Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

এবার আমরা গোপাল স্যারকেই চাই ভোট দিয়ে জানালেন পাহাড়ের মহিলারা

পবিত্র বর্মন, কার্শিয়াং: শুনশান আঁকাবাঁকা পাহাড়ি হিলকার্ট রোড।  রাস্তার পাশে বেশিরভাগ দোকানই বন্ধ। লোকজনেরও তেমন দেখা নেই। যদিও এই নীরবতা ভাঙল কার্শিয়াং সেলফি পয়েন্ট বাঁ দিকে রেখে টার্ন নিতেই। রাস্তা থেকে ১০০ মিটার নীচে সিরুবাড়ি প্রাইমারি স্কুলে তখন ভোটারদের লাইন। একটি পুরুষদের, অন্যটি মহিলাদের। পুরুষের থেকে মহিলাদের লাইনে ভিড় বেশি। বহুদিন পর পাহাড় এক ভূমিপুত্রকে ঘিরে স্বপ্ন দেখছে। সেই উৎসাহেই রান্না না করে মেয়েকে নিয়ে ভোটকেন্দ্রে হাজির হয়েছিলেন মায়া কার্কি। তাঁর পিছনে বুথের লাইনে আরও অনেকে। পাহাড়ের ঢালে চা বাগানে ঘেরা এই বুথটি কার্শিয়াং বিধানসভার অধীনে। এখানকার বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা নিজের দলকে ‘উচিত শিক্ষা’ দিতে নির্দল প্রার্থী। এই বুথে যদিও তাঁর কোনও পোলিং এজেন্ট নেই। লাইনে ঘণ্টা খানেক দাঁড়িয়ে থেকে ভোট দিয়ে বেরিয়ে মায়ার মুখে তৃপ্তির ছবি। বললেন, বহুদিন পর আমরা এক যোগ্য ভূমিপুত্রকে প্রার্থী হিসেবে পেয়েছি। 
ভূমিপুত্র তো একজন নন? ভোটটা কাকে দিলেন? হাসিমুখে মায়ার উত্তর, নির্দল ভূমিপুত্রদের ভোট দিয়ে লাভ নেই। বিষ্ণুপ্রসাদ শর্মাকেও নয়। তাহলেই বুঝে নিন!  ভোট দিয়ে ভিড় ঠেলে বুথ থেকে বেরিয়ে মায়ার প্রতিবেশী অনামিকা ছেত্রীও বলেন, কিচ্ছু করেননি বিজেপি বিধায়ক। তাই এবার আর বিজেপি নয়। দু’জনেরই দাবি, এবার আমরা প্রকৃত ভূমিপুত্র গোপাল স্যারকে চাই। মুখ্যমন্ত্রীও অনেক করেছেন আমাদের জন্য। কন্যাশ্রী থেকে লক্ষ্মীর ভাণ্ডার। সব সুবিধাই পাচ্ছি। 
কার্শিয়াং শহরের রাজ রাজেশ্বরী হলে জোড়া বুথে অবশ্য ভিড় উধাও। বেলা ১২টায় ভিড় না হওয়ারই কথা। পোলিং অফিসারদের কাছ থেকে জানা গেল, দু’টি বুথে অর্ধেক ভোট হয়ে গিয়েছে। বৃদ্ধা শাশুড়িকে নিয়ে নির্বিঘ্নে ভোট দিয়ে হেঁটে উপরে (মাথি) যাবেন কৃতি তামাং। সামনে সাংবাদিক দেখে দাঁড়িয়ে হাসিমুখে বললেন, ১৫টি বছর নষ্ট করেছি আমরা। বিজেপির কোনও সাংসদ কিছু কাজ করেননি। এবার আর ভুল করতে চাইনি। তাঁর কথার প্রমাণ পাওয়া গেল বুথের বাইরের পরিস্থিতি দেখে। বুথের উপরে ও নীচের রাস্তার দু’দিকেই চেয়ার-টেবিল পেতে বসে অনীত থাপার অনুগামীরা। বিজেপির কেউই ভোটকেন্দ্রের পাশে অস্থায়ী ক্যাম্প বসাতে পারেননি। কার্শিয়াং শহরের সিংহভাগ বুথের বাইরে একই ছবি। কার্শিয়াং মহকুমা সেচদপ্তরের একটি ঘরে ভোটকেন্দ্রে উৎসাহের সঙ্গে ভোট দিলেন মানুষ। বেলা ১টাতেও ছাতা হাতে লাইনে দাঁড়িয়ে। তবে ঠান্ডা আবহাওয়া উধাও ‘সাদা অর্কিডের দেশে’। লাইনে দাঁড়িয়ে বারবার রুমাল বের করে মাথার ঘাম মুছছিলেন অঞ্জলি সিং। ভোট নিয়ে চিন্তা হচ্ছে? হেসে প্রশ্নটা উড়িয়ে বললেন, কোনও চিন্তা নেই। এবার আমরা নিশ্চিত, দার্জিলিং কেন্দ্রে গোপাল স্যারই জিতছেন। কার্শিয়াংয়ের বাসিন্দা তথা দার্জিলিং জেলা তৃণমূলের মহিলা সভানেত্রী শীলা রাইয়ের কথায়, পাহাড়ের মানুষ এখন অনেক সচেতন। নির্দল প্রার্থী বিষ্ণুপ্রসাদ হোন কিংবা বিজেপি প্রার্থী রাজু, কাউকে ভোট দিয়ে আশাহত হতে চাইছেন না।

দিনভর কালিয়াগঞ্জেই আটকে রইলেন বিজেপি প্রার্থী কার্তিক

গড় ধরে রাখতে হিমসিম। ভোটের দিন কালিয়াগঞ্জের বাইরেই যেতেই পারলেন না বিজেপি প্রার্থী কার্তিক চন্দ্র পাল। বেলা গড়াতেই উধাও হয়ে গেলেন জোটপ্রার্থী আলি ইমরান রমজ (ভিক্টর)।
বিশদ

করণদিঘিতে ভোটারদের চা, জল খাওয়ানো নিয়ে বিতর্ক

সকাল সকাল ভোটারদের পাউরুটি, বিস্কুট ও চা খাওয়াল বাম-কংগ্রেস। অন্যদিকে তৃণমূল কংগ্রেস চা ও বিস্কুট খাওয়াল। এমনই অভিযোগ রায়গঞ্জ লোকসভার করণদিঘির আলতাপুর-১ গ্রাম পঞ্চায়েতের ২৩১নং বুথে।
বিশদ

পানিট্যাঙ্কি দিয়ে নেপালে চিকিৎসার জন্য যেতে পারলেন না অনেকেই

লোকসভা নির্বাচনের কারণে ভারত-নেপাল সীমান্ত পানিট্যাঙ্কি সিল রয়েছে। এ কথা জানতেন না অনেকে। তাই শুক্রবার নেপালে চিকিৎসার জন্য প্রবেশ করতে না পেরে সীমান্ত থেকে ফিরলেন ভিনরাজ্যের রোগীরা।
বিশদ

অবৈধভাবে ভূগর্ভস্থ জল তোলা রুখতে ময়দানে পঞ্চায়েত

নিয়মভঙ্গ করে ব্যবসায়িক ভিত্তিতে ভূগর্ভস্থ জল তোলা রুখতে এবার নড়েচড়ে বসল খড়িয়া গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ। শুক্রবারই খড়িয়ার কয়েকজন ব্যবসায়ীকে নোটিস পাঠিয়ে সতর্ক করল পঞ্চায়েত কর্তৃপক্ষ।
বিশদ

দিনভর লম্বা লাইন, শান্তিপূর্ণ ভোটে খুশি মহকুমার বাসিন্দারা

শুক্রবার ইভিএম, ভুয়ো ভোটার, তৃণমূল কংগ্রেস ও বিজেপির শক্তি প্রদর্শনের মতো কিছু বিক্ষপ্ত ঘটনার মধ্য দিয়ে নকশালবাড়ি, খড়িবাড়ি ও ফাঁসিদেওয়াতে শান্তিপূর্ণ ভোট হল। সকাল থেকে মাটিগাড়া-নকশালবাড়ি ও ফাঁসিদেওয়া বিধানসভা কেন্দ্রের বিভিন্ন বুথে ভোটারদের ব্যাপক ভিড় দেখা যায়।
বিশদ

সাজল মডেল বুথ

সাজানো হল দার্জিলিং লোকসভা কেন্দ্রের কালিম্পং জেলার গোরুবাথানের যুদ্ধবীর জুনিয়র বেসিক স্কুলের মডেল বুথ। গোরুবাথানের বিডিও অফিসের অদূরে এই স্কুলে ছিল মডেল ভোটকেন্দ্র
বিশদ

দিনভর খুঁজে পাওয়া গেল না মাটিগাড়া-নকশালবাড়ি, ফাঁসিদেওয়ার বিধায়ককে

এ যেন পদ্মের জমিতে জোড়াফুলের চাষ। চা বলয়ের পর এবার আনারস বাগানেও ঘাসফুলের রমরমা। শুক্রবার ভোটের দিন সকাল থেকেই এলাকায় খুঁজে পাওয়া গেল না মাটিগাড়া- নকশালবাড়ির বিধায়ক আনন্দময় বর্মনকে।
বিশদ

খড়িয়া পঞ্চায়েত এলাকায় জলসঙ্কট, প্রতিবাদে বিক্ষোভ

ফের জলসঙ্কটের সমাধান চেয়ে বিক্ষোভ শহর সংলগ্ন খড়িয়া পঞ্চায়েত এলাকায়। শুক্রবার জগন্নাথ কলোনির বাসিন্দারা রাস্তা আটকে বিক্ষোভ শুরু করেন। রাখি সূত্রধর ও বিভা চক্রবর্তী সহ বিক্ষোভকারীদের অভিযোগ, অন্তত দু’সপ্তাহ ধরে কলে জল আসছে না
বিশদ

নববধূর রহস্যমৃত্যু

শুক্রবার শীতলকুচিতে এক নববধূর রহস্য মৃত্যুতে চাঞ্চল্য ছড়িয়েছে। ঘটনাটি ঘটে লালবাজার পঞ্চায়েতের বড়মরিচা গ্রামের রাজমাতাদিঘি এলাকায়। পুলিস জানিয়েছে, মৃতার নাম রিঙ্কি খাতুন (১৭)।
বিশদ

মানসাই নদীতে জলে ডুবে মৃত্যু যুবকের, চাঞ্চল্য

বন্ধুদের সঙ্গে নদীতে প্রতিমা নিরঞ্জন করতে নেমে জলে ডুবে মৃত্যু হল এক যুবকের। শুক্রবার ঘটনাটি ঘটেছে শীতলকুচি ব্লকের ভাঐরথানা পঞ্চায়েতের পূর্ব ভোগডাবরীর মানসাই নদীতে। পুলিস জানিয়েছে, মৃতের নাম পার্থ বর্মন (২০)। তাঁর বাড়ি কোচবিহার কোতোয়ালি থানার মাঘপালা গ্রামে। 
বিশদ

৪০ কেজি গাঁজা উদ্ধার, ধৃত ৬

পুলিসের তৎপরতায় লক্ষাধিক টাকার গাঁজা উদ্ধার হল। ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ৬ জনকে। বৃহস্পতিবার রাতে ময়নাগুড়ি রোডের রেললাইন এলাকায় অভিযান চালায় স্পেশাল টাস্ক ফোর্স ও পুলিস।
বিশদ

হরিণের মাংস উদ্ধারে ধৃতদের জিজ্ঞাসাবাদ

মাসখানেক আগেও রামশাইয়ে হরিণের মাংস বিক্রির চেষ্টা ভেস্তে দিয়েছিল বনদপ্তর। বৃহস্পতিবারও একই ধরনের অপরাধের ঘটনা সামনে আসে। হরিণের মাংস সহ গ্রেপ্তার করা হয় ৫ জনকে। আর এই দুই ঘটনাকে নিয়েই তদন্তে নামল বনদপ্তর ও জেলা পুলিস
বিশদ

ফালাকাটায় পুকুর খুঁড়তে গিয়ে মিলল হাড়গোড়

পুকুর খনন করতে গিয়ে অজানা জন্তুর হাড়গোড় উঠে আসতেই শুক্রবার চাঞ্চল্য ছড়ায় ফালাকাটা ব্লকের দেওগাঁও গ্রাম পঞ্চায়তের বেলতলি ভাণ্ডানি গ্রামে। স্থানীয়দের দাবি, ওই হাড় পূর্ণবয়স্ক গণ্ডারের হতে পারে
বিশদ

আজ দ্বিতীয় দফায় ভোট দার্জিলিংয়ে, ১৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ভোটার

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোটযুদ্ধ। দার্জিলিং আসনে ১৪ জন প্রতিদ্বন্দ্বীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ৬৫ হাজার ৭৪৪ জন। ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবারই নির্বাচনী বিধিভঙ্গ ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

26th  April, 2024

Pages: 12345

একনজরে
জল্পনাই সত্যি হল। আইএসএলে ব্যর্থতার জেরে কোচ ইভান ভুকোমানোভিচকে ছেঁটে ফেলল কেরল ব্লাস্টার্স। শুক্রবার বিবৃতি দিয়ে তা জানিয়েও দেওয়া হয়। উল্লেখ্য, চলতি আইএসএলে ভালো শুরু করলেও ক্রমশ ছন্দ হারায় দক্ষিণের এই ফ্র্যাঞ্চাইজি দল ...

ময়নার গোড়ামহালে বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়াল। মৃতের নাম দীনবন্ধু মিদ্যা(১৮)। বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ গোড়ামহাল গ্রামে একটি পান বরজের ভিতর থেকে ওই বিজেপি কর্মীর দেহ উদ্ধার হয়। ...

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে এগজিকিউটিভ কাউন্সিলের (ইসি) বৈঠক বন্ধ করার নির্দেশ দিল উচ্চশিক্ষা দপ্তর। শুক্রবার দপ্তরের তরফে রেজিস্ট্রারকে এই মর্মে চিঠি পাঠানো হয়েছে। ২৯ এপ্রিল বৈঠকটি হওয়ার কথা ছিল। ...

অপহরণের ১৪ দিনের মাথায় বিয়ের প্রস্তাব দিয়েছিল এক হামাস জঙ্গি। বলেছিল, ‘সবাইকে মুক্তি দেওয়া হবে। কিন্তু তুমি এখানে আমার সঙ্গে থাকবে আজীবন। তুমিই আমার সন্তানদের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক মঙ্গল অনুষ্ঠান ও পুজোপাঠে আনন্দলাভ। বন্ধু বিবাদের যোগ আছে। বিদ্যাচর্চায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫২৬: মুঘল সম্রাট বাবর দিল্লির সুলতানকে পরাজিত করেন
১৬৬৭: অন্ধ এবং দরিদ্র ইংরেজ কবি জন মিলটন তার প্যারাডাইজ লস্ট কাব্যের স্বত্ব ১০ পাউন্ডে বিক্রয় করেন
১৮৭৮: কলকাতা বিশ্ববিদ্যালয় নারীশিক্ষা দানের ব্যবস্থা করে ও নারীদের এন্ট্রান্স পরীক্ষায় বসার সম্মতি প্রদান করে
১৮৮১: দাদাঠাকুর ওরফে শরচ্চন্দ্র পণ্ডিতের জন্ম
১৮৯৭: বাঙালি ঐতিহাসিক, ছন্দবিশারদ ও রবীন্দ্রবিশেষজ্ঞ প্রবোধচন্দ্র সেনের জন্ম
১৯১২ : ভারতীয় অভিনেত্রী, নৃত্যশিল্পী এবং নৃত্য পরিচালক জোহরা সেহগলের জন্ম
১৯৩৫: বাঙালি ভূতত্ববিদ, বিজ্ঞানী ও সমাজকর্মী প্রমথনাথ বসুর মৃত্যু  
১৯৩৬: ইংরেজি গণিতবিদ, জীববিজ্ঞানী ও দার্শনিক  কার্ল পিয়ারসনের মৃত্যু
১৯৬০: সাহিত্যিক রাজশেখর বসু ওরফে ‘পরশুরাম’-এর মৃত্যু
১৯৬২:  বাঙালি রাজনীতিবিদ এ. কে. ফজলুল হকের মৃত্যু
১৯৬৮: দাদাঠাকুর ওরফে শরচ্চন্দ্র পণ্ডিতের মৃত্যু
১৯৭২: অ্যাপোলো ১৬ মহাকাশযান পৃথিবীতে ফিরে আসে
১৯৮১: জেরক্স পার্ক বাজারে আনে কম্পিউটারের মাউস
১৯৮৯: বাংলাদেশে ঘূর্ণিঝড়ে ৫০০ মানুষ নিহত হয়
১৯৯২: রাশিয়া ও অন্যান্য প্রজাতন্ত্রগুলো আইএমএফ ও বিশ্বব্যাংকে যোগ দেয়
১৯৯৩: ডাকারে যাওয়ার পথে লিবরেভিল্লেতে বিমান দুর্ঘটনায় মারা যান জাম্বিয়া জাতীয় ফুটবল দলের সমস্ত সদস্য
১৯৯৪: দক্ষিণ আফ্রিকায় সাধারণ নির্বাচনে প্রথম ভোট দেওয়ার সুযোগ পান কৃষ্ণাঙ্গ নাগরিকরা
২০০৬: নিউ ইয়র্ক সিটিতে যেখানে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ছিল সেখানে ফ্রিডম টাওয়ার তৈরির কাজ শুরু হয়
২০০৯: ভারতীয় অভিনেতা, পরিচালক ও প্রযোজক ফিরোজ খানের মৃত্যু
২০১৭: অভিনেতা বিনোদ খান্নার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৮ টাকা ৮৪.২২ টাকা
পাউন্ড ১০২.৫৬ টাকা ১০৫.৯৯ টাকা
ইউরো ৮৭.৯৩ টাকা ৯১.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ১৪৩১, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪। তৃতীয়া ৭/৫০ দিবা ৮/১৯। জ্যেষ্ঠা নক্ষত্র ৫৮/১৩ রাত্রি ৪/২৮। সূর্যোদয় ৫/১০/৪৬, সূর্যাস্ত ৫/৫৭/৪৯। অমৃতযোগ দিবা ৯/২৭ গতে ১২/৫১ মধ্যে। রাত্রি ৮/১২ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/২৭ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৪১ মধ্যে। বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৪/২৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২২ মধ্যে পুনঃ ৩/৪৫ গতে উদয়াবধি। 
১৪ বৈশাখ, ১৪৩১, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪। তৃতীয়া দিবা ৬/৪০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ২/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে। কালবেলা ৬/৪৭ মধ্যে ও ১/১১ গতে ২/৪৭ মধ্যে ও ৪/২৩ গতে ৫/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/২৩ মধ্যে ও ৩/৪৭ গতে ৫/১১ মধ্যে। 
১৭ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: রাজস্থান ৭ উইকেটে হারাল লখনউকে

11:20:50 PM

আইপিএল: ২৮ বলে হাফসেঞ্চুরি সঞ্জু স্যামসনের,রাজস্থান ১৭৮/৩(১৭.৩ ওভার), টার্গেট ১৯৭

11:01:00 PM

আইপিএল: রাজস্থান ১৪৪/৩ (১৫ ওভার), টার্গেট ১৯৭

10:59:18 PM

আইপিএল: ১৪ রানে আউট রিয়ান পরাগ,রাজস্থান ৭৮/৩(৮.৪ ওভার), টার্গেট ১৯৭

10:27:57 PM

আইপিএল: ২৪ রানে আউট জয়সওয়াল,রাজস্থান ৬০/২(৬.১ ওভার), টার্গেট ১৯৭

10:18:35 PM

আইপিএল: ৩৪ রানে আউট বাটলার,রাজস্থান ৬০/১ (৫.৫ ওভার), টার্গেট ১৯৭

10:11:30 PM