Bartaman Patrika
কলকাতা
 

আড়কাঠিরাই ভেস্তে দিল বৈঠক?  নজরে নকশালপন্থীরা, ক্ষুব্ধ জুনিয়র চিকিৎসকদের একাংশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার দুপুর দুটো। স্বাস্থ্যভবন লাগোয়া অবস্থান মঞ্চে বক্তব্য রেখে চলে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জুনিয়র ডাক্তার আন্দোলনের অন্যতম মুখ অনিকেত মাহাত বলেছিলেন, ‘মাননীয়া মুখ্যমন্ত্রীর পদক্ষেপকে আমরা অত্যন্ত স্বাগত জানাই। আমরা এই মুহূর্তে ওঁর সঙ্গে আলোচনায় রাজি আছি।’ প্রশ্ন ওঠে, ‘আপনারা কি ‘লাইভ স্ট্রিমিং’ বা সরাসরি সম্প্রচার ছাড়া আলোচনা করবেন না?’ উত্তর এড়িয়ে যান অনিকেত। কিছুক্ষণ পরই একই প্রশ্ন করা হয়েছিল জুনিয়র ডাক্তারদের আর এক নেতা সৌরভ রায়কে। তিনিও গোঁ ছেড়ে সাফ জানান, ‘আমরা কোনও নেগেটিভ ভিউ পয়েন্ট নিয়ে যাব না।’ বোঝাই গিয়েছিল, অনড় অবস্থান থেকে সরে অনেকটাই খোলা মনে আলোচনার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিয়ে নিয়েছিলেন আন্দোলনকারীরা। তাহলে ২-৩ ঘণ্টার মধ্যে এমন কী হল? কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বহুপ্রতীক্ষিত বৈঠক যখন শুরু হব হব করছে, ঠিক তখনই ফের ‘লাইভ স্ট্রিমিং’ নিয়ে জেদাজেদি কেন হল? প্রথমে ‘লাইভ স্ট্রিমিং’, তারপর ভিডিওগ্রাফি, শেষে যৌথ ‘মিনিটস’-এ দু’পক্ষের সই—এই নিয়েই কেটে গেল তিন ঘণ্টা। কেন এই সময় নষ্ট? কারা কলকাঠি নাড়ল? কয়েকজন আড়কাঠি? কিছু পাকা মাথার সুযোগসন্ধানী বহিরাগত রাজনৈতিক মুখ?
রাজ্য আইএমএ-র প্রথম সারির নেতা সৌরভ দত্ত সাফ জানাচ্ছেন, ‘এই আন্দোলনে বাইরের লোক নেই। সে অর্থে ওদের কোনও নেতা নেই। সিপিএম, এসইউসি, নকশালপন্থী সিপিআইএমএল রেডস্টার, পিডিএসএফ, তৃণমূল সহ বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের ছাত্রছাত্রীরা রয়েছে। তার পাশাপাশি প্রচুর অরাজনৈতিক লোকজনও রয়েছে।’ সূত্র বলছে, আন্দোলনের নেতৃত্বের রাশ এখন অনেকটাই এসইউসির ছাত্র সংগঠন এআইডিএসও-র হাতে। কিন্তু তাঁরা তো লাইভ স্ট্রিমিংয়ের দাবি থেকে সরে এসেছিলেন। তাহলে কারা বাগড়া দিল মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে? এসইউসি সমর্থিত চিকিৎসক সংগঠন মেডিক্যাল সার্ভিস সেন্টারের রাজ্য সম্পাদক ডাঃ বিপ্লব চন্দ্র বলেন, ‘দেখুন, আমাদের সংগঠনের সমর্থকরাই তো সবটা নয়। ভিন্ন মতও আছে।’ ধর্নামঞ্চে রোজ ঘোরাঘুরি করছেন সিপিএমের নেতা-কর্মীরা।  
আন্দোলন শুরুর পর থেকে বিভিন্ন জিবি বৈঠকে আদর্শগত অবস্থান নিয়ে ঘণ্টার পর ঘণ্টা তর্কাতর্কি হয়েছে জুনিয়র ডাক্তারদের মধ্যে। নকশালপন্থীরা বারবার বেঁকে বসেছেন। অন্যদিকে অনিকেত মাহাতর মতো কয়েকজন বরাবরই আলাপ আলোচনার পথ খোলা রাখার পক্ষপাতী ছিলেন। এই পরিস্থিতিতে শনিবার কালীঘাটে ঝাঁঝালো বক্তব্য রাখতে দেখা গিয়েছে দেবাশীষ হালদারের মতো জুনিয়র ডাক্তার নেতাকে। রাজনৈতিক মহলের দাবি, তিনি পিডিএসএফ সদস্য। সৌতাজ বিশ্বাস নামে সোশ্যাল মিডিয়ায় দ্বিতীয় একটি অ্যাকাউন্টও রয়েছে তাঁর। মুখ্যমন্ত্রীর বাসভবনের বাইরে দাঁড়িয়েই ফেসবুকে তিনি পোস্ট করে গিয়েছেন, ‘কালীঘাটের ময়না যতক্ষণ না নবান্ন ছাড়ছে, ততক্ষণ আমাদের ৩০ জনও এখানেই অবস্থান করবে’, ‘চন্দ্রিমা ভট্টাচার্য আর মুখ্যসচিব ডাক্তারদের সাথে দুর্ব্যবহার করে একপ্রকার ঘাড়ধাক্কা দিয়ে বের করে দিলেন।’ কিন্তু এমন কোনও ঘাড়ধাক্কা‌র ঘটনাই ঘটেনি বলে দাবি আন্দোলনকারীদের একাংশের। এ প্রসঙ্গে ডাঃ মাহাত অবশ্য বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় বক্তব্য না দেখে মন্তব্য করব না।’ 
এই পরিস্থিতিতে রবিবার কালীঘাটে ‘দিদির দরবার’ বসে। এদিন চার রোগীর পরিজন মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ জানান, সরকারি হাসপাতালে গিয়েছিলাম, অপারেশন হয়নি। বেসরকারি হাসপাতালে ৮-১০ লক্ষ টাকা বিল দিতে ঘটি-বাটি বিক্রির জোগাড়। এতেই প্রশ্ন উঠছে, তবে কি নেপথ্যে কলকাঠি নাড়ছেন কিছু কর্পোরেট চিকিৎসক? বিশিষ্ট হার্ট সার্জেন ডাঃ কুণাল সরকারের অবশ্য সাফ জবাব, ‘এ ধরনের অভিযোগে বিষয়টা আরও জটিল হয়। যত দ্রুত সমাধানসূত্র বের হয়, ততই মঙ্গল।’ এদিন পুলিসের পক্ষ থেকেও সিনিয়র ডাক্তারদের মাধ্যমে বার্তা দেওয়া হয়েছে, আন্দোলনকারীরা যদি মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চান, তাহলে সেই বার্তা সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে। এদিন বিকেলে সল্টলেকে মহামিছিল আয়োজন করে ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্স ফ্রন্ট’। তার জেরে যানজটে আটকে দুর্ভোগের শিকার হন বহু মানুষ।
 

16th  September, 2024
আজ নবান্নে জুনিয়র চিকিৎসকদের বৈঠকে আহ্বান জানালেন মুখ্যসচিব, চিঠিতে ফের কাজে যোগ দেওয়ার আবেদন

নবান্নে জুনিয়র চিকিৎসকদের বৈঠকে আহ্বান জানালেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ। তিনি ছাড়াও এই বৈঠকে উপস্থিত থাকবেন সদ্যগঠিত টাস্ক ফোর্সের সদস্যরা। এই মর্মে আজ, বুধবার তিনি আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের একটি ই-মেল পাঠিয়েছেন।
বিশদ

পুজোর মুখেই দক্ষিণবঙ্গে বন্যা পরিস্থিতি, ‘ম্যান মেড ফ্লাড’ বলে দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

বন্যা পরিস্থিতির জেরে ভাসছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। বুধবার সকাল পর্যন্ত ঘরছাড়া প্রায় ৫০ হাজারের বেশি মানুষ। তাঁদের রিলিফ ক্যাম্পে রাখার ব্যবস্থা করেছে রাজ্য সরকার।
বিশদ

রাতের কলকাতায় আক্রান্ত কর্তব্যরত পুলিসকর্মী, ধৃত ১

শহর কলকাতায় আক্রান্ত খোদ পুলিস। দুষ্কৃতীদের তাণ্ডবের সম্মুখীন হলেন নাকা চেকিংয়ে কর্তব্যরত এক ট্রাফিক সার্জেন্ট। পুলিসের বাইকেও ভাঙচুর চালানো হয়েছে বলে অভিযোগ।
বিশদ

স্টেটাস রিপোর্ট সুপ্রিম কোর্টে দিল সিবিআই

আর জি কর কাণ্ডে সিবিআই তদন্তের স্টেটাস রিপোর্ট দেখে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। তবে কেন্দ্রীয় গোয়েন্দাদের ভূমিকায় দেশের প্রধান বিচারপতির বেঞ্চ মোটের উপর সন্তুষ্ট।
বিশদ

পুজোর বাজারে নারীদের নিরাপত্তায় মহিলা পুলিসের বিশেষ বাহিনীর টহল

আর জি কর-কাণ্ডের প্রেক্ষিতে মহিলাদের নিরাপত্তার বিষয়টি নিয়ে নানা প্রশ্ন উঠছে। ইতিমধ্যে সরকার বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপও করেছে। এর মধ্যেই শারদোৎসবের তোড়জোড়ও শুরু হয়ে গিয়েছে। জমে উঠছে পুজোর বাজার। তাই কলকাতার বিভিন্ন বাজারগুলিতে নারী নিরাপত্তা সুনিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুলিস।
বিশদ

ফেরাতে পারল না সুপ্রিম কোর্টও, ‘ফের বৈঠক চাই, অবস্থান চলবে’, ভোগান্তি অব্যাহত আম জনতার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সদিচ্ছা এবং সুপ্রিম কোর্ট পাশে দাঁড়িয়ে যাওয়ার পরও কর্মবিরতি উঠল না। দুপুর থেকে দফায় দফায় বৈঠক, আর তারপর রাতে ‘জিবি’। আশা-অপেক্ষাই সার। কাজে না ফেরার সিদ্ধান্তেই অনড় থেকে গেলেন আন্দোলনকারী ডাক্তার-পড়ুয়ারা।
বিশদ

‘বৃহত্তর ষড়যন্ত্র’ করতে সন্দীপকে কি কেউ নির্দেশ দিয়েছিল? উত্তর খুঁজছে সিবিআই 

‘বৃহত্তর ষড়যন্ত্র’ করার জন্য আর জি করের তৎকালীন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে কেউ কি নির্দেশ দিয়েছিলেন? উত্তর খুঁজছে সিবিআই।
বিশদ

পুজোর মুখে দুই ক্রাইসিস ম্যানেজারই তুরুপের তাস,  কলকাতা পুলিসের মাথায় মনোজ ভার্মা,  রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষায় জাভেদ শামিম

আর জি কর কাণ্ড নিয়ে টালমাটাল গোটা শহর। অভিযোগে, বিক্ষোভ, সিপির পদত্যাগের দাবি, পুলিস গ্রেপ্তারিতে জর্জরিত লালবাজার।
বিশদ

ডিভিসির জলে প্লাবিত আমতার দ্বীপাঞ্চল ভাটোরা, বন্যার ভ্রুকুটি উদয়নারায়ণপুরে

একটানা বৃষ্টির জেরে বন্যার আশঙ্কা আগেই তৈরি হয়েছিল। সেই আশঙ্কাই সত্যি হল। ডিভিসি’র ছাড়া জলে প্লাবিত হল হাওড়া জেলার দ্বীপাঞ্চল আমতা বিধানসভার ভাটোরা ও ঘোড়াবেড়িয়া চিৎনান এলাকা।
বিশদ

বিধায়ক সুদীপ্তর বাগানবাড়িতে তল্লাশি ইডির, বাজেয়াপ্ত নথি

হুগলির দাদপুর থানার দাঁড়পুর গ্রামের বিরাট বাগানবাড়িতে মঙ্গলবার সকাল সকাল একাধিক গাড়ি, সিআইএসএফ জওয়ানদের দেখে চমকে গিয়েছিলেন বাসিন্দারা।
বিশদ

‘মদ্যপ’ চিকিৎসক, গাফিলতিতে রোগী মৃত‌্যুর অভিযোগ সাগর দত্তে

হাসপাতালে মদ্যপ অবস্থায় ডিউটি ও তার জেরে রোগী মৃত্যুর অভিযোগ উত্তেজনা ছড়াল সাগর দত্ত মেডিক্যাল কলেজে। মৃতের নাম প্রশান্তকুমার সাউ (৪৯)।
বিশদ

কলকাতার সিপি মনোজ ভার্মা, রদবদল স্বাস্থ্যেও 

গভীর রাতে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেইমতো মঙ্গলবারই বদলি করা হল বিনীত গোয়েলকে। কলকাতা পুলিসের নতুন কমিশনার হলেন মনোজ ভার্মা। ১৯৯৮ ব্যাচের এই আইপিএস অফিসার এডিজি আইনশৃঙ্খলা পদে কর্মরত ছিলেন।
বিশদ

গাড়ি ভাড়া নেওয়ার নামে পাচার চক্র, ধৃত ১০ জন

গাড়ি ভাড়া নেওয়ার নামে চুরি করে বিক্রি করে দেওয়ার চক্র ধরল হরিণঘাটা থানার পুলিস। ঘটনায় মূল অভিযুক্ত সহ মোট ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার পুলিসের পক্ষ থেকে সাংবাদিক বৈঠকে বিষয়টি জানানো হয়।
বিশদ

সুপ্রিম কোর্টের ভূমিকায় সন্তুষ্ট অভয়ার পরিবার

মঙ্গলবার সুপ্রিম কোর্টের শুনানি নিয়ে সন্তোষ প্রকাশ করেছে নিহত চিকিৎসকের পরিবার। এদিন সোদপুরের বাড়ির সামনে নির্যাতিতার বাবা ও মা বলেন, ‘সুপ্রিম কোর্টের উপর আমাদের ১০০ শতাংশ ভরসা রয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিউইয়র্কের বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরে হামলার নিন্দা করলেন মার্কিন কংগ্রেসের সদস্যরা। এই ঘটনাকে ‘ধর্মান্ধতা এবং নিন্দা’র বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেছেন তাঁরা। ...

সুহেল ভাটের সঙ্গে ওয়ান টু ওয়ান খেলে জেমি ম্যাকলারেনের শট জালে জড়াতেই কোচ হোসে মোলিনার চোখেমুখে তৃপ্তির হাসি। মরশুমের শুরু থেকেই তারকা অজি স্ট্রাইকারের চোট ...

প্লাবিত এলাকায় কোনও মানুষের যাতে অসুবিধা না হয়, তা দেখার জন্য সিউড়ির বিধায়ককে ফোন করে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...

বিশ্বকর্মা পুজোর দিন নৌকা বাইচ প্রতিযোগিতায় মাতলেন গ্রামবাসীরা। মঙ্গলবার বামনগোলা থানা সংলগ্ন টাঙন নদীতে বাইচ প্রতিযোগিতাকে কেন্দ্র করে মানুষের ঢল নামে। বামনগোলা ও গাজোল ব্লকের মাঝামাঝি টাঙন নদীতে এই প্রতিযোগিতায় দুটি ব্লকের প্রচুর মানুষ জমায়েত হন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
বিশ্ব নৌ দিবস
১৫০২- কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯০৫- সুয়েডীয়-মার্কিন অভিনেত্রী গ্রেটা গার্বোর জন্ম
১৯২৩- ভারতের জাতীয় কংগ্রেসের আইন অমান্য আন্দোলনের ডাক দেওয়া হয়
১৯২৪- হিন্দু-মুসলমান সম্প্রীতির জন্য মহাত্মা গান্ধী অনশন শুরু করেন
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৭ টাকা ৮৪.৮১ টাকা
পাউন্ড ১০৮.৬৫ টাকা ১১২.২০ টাকা
ইউরো ৯১.৫৭ টাকা ৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  September, 2024

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা ৬/৩৩ দিবা ৮/৫ পরে কুম্ভ প্রতিপদ ৫৭/১০ রাত্রি ৪/২০। পূর্ব ভাদ্রপদ নক্ষত্র ১৩/৫০ দিবা ১১/০। সূর্যোদয় ৫/২৭/৪২, সূর্যাস্ত ৫/৩৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৫ গতে ৭/৪ মধ্যে পুনঃ ১/৩২ গতে ৩/৫৮ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে। 
১ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা দিবা ৮/৪৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/৫৫। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে ও ১১/৩২ গতে ১/৩ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
১৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তরপ্রদেশের মথুরায় লাইনচ্যুত একটি মালগাড়ি

11:18:00 PM

এখনও এক লক্ষ কুড়ি হাজার কিউসেক জল ছাড়ছে ডিভিসি

10:46:00 PM

বিহারের কৃষ্ণনগরে একাধিক বাড়িতে অগ্নিসংযোগ দুষ্কৃতীদের, হতাহতের খবর নেই

10:36:00 PM

নবান্ন সভাঘরে মুখ্যসচিবের নেতৃত্বাধীন টাস্ক ফোর্সের সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক শেষ

09:47:00 PM

এসিএল-২ : মোহন বাগান বনাম রাভশানের ম্যাচ গোলশূন্য ড্র

09:26:00 PM

ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজবুল্লা জঙ্গিগোষ্ঠী

09:25:00 PM