Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত বাউ কুলের চাষ, মাথায় হাত কৃষ্ণগঞ্জের কৃষকদের

সংবাদদাতা, কৃষ্ণনগর: নিম্নচাপের টানা বৃষ্টিতে কৃষ্ণগঞ্জের অর্থকরী ফল ভারত সুন্দরী, বাউ কুলের ফুল ঝরে যাওয়ায় চাষিদের মাথায় হাত। কৃষ্ণগঞ্জ ব্লকে ১০০ হেক্টর জমিতে প্রায় কয়েক হাজার চাষি কুল চাষ করে। টানা নিম্নচাপের বৃষ্টিতে কুলের ফুল ঝরেছে। গাছ হেলে গিয়েছে। ফলে কৃষ্ণগঞ্জের চাষিরা ক্ষতিগ্রস্ত। প্রতি বছর সরস্বতী পুজোর সময় কুলের চাহিদা বাড়ে। চাষিরা এই মুহূর্তে বিকল্প চাষের জন্য ভারত সুন্দরী, বাউ কুলের চাষ করছে। অল্প সময়ে ভালো আয়ের উদ্দেশ্যে গতানুগতিক চাষ থেকে বেরিয়ে কৃষ্ণগঞ্জের প্রায় হাজার খানেক চাষি এই বিকল্প চাষ করছেন। কৃষ্ণগঞ্জের শিবনিবাস, ভাজনঘাট, জয়ঘাটা ও গোবিন্দপুর পঞ্চায়েত এলাকায় ব্যাপক ভাবে এই কুলের চাষ হয়। কৃষ্ণগঞ্জ ব্লকের উদ্যান পালন দপ্তর ২০১৯ সালে আতমা প্রকল্পের মাধ্যমে এই ভারত সুন্দরী, বাউ কুলের চাষ শুরু করে। এই কুল সরস্বতী পুজোর সময় প্রায় ১০০ টাকা কেজি দরে বিক্রি হয়। এই ভারত সুন্দরী কুলটি দেখতে অনেকটা ছোট আপেলের মতো। একে থাই আপেল কুলও বলা হয়। এই কুল চাষে ঢালু জমি ও দোঁয়াশ মাটি দরকার হয়। এই চাষে অল্প খরচে বেশি লাভ হয়। এলাকার অন্য চাষিরাও এখন এই কুল চাষ করতে আগ্রহী হচ্ছেন। এই কুলের সঙ্গে গত কয়েক বছরে বাউ কুল চাষ করে স্বনির্ভর হয়েছেন চাষিরা। নতুন যাঁরা বাউ কুল চাষে উদ্যোগী হচ্ছেন তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে উদ্যান পালন দপ্তর। বিশেষ পদ্ধতিতে বিদেশি ফলের মিশ্র শংকর প্রজাতিতে এই কুলকে বাংলাদেশ প্রথম পরীক্ষা-নিরীক্ষা করে বাজারে আনে। তাই ওখানকার বিশ্ববিদ্যালয়ের নামে এই কুলের পরিচয় হয়ে গিয়েছে। ভাজনঘাটে ৫ বিঘা জমিতে কুল চাষ করেন সুশান্ত ঘোষ। তিনি  বলেন, ‘প্রবল ঝড়বৃষ্টিতে গাছ ঝরে পড়ে গিয়েছে। জলের মধ্যে গাছ পড়ে থাকায় ফুল নষ্ট হয়ে যাবে। ভারত সুন্দরীর কুঁড়িও চলে এসেছিল। সেগুলো ক্ষতি হয়েছে। এখানে কুল চাষিরা খুব ক্ষতিগ্রস্ত হল। পাবাখালির কুল চাষি রমেন রায় ৩ বিঘা জমিতে কুল চাষ করেছেন। তিনি বলেন, এই সময়ে ভারত সুন্দরী কুলের ফুল, কুঁড়িও চলে এসেছিল। এই নিম্নচাপের বৃষ্টিতে ফুল ঝরেছে। কুঁড়িরও ক্ষতি হয়েছে। এ প্রসঙ্গে কৃষ্ণগঞ্জ ব্লকের কৃষি আধিকারিক বিনয় প্রামাণিক বলেন, কৃষ্ণগঞ্জের ভারত সুন্দরী, বাউ কুল বাইরের রাজ্যেও যায়। এই কুল চাষ করে চাষিরা ভালো অর্থ উপার্জন করেন। নিম্নচাপের বৃষ্টিতে শুনছি এই চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

16th  September, 2024
বহরমপুরে যুবককে নৃশংসভাবে খুন! ধারলো অস্ত্র দিয়ে কোপানোর অভিযোগ

বহরমপুরে এক যুবককে নৃশংস ভাবে খুনের অভিযোগ। শহরের পঞ্চাননতলায় জেলা পরিষদ ভবনের সামনে এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে।
বিশদ

আরামবাগের বন্যার খুঁটিনাটি

আরামবাগে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। মহকুমায় বিভিন্ন জায়গা ইতিমধ্যেই প্লাবিত হয়ে গিয়েছে। শহরের একাংশ দ্বারকেশ্বর নদের জলে প্লাবিত হয়েছে। রাস্তার উপর দিয়ে জল বয়ে যায়। বিশদ

নৃশংস! যাত্রীভর্তি বাসে অষ্টম শ্রেণির ছাত্রীর গলা কেটে খুন, পুলিসের জালে অভিযুক্ত যুবক

নির্মম, নৃশংস! যাত্রীভর্তি বাসে অষ্টম শ্রেণির ছাত্রীর  গলা কেটে খুন করল পড়শি যুবক। মঙ্গলবার সকালে এমন হাড়হিম করা ঘটনার সাক্ষী থাকল পূর্ব বর্ধমানের কেতুগ্রাম। ধারালো ছুরি নিয়ে ওই ছাত্রীর উপর আচমকা চড়াও হয় ওই যুবক।
বিশদ

বড়জোড়া ব্লকের বিস্তীর্ণ এলাকা জলের তলায়, ডিভিসির জল ছাড়ায় বন্যার আতঙ্ক

ডিভিসির ছাড়া জলে বাঁকুড়ার বড়জোড়া ব্লকে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ওই ব্লকের মানাচর, পখন্না, ঘুটগোড়িয়া অঞ্চলের একাধিক এলাকা কার্যত জলের তলায় চলে গিয়েছে। দামোদর নদের জলস্তর এদিন দ্রুত বাড়তে থাকে। গত কয়েকবছরে দামোদরের এত ভয়াল রূপ দেখা যায়নি বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।
বিশদ

ঝাড়গ্রামে বারবার হাতির হানায় নাজেহাল গ্রামবাসীরা, ক্ষতিপূরণ নিয়ে ব্যাপক ক্ষোভ

ঝাড়গ্ৰামে বারবার হাতির হানা জ্বলন্ত সমস্যা হয়ে উঠেছে। হাতির পাল জেলার বিভিন্ন জঙ্গলে অবাধে ঘুরে বেড়াচ্ছে। প্রাণহানির ঘটনায় জেলায় আতঙ্ক তৈরি হচ্ছে। একইসঙ্গে ফসল নষ্ট চাষিদের আর্থিক বিপদের মুখে ঠেলে দিচ্ছে।
বিশদ

কৃষ্ণনগরের পিডব্লুডি নদীয়া ডিভিশনের হাউসিং ডিপার্টমেন্টে জাঁকজমকে পালিত বিশ্বকর্মা পুজো

মঙ্গলবার জাঁকজমকপূর্ণভাবে বিশ্বকর্মা পুজো হল কৃষ্ণনগরের পিডব্লুডির নদীয়া ডিভিশন হাউসিং ডিপার্টমেন্টে। কর্মের দেবতার এই উৎসবকে কেন্দ্র করে ডিপার্টমেন্টের আট থেকে আশি সকলেই মেতে ওঠেন।
বিশদ

আউশগ্রাম, কাটোয়ার একাংশ প্লাবিত, বিঘার পর বিঘা ধানজমি জলের তলায়

বৃষ্টি ও ছাড়া জলে কাটোয়া ও আউশগ্রামে বহু এলাকা প্লাবিত হয়েছে। ধানজমি জলে ডুবে গিয়েছে। অজয়, কুনুর ছাপিয়ে প্লাবিত হয়ে গিয়েছে আউশগ্রামের বিভিন্ন এলাকা। গুসকরা শহরে একাধিক ওয়ার্ড জলমগ্ন হয়ে গিয়েছে।
বিশদ

নিম্নচাপ কেটে রোদ ঝলমলে আকাশ, চেনা ছন্দে ফিরল দীঘা

নিম্নচাপ কেটে গিয়ে রোদ-ঝলমলে আকাশ। ছন্দে ফিরল সৈকতশহর দীঘা। গত কয়েকদিন নিম্নচাপের বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য দীঘায় পর্যটক কম ছিল। সমুদ্রেস্নানেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এর ফলে দীঘার চেনা ছবি উধাও হয়ে গিয়েছিল।
বিশদ

অষ্টমীর সন্ধ্যাকে টক্কর হলদিয়ার বিশ্বকর্মা পুজোর ভিড়

মঙ্গলবার হলদিয়ায় বিশ্বকর্মা পুজোর ভিড় মনে করিয়ে দিল দুর্গাপুজোর অষ্টমীর সন্ধ্যাকে। পেট্রকেম, আইওসি রিফাইনারি, ধুনসেরি ইন্দোরামা, এমসিপিআইয়ের মতো শিল্পশহরের নামী কারখানাগুলির গেটে পুজো মণ্ডপে উপচে পড়ল দর্শনার্থীদের ভিড়।
বিশদ

সবচেয়ে ক্ষতিগ্রস্ত কান্দি মহকুমা, বাঁধ ভেঙে প্লাবিত বিস্তীর্ণ এলাকা, ডুবে মৃত্যু শিশুর

মঙ্গলবার মায়ের হাত ফসকে বন্যার জলে তলিয়ে মৃত্যু হল এক শিশুকন্যার। অন্যদিকে কুয়ে নদীতে নিখোঁজ এক ইটভাটার শ্রমিকও। কার্যত গোটা কান্দি মহকুমা ভাসছে বন্যার জলে। কোথাও বাঁধ ভেঙে আবার কোথাও নদী উপচে বা স্লুইস গেট দিয়ে জল ঢুকে এলাকা প্লাবিত হয়েছে।
বিশদ

টানা বৃষ্টিতে জেলাজুড়ে ভেঙে পড়েছে বহু কাঁচা বাড়ি, ছাদ নেই আবাস যোজনার দেড় লক্ষ আবেদনকারীর

গত সপ্তাহের শুক্রবার থেকে লাগাতার বৃষ্টি নদীয়া জেলাজুড়ে। সেই সঙ্গে ঝোড়ো হাওয়া। যারা জেরে ব্যাপক দুর্যোগের মুখে পড়তে হয়েছে শহর থেকে গ্রামের বাসিন্দাদের। প্রাকৃতিক দুর্যোগে ভেঙে পড়েছে বহু বাড়ি। ছাদ হারিয়েছেন বহু মানুষ।
বিশদ

চন্দ্রকোণায় বিছানায় জোড়া কেউটে, রাতে টের পাননি দম্পতি

সারা রাত বিছানার মধ্যেই ছিল জোড়া কেউটে! বছর আটের ছেলেকে নিয়ে তাতেই শুয়েছিলেন চন্দ্রকোণার আগর গ্রামের এক দম্পতি। সকালে বিছানা রোদে দিতে গিয়েই ভজহরি মালিক ও সুচিত্রা মালিক নামে ওই দম্পতির হার্টফেল করার জোগাড়!
বিশদ

বন্যা পরিস্থিতির অবনতি ঘাটালে, চারটি ব্লক ও দু’টি পুরসভার বিস্তীর্ণ এলাকা প্লাবিত

ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। মঙ্গলবারও প্রতিটি নদীতে বিপদ সীমার উপর দিয়ে জল বইছে। মহকুমার চারটি ব্লক ও দু’টি পুরসভার বিস্তীর্ণ এলাকা প্লাবিত। জলমগ্ন এলাকায় বিদ্যুৎ নেই। পানীয় জলের তীব্র সঙ্কট দেখা দিয়েছে।  
বিশদ

বহরমপুরে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার

স্ত্রী মামার বাড়ি থেকে ফিরতে রাজি না হওয়ায় মদ্যপ অবস্থায় তাঁকে ফোন করেই গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হলেন এক যুবক। মঙ্গলবার সকালে ডেকে সাড়া না মেলায় দরজা ভেঙে ঝুলন্ত দেহ উদ্ধার করে পরিবারের লোকজন।
বিশদ

Pages: 12345

একনজরে
বিশ্বকর্মা পুজোর দিন নৌকা বাইচ প্রতিযোগিতায় মাতলেন গ্রামবাসীরা। মঙ্গলবার বামনগোলা থানা সংলগ্ন টাঙন নদীতে বাইচ প্রতিযোগিতাকে কেন্দ্র করে মানুষের ঢল নামে। বামনগোলা ও গাজোল ব্লকের মাঝামাঝি টাঙন নদীতে এই প্রতিযোগিতায় দুটি ব্লকের প্রচুর মানুষ জমায়েত হন। ...

মেয়ের হেনস্তাকারী যুবককে নিজের হাতেই শাস্তি দিলেন এক মহিলা।  গুজরাতের রাজকোটের এই ঘটনার ভিডিও সামনে এসেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, দু’জন অভিযুক্তের দু’টি হাত ধরে রয়েছে। আর ওই মহিলা লাঠি দিয়ে তাঁকে নির্মমভাবে পেটাচ্ছেন। ...

জেল থেকে ছাড়া পেয়ে মঙ্গলবার বিধানসভায় এসেছিলেন পলাশীপাড়ার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য। বিধানসভার কমিটির বৈঠকে যাওয়ার জন্য তাঁকে সচিবালয়ে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হয়। ...

হাইকোর্ট থেকে জামিনের আবেদন হঠাৎই প্রত্যাহার করলেন জ্যোতিপ্রিয় মল্লিক ওরফে বালু। আদালত সূত্রের খবর, নিম্ন আদালতে নতুন করে জামিনের আবেদন করতে চলেছেন প্রাক্তন খাদ্যমন্ত্রী। এর আগে নতুন করে তাঁর স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
বিশ্ব নৌ দিবস
১৫০২- কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯০৫- সুয়েডীয়-মার্কিন অভিনেত্রী গ্রেটা গার্বোর জন্ম
১৯২৩- ভারতের জাতীয় কংগ্রেসের আইন অমান্য আন্দোলনের ডাক দেওয়া হয়
১৯২৪- হিন্দু-মুসলমান সম্প্রীতির জন্য মহাত্মা গান্ধী অনশন শুরু করেন
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৭ টাকা ৮৪.৮১ টাকা
পাউন্ড ১০৮.৬৫ টাকা ১১২.২০ টাকা
ইউরো ৯১.৫৭ টাকা ৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  September, 2024

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা ৬/৩৩ দিবা ৮/৫ পরে কুম্ভ প্রতিপদ ৫৭/১০ রাত্রি ৪/২০। পূর্ব ভাদ্রপদ নক্ষত্র ১৩/৫০ দিবা ১১/০। সূর্যোদয় ৫/২৭/৪২, সূর্যাস্ত ৫/৩৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৫ গতে ৭/৪ মধ্যে পুনঃ ১/৩২ গতে ৩/৫৮ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে। 
১ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা দিবা ৮/৪৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/৫৫। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে ও ১১/৩২ গতে ১/৩ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
১৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তরপ্রদেশের মথুরায় লাইনচ্যুত একটি মালগাড়ি

11:18:00 PM

এখনও এক লক্ষ কুড়ি হাজার কিউসেক জল ছাড়ছে ডিভিসি

10:46:00 PM

বিহারের কৃষ্ণনগরে একাধিক বাড়িতে অগ্নিসংযোগ দুষ্কৃতীদের, হতাহতের খবর নেই

10:36:00 PM

নবান্ন সভাঘরে মুখ্যসচিবের নেতৃত্বাধীন টাস্ক ফোর্সের সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক শেষ

09:47:00 PM

এসিএল-২ : মোহন বাগান বনাম রাভশানের ম্যাচ গোলশূন্য ড্র

09:26:00 PM

ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজবুল্লা জঙ্গিগোষ্ঠী

09:25:00 PM