবি পুলিসের।
বিশদ

18th  May, 2019
প্রবল তুষারঝড়ে পড়ে মাকালু শৃঙ্গ জয়ের
পর নিখোঁজ বাঙালি পর্বতারোহী দীপঙ্কর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার নেপাল থেকে খবর এসেছিল, রাজ্যের দুই পর্বতারোহীর মৃত্যু হয়েছে কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে। সেই শোক কাটিয়ে ওঠার আগেই ফের এক বাঙালি পর্বতারোহীর নিখোঁজ হওয়ার খবর এল। হাওড়ার বেলানগরের বাসিন্দা এভারেস্ট সহ একাধিক আট হাজার মিটারের বেশি উচ্চতার পর্বতশৃঙ্গ জয় করা দীপঙ্কর ঘোষ বৃহস্পতিবার রাত থেকেই নিখোঁজ হয়ে গিয়েছেন বলে তাঁর এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে।
বিশদ

18th  May, 2019
বৃষ্টির আশা নেই, আগামীকাল
ভ্যাপসা গরমের মধ্যেই ভোট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল রবিবার ভোটের দিন কলকাতা ও দুই ২৪ পরগনায় ভ্যাপসা গরম অব্যাহত থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ঝড়-বৃষ্টি হওয়ার তেমন পরিস্থিতি নেই। বড়জোর গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কোথাও স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়ে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টি হতে পারে। এতে গরম থেকে স্বস্তি বিশেষ মিলবে না।
বিশদ

18th  May, 2019
ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন
অনেক ভোটকর্মী, অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটকর্মী হিসেবে দায়িত্ব পালন করতে গিয়ে বহু রাজ্য সরকারি কর্মী নিজেদের ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। রাজ্য কো-অর্ডিনেশন কমিটির এক প্রতিনিধিদল শুক্রবার রাজ্যর মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিসে গিয়ে এব্যাপারে স্মারকলিপি দিয়েছে।
বিশদ

18th  May, 2019
সোশ্যাল মিডিয়ায় আবেদন মমতার
ভোটের আগে তিনটি প্রশ্ন
বিবেচনার আর্জি তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঔদ্ধত্য নাকি ঔদার্য? স্বৈরতন্ত্র নাকি প্রকৃত গণতন্ত্র? দেশের প্রতি ভালোবাসা, নাকি দ্বেষ? ভোট দিতে যাওয়ার আগে এইসব প্রশ্ন বিবেচনার আর্জি জানালো তৃণমূল। বৃহস্পতিবার ভোট প্রচারের শেষ লগ্নে এই দফার ন’জন প্রার্থীর নামে সোশ্যাল মিডিয়ায় আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

18th  May, 2019
নজিরবিহীন, মত শিক্ষামহলের
ভর্তি প্রক্রিয়া নিয়ে কলেজ অধ্যক্ষদের
সঙ্গে ২০শে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজে ভর্তি প্রক্রিয়ার আগে অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সপ্তম তথা অন্তিম দফার নির্বাচন শেষ হওয়ার পরদিনই অর্থাৎ ২০ মে সেই বৈঠক হবে। উচ্চশিক্ষা দপ্তরের তরেফ এক বিজ্ঞপ্তি জারি করে কলেজগুলিকে তা জানিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

18th  May, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি ও মুম্বই, ২৪ মে (পিটিআই): মোদি-ঝড়ে দ্বিতীয় দিনেও চাঙ্গা শেয়ার বাজার। শুক্রবার ৬২৩ পয়েন্ট বেড়ে ৩৯ হাজার ৪৩৪.৭২ পয়েন্টে পৌঁছল বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। ...

 বিএনএ, মালদহ : নিজেদের জীবন দিয়ে মালদহে কংগ্রেসকে বাঁচিয়ে দিয়ে গেল সিপিএম। দক্ষিণ মালদহে কংগ্রেসের কষ্টার্জিত জয়ের পরে একথাই চর্চা চলছে মালদহের রাজনৈতিক মহলে। প্রবাদপ্রতিম ...

ভুবনেশ্বর, ২৪ মে (পিটিআই): পাঁচে পাঁচ। রেকর্ড গড়ে পরপর পাঁচবারের জন্য ওড়িশার ক্ষমতা নিজেদের দখলে রাখল বিজু জনতা দল (বিজেডি)। ১৪৭টি বিধানসভা আসনের মধ্যে ১১২টিতে ...

 বেজিং, ২৪ মে (পিটিআই): চীনের দক্ষিণপশ্চিম গুইঝৌউ প্রদেশে নৌকাডুবিতে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই ঘটনায় আরও আটজন নিখোঁজ। শুক্রবার সেদেশের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, ২৯ জন যাত্রীকে নিয়ে বৃহস্পতিবার একটি নৌকা বেইপান নদীতে ডুবে যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

22nd  May, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩/৪১ দিবা ৬/২৬। শ্রবণা ১৩/১৪ দিবা ১০/১৫। সূ উ ৪/৫৭/০, অ ৬/৯/৪৮, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ২/১০/২৫ দিবা ৫/৪৮/৪৮। শ্রবণানক্ষত্র ১২/৪০/১৪ দিবা ১০/০/৪৪, সূ উ ১/২৯/৫, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ১/১৩/৪১ গতে ২/৫৩/৬ মধ্যে, কালবেলা ৬/৩৬/৩ মধ্যে ও ৪/৩২/৩১ গতে ৬/১১/৫৫ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩০ মধ্যে ও ৩/৩৬/২ গতে ৪/৫৬/৩১ মধ্যে।
১৯ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: অর্থভাগ্য ভালো। বৃষ: কোন বৈষয়িক সমস্যার সমাধান হবে। মিথুন:  কোনও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব থাইরয়েড দিবস১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম১৮৯৯: বিদ্রোহী কবি কাজী ...বিশদ

07:03:20 PM

খিদিরপুরের ভুকৈলাস রোডে একটি বহুতলে সিলিন্ডার ফেটে আগুন 

09:28:17 PM

সরকার গঠনের দাবি জানাতে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ 

09:05:17 PM

ব্যাপক ঝড়-বৃষ্টির জেরে শিয়ালদহ, হাওড়া শাখায় ব্যাহত ট্রেন চলাচল 

08:36:42 PM

মালদহে তৃণমূল জেলা সভাপতি মৌসম বেনজির নুর 

05:55:00 PM