Bartaman Patrika
রাজ্য
 

জলপাইগুড়ির একটি মৃৎশিল্পালয়ে সিংহের মূর্তি। -িনজস্ব চিত্র

আচরণবিধি শুধু দু’টি বিধানসভা কেন্দ্রেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৩০ অক্টোবরের উপনির্বাচনে শুধুমাত্র খড়দহ ও গোসাবা বিধানসভা কেন্দ্রেই মডেল কোড অব কন্ডাক্ট বা আদর্শ আচরণবিধি লাগু থাকবে। গোটা জেলায় থাকবে না। তবে নদীয়া ও কোচবিহার জেলায় আদর্শ আচরণবিধি লাগু থাকবে। যে জেলায় মিউনিসিপাল কর্পোরেশন থাকবে, সেখানে গোটা জেলায় আদর্শ আচরণ বিধি লাগু থাকে না। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হল, খড়দহ এবং গোসাবা বিধানসভা কেন্দ্রেই শুধুমাত্র আদর্শ আচরণবিধি থাকবে। এর আগে জানানো হয়েছিল, চারটি বিধানসভা কেন্দ্র যে চারটি জেলা অর্থাৎ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া এবং কোচবিহার জেলায় আদর্শ আচরণবিধি লাগু থাকবে। এই সিদ্ধান্তের ফলে চারটি জেলায় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে নথিভুক্ত মহিলাদের টাকা দেওয়ার কাজ বন্ধ হয়ে যায়। এখন দুটি জেলায় মডেল কোড অব কন্ডাক্ট লাগু থাকবে।
আদর্শ আচরণবিধির কোপে লেকটাউন সাবওয়ে উদ্বোধন করতে পারেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আনুষ্ঠানিক উদ্বোধন ছাড়াই অত্যন্ত সুন্দর ওই সাবওয়ে চালু করে দেওয়া হয়। আরও কিছু কাজ থমকে গিয়েছে। একটিমাত্র বিধানসভা কেন্দ্রের ভোটের জন্য গোটা জেলায় কাজ বন্ধ হয়ে যাবে, এটা অনেকেই মেনে নিতে পারছেন না। বিভিন্ন মহলে কমিশনের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। এই ইস্যুতে ৪ অক্টোবর মুখ্য নির্বাচনী আধিকারিক কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে চিঠি লেখেন। 
চিঠির জবাবে কমিশনের আন্ডার সেক্রেটারি অমিত কুমার জানিয়েছেন, এ বছরের ১৮ জানুয়ারি নির্দেশিকায় বলা আছে, কোনও জেলায় যদি মিউনিসিপাল কর্পোরেশন থাকে, তাহলে গোটা জেলায় আদর্শ আচরণবিধি লাগু হবে না। শুধুমাত্র বিধানসভা কেন্দ্রেই তা লাগু থাকবে। যেমন ভবানীপুরে ছিল। এবারের উপনির্বাচনে খড়দহ ও গোসাবা বিধানসভা কেন্দ্র যে দুটি জেলায় আছে, সেখানে মিউনিসিপাল কর্পোরেশন আছে, সেখানে শুধুমাত্র ওই দুটি বিধানসভা কেন্দ্রেই আদর্শ আচরণবিধি লাগু থাকবে। ফলে খড়দহ ও গোসাবা বিধানসভা কেন্দ্রে মডেল কোড অব কন্ডাক্ট লাগু থাকবে।

সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে
রেকর্ড তৃণমূলের

সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর আসনে জিতে মুর্শিদাবাদে নতুন ইতিহাস তৈরি করল তৃণমূল। ২২টি আসনের মধ্যে ২০টি তাদের দখলে চলে এল। অতীতে কোনও দলই এককভাবে এত ভালো ফল করতে পারেনি।
  বিশদ

04th  October, 2021
যোধপুর পার্ক, ৯৫ পল্লি, বাবুবাগান,
 পল্লিমঙ্গল সমিতি, সেলিমপুর পল্লি

উমা পুজোর থিম সম্ভারে কৃষি-মনীষী-সমকাল

বই দিয়ে আস্ত একটা বাড়ি। ভিতরে-বাইরে দেওয়ালজুড়ে বই। আর বাংলার মনীষীদের পোট্রেট। এটাই বাবুবাগান সর্বজনীন পুজো কমিটির এবারের মণ্ডপ।
বিশদ

04th  October, 2021
দুর্গা প্রতিমা তৈরি থেকে পুজো পর্যন্ত
সবটা নিজেই করেন দীপ্ত, সত্যজিৎরা

কাগজের তৈরি দেবী প্রতিমার আরাধনা করা হয় চুঁচুড়া থানা এলাকার সত্যপীরতলার ঘোষ পরিবারে। প্রতিমাশিল্পী বাড়ির ছেলে দীপ্তরূপ নিজেই।
বিশদ

04th  October, 2021
বৃষ্টিতে আর্থিক ক্ষতি, যুদ্ধকালীন
তৎপরতায় চলছে মণ্ডপের কাজ

দশদিনের কম সময়ে রয়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো শুরু হতে। তবে সময়ে মণ্ডপ তৈরির কাজ শেষ করা নিয়ে প্রায় সব পুজো কমিটি চিন্তিত। কারণ আবহাওয়া।
বিশদ

04th  October, 2021
একচালা প্রতিমার ঐতিহ্য 
ধরে রেখেছে বনেদি বাড়িই

এক চালচিত্রের ঠাকুর। চাল মানে আচ্ছাদন। হাতে আঁকা চালচিত্রে স্থাপিত মায়ের মূর্তি একচালা নামেই পরিচিত। মা দুর্গা আর চালচিত্র এক অবিচ্ছেদ্য পরম্পরা।
বিশদ

04th  October, 2021
বাগদার সিন্দ্রানীতে থিম
অর্জুনের বিশ্বরূপ দর্শন

বাগদা পরিচিত মূলত কালীপুজোর জন্যই। কিন্তু শারদোৎসবে স্থানীয়দের একসূত্রে বেঁধে ফেলার দায়িত্ব সিন্দ্রানী বাজার ব্যবসায়ী সমিতির। সাবেকি মণ্ডপ, সাবেকি প্রতিমাই তাদের ইউএসপি।
বিশদ

04th  October, 2021
জার্মানির পথে পাড়ি 
১৪ ইঞ্চির দশভূজার

ময়ারপাড়ার বাসিন্দা সঞ্জীব চন্দ্রের এখন নাওয়া-খাওয়ার সময় নেই। চলছে ‘ফিনিশিং টাচ’। কারণ আজ, সোমবার সন্ধ্যার মধ্যে তাঁর হাতে তৈরি ১৪ ইঞ্চির দশভূজা মূর্তি পৌঁছে দিতে হবে কলকাতার হরিদেবপুরে।
বিশদ

04th  October, 2021
সাইকেলে লাদাখ পৌঁছে
নজির সিভিক ভলান্টিয়ারের

দু’চাকায় হিমালয়ে পাড়ি দেওয়ার ইচ্ছে ছিল দীর্ঘদিন। তাই গন্তব্য ছিল—‘লাদাখ’। প্যাডেলে পা রেখেই ১৮ হাজার ৩৭৯ ফুট উচ্চতায় বিশ্বের ‘সর্বোচ্চ’ পাস খারদুংলায় যাওয়া স্বপ্ন ছিল তাঁর।
বিশদ

04th  October, 2021
‘আগে মানুষের পাশে দাঁড়াব’,
বলছেন পুজোর উদ্যোক্তারাই

সবেমাত্র করোনা থাবা বসিয়েছে বাংলায়। শুরু হয়েছে লকডাউন। কী করতে হবে—বুঝে উঠতে পারছেন না আমজনতা। সেই সময়ে মানুষের পাশে দাঁড়াতে এগিয়ে এসেছিল বহু পুজো কমিটি।
বিশদ

04th  October, 2021
প্রয়াত শ্রীসত্যানন্দ দেবায়তনের প্রতিষ্ঠাতা অর্চনাপুরী মা

যাদবপুরের শ্রীসত্যানন্দ দেবায়তনের প্রতিষ্ঠাতা শ্রীঅর্চনাপুরী মা রবিবার ভোরে প্রয়াত হয়েছেন। তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। বিশদ

04th  October, 2021
৭৫ মাইক্রনের নীচে প্লাস্টিক ব্যবহারে কড়া পদক্ষেপের নির্দেশ

প্লাস্টিক নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। বিভিন্ন জায়গায় জল জমার পিছনে অন্যতম কালপ্রিট হল প্লাস্টিক। এই বর্জ্যেই আটকে যাচ্ছে নর্দমার মুখ। বিশদ

04th  October, 2021
সায়নী আসার খবরে তড়িঘড়ি
এলাকা পরিদর্শন অগ্নিমিত্রার
৩ দিন ‘মিসিং’ বিজেপি বিধায়ক

নিজের এলাকা প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত। অথচ তিনদিন দেখা নেই আসানসোলের বিজেপি বিধায়কের। তিনি ব্যস্ত নতুন রাজ্য সভাপতির সংবর্ধনা অনুষ্ঠান সঞ্চালনায়। শনিবার সাত সকা঩লে অবশ্য এলাকা পরিদর্শনে তাঁর দেখা মিলল। তাও আবার যেদিক দিয়ে বন্যা দুর্গত মানুষদের কাছে যাওয়ার কথা তৃণমূল যুব কংগ্রেস সভানেত্রী সায়নী ঘোষের, অনেকটা সেই রুটেই ঘুরলেন বিপর্যয়ে তিনদিন ‘মিসিং’ থাকা বিধায়ক অগ্নিমিত্রা পল।
বিশদ

03rd  October, 2021
শিশুর উপর পরিচারিকার
অমানবিক অত্যাচার, নিন্দা

পরিচারিকার উপর ১০মাসের শিশুর দেখভালের দায়িত্ব দিয়ে কর্মস্থলে গিয়ে নিশ্চিন্তে থাকতেন তার বাবা-মা। অথচ সেই পরিচারিকার হাতেই প্রতিনিয়ম অত্যাচারিত হতো তাঁদের দুধের শিশুটি। ঘরে লাগানো সিসি ক্যামেরায় ধরা পড়া সেই নির্মম অত্যাচারের ছবি দেখে তাঁরা চমকে ওঠেন। বিশদ

03rd  October, 2021
উত্তরবঙ্গ মেডিক্যালে গত
২৪ ঘণ্টায় চার শিশুর মৃত্যু

অবশেষে কিছুটা স্বস্তি। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে শিশু মৃত্যুর হার কমল। গত ২৪ ঘণ্টায় চার জন শিশুর মৃত্যু হয়েছে। এর মধ্যে একজনই জ্বর, শ্বাসকষ্ট অর্থাৎ অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশনে (এআরআই) মারা গিয়েছে।
বিশদ

03rd  October, 2021

Pages: 12345

একনজরে
২০০৮ সালে যাত্রা শুরু আইপিএলের। ক্রমে তা হয়ে উঠেছে ‘দ্য বিগেস্ট শো অব টি-টোয়েন্টি ওয়ার্ল্ড’। ক্রোড়পতি লিগের বিপুল সাফল্য ও জনপ্রিয়তার পিছনে রয়েছে বেশ কিছু ...

পুজোর মধ্যেই খড়দহ উপ নির্বাচনের ঢাকেও কাঠি পড়ে গিয়েছে। বৃহস্পতিবার খড়দহের শ্রীশ্রীরাধা শ্যামসুন্দর জিউ মন্দিরে পুজো দিয়ে মনোনয়নপত্র জমা করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা কৃষিমন্ত্রী ...

ওমানে ঘূর্ণিঝড় শাহিনের দাপটে মৃতের সংখ্যা বেড়ে হল ১৪। নিখোঁজ একজনের দেহ উদ্ধার হয়েছে বৃহস্পতিবার। রবিবার ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে শাহিন। এরপর তা শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়। ...

কালিয়াচকের ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় অভিযান চালিয়ে মাদক সহ মোটা অঙ্কের ভারতীয় টাকা উদ্ধার করল কালিয়াচক থানার গোলাপগঞ্জ তদন্তকেন্দ্রের পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় শুভ। আইটি কর্মী ও ডাক্তারদের শুভ। ধনোপার্জন যোগটি অনুকূল। চিকিৎসা ব্যয় বৃদ্ধি পাবে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতীয় বায়ুসেনা দিবস
বিশ্ব দৃষ্টি দিবস 
প্রাকৃতিক বিপর্যয় হ্রাস দিবস
 
১২৫৬: প্যারিসে বিশ্বের অন্যতম প্রাচীন সারবন বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন
১৮৬২:  বিশিষ্ট সরোদ, সানাই  শিল্পী উস্তাদ আলাউদ্দিন খাঁ  (বাবা আলাউদ্দিন খান)-এর জন্ম
১৯২৬: অভিনেতা রাজ কুমারের জন্ম
১৯৩২: দেশের বায়ুসেনার জন্ম
১৯৩৬: সাহিত্যিক মুন্সি প্রেমচাঁদের মৃত্যু
১৯৬৭: গেরিলা নেতা চে গুয়েভেরা ও তাঁর দলকে বলিভিয়ায় বন্দি করা হল
১৯৭৯: সমাজকর্মী জয়প্রকাশ নারায়ণের মৃত্যু
২০০৫: কাশ্মীরে ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৯ টাকা ৭৫.৫১ টাকা
পাউন্ড ৯৯.৯৬ টাকা ১০৩.৪২ টাকা
ইউরো ৮৪.৯৪ টাকা ৮৮.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  October, 2021

দিন পঞ্জিকা

২১ আশ্বিন ১৪২৮, শুক্রবার, ৮ অক্টোবর ২০২১। দ্বিতীয়া ১৩/৮ দিবা ১০/৪৯। স্বাতী নক্ষত্র ৩৩/৩৩ রাত্রি ৬/৫৯। সূর্যোদয় ৫/৩৩/৫৯, সূর্যাস্ত ৫/১৪/৩৯। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে পুনঃ ৭/৮ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৫৪ মধ্যে পুনঃ ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৫ মধ্যে। কালরাত্রি ৮/২১ গতে ৯/৫২ মধ্যে। 
২১ আশ্বিন ১৪২৮, শুক্রবার, ৮ অক্টোবর ২০২১। দ্বিতীয়া দিবা ১/২৬। স্বাতী নক্ষত্র রাত্রি ১০/৪৪। সূর্যোদয় ৫/৩৪, সূর্যাস্ত ৫/১৬। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে ও ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে ও ১১/৩৪ গতে ২/৪৩ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১৬ মধ্যে এবং রাত্রি ৫/৪৯ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে ও ৪/১  গতে ৫/৩৫ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ১১/২৫ মধ্যে। কালরাত্রি ৮/২১ গতে ৯/৫৩ মধ্যে।
১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের কলকাতায় ভেঙে পড়ল বাড়ি
আহিরীটোলার পর এবার রবীন্দ্র সরণী। ভেঙে পড়ল একটি পুরনো চারতলা ...বিশদ

06:43:46 PM

মাদক কাণ্ডে এবার শাহরুখ খানের গাড়ির চালককে সমন নারকোটিক্সের

05:09:06 PM

দেশে সামান্য কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা
ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা সামান্য কমল। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

11:05:14 AM

আইপিএল: হায়দরাবাদকে হারিয়ে ৪২ রানে ম্যাচ জিতল মুম্বই 

11:33:54 PM

আইপিএল: আরসিবি ৯৬/৩ (১৪ ওভার), টার্গেট ১৬৫ 

10:37:18 PM

সব্যসাচী দত্তের বিধানসভায় যোগদান নিয়ে বিজেপি-র বিক্ষোভ

04:22:47 PM