Bartaman Patrika
দেশ
 

দিল্লিতে চাপে বিজেপি, ‘ডোর টু ডোর ক্যাম্পেনে’ নেতাদের নামাতে উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আগামী ২৫ মে নির্বাচন দিল্লির সাতটি লোকসভা আসনে। তার আগে রাজধানীর এই কেন্দ্রগুলির পরিস্থিতি নিয়ে বেজায় চাপে রয়েছে বিজেপি শিবির। আর সেই কারণে ঘনঘন পাল্টানো হচ্ছে প্রচার-কর্মসূচির যাবতীয় রণকৌশল। নিত্যনতুন ‘স্ট্র্যাটেজি’ স্থির করতে বিজেপির অন্দরে চলছে দফায় দফায় বৈঠকও। এহেন প্রেক্ষিতে দিল্লি বিজেপি নেতৃত্বের উপলব্ধি, শুধুমাত্রই দলের নিচুতলার নেতাকর্মীদের দিয়ে হবে না। ঘরে ঘরে জনসংযোগে চাই বিজেপির শীর্ষস্তরের নেতাদের সক্রিয় অংশগ্রহণও। দলের প্রদেশ নেতৃত্ব এবং কেন্দ্রীয় পার্টির নেতাদের একাংশকেও দিল্লি-ভোটের একেবারে শেষবেলায় করতে হবে ‘ডোর টু ডোর ক্যাম্পেন’। 
জানা যাচ্ছে যে, বিজেপির প্রায় ৩০ হাজার নেতাকর্মী  ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোটার স্লিপ বিলি করবেন। একইসঙ্গে চলবে প্রচার সংযোগ কর্মসূচিও। তবে প্রচারে যেটাই বলা হোক না কেন, দেশের রাজধানী শহরের আমজনতা আদৌ কতটা বিশ্বাস করছেন গেরুয়া ব্রিগেডকে? নির্বাচনের মুখে এই প্রশ্নও ভাবিয়ে তুলেছে দলীয় নেতৃত্বের একাংশকে। আর সেই প্রশ্নের জবাব পেতেই দিল্লির বিভিন্ন মহল্লা এবং কলোনিগুলিতে পর্যাপ্ত সংখ্যায় সভা-সমাবেশের আয়োজন করছে বিজেপি। দলের শতাধিক নেতাকে এ কাজের দায়িত্ব দেওয়া হয়েছে।  আনুষ্ঠানিকভাবে অবশ্য নির্বাচনী প্রচার কৌশল নিয়ে মুখ না খুললেও কোনওরকম চাপ থাকার জল্পনা উড়িয়ে দিয়েছে গেরুয়া শিবির। বরং তাদের দাবি, রাজধানীর সবক’টি লোকসভা আসনেই দল যথেষ্ট ভালো ফল করবে। কিন্তু যেভাবে ঘরে ঘরে জনসংযোগ কর্মসূচিতে শীর্ষস্তরের নেতাদেরও সক্রিয় অংশগ্রহণের বন্দোবস্ত করছে বিজেপি, তাকে যথেষ্টই ইঙ্গিতপূর্ণ বলে মানছে ওয়াকিবহাল মহল। 
গেরুয়া শিবির সূত্রের দাবি, শেষবেলায় প্রচার নিয়ে কয়েক দফায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেমন, ‘ডোর টু ডোর ক্যাম্পেন’। এরপর দিল্লির লোকসভা কেন্দ্রগুলির প্রত্যেক এলাকায় স্থানীয় মানুষকে সঙ্গে নিয়ে ছোট ছোট সমাবেশ কিংবা সভার উপর জোর দিতে চাইছে বিজেপি। এরই পাশাপাশি তারকা খচিত রোড শো এবং শীর্ষ নেতৃত্বকে দিয়ে প্রকাশ্য সমাবেশের উপরও নজর দিচ্ছে দিল্লি বিজেপি। দিল্লি লোকসভা কেন্দ্রগুলিতে প্রচারের জন্য ৪০ জন তারকা-প্রচারকের নাম ইতিমধ্যেই প্রকাশ করেছে বিজেপি। মোদি-শাহ-নাড্ডার পাশাপাশি তাতে নাম রয়েছে একাধিক বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীর। রয়েছেন একাধিক কেন্দ্রীয় মন্ত্রীও। দিল্লির রামলীলা ময়দানে জনসভা করতে পারেন মোদি।

15th  May, 2024
তিন মুখ্যমন্ত্রীকে প্রথমবার কেন্দ্রীয় মন্ত্রী করলেন মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন মন্ত্রিসভায় ৩৩ জন সদস্য প্রথমবারের জন্য মন্ত্রী হলেন। এর মধ্যে এমন ছ’জন রয়েছেন, যাঁরা এসেছেন সুপরিচিত রাজনৈতিক পরিবার থেকে।
বিশদ

11th  June, 2024
ক্যাবিনেট মন্ত্রক মেলেনি, অজিত গোষ্ঠীকে খোঁচা শারদ-কন্যার

শপথের দিনই হোঁচট খেয়েছিল কেন্দ্রের জোট সরকার। নরেন্দ্র মোদির নেতৃত্বে গঠিত নতুন সরকারে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী হওয়ার প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করে মহারাষ্ট্রের এনসিপি (অজিত পাওয়ার)।
বিশদ

11th  June, 2024
সব কিছুর সঙ্গে সন্ত্রাসবাদের তুলনা টানা ভুল, কঙ্গনাকে জবাব পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর

চণ্ডীগড়ের বিমানবন্দরে সিআইএসএফ জওয়ানের বিরুদ্ধে চড় মারার অভিযোগ তুলেছেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। এই ঘটনায় এবার মুখ খুললেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী  ভগবন্ত মান।
বিশদ

11th  June, 2024
টিডিপিকে সমর্থন কংগ্রেসের লড়াই হলে ইন্ডিয়ার প্রার্থী বালু

স্পিকার পদ নিয়ে জটিলতা এনডিএতে। শরিক তেলুগু দেশম পার্টি (টিডিপি) স্পিকার পদ চাইছে বলেই খবর। আর তা যদি সত্যি হয়, তাহলে টিডিপির প্রার্থীকেই সমর্থন করবে কংগ্রেস।
বিশদ

11th  June, 2024
আবাস যোজনায় হবে নতুন তিন কোটি বাড়ি 

বিদায় ধর্মীয় বিভাজন। অন্তত আপাতত। সৌজন্যে ভোটের ফলাফল এবং জোটধর্ম রক্ষা করে সরকার রক্ষার তাগিদ। গোটা ভোটপর্বে হিন্দু-মুসলমান, মঙ্গলসূত্র, মুসলিম লিগ, মুসলিমদের সংরক্ষণ, মুসলিমদের সম্পত্তি বন্টন ইত্যাদি হাই ভোল্টেজ প্রচারের পর ৪ জুন বিপর্যয়ের সম্মুখীন হওয়া নরেন্দ্র মোদি গরিব উন্নয়নে ফিরলেন।
বিশদ

11th  June, 2024
বঙ্গে শূন্য কেন, জবাব চাইল সিপিএম পলিটব্যুরো

তামঝাম প্রচুর থাকলেও, নিট ফল সেই শূন্যই। এককালের বাম দুর্গ হিসেবে পরিচিত পশ্চিমবঙ্গে কেন সিপিএম খাতাই খুলতে পারছে না?
বিশদ

11th  June, 2024
শুভেচ্ছা রাহুল-প্রিয়াঙ্কার

এবারের নির্বাচনে ওয়েনাড়ের পাশাপাশি রায়বরেলি থেকেও জয় পেয়েছেন রাহুল গান্ধী। হাত শিবির ফিরে পেয়েছে হারানো কেন্দ্র আমেথিও।
বিশদ

11th  June, 2024
পুড়ল মনুসংহিতা

‘মনুসংহিতা’ ইস্যুতে মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে পথে নামলেন রিপাবলিকান সেনা নেতা আনন্দরাজ। সংবিধানপ্রণেতা বি আর আম্বেদকরের প্রপৌত্র তিনি।
বিশদ

11th  June, 2024
শপথ তামাংয়ের

দ্বিতীয়বার সিকিমের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ প্রেম সিং তামাংয়ের। সোমবার গ্যাংটকের পালজোর স্টেডিয়ামে তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল লক্ষ্মণ আচার্য।
বিশদ

11th  June, 2024
মন্ত্রিসভায় মহিলা প্রতিনিধি কমল ৪, শপথ সাতজনের

তৃতীয় মোদি সরকারে কমল মহিলা প্রতিনিধি। রবিবার মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাতজন মহিলা। এঁদের মধ্যে দু’জন পূর্ণমন্ত্রী। বাকিরা রাষ্ট্রমন্ত্রী।
বিশদ

11th  June, 2024
জনাদেশ দু’একজনের একচ্ছত্র ক্ষমতায় রাশ টেনেছে, মন্তব্য শারদের

মোদি সরকারের স্বেচ্ছাচারের বিরুদ্ধে বরাবর সরব হয়েছে বিরোধীরা। তাদের অভিযোগ, সংসদে বিপুল সংখ্যাগরিষ্ঠতার জেরে মর্জিমাফিক কাজ করেছে সরকার।
বিশদ

11th  June, 2024
প্রবল বৃষ্টিতে সিকিমে ধস, মৃত ৩

গরমে নাজেহাল দশা। বৃষ্টির আশায় চাতক পাখির দশা দক্ষিণবঙ্গবাসীর। তখনই প্রতিবেশী রাজ্যে তখন সম্পূর্ণ উল্টো চিত্র। দক্ষিণ সিকিমে প্রবল বৃষ্টিতে মৃত্যু হয়েছে তিনজনের। ধসে গিয়েছে বহু বাড়ি। জখম আরও কয়েকজন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। ইতিমধ্যে উদ্ধারকাজে নেমেছে প্রশাসন।
বিশদ

11th  June, 2024
প্রবল বৃষ্টিতে ধস সিকিমে, ধসে গেল ৭টি বাড়ি, মৃত কমপক্ষে ৩, নিখোঁজ অনেকে

দক্ষিণবঙ্গে যখন হাঁসফাঁস গরম, ঠিক তখনই পাহাড়ে কয়েকদিন ধরেই চলছে লাগাতার বৃষ্টি। এই টানা বূষ্টিতেই হল বিপত্তি। প্রবল বৃষ্টির জেরে ভয়াবহ ধস নামল দক্ষিণ সিকিমে। ধসে গিয়েছে ৭টি বাড়ি। মৃত্যু হয়েছে কমপক্ষে তিনজনের। নিখোঁজ বহু। বিশদ

10th  June, 2024
বন্ধ ফ্ল্যাট থেকে অভিনেত্রীর পচাগলা দেহ উদ্ধারে চাঞ্চল্য

বন্ধ ফ্ল্যাট থেকে অভিনেত্রীর পচাগলা দেহ উদ্ধারে চাঞ্চল্য। মৃত নূর মালবিকা দাস (৩১) সম্প্রতি কাজল ও যীশু সেনগুপ্ত অভিনীত ওয়েব সিরিজ ‘ট্রায়াল’-এ অভিনয় করেছিলেন। বিশদ

10th  June, 2024

Pages: 12345

একনজরে
পুরসভার উন্নয়নমূলক কাজে নাগরিকদের যুক্ত করুন। তা হলেই সমস্যা কাটবে। লোকসভা ভোটে বিপর্যয়ের পর বুধবার শিলিগুড়ি পুরসভার প্রশাসনিক বৈঠকে কাউন্সিলারদের এমনই দাওয়াই দিলেন পুরমন্ত্রী ফিরহাদ ...

কাঠগড়ায় দক্ষিণ কোরিয়ার রেফারি। বিশ্বকাপের বাছাই পর্ব থেকে ছিটকে যাওয়ার পর ক্ষোভে উত্তাল ইগর স্টিমাচের ড্রেসিং-রুম। অনেকেই বলছেন, বাঁশি হাতে ফাঁসি দিয়েছেন রেফারি। তবে রেফারিকে দোষারোপ করলেও ইগর স্টিমাচের ব্যর্থতা আড়াল করা যাচ্ছে না ...

গঙ্গা ভাঙন কবলিত বলাগড় ভাঙনের বৈশিষ্ট্য বহাল রেখেছে। এই ভাঙনে ‘ঘর’ ভেঙেছে বিজেপি’র। ভোটব্যাঙ্কে বিপুল ধসের জেরে বিজেপি’র দ্বিতীয়বার হুগলি লোকসভা কেন্দ্র দখলের স্বপ্নের সলিল সমাধি হয়েছে। কিন্তু বলাগড়ে শুধু ভাঙনই হয় না। ...

আড়াই মাস আগে ঝড়বৃষ্টিতে ভাসমান পন্টুন জেটি ও ভেসেল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল, তা আজও মেরামত করা হয়নি। এখনও ভগ্নপ্রায় অবস্থায় পড়ে রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মস্থলে জটিল কর্মে সাফল্য ও সুনাম। অর্থকড়ি উপার্জন বাড়বে। সম্পত্তি রক্ষণাবেক্ষণে ব্যয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভূমিকম্প সচেতনতা দিবস
১৫২৫:  রোমান ক্যাথলিক চার্চের নিয়ম ভেঙে মার্টিন লুথার বিয়ে করেন ক্যাথরিনা ভনভরাকে
১৭৫৭: রবার্ট ক্লাইভ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে মুর্শিদাবাদ অভিমুখে যুদ্ধ অভিযান শুরু করেন
১৮৩১: স্কটল্যান্ডীয় গাণিতিক পদার্থবিজ্ঞানী তড়িৎচুম্বকীয় বিকিরণ তত্ত্বের জন্য সুবিদিত জেমস ক্লার্ক ম্যাক্সওয়েলের জন্ম
১৮৪০: কলকাতায় তত্ত্ববোধিনী সভার উদ্যোগে তত্ত্ববোধিনী পাঠশালা প্রতিষ্ঠিত হয়
১৮৫৭ : লর্ড ক্যানিং সংবাদপত্র আইন চালু করেন
১৮৯৭: বিখ্যাত দৌড়বীর পাভো নুরমির জন্ম
১৯২৭ :  বাংলাভাষা শহীদ আবুল বরকতের জন্ম
১৯৩২ :  ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব অপূর্ব সেনের মৃত্যু
১৯৬৫: প্রাক্তন ক্রিকেটার মনিন্দর সিংয়ের জন্ম
১৯৭০: নিউজিল্যান্ডের প্রাক্তন  ক্রিকেট তারকা ক্রিস কেয়ার্নসের জন্ম
১৯৭১: অস্ট্রেলিয়ার সিডনিতে জি. বডরিক নামে এক মহিলা একসঙ্গে নয় সন্তানের জন্ম দেয়। এর মধ্যে ২ ছেলে ও ৪ মেয়ে বেঁচে যায়
১৯৯৪ : ভারতীয় মহিলা তীরন্দাজ দীপিকা কুমারীর জন্ম
২০১২: গজল গায়ক মেহদি হাসানের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.৭৪ টাকা ১০৮.২১ টাকা
ইউরো ৮৮.১৯ টাকা ৯১.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী ৪১/৩৮ রাত্রি ৯/৩৪। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৭/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে অস্তাবধি, রাত্রি ৭/০ গতে ৯/৭ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/১০ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী রাত্রি ৯/১২। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/১৯ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। কালবেলা ২/৫৮ গতে ৬/১৯ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: নেদারল্যান্ডকে ২৫ রানে হারাল বাংলাদেশ

11:45:36 PM

টি-২০ বিশ্বকাপ: নেদারল্যান্ডকে জয়ের জন্য ১৬০ রানের টার্গেট দিল বাংলাদেশ

10:02:37 PM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেদারল্যান্ডের

08:08:13 PM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশ বনাম নেদারল্যান্ডের ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

07:42:48 PM

২০৪ পয়েন্ট উঠল সেনসেক্স

04:05:13 PM

সিকিমের মানগান এলাকায় ভেঙে পড়ল বাড়ির একাংশ, মৃত ১, নিখোঁজ ৫

03:49:54 PM