Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

দুর্গাপুরে কমরেডদের ঘরওয়াপসি, ঘুম ছুটেছে গেরুয়া শিবিরের 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে দুর্গাপুর পূর্ব বিধানসভা কেন্দ্র থেকে সিপিএম ৪৪.২১শতাংশ ভোট পেয়েছিল। দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্র থেকে জোট প্রার্থী ৫৪.৪৪শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন। ২০১৯সালের লোকসভা নির্বাচনে সেই বামেদের ভোট ১১ শতাংশে নেমে আসে। ৪১.৭৬ শতাংশ ভোট পেয়ে বিজেপি প্রার্থী দু’হাজার ৮৩৯ ভোটে জয়ী হন। তৃণমূল অবশ্য তাদের ৪১.৫৯ শতাংশ ভোট ধরে রেখেছিল। বামেদের ভোট বিজেপির ঝুলিতে যাওয়াতেই তারা জয়ী হয়েছিল। এখন সিপিএমের দাবি, কমরেডরা ‘ঘর ওয়াপসি’ করছেন। তার প্রমাণ পঞ্চায়েত নির্বাচন। দুর্গাপুরের মতো বর্ধমান, গলসির মতো বিধানসভা কেন্দ্রগুলিতেও বামেদের ভোট রামে গিয়েছিল। পঞ্চায়েত নির্বাচনে বিজেপি অর্ধেকের বেশি আসনে প্রার্থীই দিতে পারেনি। বামেরা তাদের থেকে অনেক বেশি আসনে প্রার্থী দিয়েছিল। শতাংশের বিচারে তারা গেরুয়া শিবিরকে কয়েক কদম পিছনে ফেলে দিয়েছিল। সেই কারণেই বামেদের মনে হচ্ছে, তাদের কর্মী-সমর্থকরা ঘরে ফিরছে। তাতেই রাতের ঘুম উড়ে গিয়েছে বিজেপির। তারা কৌশলী প্রচার শুরু করেছে। কোথাও বামেদের বিরুদ্ধে তারা আক্রমণাত্মক হচ্ছে না। সিপিএমের আমলের হাড়হিম করা সেইসব ঘটনাও তাদের মুখে শোনা যাচ্ছে না। তৃণমূল অবশ্য বাম-রামকে এক ছাতার তলায় নিয়ে এসে তুলোধোনা করছে।
রাজনৈতিক মহল মনে করছে, বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে বাম কর্মী- সমর্থকদের উপরই গেরুয়া শিবিরের জয়-পরাজয় নির্ভর করছে। নেতাদের কথামতো ঘর ওয়াপসি হলে বিজেপি প্রার্থীর কপালে চিন্তার ভাঁজ পড়তে বাধ্য। সিপিএম প্রার্থী সুকৃতি ঘোষাল বলেন, আমরা মানুষের কাছে পৌঁছচ্ছি। যথেষ্ট ভালো সাড়া পাচ্ছি। ২০১৯ সালের নির্বাচনে কারা বিজেপিকে সমর্থন করেছিল, তা বলতে পারব না। তবে এবার আমাদের ভালো ফল হবে। দুর্গাপুরে শিল্পায়ন নিয়ে তৃণমূল বা বিজেপি কেউই ভাবেনি। শ্রমিকদের স্বার্থে আমরাই লড়াই করছি। সেসব মানুষ জানে। বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ বলেন, মানুষ ঠিক করে নিয়েছে কাকে ভোট দেবে। সিপিএম এবং তৃণমূল কেউ কিছু করেনি। এখানে মানুষের আশীর্বাদ নিয়ে জেতার জন্য এসেছি। সমস্ত স্তরের মানুষ আমাদের ভোট দেবেন।
দিলীপবাবু মুখে যাই বলুন না কেন তাঁর দলের নেতারা আড়ালে মানছেন বাম ভোটেই তাদের নয়নের মণি। সেই ভোট না পেলে তাদের অবস্থা মণিহারা ফণীর মতোই হবে। তৃণমূল প্রার্থী কীর্তি আজাদ বলেন, রাজ্যে উন্নয়ন দিদি করেছেন। তা‌ই এই কেন্দ্রের ভোটাররা আমাদের সমর্থন করবেন।
দুর্গাপুরের দু’টি বিধানসভা কেন্দ্র বিজেপি এবং তৃণমূল দু’পক্ষই টার্গেট করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সভা করেছেন। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক কর্মসূচি নিয়েছেন। দুর্গাপুর সব হিসেব ওলটপালট করে দিতে পারে তা দু’পক্ষই জানে। তাই কেউই জমি ছাড়তে রাজি নয়। আর কমরেডরা ইস্পাতনগরীতে নীরবে ‘অপারেশন’ চালাচ্ছেন। আদৌ তারা ঘরের লোকদের নিজেদের দিকে ফেরাতে পারে কি না জানা যাবে আগামী ৪জুন।

08th  May, 2024
চিকিৎসকের অভাব করিমপুর গ্রামীণ হাসপাতালে, ব্যাপক সমস্যায় রোগীরা

করিমপুর গ্রামীণ হাসপাতালের বেহাল পরিষেবার ক্ষুব্ধ এলাকাবাসী। রোগী ও তার পরিবারের লোকজনের অভিযোগ, বেশিরভাগ সময়ে রোগীর প্রয়োজনীয় সাধারন ইনজেকশন, ওষুধ পর্যন্ত বাইরে থেকে কিনে দিতে হচ্ছে রোগীর পরিবারকে।
বিশদ

আরামবাগের প্রথম সাংসদ নেতাজির ভাইপোর দেখানো পথেই চলতে চান বিভিন্ন দলের প্রার্থীরা

সুভাষচন্দ্র বসুর ভাইপো অমিয়নাথ বসু আরামবাগ লোকসভা কেন্দ্রের প্রথম সাংসদ নির্বাচিত হয়েছিলেন। যুক্তফ্রন্ট মনোনীত ফরোয়ার্ড ব্লকের প্রার্থী হয়ে ১৯৬৭ সালে আরামবাগ লোকসভা কেন্দ্রে দাঁড়িয়েছিলেন।
বিশদ

জয়পুরে নাবালিকা অপহরণের ঘটনায় ধৃত মূল অভিযুক্তের ভাই

জয়পুরের জগন্নাথপুর এলাকায় অপহৃত এক নাবালিকার সন্ধান না পাওয়ায় অভিযুক্তের ভাইকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম সহদেব প্রতিহার।
বিশদ

চোরেদের টার্গেট সরকারি অফিস থেকে স্বাস্থ্যকেন্দ্র, গায়েব হচ্ছে এসির আউটডোর ইউনিটের তামার তার

সরকারি অফিস বা স্বাস্থ্যকেন্দ্র এখন চোরেদের টার্গেট। বহরমপুর শহরেই চুরি হচ্ছে এসির আউটডোর ইউনিটের তামার তার।
বিশদ

২৪ লক্ষ টাকার ভোজ্যতেল বোঝাই হলদিয়ার সংস্থার ট্রাক উধাও, বিচ্ছিন্ন জিপিএস সিস্টেম

গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস পদ্ধতিকে ধোঁকা দিয়ে ফের হলদিয়া থেকে উধাও হয়ে গেল প্রায় ২৪ লক্ষ টাকার ভোজ্যতেল বোঝাই ট্রাক।
বিশদ

নেতাজির ভাইপোর দেখানো পথেই চলতে চান বিভিন্ন দলের প্রার্থীরা

সুভাষচন্দ্র বসুর ভাইপো অমিয়নাথ বসু আরামবাগ লোকসভা কেন্দ্রের প্রথম সাংসদ নির্বাচিত হয়েছিলেন। যুক্তফ্রন্ট মনোনীত ফরোয়ার্ড ব্লকের প্রার্থী হয়ে ১৯৬৭ সালে আরামবাগ লোকসভা কেন্দ্রে দাঁড়িয়েছিলেন। কংগ্রেসের শচীন চৌধুরীকে বিপুল ভোটে হারিয়েও দিয়েছিলেন।
বিশদ

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তায় বড় ধস, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তায় বড়সড় ধস। নবদ্বীপ বাবলারি পঞ্চায়েতের নিত্যানন্দপুর হুরের মুখের রাস্তায় এই ধসের ফলে পিচ রাস্তার বেশকিছু অংশজুড়ে তৈরি হয়েছে বড় গর্ত।
বিশদ

আর্থিক অনটন সত্ত্বেও উচ্চ মাধ্যমিকে ভালো ফল করে চমক কবিতা ঘোষের

বাবা একটি মন্দিরে নিরাপত্তা রক্ষীর কাজ করেন। মা গৃহবধূ। পরিবারের আর্থিক হাল ভালো নয়। একটি মাত্র সরকারি ঘর। সেই ঘরেই বাবা, মা আর ভাইকে নিয়ে বাস।
বিশদ

গৌরহাটি রামবাজার এলাকায় আত্মঘাতী বৃদ্ধা

আরামবাগে ঘর থেকে এক বৃদ্ধার ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।মৃতার নাম কমলা পাল (৬৪)। বাড়ি  গৌরহাটি ২ গ্রাম পঞ্চায়েতের রামবাজার এলাকায়। বুধবার সকালে পরিবারের সদস্যরা ঘরে বৃদ্ধার ঝুলন্ত দেহ দেখতে পান। আরামবাগ থানার পুলিস গিয়ে দেহ উদ্ধার করে। 
বিশদ

কৃষ্ণনগরে  চাষিদের উৎসাহ দিতে উদ্যোগ নিল উদ্যান পালন দপ্তর

ফিলিপাইন্স, চীন, ভিয়েতনামের লাল গোলাপজাম ফলবে কৃষ্ণনগর উদ্যান পালন দপ্তরে। বিরল প্রজাতির এই ফল খুব কমই পাওয়া যায়। এই গাছ দীর্ঘদিন বাঁচে।
বিশদ

চিকিৎসকের অভাব করিমপুর গ্রামীণ হাসপাতালে, ব্যাপক সমস্যায় রোগীরা

করিমপুর গ্রামীণ হাসপাতালের বেহাল পরিষেবার ক্ষুব্ধ এলাকাবাসী। রোগী ও তার পরিবারের লোকজনের অভিযোগ, বেশিরভাগ সময়ে রোগীর প্রয়োজনীয় সাধারন ইনজেকশন, ওষুধ পর্যন্ত বাইরে থেকে কিনে দিতে হচ্ছে রোগীর পরিবারকে।
বিশদ

শ্মশান চালু হয়নি ৫ বছরেও, সৎকারের জন্য মানুষকে ছুটতে হয় পঞ্চাশ কিমি দূরে

নির্মাণের পর পেরিয়ে গিয়েছে পাঁচটি বছর। আজও চালু হয়নি শ্মশান। দীর্ঘদিন ধরে পড়ে পড়ে নষ্ট হচ্ছে প্রায় সাড়ে সাত লক্ষ টাকা ব্যয়ে তৈরি রানিনগরের বর্ডারপাড়ার শ্মশান। মৃতের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য তাই এলাকার মানুষকে এখনও ছুটতে হচ্ছে লালবাগ, জিয়াগঞ্জের শ্মশানঘাটে।
বিশদ

কান্দি মহকুমায় আমন চাষের প্রস্তুতি শুরু করেছেন চাষিরা

আউশ চাষে আগ্রহ নেই। তাই আমন চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিচ্ছেন কান্দি মহকুমা এলাকার চাষিরা।
বিশদ

পুরসভার তৈরি অধিকাংশ শৌচাগার হয় বন্ধ, না হয় অপরিষ্কার, ক্ষোভ

পুরসভার উদ্যোগে সিউড়িতে বিভিন্ন রাস্তার ধারে বানানো হয়েছিল শৌচাগার। কিন্তু স্থানীয়দের অভিযোগ, সেইসব শৌচাগারগুলির অধিকাংশই ব্যবহারের অযোগ্য।
বিশদ

Pages: 12345

একনজরে
চলতি মাসের শুরুতেই লোকসভা নির্বাচনের প্রচারে উঠে এসেছিল পাকিস্তান প্রসঙ্গ। পড়শি দেশের পূর্বতন ইমরান খান সরকারের এক মন্ত্রীর বক্তব্যকে হাতিয়ার করে বিরোধীদের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন ...

শহরের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতেও জোরকদমে ভোট প্রচার করছে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই। মৌখিক প্রচার তো করছেই, একই সঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বামপ্রার্থীদের ভোট দেওয়ার জন্য পোস্টারও দিয়েছে। ...

দিল্লি হিংসা মামলায় জামিন পেলেন ছাত্রনেতা শারজিল ইমাম। রবিবার রাষ্ট্রদ্রোহ মামলায় তাঁর জামিন মঞ্জুর করেছে দিল্লি হাইকোর্ট। যদিও এখনই জেল থেকে বেরতে পারবেন না জওহরলাল ...

বুধবার পুরাতন মালদহ ব্লকের যাত্রাডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের ফরেস্টে এক বধূর ঝুলন্ত দেহ উদ্ধার হল। দেহটি ময়নাতদন্তের জন্য মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম সুশীলা চৌধুরী (২৪)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

একাধিক সূত্রে অর্থাগম হতে পারে। উপস্থিত বুদ্ধি ও যথাযথ ব্যবস্থাগ্রহণে কর্মে বাধামুক্তি ও উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৮৫৯: প্রথমবার বেজে ওঠে ইংল্যান্ডের বিগ বেন ঘড়ি
১৮৯৯:- কলকাতার ঘরে ঘরে বৈদ্যুতিক সরবরাহ শুরু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪০: জগমোহন ডালমিয়ার জন্ম
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৯: ব্রিটিশ ক্রিকেট তারকা বব উইলিসের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
১৯৫৩: নিউজিল্যান্ডের হিলারি ও নেপালের তেনজিংয়ের এভারেস্ট শৃঙ্গ জয়
১৯৮৭: ভারতের ২৫তম রাজ্যের স্বীকৃতি পেল গোয়া
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪০ টাকা ৮৪.১৪ টাকা
পাউন্ড ১০৪.৪৩ টাকা ১০৭.৯১ টাকা
ইউরো ৮৮.৭৭ টাকা ৯১.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৪,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৪,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪। সপ্তমী ১৭/০ দিবা ১১/৪৪। ধনিষ্ঠা নক্ষত্র ৬/২৮ দিবা ৭/৩১। সূর্যোদয় ৪/৫৫/৫৫, সূর্যাস্ত ৬/১২/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৪ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৮ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৫৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৬ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪। সপ্তমী দিবা ১০/৫৮। ধনিষ্ঠা নক্ষত্র দিবা ৭/১০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৪ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২৪ গতে ১১/১২ মধ্যে। কালবেলা ২/৫৪ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে। 
২১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোয়ালিয়রে হিটস্ট্রোকে দুই শিশুর মৃত্যু
হিটস্ট্রোকে মৃত্যু হল দুই শিশুর। এদের একজনের বয়স ১২ ও ...বিশদ

08:02:18 PM

খড়গপুরে আবর্জনার গাদা থেকে উদ্ধার মৃতদেহ, চাঞ্চল্য
আবর্জনার গাদা থেকে উদ্ধার হল এক যুবকের মৃতদেহ। ঘটনাটিকে কেন্দ্র ...বিশদ

06:16:15 PM

রাইফেল রেখে মাছ ধরছিলেন, ক্লোজ ডিউটিরত এনভিএফ কর্মী
স্ট্রংরুমের বাইরে ডিউটি ছিল। কিন্তু সেই ডিউটি থাকাকালীনই রাইফেল পাশে ...বিশদ

05:56:00 PM

শেষ হল মমতা বন্দ্যোপাধ্যায়ের মেগা পদযাত্রা

05:36:00 PM

হরিশ মুখার্জি রোডে ফুটবল খেললেন মমতা বন্দ্যোপাধ্যায়

05:10:00 PM

মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রা দেখার অপেক্ষায় হরিশ মুখার্জি রোডে ছাত্রীরা

05:08:00 PM