Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

আইওসি কনট্রাক্টর্স অ্যাসোসিয়েশনের বিশ্বকর্মা পুজোমণ্ডপ এবার রাজস্থানের মন্দিরের আদলে

শ্যামল সেন, হলদিয়া: বন্দর শহরে এবছর সবচেয়ে বড় বাজেটের বিশ্বকর্মা পুজোর আয়োজন করেছে হলদিয়া রিফাইনারি কনট্রাক্টর্স, সাপ্লায়ার্স, সুপারভাইজার্স, স্টাফ অ্যান্ড ওয়ার্কমেন অ্যাসোসিয়েশন। আইওসি রিফাইনারির মূল গেটের উল্টোদিকে কয়েক হাজার শ্রমিকের সহযোগিতায় প্রতিবছর এই পুজোর আয়োজন করা হয়। এবার আইওসি কনট্রাক্টর্স অ্যাসোসিয়েশনের পুজোর চমক রাজস্থানের মন্দিরের আদলে বিশাল মণ্ডপ। এখানকার পুজোয় বিশ্বকর্মা প্রতিমাতেও থাকে নতুনত্বের ছোঁয়া। তবে আইওসি রিফাইনারি কনট্রাক্টর্স অ্যাসোসিয়েশন বিশ্বকর্মা পুজোয় সমাজসেবামূলক কর্মসূচিতে অন্য পুজো কমিটিগুলির চেয়ে অনেক এগিয়ে। হলদিয়ায় প্রাক শারদোৎসব বিশ্বকর্মা পুজো চারদিনের। গত ৫০ বছর ধরে এটাই শিল্পশহরের রীতি হয়ে উঠেছে। বিশ্বকর্মা পুজোর চারদিনই নানা সামাজিক দায়বদ্ধতার কর্মসূচি নেয় ওই পুজো কমিটি। নতুন জামাকাপড় থেকে ডেঙ্গু প্রতিরোধে মশারি, হাসপাতালে রোগীদের ফলমূল থেকে গরিব মেধাবীদের পড়াশোনায় সহায়তা করে পুজোর সময়। তবে, বছরভর শ্রমিকদের পরিবারের পাশে থাকার জন্য বিশেষ তহবিলও গড়েছে অ্যাসোসিয়েশন।
আইওসি রিফাইনারি কনট্রাক্টর্স অ্যাসোসিয়েশনের সভাপতি মুকুল মাইতি বলেন, এবার পুজোর বাজেট গতবারের চেয়ে বেড়েছে। এবছর বিশ্বকর্মা পুজোর বাজেট ৩০ লক্ষ টাকা। পুজোয় জাঁকজমকের সঙ্গে সমাজসেবার ভাবনাও খুবই গুরুত্ব পায়। আইওসি রিফাইনারি কর্তৃপক্ষ যে অর্থ সাহায্য করে, তা সামাজিক দায়বদ্ধতা কর্মসূচিতে কাজে লাগাই। ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে পুজোর উদ্বোধনের দিনই এক হাজারের বেশি মানুষকে সহায়তা দেওয়া হবে। এরমধ্যে শতাধিক স্কুল কলেজের পড়ুয়াও রয়েছে। অ্যাসোসিয়েশন জানিয়েছে, এবছর ৫০০ জনকে নতুন জামাকাপড়, ৫০০ জনকে মশারি দেওয়া হবে। ৫০জন অসুস্থ মানুষকে দেওয়া হবে চিকিৎসার খরচ। ১০০ জন পড়ুয়ার প্রত্যেককে দু’হাজার টাকার পাঠ্যবই এবং ৫০ জনকে পড়ার জন্য আর্থিক সহায়তা দেওয়া হবে। ১৮ সেপ্টেম্বর বুধবার হলদিয়া মহকুমা হাসপাতালের রোগীদের ফল বিতরণ করা হবে। ১৯ সেপ্টেম্বর সকাল ১০টায় পুজোমণ্ডপের পাশেই থ্যালাসেমিয়া রোগীদের জন্য বড় আকারে রক্তদান শিবির হবে। প্রতিবারই শ্রমিকরা রক্তদান করেন। হলদিয়া শহর ও লাগোয়া গ্রামীণ এলাকার মানুষজনকে এই সহায়তা দেওয়া হয়।
আইওসি রিফাইনারির বিশ্বকর্মা পুজো দেখার টানে দর্শনার্থীদের ব্যাপক ভিড় হয়। রথ দেখা কলা বেচার মতো পুজো দেখতে এসে আইওসি রিফাইনারিও দেখা হয় দর্শনার্থীদের। অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নোটন মিশ্র ও মিন্টু সামন্ত বলেন, এবার জাঁকজমক করেই পুজোর আয়োজন করা হচ্ছে। উদ্বোধনে রিফাইনারির এগজিকিউটিভ ডিরেক্টর অতনু সান্যাল ছাড়াও মন্ত্রী ও বিশিষ্ট অতিথিরা থাকবেন। তিনদিনের সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। এবার বিশ্বকর্মা প্রতিমা গড়ছেন মহিষাদলের ইছাপুরের শিল্পী সুভাষ জানা। ফাইবার রাখি ও রেশম সুতো দিয়ে প্রতিমা তৈরি হয়েছে। তবে উদ্যোক্তাদের চিন্তায় ফেলে একটানা বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ। ফলে মণ্ডপসজ্জার কাজ ব্যাহত হচ্ছে। সকলেই এখন আবহদপ্তরের রিপোর্টের দিকে তাকিয়ে। তাঁদের আশা, দুর্যোগ কেটে গিয়ে পুজোর দিনগুলিতে মণ্ডপে উপচে পড়বে ভিড়। অ্যাসোসিয়েশন জানিয়েছে, পুজোর সঙ্গে আইওসিতে কর্মরত তিন হাজারের বেশি ঠিকা শ্রমিক কর্মচারী যুক্ত। শ্রমিকদের পিএফ ও ইএসআইতে সহায়তার জন্য সংগঠনের নিজস্ব পিএফ-ইএসআই কোড রয়েছে। উচ্চশিক্ষায় কোনও শ্রমিকের ছেলেমেয়ে সমস্যায় পড়লে সহায়তা দিতে তহবিলও রয়েছে।-নিজস্ব চিত্র

16th  September, 2024
বহরমপুরে যুবককে নৃশংসভাবে খুন! ধারলো অস্ত্র দিয়ে কোপানোর অভিযোগ

বহরমপুরে এক যুবককে নৃশংস ভাবে খুনের অভিযোগ। শহরের পঞ্চাননতলায় জেলা পরিষদ ভবনের সামনে এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে।
বিশদ

আরামবাগের বন্যার খুঁটিনাটি

আরামবাগে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। মহকুমায় বিভিন্ন জায়গা ইতিমধ্যেই প্লাবিত হয়ে গিয়েছে। শহরের একাংশ দ্বারকেশ্বর নদের জলে প্লাবিত হয়েছে। রাস্তার উপর দিয়ে জল বয়ে যায়। বিশদ

নৃশংস! যাত্রীভর্তি বাসে অষ্টম শ্রেণির ছাত্রীর গলা কেটে খুন, পুলিসের জালে অভিযুক্ত যুবক

নির্মম, নৃশংস! যাত্রীভর্তি বাসে অষ্টম শ্রেণির ছাত্রীর  গলা কেটে খুন করল পড়শি যুবক। মঙ্গলবার সকালে এমন হাড়হিম করা ঘটনার সাক্ষী থাকল পূর্ব বর্ধমানের কেতুগ্রাম। ধারালো ছুরি নিয়ে ওই ছাত্রীর উপর আচমকা চড়াও হয় ওই যুবক।
বিশদ

বড়জোড়া ব্লকের বিস্তীর্ণ এলাকা জলের তলায়, ডিভিসির জল ছাড়ায় বন্যার আতঙ্ক

ডিভিসির ছাড়া জলে বাঁকুড়ার বড়জোড়া ব্লকে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ওই ব্লকের মানাচর, পখন্না, ঘুটগোড়িয়া অঞ্চলের একাধিক এলাকা কার্যত জলের তলায় চলে গিয়েছে। দামোদর নদের জলস্তর এদিন দ্রুত বাড়তে থাকে। গত কয়েকবছরে দামোদরের এত ভয়াল রূপ দেখা যায়নি বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।
বিশদ

ঝাড়গ্রামে বারবার হাতির হানায় নাজেহাল গ্রামবাসীরা, ক্ষতিপূরণ নিয়ে ব্যাপক ক্ষোভ

ঝাড়গ্ৰামে বারবার হাতির হানা জ্বলন্ত সমস্যা হয়ে উঠেছে। হাতির পাল জেলার বিভিন্ন জঙ্গলে অবাধে ঘুরে বেড়াচ্ছে। প্রাণহানির ঘটনায় জেলায় আতঙ্ক তৈরি হচ্ছে। একইসঙ্গে ফসল নষ্ট চাষিদের আর্থিক বিপদের মুখে ঠেলে দিচ্ছে।
বিশদ

কৃষ্ণনগরের পিডব্লুডি নদীয়া ডিভিশনের হাউসিং ডিপার্টমেন্টে জাঁকজমকে পালিত বিশ্বকর্মা পুজো

মঙ্গলবার জাঁকজমকপূর্ণভাবে বিশ্বকর্মা পুজো হল কৃষ্ণনগরের পিডব্লুডির নদীয়া ডিভিশন হাউসিং ডিপার্টমেন্টে। কর্মের দেবতার এই উৎসবকে কেন্দ্র করে ডিপার্টমেন্টের আট থেকে আশি সকলেই মেতে ওঠেন।
বিশদ

আউশগ্রাম, কাটোয়ার একাংশ প্লাবিত, বিঘার পর বিঘা ধানজমি জলের তলায়

বৃষ্টি ও ছাড়া জলে কাটোয়া ও আউশগ্রামে বহু এলাকা প্লাবিত হয়েছে। ধানজমি জলে ডুবে গিয়েছে। অজয়, কুনুর ছাপিয়ে প্লাবিত হয়ে গিয়েছে আউশগ্রামের বিভিন্ন এলাকা। গুসকরা শহরে একাধিক ওয়ার্ড জলমগ্ন হয়ে গিয়েছে।
বিশদ

নিম্নচাপ কেটে রোদ ঝলমলে আকাশ, চেনা ছন্দে ফিরল দীঘা

নিম্নচাপ কেটে গিয়ে রোদ-ঝলমলে আকাশ। ছন্দে ফিরল সৈকতশহর দীঘা। গত কয়েকদিন নিম্নচাপের বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য দীঘায় পর্যটক কম ছিল। সমুদ্রেস্নানেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এর ফলে দীঘার চেনা ছবি উধাও হয়ে গিয়েছিল।
বিশদ

অষ্টমীর সন্ধ্যাকে টক্কর হলদিয়ার বিশ্বকর্মা পুজোর ভিড়

মঙ্গলবার হলদিয়ায় বিশ্বকর্মা পুজোর ভিড় মনে করিয়ে দিল দুর্গাপুজোর অষ্টমীর সন্ধ্যাকে। পেট্রকেম, আইওসি রিফাইনারি, ধুনসেরি ইন্দোরামা, এমসিপিআইয়ের মতো শিল্পশহরের নামী কারখানাগুলির গেটে পুজো মণ্ডপে উপচে পড়ল দর্শনার্থীদের ভিড়।
বিশদ

সবচেয়ে ক্ষতিগ্রস্ত কান্দি মহকুমা, বাঁধ ভেঙে প্লাবিত বিস্তীর্ণ এলাকা, ডুবে মৃত্যু শিশুর

মঙ্গলবার মায়ের হাত ফসকে বন্যার জলে তলিয়ে মৃত্যু হল এক শিশুকন্যার। অন্যদিকে কুয়ে নদীতে নিখোঁজ এক ইটভাটার শ্রমিকও। কার্যত গোটা কান্দি মহকুমা ভাসছে বন্যার জলে। কোথাও বাঁধ ভেঙে আবার কোথাও নদী উপচে বা স্লুইস গেট দিয়ে জল ঢুকে এলাকা প্লাবিত হয়েছে।
বিশদ

টানা বৃষ্টিতে জেলাজুড়ে ভেঙে পড়েছে বহু কাঁচা বাড়ি, ছাদ নেই আবাস যোজনার দেড় লক্ষ আবেদনকারীর

গত সপ্তাহের শুক্রবার থেকে লাগাতার বৃষ্টি নদীয়া জেলাজুড়ে। সেই সঙ্গে ঝোড়ো হাওয়া। যারা জেরে ব্যাপক দুর্যোগের মুখে পড়তে হয়েছে শহর থেকে গ্রামের বাসিন্দাদের। প্রাকৃতিক দুর্যোগে ভেঙে পড়েছে বহু বাড়ি। ছাদ হারিয়েছেন বহু মানুষ।
বিশদ

চন্দ্রকোণায় বিছানায় জোড়া কেউটে, রাতে টের পাননি দম্পতি

সারা রাত বিছানার মধ্যেই ছিল জোড়া কেউটে! বছর আটের ছেলেকে নিয়ে তাতেই শুয়েছিলেন চন্দ্রকোণার আগর গ্রামের এক দম্পতি। সকালে বিছানা রোদে দিতে গিয়েই ভজহরি মালিক ও সুচিত্রা মালিক নামে ওই দম্পতির হার্টফেল করার জোগাড়!
বিশদ

বন্যা পরিস্থিতির অবনতি ঘাটালে, চারটি ব্লক ও দু’টি পুরসভার বিস্তীর্ণ এলাকা প্লাবিত

ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। মঙ্গলবারও প্রতিটি নদীতে বিপদ সীমার উপর দিয়ে জল বইছে। মহকুমার চারটি ব্লক ও দু’টি পুরসভার বিস্তীর্ণ এলাকা প্লাবিত। জলমগ্ন এলাকায় বিদ্যুৎ নেই। পানীয় জলের তীব্র সঙ্কট দেখা দিয়েছে।  
বিশদ

বহরমপুরে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার

স্ত্রী মামার বাড়ি থেকে ফিরতে রাজি না হওয়ায় মদ্যপ অবস্থায় তাঁকে ফোন করেই গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হলেন এক যুবক। মঙ্গলবার সকালে ডেকে সাড়া না মেলায় দরজা ভেঙে ঝুলন্ত দেহ উদ্ধার করে পরিবারের লোকজন।
বিশদ

Pages: 12345

একনজরে
হাইকোর্ট থেকে জামিনের আবেদন হঠাৎই প্রত্যাহার করলেন জ্যোতিপ্রিয় মল্লিক ওরফে বালু। আদালত সূত্রের খবর, নিম্ন আদালতে নতুন করে জামিনের আবেদন করতে চলেছেন প্রাক্তন খাদ্যমন্ত্রী। এর আগে নতুন করে তাঁর স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ...

জেল থেকে ছাড়া পেয়ে মঙ্গলবার বিধানসভায় এসেছিলেন পলাশীপাড়ার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য। বিধানসভার কমিটির বৈঠকে যাওয়ার জন্য তাঁকে সচিবালয়ে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হয়। ...

বিশ্বকর্মা পুজোর দিন নৌকা বাইচ প্রতিযোগিতায় মাতলেন গ্রামবাসীরা। মঙ্গলবার বামনগোলা থানা সংলগ্ন টাঙন নদীতে বাইচ প্রতিযোগিতাকে কেন্দ্র করে মানুষের ঢল নামে। বামনগোলা ও গাজোল ব্লকের মাঝামাঝি টাঙন নদীতে এই প্রতিযোগিতায় দুটি ব্লকের প্রচুর মানুষ জমায়েত হন। ...

মেয়ের হেনস্তাকারী যুবককে নিজের হাতেই শাস্তি দিলেন এক মহিলা।  গুজরাতের রাজকোটের এই ঘটনার ভিডিও সামনে এসেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, দু’জন অভিযুক্তের দু’টি হাত ধরে রয়েছে। আর ওই মহিলা লাঠি দিয়ে তাঁকে নির্মমভাবে পেটাচ্ছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
বিশ্ব নৌ দিবস
১৫০২- কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯০৫- সুয়েডীয়-মার্কিন অভিনেত্রী গ্রেটা গার্বোর জন্ম
১৯২৩- ভারতের জাতীয় কংগ্রেসের আইন অমান্য আন্দোলনের ডাক দেওয়া হয়
১৯২৪- হিন্দু-মুসলমান সম্প্রীতির জন্য মহাত্মা গান্ধী অনশন শুরু করেন
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৭ টাকা ৮৪.৮১ টাকা
পাউন্ড ১০৮.৬৫ টাকা ১১২.২০ টাকা
ইউরো ৯১.৫৭ টাকা ৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  September, 2024

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা ৬/৩৩ দিবা ৮/৫ পরে কুম্ভ প্রতিপদ ৫৭/১০ রাত্রি ৪/২০। পূর্ব ভাদ্রপদ নক্ষত্র ১৩/৫০ দিবা ১১/০। সূর্যোদয় ৫/২৭/৪২, সূর্যাস্ত ৫/৩৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৫ গতে ৭/৪ মধ্যে পুনঃ ১/৩২ গতে ৩/৫৮ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে। 
১ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা দিবা ৮/৪৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/৫৫। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে ও ১১/৩২ গতে ১/৩ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
১৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তরপ্রদেশের মথুরায় লাইনচ্যুত একটি মালগাড়ি

11:18:00 PM

এখনও এক লক্ষ কুড়ি হাজার কিউসেক জল ছাড়ছে ডিভিসি

10:46:00 PM

বিহারের কৃষ্ণনগরে একাধিক বাড়িতে অগ্নিসংযোগ দুষ্কৃতীদের, হতাহতের খবর নেই

10:36:00 PM

নবান্ন সভাঘরে মুখ্যসচিবের নেতৃত্বাধীন টাস্ক ফোর্সের সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক শেষ

09:47:00 PM

এসিএল-২ : মোহন বাগান বনাম রাভশানের ম্যাচ গোলশূন্য ড্র

09:26:00 PM

ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজবুল্লা জঙ্গিগোষ্ঠী

09:25:00 PM