Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জাগরণী ক্লাবে এবছর পুজোর থিম গুজরাতের নাগ মন্দির

নিজস্ব প্রতিনিধি, মালদহ: পুজোর বাকি আর মাত্র কয়েকটা দিন। যুদ্ধকালীন পরিস্থিতিতে চলছে প্যান্ডেল তৈরির কাজ। নাওয়া-খাওয়া ভুলে সকাল থেকেই পুজো উদ্যোক্তারা পড়ে আছেন পুজো প্রাঙ্গণে। কেউ ব্যস্ত প্যান্ডেল তৈরির কাজে, কেউ ব্যস্ত আলোকসজ্জার ডেমো দেখতে। কেউ ছুটছেন পুজোর অনুমতি সংক্রান্ত কাজ নিয়ে। আবার কেউ ছুটছেন কুমোরটুলিতে। প্রতিমার কাজ কতটা এগল, তা দেখতে। রবিবাসরীয় সকালে এমনই ব্যস্ততার দৃশ্য চোখে পড়ল ইংলিশবাজার শহরের ঝলঝলিয়া রেলওয়ে টাইপ ওয়ান কলোনিতে। এবছর তাদের পুজো ৬০ তম বর্ষে। জাগরণী ক্লাবের পরিচালনায় এবছর তাদের থিম ‘গুজরাতের নাগ মন্দির’। রেলওয়ে টাইপ ওয়ান কলোনির দুর্গোৎসব কমিটির কোষাধ্যক্ষ বিজন সরকার বলেন, গুজরাতের নাগ মন্দিরকেই এবছর আমরা থিমের মাধ্যমে তুলে ধরছি। বাঁশ, কাপড় এবং সোলার নানা রকম কারুকার্য দিয়ে থিম ফুটিয়ে তোলা হবে। প্যান্ডেলের ভিতরে থাকবে নানা রকমের আলোকসজ্জা, ঝাড়বাতি। প্যান্ডেলের বাইরেও আলোর নানা রকমের কাজ দেখা যাবে। 
পুজো উদ্যোক্তারা জানান, এবছর পুজোর বাজেট আড়াই থেকে তিন লক্ষ টাকা। রেলওয়ে টাইপ ওয়ান কলোনির দুর্গোৎসব পুজো কমিটির বিশেষ আকর্ষণ ‘নরনারায়ণ সেবা’। প্রতিবছরই তারা এই অনুষ্ঠানটি পালন করে আসছেন। এবছরও তার অন্যথা হবে না। ‘নরনারায়ণ সেবা’ হল নবমীর সন্ধ্যায় পাত পেড়ে মানুষকে খাওয়ানো। এবছর নর নারায়ণ সেবার মেনুতে থাকছে খিচুড়ি এবং লাবড়া। অষ্টমী ও নবমীতে ক্লাবের সকল সদস্য ও পাড়ার বাসিন্দারা একসঙ্গে বসে খাওয়া দাওয়া করেন। পুজোর দিনগুলিতে সবাই আনন্দে মেতে ওঠেন। - নিজস্ব চিত্র

16th  September, 2024
জলপাইগুড়িতে মহিলা পুলিসকর্মীদের উদ্দেশে কটুক্তি, গ্রেপ্তার ২

জলপাইগুড়ি মেডিক্যালের সদর হাসপাতালে মহিলা পুলিসকর্মীদের উদ্দেশে কটুক্তির অভিযোগ উঠল কয়েকজন যুবকের বিরুদ্ধে। গতকাল, মঙ্গলবার রাতে ঘটনাটিকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

সন্ধান চেয়ে ডাঃ সুশান্ত রায় ও তাঁর ছেলের নামে পোস্টার

স্বয়ং ডাঃ সুশান্ত রায়ের বাড়ির সামনে ‘সন্ধান চাই’ পোস্টার। তবে তিনি একা নন, তাঁর চিকিৎসক পুত্র সৌত্রিক রায়ের নাম এবং ছবিও রয়েছে ওই পোস্টারে। এনিয়ে জোর আলোড়ন ছড়িয়েছে জলপাইগুড়ি শহরে।
বিশদ

অগ্নিকাণ্ডের মোকাবিলায় প্রস্তুত দমকল, পুজোয় শিলিগুড়িতে ২৪ ঘণ্টা চক্কর কাটবে দু‌ই জোড়া বুলেট

হুটার। লালবাতি। সঙ্গে দু’টি এক্সটিংগুইসার বা অগ্নিনির্বাপণ যন্ত্র। পুজোয় এহেন দুই জোড়া ‘দমকল বুলেট’ সর্বক্ষণ শহরের রাস্তার চক্কর কাটবে। শিলিগুড়িতে অগ্নিকাণ্ডের মোকাবিলায় এমন পরিকল্পনা নিয়েছে দমকল বাহিনী।
বিশদ

মেটেলির পিলখানায় হাতিপুজো দেখতে জমজমাট ভিড়, অংশ নিলেন পর্যটকরাও

মঙ্গলবার দুপুর ১টা নাগাদ গোরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশনের তিনটি বিটের বিভিন্ন ক্যাম্পের পিলখানায় মোট ২৮টি হাতির পুজো দেওয়া হল। তবে গাছবাড়িতে হাতিপুজো দেখতে ভিড় জমে পর্যটকদের। 
বিশদ

স্থায়ী গ্রন্থাগারিকের অভাবে সপ্তাহে খোলে একদিন, কর্মী নিয়োগ করার দাবি ঐতিহ্যবাহী হরিশ্চন্দ্রপুর টাউন লাইব্রেরিতে

মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লক সদরে পণ্ডিত বিধুশেখর শাস্ত্রীর নামাঙ্কিত গ্রন্থাগার কর্মীর অভাবে ধুঁকছে। বিধুশেখর পুর গ্রন্থাগারটি হরিশ্চন্দ্রপুর টাউন লাইব্রেরি নামেই এলাকায় বেশি পরিচিত। গ্রন্থাগারটিতে স্থায়ী গ্রন্থাগারিক, চতুর্থ শ্রেণির কর্মী নেই।
বিশদ

নিজেই দুর্গা প্রতিমা গড়ে পুজো করবে আলিপুরদুয়ারের সপ্তমের ছাত্র অঙ্কিত

ছোট থেকেই প্রতিমা তৈরির পোকা মাথায় চেপে বসেছিল ছেলেটির। পড়াশোনা নষ্ট হবে ভেবে এবারও মা বাবা প্রতিমা তৈরি করতে বারণ করে দিয়েছিল। কিন্তু, ছেলে শোনেনি। এবারও চ্যাংপাড়ায় নোনাই নদীর ধার থেকে প্রতিমা তৈরির মাটি সংগ্রহ করে সে।
বিশদ

বয়স পেরিয়েছে ১৫০, দীর্ঘায়ু কামনায় ‘স্টিম সাহেবের’ পুজো

ইংরেজদের ফেলে যাওয়া বাষ্পচালিত রোলার। বয়স পেরিয়েছে দেড়শো বছর। কিন্তু এখনও অবহেলার ছাপ পড়েনি শরীরে। যাদের তত্ত্বাবধানে সেটি রয়েছে, সেই পূর্তদপ্তর ‘ভালোবেসে’ নাম রেখেছে ‘স্টিম সাহেব’।
বিশদ

কাটা বাঁধ দিয়েই ঢুকছে গঙ্গার জল, একদিনে জলস্তর বাড়ল ১০ সেমি

ফের বাড়ল গঙ্গা নদীর জলস্তর। ভূতনির কেশরপুরে কাটা বাঁধের অংশ দিয়ে এলাকায় জল ঢুকতে শুরু করেছে। সোমবারের  তুলনায় মঙ্গলবার গঙ্গার জলস্তর ছিল ২৪.১৪ সেন্টিমিটার। বেড়েছে প্রায় ১০ সেন্টিমিটার।
বিশদ

এনজেপি সেন্ট্রাল কলোনির থিম যক্ষপুরী উইনার্স সম্মান জানাচ্ছে নারীশক্তিকে

শিলিগুড়ির বিগবাজেটের পুজোগুলির মধ্যে অন্যতম এনজেপি সেন্ট্রাল কলোনির পুজো এবং নবগ্রামের উইনার্স ক্লাবের পুজো। প্রত্যেক বছরই থিমের চমকে নজর কাড়ে পাশাপাশি এই দুই ক্লাবের পুজো। এবারও সেরার শিরোপা ধরে রাখতে  সেন্ট্রাল কলোনির থিম যক্ষপুরী। উইনার্স ক্লাব তাদের থিমে নারী শক্তিকে সম্মান জানানোর দিকটি তুলে ধরছে।
বিশদ

প্রিন্সিপালের নির্দেশে ক্যাম্পাসে অনাড়ম্বর বিশ্বকর্মা পুজো

বিশ্বকর্মা পুজোয় উৎসব বিমুখ থাকল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ।  অভিযোগ, প্রিন্সিপাল ডাঃ ইন্দ্রজিৎ সাহা প্রথমে পুজোর অনুমতি দিতে চাননি। পরে জাঁকজমকহীন, অনাড়ম্বরভাবে পুজো করার অনুমতি দেন।
বিশদ

আন্দোলনের চাপে নতিস্বীকার রাজুর, মাটিগাড়াবাসীর সঙ্গে আলোচনায় এমপি

জনতার চাপে অবশেষে ফ্লাইওভার ইস্যুতে আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসলেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা। মঙ্গলবার  আন্দোলনকারীদের সঙ্গে নিয়ে মাটিগাড়ার নির্মীয়মান ফ্লাইওভার পরিদর্শন করেন  সাংসদ।
বিশদ

নিয়োগী বাড়িতে পঞ্চমীতে মনসা, অষ্টমীতে দুর্গার সঙ্গে পুজো পান কালী

পঞ্চমীতে মনসা আর অষ্টমীতে দুর্গার সঙ্গে পুজো পান মা কালী। বছরের পর বছর ধরে জলপাইগুড়ির নিয়োগী বাড়িতে চলে আসছে এই রীতি। এবার পুজোর ২১৬ বছর। তবে ঢাকার পাটগ্রাম, কলকাতার ভবানীপুর হয়ে এই পুজো আসে জলপাইগুড়ি শহরের কামারপাড়ায়।
বিশদ

হরিশ্চন্দ্রপুরে জাবরা উপ স্বাস্থ্যকেন্দ্র বেহাল, পরিষেবা কমিউনিটি হলে

হঠাৎ করে ছবিটা দেখলে মনে হবে কোনও হানা বাড়ি! চারদিকে ঝোপঝাড়, আগাছা, দেওয়ালে ফাটল। এমনই অবস্থা হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের মহেন্দ্রপুর পঞ্চায়েতের জাবরা উপ স্বাস্থ্যকেন্দ্রের। দীর্ঘ ১৪ বছর ধরে বেহাল অবস্থায় পড়ে রয়েছে স্বাস্থ্যকেন্দ্রটি। তবে পরিষেবা বন্ধ নেই।
বিশদ

‘পুষ্টি মাসে’ অঙ্গনওয়াড়ির খাবারের দিকে বিশেষ নজর

সেপ্টেম্বর মাসকে ‘পুষ্টি মাস’ ঘোষণা করা হয়েছে। ফলে এই মাসে অঙ্গনওয়াড়ির খাবারে বিশেষ নজর দিচ্ছে জলপাইগুড়ি জেলা প্রশাসন। সম্প্রতি এনিয়ে জেলাশাসকের দপ্তরে বৈঠক হয়। জেলার অঙ্গনওয়াড়ি কর্মীরা, সুপারভাইজার এবং সুসংহত শিশুবিকাশ প্রকল্পের আধিকারিক এবং প্রশাসনের কর্তারা বৈঠকে হাজির ছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
মেয়ের হেনস্তাকারী যুবককে নিজের হাতেই শাস্তি দিলেন এক মহিলা।  গুজরাতের রাজকোটের এই ঘটনার ভিডিও সামনে এসেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, দু’জন অভিযুক্তের দু’টি হাত ধরে রয়েছে। আর ওই মহিলা লাঠি দিয়ে তাঁকে নির্মমভাবে পেটাচ্ছেন। ...

জেল থেকে ছাড়া পেয়ে মঙ্গলবার বিধানসভায় এসেছিলেন পলাশীপাড়ার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য। বিধানসভার কমিটির বৈঠকে যাওয়ার জন্য তাঁকে সচিবালয়ে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হয়। ...

নিউইয়র্কের বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরে হামলার নিন্দা করলেন মার্কিন কংগ্রেসের সদস্যরা। এই ঘটনাকে ‘ধর্মান্ধতা এবং নিন্দা’র বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেছেন তাঁরা। ...

সুহেল ভাটের সঙ্গে ওয়ান টু ওয়ান খেলে জেমি ম্যাকলারেনের শট জালে জড়াতেই কোচ হোসে মোলিনার চোখেমুখে তৃপ্তির হাসি। মরশুমের শুরু থেকেই তারকা অজি স্ট্রাইকারের চোট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
বিশ্ব নৌ দিবস
১৫০২- কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯০৫- সুয়েডীয়-মার্কিন অভিনেত্রী গ্রেটা গার্বোর জন্ম
১৯২৩- ভারতের জাতীয় কংগ্রেসের আইন অমান্য আন্দোলনের ডাক দেওয়া হয়
১৯২৪- হিন্দু-মুসলমান সম্প্রীতির জন্য মহাত্মা গান্ধী অনশন শুরু করেন
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৭ টাকা ৮৪.৮১ টাকা
পাউন্ড ১০৮.৬৫ টাকা ১১২.২০ টাকা
ইউরো ৯১.৫৭ টাকা ৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  September, 2024

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা ৬/৩৩ দিবা ৮/৫ পরে কুম্ভ প্রতিপদ ৫৭/১০ রাত্রি ৪/২০। পূর্ব ভাদ্রপদ নক্ষত্র ১৩/৫০ দিবা ১১/০। সূর্যোদয় ৫/২৭/৪২, সূর্যাস্ত ৫/৩৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৫ গতে ৭/৪ মধ্যে পুনঃ ১/৩২ গতে ৩/৫৮ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে। 
১ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা দিবা ৮/৪৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/৫৫। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে ও ১১/৩২ গতে ১/৩ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
১৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তরপ্রদেশের মথুরায় লাইনচ্যুত একটি মালগাড়ি

11:18:00 PM

এখনও এক লক্ষ কুড়ি হাজার কিউসেক জল ছাড়ছে ডিভিসি

10:46:00 PM

বিহারের কৃষ্ণনগরে একাধিক বাড়িতে অগ্নিসংযোগ দুষ্কৃতীদের, হতাহতের খবর নেই

10:36:00 PM

নবান্ন সভাঘরে মুখ্যসচিবের নেতৃত্বাধীন টাস্ক ফোর্সের সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক শেষ

09:47:00 PM

এসিএল-২ : মোহন বাগান বনাম রাভশানের ম্যাচ গোলশূন্য ড্র

09:26:00 PM

ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজবুল্লা জঙ্গিগোষ্ঠী

09:25:00 PM