Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গরমে নাজেহাল, বট-পাকুড়ের বিয়েতে ভূরিভোজ

সংবাদদাতা, রায়গঞ্জ: কার্ড ছাপিয়ে পাড়া প্রতিবেশীকে নিমন্ত্রণ করা হয়েছিল। এবার লগ্ন মেনে বট ও পাকুড় গাছের বিয়ে দিলেন রায়গঞ্জের রূপাহারের তুলসিপাড়া কলোনি এলাকার বাসিন্দারা। বুধবার রাতে বিয়ের আসর বসেছিল গ্রামেই। বিয়েতে যা কিছু প্রয়োজন, সব ব্যবস্থাই ছিল গাছেদের এই বিয়েতে। প্যান্ডেলের একদিকে বাজছে ব্যান্ডপার্টি, চলছে নাচগান, ছিল এলাহি ভোজের ব্যবস্থা।
হঠাৎ এত আয়োজন করে গাছের বিয়ে দিতে কেন উদ্যোগ নিলেন গ্রামবাসীরা? তাঁদের দাবি, দীর্ঘদিন তাপপ্রবাহ চলতে থাকায় নাজেহাল অবস্থা সকলের। বৃষ্টির অভাবে মাঠে ফসল নষ্ট হচ্ছে। ভূগর্ভস্থ জল নীচে নেমে যাচ্ছে। সেখানে প্রকৃতির ভারসাম্য রক্ষার পাশাপাশি গাছের গুরুত্ব বোঝাতেই এই বিয়ের আয়োজন। গাছ না বাঁচলে, আমরা কেউ বাঁচব না— সেই বার্তা পৌঁছে দেওয়ার জন্যই এই উদ্যোগ।
বিয়ের লগ্ন মেনে শালগ্রাম শিলাকে সাক্ষী রেখে বৈদিক মন্ত্রোচ্চারণে দুই গাছের বিয়ে দেন পুরোহিত। লগ্ন মেনে রাত ১১ টা ৪৩ মিনিটে শুরু হয় বিয়ে। বর সাজানো হয় পাকুড় গাছকে এবং কনের বেশে সাজিয়ে তোলা হয় বট গাছকে। পরানো হয়  টোপর, গয়না ও বিয়ের পোশাক। উপস্থিত ছিলেন পাত্র ও পাত্রীর বাবা-মা। বর ও কনেযাত্রীদের জন্য মেনুতে ছিল ভাত, ডাল, পনিরের তরকারি, নিরামিষ সব্জি, চাটনি এবং শেষপাতে পায়েস। প্রায় আড়াই হাজার মানুষ পাত পেড়ে খেয়েছেন বলে জানান উদ্যোক্তারা।
পাত্রীর বাবা রাজকুমার হালদার বলেন, এই জায়গাটা ফাঁকা ছিল। আমি এবং পাত্রের বাবা দীনেশ রায় গাছ দু’টি লাগিয়েছিলাম। আমার মেয়ে নেই বলে বট গাছকে নিজের মেয়ে ভেবে পাকুড় গাছের সঙ্গে বিয়ে দিলাম। পরিবেশের যা অবস্থা, তাতে আমাদের সকলকেই গাছের প্রতি যত্নবান হতে হবে। এই  আয়োজনের মাধ্যমে সেই বার্তা দেওয়ার চেষ্টা। কনের বাবা দীনেশ রায়ের কথায়, বৃষ্টি হচ্ছে না। দাবদাহের জেরে পুকুর, টিউবওয়েলে জল নেই। সকলের মঙ্গল কামনায় বট ও পাকুড়ের বিয়ে দেওয়া হয়েছে। প্রকৃতির এই রুক্ষ্ম চেহারা যেন কোমল অবস্থায় ফিরে আসে।
এই বিয়েকে কীভাবে দেখছেন পরিবেশ বিশেষজ্ঞরা? রায়গঞ্জের ভূগোলের বিশিষ্ট শিক্ষক তথা পরিবেশবিদ বিশ্বজিৎ রায় বলেন, এই ঘটনা যুগ যুগ ধরে হয়ে আসছে। দু’টো গাছ সমগোত্রীয় বলেই হয়তো বিয়ে দেওয়া হয়। তবে এই বিয়ের উদ্যেশ্য কী, আমাদের সেটা আগে দেখতে হবে। বৈজ্ঞানিকভাবে গুরুত্ব না থাকলেও আস্থা ও বিশ্বাসের উপর ভর করে দু’টো গাছকে রক্ষার জন্য বিয়ের যে আয়োজন গ্রামবাসীরা করেছেন, তাকে সাধুবাদ জানাই। পাশাপাশি আরও গাছ লাগানোর বিষয়ে পদক্ষেপ নিতে হবে। তবেই এই পরিবেশকে বাঁচাত পারব আমরা।  নিজস্ব চিত্র

17th  May, 2024
আজও ভারী বৃষ্টির পূর্বাভাস তিন জেলায়

ভারী থেকে অতিভারী বৃষ্টির ভ্রূকুটি জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলার বায়ুমণ্ডল থেকে এখনই সরছে না। গত ২৪ ঘণ্টায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত ও মেঘাচ্ছন্ন আবহাওয়া বজায় থাকল উত্তরবঙ্গের এই তিন জেলাতেই।
বিশদ

গঙ্গার বুকে চার মত্স্যজীবীকে মারধর, জখম ৩, নিখোঁজ ১

ঝাড়খণ্ডের দুষ্কৃতীদের হাতে আক্রান্ত মানিকচকের তিন মৎস্যজীবী। একজন নিখোঁজ। বুধবার মানিকচকের নারায়ণপুর চর সংলগ্ন গঙ্গা নদীর বুকে এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। আহত মৎস্যজীবীরা মানিকচক থানায় অভিযোগ করেছেন।
বিশদ

আবর্জনায় বন্ধ নিকাশিনালা, ভোগান্তির আশঙ্কা দাসপাড়ায়

নিকাশিনালা  সংস্কার হয়নি। এবারও বর্ষায় ভোগান্তির আশঙ্কায় চোপড়ার দাসপাড়া বাজার এলাকার বাসিন্দারা। বাজারের আশপাশের পাড়াগুলিতেও একই সমস্যা। গোটা বাজার এলাকায় আবর্জনার স্তূপ।
বিশদ

বালুরঘাট হাসপাতালে চিকিত্সক অপ্রতুল, পরিষেবা নিয়ে ক্ষোভ

ঘাটতি ছিলই। তার উপর জুনের প্রথমেই বালুরঘাট জেলা হাসপাতাল থেকে একসঙ্গে বিদায় নিয়েছেন আট চিকিৎসক। কিন্তু দুই সপ্তাহ হতে গেলেও নতুন চিকিৎসক আসেননি। ফলে হাসপাতালে চিকিৎসক সংকট চলছে
বিশদ

তিনদিকে পুকুর, নেই সীমানা প্রাচীর প্রাথমিক বিদ্যালয়ে আতঙ্কের ক্লাস

ছাদ থেকে ভেঙে পড়ছে চাঙর। পড়ুয়াদের জন্য নেই শৌচালয়। কার্যত ধুঁকছে ইসাহাকপুর প্রাথমিক বিদ্যালয়। তিনদিকে পুকুর থাকলেও বিদ্যালয়ে নেই সীমানা প্রাচীর। ফলে প্রায়ই স্কুলের জিনিসপত্র চুরি যায় বলে দাবি কর্তৃপক্ষের।
বিশদ

ফের ভাঙন, জেলার ২ পঞ্চায়েতের পাঁচ বিজেপি সদস্যর তৃণমূলে যোগ

কোচবিহার লোকসভা আসনে বিজেপি পরাজিত হতেই একের পর এক পঞ্চায়েত হাতছাড়া হচ্ছে। পাশাপাশি বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে ভাঙন ধরতেও শুরু করেছে। বুধবার কোচবিহার উত্তর বিধানসভার ঢাংঢিংগুড়ি গ্রাম পঞ্চায়েতের তিনজন সদস্য বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন।
বিশদ

‘পুরসভার উন্নয়ন নিয়ে মানুষের দরবারে যান’

পুরসভার উন্নয়নমূলক কাজে নাগরিকদের যুক্ত করুন। তা হলেই সমস্যা কাটবে। লোকসভা ভোটে বিপর্যয়ের পর বুধবার শিলিগুড়ি পুরসভার প্রশাসনিক বৈঠকে কাউন্সিলারদের এমনই দাওয়াই দিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

এসটিপির জমি সংলগ্ন নদীতে অবৈধ খাদান, পুরমন্ত্রীকে নালিশ পুরসভার

স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) প্রকল্পের জন্য চিহ্নিত জমির পাশেই চলছে অবৈধ খাদান। বুধবার পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের কাছে এমন অভিযোগ করেন শিলিগুড়ি পুরসভার কমিশনার ছিরিং ভুটিয়া। একইসঙ্গে পুরকর্তৃপক্ষ শহরের পরিকাঠামো উন্নয়নে মন্ত্রীর কাছে চেয়েছেন প্রায় ৩০০ কোটি টাকা।
বিশদ

নবনির্বাচিত সাংসদকে সংবর্ধনা

মাথাভাঙা-২ ব্লকের শিকারপুর হাইস্কুলের মাঠে কোচবিহারের নবনির্বাচিত সাংসদ জগদীশচন্দ্র বর্মা বসুনিয়াকে সংবর্ধনা দেওয়া হল। এদিনের সংবর্ধনা সভায় উপস্থিত ছিলেন কোচবিহার জেলা তৃণমূলের সভাপতি অভিজিৎ দে ভৌমিক, চেয়ারম্যান গিরীন্দ্রনাথ বর্মন, ব্লক সভাপতি মহেন্দ্রনাথ বর্মন সহ অন্যান্যরা।
বিশদ

ন্যাশনাল হেলথ মিশন থেকে মিলছে না টাকা অমিল হিমোফেলিয়ার ওষুধ

বরাদ্দ চাওয়ার পরেও হিমোফেলিয়া চিকিৎসা খাতে ন্যাশনাল হেলথ মিশন থেকে টাকা পাওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে প্রায় দু’মাস থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে মিলছে না হিমোফেলিয়ার ওষুধ। একই পরিস্থিতি কোচবিহার মেডিক্যাল কলেজ সহ একাধিক হাসপাতালে বলে খবর।
বিশদ

ফ্লাইওভারের নীচে দেহ উদ্ধার

বুধাবার সকালে বাগডোগরা বিহারমোড় থেকে উদ্ধার হল অজ্ঞাত পরিচয় এক বৃদ্ধের মৃতদেহ। বিহারমোড়ের ফ্লাইওভারের নীচে ওই বৃদ্ধের দেহ দেখতে পান স্থানীয় ব্যবসায়ীরা। খবর দেওয়া হয় বাগডোগরা থানায়
বিশদ

দুর্ঘটনায় জখম বাইক চালক

পিকআপ ভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে গুরুতর জখম হলেন বাইক চালক। বুধবার সকালে ঘটনাটি ঘটেছে হলদিবাড়ির দেওয়ানগঞ্জ পঞ্চায়েতের চৈতুরমোড়ে। পুলিস জানিয়েছে, জখমের নাম সাজু সরকার (৩০)।
বিশদ

২৫ লক্ষ টাকার কাঠ উদ্ধার

মঙ্গলবার মধ্যরাতে বীরপাড়ায় পুলিস ও বনদপ্তর যৌথ অভিযান চালিয়ে ২৫ লক্ষ টাকার সেগুন কাঠ উদ্ধার করল। অসম থেকে শিলিগুড়িগামী একটি ট্রাক থেকে চোরাই কাঠগুলি বাজেয়াপ্ত করা হয়।
বিশদ

হরিশ্চন্দ্রপুরে সাবমার্সিবল অন্যত্র বসানোর অভিযোগ কংগ্রেস প্রধানের বিরুদ্ধে

পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেসকে ভোট না দেওয়ায় স্কুলের জল প্রকল্প স্থানান্তর করার অভিযোগ উঠল কংগ্রেসের প্রধানের বিরুদ্ধে। এনিয়ে আগেই ব্লক প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছিলেন গ্রামবাসীরা। অভিযোগ পেয়ে বুধবার তদন্তে নেমে প্রকল্পের কাজ বন্ধ করে দিল ব্লক প্রশাসন।
বিশদ

Pages: 12345

একনজরে
ভোট পর্বে উত্তর ২৪ পরগনায় এবং ভোট মিটতেই নদীয়ায়—মাত্র একমাসে দু’বার সশস্ত্র হামলা চালাল বাংলাদেশি গোরু পাচারকারীরা! তাতে রক্তাক্তও হয়েছেন বিএসএফ জওয়ানরা। তাঁদের মধ্যে একজনের ...

আড়াই মাস আগে ঝড়বৃষ্টিতে ভাসমান পন্টুন জেটি ও ভেসেল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল, তা আজও মেরামত করা হয়নি। এখনও ভগ্নপ্রায় অবস্থায় পড়ে রয়েছে। ...

কাঠগড়ায় দক্ষিণ কোরিয়ার রেফারি। বিশ্বকাপের বাছাই পর্ব থেকে ছিটকে যাওয়ার পর ক্ষোভে উত্তাল ইগর স্টিমাচের ড্রেসিং-রুম। অনেকেই বলছেন, বাঁশি হাতে ফাঁসি দিয়েছেন রেফারি। তবে রেফারিকে দোষারোপ করলেও ইগর স্টিমাচের ব্যর্থতা আড়াল করা যাচ্ছে না ...

জেলবন্দি অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে দেখা করলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান। জানা গিয়েছে, বুধবার তিহার জেলে গিয়েছিলেন তিনি। সেখানে আপ সুপ্রিমো কেজরিওয়ালের সঙ্গে সদ্য সমাপ্ত লোকসভা ভোটের ফলাফল নিয়ে আলোচনা করেছেন মান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মস্থলে জটিল কর্মে সাফল্য ও সুনাম। অর্থকড়ি উপার্জন বাড়বে। সম্পত্তি রক্ষণাবেক্ষণে ব্যয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভূমিকম্প সচেতনতা দিবস
১৫২৫:  রোমান ক্যাথলিক চার্চের নিয়ম ভেঙে মার্টিন লুথার বিয়ে করেন ক্যাথরিনা ভনভরাকে
১৭৫৭: রবার্ট ক্লাইভ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে মুর্শিদাবাদ অভিমুখে যুদ্ধ অভিযান শুরু করেন
১৮৩১: স্কটল্যান্ডীয় গাণিতিক পদার্থবিজ্ঞানী তড়িৎচুম্বকীয় বিকিরণ তত্ত্বের জন্য সুবিদিত জেমস ক্লার্ক ম্যাক্সওয়েলের জন্ম
১৮৪০: কলকাতায় তত্ত্ববোধিনী সভার উদ্যোগে তত্ত্ববোধিনী পাঠশালা প্রতিষ্ঠিত হয়
১৮৫৭ : লর্ড ক্যানিং সংবাদপত্র আইন চালু করেন
১৮৯৭: বিখ্যাত দৌড়বীর পাভো নুরমির জন্ম
১৯২৭ :  বাংলাভাষা শহীদ আবুল বরকতের জন্ম
১৯৩২ :  ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব অপূর্ব সেনের মৃত্যু
১৯৬৫: প্রাক্তন ক্রিকেটার মনিন্দর সিংয়ের জন্ম
১৯৭০: নিউজিল্যান্ডের প্রাক্তন  ক্রিকেট তারকা ক্রিস কেয়ার্নসের জন্ম
১৯৭১: অস্ট্রেলিয়ার সিডনিতে জি. বডরিক নামে এক মহিলা একসঙ্গে নয় সন্তানের জন্ম দেয়। এর মধ্যে ২ ছেলে ও ৪ মেয়ে বেঁচে যায়
১৯৯৪ : ভারতীয় মহিলা তীরন্দাজ দীপিকা কুমারীর জন্ম
২০১২: গজল গায়ক মেহদি হাসানের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.৭৪ টাকা ১০৮.২১ টাকা
ইউরো ৮৮.১৯ টাকা ৯১.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী ৪১/৩৮ রাত্রি ৯/৩৪। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৭/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে অস্তাবধি, রাত্রি ৭/০ গতে ৯/৭ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/১০ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী রাত্রি ৯/১২। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/১৯ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। কালবেলা ২/৫৮ গতে ৬/১৯ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: নেদারল্যান্ডকে ২৫ রানে হারাল বাংলাদেশ

11:45:36 PM

টি-২০ বিশ্বকাপ: নেদারল্যান্ডকে জয়ের জন্য ১৬০ রানের টার্গেট দিল বাংলাদেশ

10:02:37 PM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেদারল্যান্ডের

08:08:13 PM

টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশ বনাম নেদারল্যান্ডের ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

07:42:48 PM

২০৪ পয়েন্ট উঠল সেনসেক্স

04:05:13 PM

সিকিমের মানগান এলাকায় ভেঙে পড়ল বাড়ির একাংশ, মৃত ১, নিখোঁজ ৫

03:49:54 PM