Bartaman Patrika
কলকাতা
 

বৃষ্টি মাথায় নিয়েই কেনাকাটার ভিড়, মুখে হাসি দোকানিদের  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক সপ্তাহ আগেও ছবিটা অন্যরকম ছিল। টুকটাক কেনাকাটা শুরু হলেও পুজোর বাজারে জনজোয়ার বলতে যা বোঝায়, তা দেখা যায়নি। রবিবার অনেকটাই বদলে গেল সেই ছবি। বৃষ্টি মাথায় নিয়েই পুজোর কেনাকাটা সারতে নেমে পড়লেন হাজার হাজার মানুষ। হাতিবাগান, নিউ মার্কেট বা গড়িয়াহাট—ছাতা মাথায় নিয়ে ভিড় জমালেন ক্রেতারা। দু’দিন ধরে বৃষ্টি না চললে ভিড় আরও জমাট হতো বলে মনে করছেন ব্যবসায়ীরা। তবে আজ ও কাল সরকারি ছুটি। পুজোর আগে মিলবে আরও কয়েকটি ‘উইক-এন্ড’। তাই রবিবারের বাজার দেখে দোকানিরা বলছেন, ‘এই ট্রেন্ড বজায় থাকলে খামতি পুষিয়ে যাবে।’    
আর জি কর ইস্যুতে গত প্রায় এক মাস ধরে কলকাতা আক্ষরিক অর্থেই উত্তাল। মিটিং-মিছিল লেগেই আছে। প্রতিবাদের নামে ‘পুজো বয়কট’, ‘উৎসব বয়কট’ ইত্যাদি নানা বিভ্রান্তিকর বার্তা ছড়িয়ে দেওয়া হচ্ছে সুকৌশলে। হকাররা মনে করছেন, বাজারে এসবের একটা নেতিবাচক প্রভাব কিছুটা হলেও পড়েছে। তার উপর শুক্রবার থেকে শুরু হয়েছে বৃষ্টি। সব মিলিয়ে ব্যবসায়ীদের কপালের ভাঁজ চওড়া হচ্ছিল। বছরের এই সময় ভালো ব্যবসার আশায় থাকেন প্রত্যেকে। রবিবারের বৃষ্টিবিঘ্নিত বিকেলে ভিড় দেখে দুশ্চিন্তা সরে গিয়ে হাসি ফুটেছে তাঁদের মুখে। 
কথা হচ্ছিল হাতিবাগানের ব্যবসায়ী রঞ্জন রায়ের সঙ্গে। জামাকাপড়ের দোকান তাঁর। বললেন, ‘এবার প্রচুর স্টক তুলেছি। আর জি কর নিয়ে যা চলছে, তাতে পুজোর বাজারে শুরুতেই একটা ধাক্কা লেগেছিল। তারপর শুরু হয়েছে বৃষ্টি। তবে শনিবারের পর আজও দেখলাম, দুর্যোগের মধ্যেও বিক্রিবাটা ভালোই। আশা করছি, পরবর্তী ছুটির দিনগুলোয় ভিড় আরও বাড়বে।’ দমদমের বাসিন্দা রূপা সাহা বান্ধবীকে নিয়ে হাতিবাগানে পুজোর কেনাকাটা করতে এসেছিলেন। বললেন, ‘রাস্তাঘাটের যা অবস্থা, তাতে এর আগে দু’-তিনদিন বেরব ভেবেও রিস্ক নিইনি। বেশি দেরি করে ফেললে আবার ভালো স্টক পাব না। তাই আজ ছাতা নিয়ে বেরিয়ে পড়েছি।’ সকাল থেকে দুপুর পর্যন্ত ফাঁকা ফাঁকা থাকলেও বিকেলে নিউ মার্কেটে ফিরে আসে পুজোর বাজারের পরিচিত ভিড়। সন্ধ্যার দিকে কিছুক্ষণ আঝোরে বৃষ্টি হলেও কেনাকাটা চলে তার মধ্যেই। নিউ মার্কেটের এক ব্যবসায়ীর মন্তব্য, ‘এতদিনে পুজোর বাজার বলে মনে হচ্ছে। আশা করছি, পুজো যত এগিয়ে আসবে, বাজার তত ভালো হবে।’ 
হাতিবাগান বা নিউ মার্কেটের তুলনায় গড়িয়াহাটে কেনাকাটার ভিড় এদিন কিছুটা হাল্কা ছিল। সেখানকার ব্যবসায়ী সজল দাস খেদের সঙ্গে বলেন, ‘আর জি করের ঘটনার জাস্টিসের জন্য আমরাও পথে নেমেছি। কিন্তু আমাদের মতো হাজার হাজার ব্যবসায়ীর কথাও একটু মাথায় রাখা দরকার।’ স্থানীয় হকার সংগঠনের নেতা নেতা দেবরাজ ঘোষ বলেন, ‘এই মিটিং, মিছিল আন্দোলন, তারপর বৃষ্টি। তবে আমরা আশাবাদী যে বাজার দ্রুত জমে উঠবে।’

16th  September, 2024
আজ নবান্নে জুনিয়র চিকিৎসকদের বৈঠকে আহ্বান জানালেন মুখ্যসচিব, চিঠিতে ফের কাজে যোগ দেওয়ার আবেদন

নবান্নে জুনিয়র চিকিৎসকদের বৈঠকে আহ্বান জানালেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ। তিনি ছাড়াও এই বৈঠকে উপস্থিত থাকবেন সদ্যগঠিত টাস্ক ফোর্সের সদস্যরা। এই মর্মে আজ, বুধবার তিনি আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের একটি ই-মেল পাঠিয়েছেন।
বিশদ

পুজোর মুখেই দক্ষিণবঙ্গে বন্যা পরিস্থিতি, ‘ম্যান মেড ফ্লাড’ বলে দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

বন্যা পরিস্থিতির জেরে ভাসছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। বুধবার সকাল পর্যন্ত ঘরছাড়া প্রায় ৫০ হাজারের বেশি মানুষ। তাঁদের রিলিফ ক্যাম্পে রাখার ব্যবস্থা করেছে রাজ্য সরকার।
বিশদ

রাতের কলকাতায় আক্রান্ত কর্তব্যরত পুলিসকর্মী, ধৃত ১

শহর কলকাতায় আক্রান্ত খোদ পুলিস। দুষ্কৃতীদের তাণ্ডবের সম্মুখীন হলেন নাকা চেকিংয়ে কর্তব্যরত এক ট্রাফিক সার্জেন্ট। পুলিসের বাইকেও ভাঙচুর চালানো হয়েছে বলে অভিযোগ।
বিশদ

স্টেটাস রিপোর্ট সুপ্রিম কোর্টে দিল সিবিআই

আর জি কর কাণ্ডে সিবিআই তদন্তের স্টেটাস রিপোর্ট দেখে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। তবে কেন্দ্রীয় গোয়েন্দাদের ভূমিকায় দেশের প্রধান বিচারপতির বেঞ্চ মোটের উপর সন্তুষ্ট।
বিশদ

পুজোর বাজারে নারীদের নিরাপত্তায় মহিলা পুলিসের বিশেষ বাহিনীর টহল

আর জি কর-কাণ্ডের প্রেক্ষিতে মহিলাদের নিরাপত্তার বিষয়টি নিয়ে নানা প্রশ্ন উঠছে। ইতিমধ্যে সরকার বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপও করেছে। এর মধ্যেই শারদোৎসবের তোড়জোড়ও শুরু হয়ে গিয়েছে। জমে উঠছে পুজোর বাজার। তাই কলকাতার বিভিন্ন বাজারগুলিতে নারী নিরাপত্তা সুনিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুলিস।
বিশদ

ফেরাতে পারল না সুপ্রিম কোর্টও, ‘ফের বৈঠক চাই, অবস্থান চলবে’, ভোগান্তি অব্যাহত আম জনতার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সদিচ্ছা এবং সুপ্রিম কোর্ট পাশে দাঁড়িয়ে যাওয়ার পরও কর্মবিরতি উঠল না। দুপুর থেকে দফায় দফায় বৈঠক, আর তারপর রাতে ‘জিবি’। আশা-অপেক্ষাই সার। কাজে না ফেরার সিদ্ধান্তেই অনড় থেকে গেলেন আন্দোলনকারী ডাক্তার-পড়ুয়ারা।
বিশদ

‘বৃহত্তর ষড়যন্ত্র’ করতে সন্দীপকে কি কেউ নির্দেশ দিয়েছিল? উত্তর খুঁজছে সিবিআই 

‘বৃহত্তর ষড়যন্ত্র’ করার জন্য আর জি করের তৎকালীন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে কেউ কি নির্দেশ দিয়েছিলেন? উত্তর খুঁজছে সিবিআই।
বিশদ

পুজোর মুখে দুই ক্রাইসিস ম্যানেজারই তুরুপের তাস,  কলকাতা পুলিসের মাথায় মনোজ ভার্মা,  রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষায় জাভেদ শামিম

আর জি কর কাণ্ড নিয়ে টালমাটাল গোটা শহর। অভিযোগে, বিক্ষোভ, সিপির পদত্যাগের দাবি, পুলিস গ্রেপ্তারিতে জর্জরিত লালবাজার।
বিশদ

ডিভিসির জলে প্লাবিত আমতার দ্বীপাঞ্চল ভাটোরা, বন্যার ভ্রুকুটি উদয়নারায়ণপুরে

একটানা বৃষ্টির জেরে বন্যার আশঙ্কা আগেই তৈরি হয়েছিল। সেই আশঙ্কাই সত্যি হল। ডিভিসি’র ছাড়া জলে প্লাবিত হল হাওড়া জেলার দ্বীপাঞ্চল আমতা বিধানসভার ভাটোরা ও ঘোড়াবেড়িয়া চিৎনান এলাকা।
বিশদ

বিধায়ক সুদীপ্তর বাগানবাড়িতে তল্লাশি ইডির, বাজেয়াপ্ত নথি

হুগলির দাদপুর থানার দাঁড়পুর গ্রামের বিরাট বাগানবাড়িতে মঙ্গলবার সকাল সকাল একাধিক গাড়ি, সিআইএসএফ জওয়ানদের দেখে চমকে গিয়েছিলেন বাসিন্দারা।
বিশদ

‘মদ্যপ’ চিকিৎসক, গাফিলতিতে রোগী মৃত‌্যুর অভিযোগ সাগর দত্তে

হাসপাতালে মদ্যপ অবস্থায় ডিউটি ও তার জেরে রোগী মৃত্যুর অভিযোগ উত্তেজনা ছড়াল সাগর দত্ত মেডিক্যাল কলেজে। মৃতের নাম প্রশান্তকুমার সাউ (৪৯)।
বিশদ

কলকাতার সিপি মনোজ ভার্মা, রদবদল স্বাস্থ্যেও 

গভীর রাতে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেইমতো মঙ্গলবারই বদলি করা হল বিনীত গোয়েলকে। কলকাতা পুলিসের নতুন কমিশনার হলেন মনোজ ভার্মা। ১৯৯৮ ব্যাচের এই আইপিএস অফিসার এডিজি আইনশৃঙ্খলা পদে কর্মরত ছিলেন।
বিশদ

গাড়ি ভাড়া নেওয়ার নামে পাচার চক্র, ধৃত ১০ জন

গাড়ি ভাড়া নেওয়ার নামে চুরি করে বিক্রি করে দেওয়ার চক্র ধরল হরিণঘাটা থানার পুলিস। ঘটনায় মূল অভিযুক্ত সহ মোট ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার পুলিসের পক্ষ থেকে সাংবাদিক বৈঠকে বিষয়টি জানানো হয়।
বিশদ

সুপ্রিম কোর্টের ভূমিকায় সন্তুষ্ট অভয়ার পরিবার

মঙ্গলবার সুপ্রিম কোর্টের শুনানি নিয়ে সন্তোষ প্রকাশ করেছে নিহত চিকিৎসকের পরিবার। এদিন সোদপুরের বাড়ির সামনে নির্যাতিতার বাবা ও মা বলেন, ‘সুপ্রিম কোর্টের উপর আমাদের ১০০ শতাংশ ভরসা রয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সুহেল ভাটের সঙ্গে ওয়ান টু ওয়ান খেলে জেমি ম্যাকলারেনের শট জালে জড়াতেই কোচ হোসে মোলিনার চোখেমুখে তৃপ্তির হাসি। মরশুমের শুরু থেকেই তারকা অজি স্ট্রাইকারের চোট ...

নিউইয়র্কের বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরে হামলার নিন্দা করলেন মার্কিন কংগ্রেসের সদস্যরা। এই ঘটনাকে ‘ধর্মান্ধতা এবং নিন্দা’র বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেছেন তাঁরা। ...

বিশ্বকর্মা পুজোর দিন নৌকা বাইচ প্রতিযোগিতায় মাতলেন গ্রামবাসীরা। মঙ্গলবার বামনগোলা থানা সংলগ্ন টাঙন নদীতে বাইচ প্রতিযোগিতাকে কেন্দ্র করে মানুষের ঢল নামে। বামনগোলা ও গাজোল ব্লকের মাঝামাঝি টাঙন নদীতে এই প্রতিযোগিতায় দুটি ব্লকের প্রচুর মানুষ জমায়েত হন। ...

মেয়ের হেনস্তাকারী যুবককে নিজের হাতেই শাস্তি দিলেন এক মহিলা।  গুজরাতের রাজকোটের এই ঘটনার ভিডিও সামনে এসেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, দু’জন অভিযুক্তের দু’টি হাত ধরে রয়েছে। আর ওই মহিলা লাঠি দিয়ে তাঁকে নির্মমভাবে পেটাচ্ছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
বিশ্ব নৌ দিবস
১৫০২- কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯০৫- সুয়েডীয়-মার্কিন অভিনেত্রী গ্রেটা গার্বোর জন্ম
১৯২৩- ভারতের জাতীয় কংগ্রেসের আইন অমান্য আন্দোলনের ডাক দেওয়া হয়
১৯২৪- হিন্দু-মুসলমান সম্প্রীতির জন্য মহাত্মা গান্ধী অনশন শুরু করেন
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৭ টাকা ৮৪.৮১ টাকা
পাউন্ড ১০৮.৬৫ টাকা ১১২.২০ টাকা
ইউরো ৯১.৫৭ টাকা ৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  September, 2024

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা ৬/৩৩ দিবা ৮/৫ পরে কুম্ভ প্রতিপদ ৫৭/১০ রাত্রি ৪/২০। পূর্ব ভাদ্রপদ নক্ষত্র ১৩/৫০ দিবা ১১/০। সূর্যোদয় ৫/২৭/৪২, সূর্যাস্ত ৫/৩৩/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৫ গতে ৭/৪ মধ্যে পুনঃ ১/৩২ গতে ৩/৫৮ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে। 
১ আশ্বিন, ১৪৩১, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪। পূর্ণিমা দিবা ৮/৪৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১২/৫৫। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে ও ১১/৩২ গতে ১/৩ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
১৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তরপ্রদেশের মথুরায় লাইনচ্যুত একটি মালগাড়ি

11:18:00 PM

এখনও এক লক্ষ কুড়ি হাজার কিউসেক জল ছাড়ছে ডিভিসি

10:46:00 PM

বিহারের কৃষ্ণনগরে একাধিক বাড়িতে অগ্নিসংযোগ দুষ্কৃতীদের, হতাহতের খবর নেই

10:36:00 PM

নবান্ন সভাঘরে মুখ্যসচিবের নেতৃত্বাধীন টাস্ক ফোর্সের সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক শেষ

09:47:00 PM

এসিএল-২ : মোহন বাগান বনাম রাভশানের ম্যাচ গোলশূন্য ড্র

09:26:00 PM

ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজবুল্লা জঙ্গিগোষ্ঠী

09:25:00 PM