Bartaman Patrika
 

পুরোপুরি না হলেও, প্রত্যাশা পূরণ হল 

গেমপ্ল্যান নিবেদিত, চন্দ্রা দস্তিদার লিখিত, খেয়ালী দস্তিদার পুনর্লিখিত ও পরিচালিত নাটক ‘প্রত্যাশা’ প্রথমবার মঞ্চস্থ হল জি ডি বিড়লা সভাঘরে, গত ২৩ নভেম্বরের সন্ধ্যায়। এই নাটকটি প্রয়াত চন্দ্রা দস্তিদার লিখেছিলেন ১৯৮৯ সালে, যে নাটক তাঁকে এনে দিয়েছিল পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমির শ্রেষ্ঠ নাটকের পুরস্কার। তাঁর সুযোগ্যা উত্তরসূরি কন্যা খেয়ালী দস্তিদার আজকের প্রেক্ষাপটে সেই নাটকটিকেই নতুনরূপে সাজিয়ে মঞ্চে উপস্থাপন করবার দায়িত্ব পালন করলেন। ১৯৯১ সালে এটি প্রথমবার প্রয়াত নাট্যব্যক্তিত্ব জোছন দস্তিদারের নির্দেশনায় মঞ্চস্থ হয়েছিল। আবার ২০১৯-এ ‘প্রত্যাশা’র পুনর্মঞ্চাভিষেক হল খেয়ালীর হাত ধরে। এই নাটকে প্রথমবার মঞ্চাভিনয় করলেন বিশিষ্ট আবৃত্তিকার ব্রততী বন্দ্যোপাধ্যায় এবং প্রথমবার সঙ্গীত পরিচালনার দায়িত্ব বহন করলেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী লোপামুদ্রা মিত্র।
শিল্পপতি প্রতাপ রায় ও তাঁর স্ত্রী প্রতিমার বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে বহুদিন। ছেলে সুমন মানুষ হয়েছে মায়ের কাছে শান্তিনিকেতনে, মেয়ে মিঠুয়া বাবার কাছে আমেরিকায়। দাদা-বোন কেউ জানে না পরস্পরের অস্তিত্বের কথা। আজীবন মায়ের ছায়ায় মানুষ হয়েও সুমন বিদেশে পড়তে যাওয়ার সময় বাবার সাহায্য চায়। মিঠুয়া আচমকা জানতে পারে তার দাদা, তার মায়ের কথা। মিঠুয়া অনুভব করে তার মায়ের প্রতি নাড়ির টান, ঠিক যখন তার নিজের নাড়ির বন্ধনে বেড়ে উঠছে এক শিশু, তার প্রেমিক প্রীতমের ঔরসে। প্রতাপের বোন জয়ার তত্ত্বাবধানে মানুষ হলেও মিঠুয়ার কাছে নাড়ির টানটাই শেষ পর্যন্ত বড় হয়ে ওঠে, একদিকে যেমন তার নিজের জন্মদাত্রী মায়ের প্রতি, আর একদিকে তার ভাবী সন্তানের প্রতি, যাকে সে জন্ম দিতে চায়। তাই তো সে স্বার্থপরের মতো মায়ের থেকে দূরে চলে যাওয়া দাদার অভাব ভোলাতে মায়ের কাছেই থেকে যেতে চায়, আবার একই সঙ্গে তার প্রেমিক প্রীতমের কাছ থেকে গর্ভপাতের শেষ কথা শোনার পরও পৃথিবীর আলো দেখাতে চায় তার সন্তানকে।
অভিনয়ে ব্রততী বন্দ্যোপাধ্যায় (প্রতিমা) প্রথমে ততটা স্বচ্ছন্দ না থাকলেও পরের দিকে সেটা অনেকটা কাটিয়ে উঠেছেন। তার গলায় ‘কেমন করে গাইছে আকাশ’ রবীন্দ্রসঙ্গীতটি এবং শক্তি চট্টোপাধ্যায়ের কবিতা শোনাটা অবশ্যই বাড়তি পাওনা। রাহুলদেব বসুর (সুমন) কিছুই করার ছিল না। পুরনো চাকর কালিপদর ভূমিকায় ডন রায়ের সংলাপ, ‘তোমরা কি জন্মাবার পর নিজের মাকেও থ্যাঙ্কু বলেছিলে?’ উপভোগ্য লাগে। প্রতিমার কাজের মেয়ে লক্ষ্মীর ভূমিকায় কৌশিকী গুহ সাবলীল। স্বল্প পরিসরে প্রীতম ব্যাসের চরিত্রাভিনেতাকে খুব ভালো লাগে। প্রীতমের দ্বন্দ্ব, পারিবারিক চাপের কাছে তার অসহায়তা বিশ্বাসযোগ্যভাবে ফুটিয়ে তুলেছেন তিনি। খেয়ালী দস্তিদার (জয়া), ও সব্যসাচী চক্রবর্তী (প্রতাপ রায়) যথাযথ। তবে, চম঩কে দিয়েছেন অনুষা বিশ্বনাথন (মিঠুয়া)। তাঁর বিদেশি অ্যাকসেন্টে ইংরেজি ও বিদেশিদের মতো বাংলা উচ্চারণ এবং সর্বোপরি মিঠুয়ার জীবনের ক্রাইসিস, তার আবেগ, তার ছেলেমানুষী সবটাই তিনি অসম্ভব প্রাণবন্ত অভিনয়ের মধ্যে দিয়ে জীবন্ত করে তুলেছেন। ভালো লাগে আড়ম্বরহীন মঞ্চসজ্জা (বিলু দত্তকৃত) ও ‘জোনাল লাইটিং’-এর (সুদীপকুমার সান্যালকৃত) ব্যবহার। তবে প্রতাপ রায়ের বাড়ির সদর দরজাটির খোলা-বন্ধের প্রতি পরবর্তী শো’তে খেয়াল রাখতে হবে, কারণ, অভিনেতারা মাঝে মাঝেই কোন দিকে সেটি খুলবেন তাই নিয়ে দ্বিধায় পড়ে যাচ্ছিলেন। খুব অভিনব লাগে ‘ভিডিও কল’-এর মাধ্যমে কথা বলার দৃশ্যগুলি। এ জন্য নির্দেশিকাকে ধন্যবাদ। দু’একটি প্রশ্নের উত্তর অবশ্য পরিষ্কার হয়নি— দু’বছরের শিশুর কাস্টডি মা কেন পেল না, বা দাবি করল না, যেখানে মাকে খুবই আবেগপ্রবণ ও মানবিক বলেই দেখানো হয়েছে? প্রতাপ রায় যদি বাস্তব বুদ্ধিসম্পন্ন আত্মকেন্দ্রিকই হবেন তাহলে তিনি কেন অপেক্ষাকৃত বড় শিশুপুত্রটিকে নিজের কাছে নিয়ে গেলেন না, কন্যাসন্তান বড় করার বাড়তি দায়িত্ব ঝেড়ে ফেলে দিয়ে? তথাকথিত বাস্তবপন্থীদের কাছে তো সম্পত্তির উত্তরাধিকারী পুত্রসন্তানই বেশি গুরুত্ব পেয়ে থাকে তাই না? টাইটেল মিউজিক থেকে নাটকের বিভিন্ন মুড অনুযায়ী রবীন্দ্রসঙ্গীতের সুরের প্রয়োগটির জন্য সঙ্গীত পরিচালিকা লোপামুদ্রা মিত্র ও ‘ডিফারেন্ট সোল মেট্‌স’ অবশ্যই সাধুবাদ প্রাপক।
চকিতা চট্টোপাধ্যায়

 
21st  December, 2019
গল্পই মূল চালিকাশক্তি
প্রস্তর যুগ

মফসস্‌লের স্কুলের ভূগোলের শিক্ষক রবিকান্ত চৌধুরী তাঁর শিক্ষক রথীনবাবুর প্রেরণায় শিক্ষকতাকে নিজের পেশা হিসেবে বেছে নেন। রথীনবাবুর একটি কথা তার মনকে আষ্টেপৃষ্ঠে ঘিরে থাকে, ‘একটি প্রদীপ শত প্রদীপকে প্রজ্বলিত করে।’
বিশদ

18th  January, 2020
কথায় গানে সময়ের প্রতিচ্ছবি 

বাদল সরকারের ‘ভুল রাস্তা’ নাটকটি পুনর্নির্মাণ করে ‘রাজ কাহানী’ নাম দিয়ে মঞ্চস্থ করল আসানসোলের চর্যাপদ। রুদ্রপ্রসাদ চক্রবর্তী নির্দেশিত এই নাটকটি সম্প্রতি মিনার্ভা থিয়েটারে পরিবেশিত হল। ১৯৮৮ সালে বাদল সরকার এই নাটকটি লিখেছিলেন।  বিশদ

11th  January, 2020
উদীয়মান নারীর মঞ্চ ২০১৯ 

সম্প্রতি গোবরডাঙায় হয়ে গেল মানিকতলা দলছুট আয়োজিত নাট্যোৎসব ‘উদীয়মান নারীর মঞ্চ’। ‘দলছুট’, এই শব্দটির মধ্যে লেগে রয়েছে অদ্ভুত এক প্রতিষ্ঠান বিরোধী গন্ধ। আর দলের তরফেও লেখা হয়, ‘...থিয়েটারকে অভিজাত শ্রেণীর দখলদারি থেকে মুক্ত করে সর্বজনীন করার লক্ষ্যে মানিকতলা দলছুটের জন্ম...।’  বিশদ

11th  January, 2020
দেবতা না‌ই ঘরে... 

আচ্ছা দেবতার বাস কোথায়? মন্দিরে কি? যেখানে ফুল, ফল, দুধ, ভোগ্য সামগ্রী দিয়ে মহা সমারোহে, আড়ম্বরে পুজোর নাম দিয়ে প্রচুর অর্থব্যয়ে রাজসূয় যজ্ঞ হয় প্রতিদিন, সেইখানে? নাকি সেই বাচ্চাটা, যার দুটো হাত নেই, মন্দিরে আসে ভোগ-প্রসাদের আশায়, তার মধ্যে?  বিশদ

11th  January, 2020
থিয়েটার পাড়ার গপ্পো
সাংবাদিক সম্মেলন করে অবসর
নিয়েছিলেন অভিনয় জীবন থেকে

বড়পর্দা জুড়ে দাপটের সঙ্গে অভিনয় করলেও, পেশাদারি রঙ্গমঞ্চে তাঁর আবির্ভাব হয়েছিল দেরিতে। অভিনেতা বিকাশ রায়ের মঞ্চাভিনয় সম্পর্কে লিখেছেন ড. শঙ্কর ঘোষ। বিশদ

04th  January, 2020
কথায় গানে সময়ের প্রতিচ্ছবি
রাজকাহিনী

বাদল সরকারের ‘ভুল রাস্তা’ নাটকটি পুনর্নির্মাণ করে ‘রাজকাহিনী’ নাম দিয়ে মঞ্চস্থ করল আসানসোলের চর্যাপদ। রুদ্রপ্রসাদ চক্রবর্তী নির্দেশিত এই নাটকটি সম্প্রতি মিনার্ভা থিয়েটারে পরিবেশিত হল। ১৯৮৮ সালে বাদল সরকার এই নাটকটি লিখেছিলেন। তারপর অনেকগুলো বছর কেটে গিয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে সমাজ, রাজনীতি, অর্থনীতিরও অনেক পরিবর্তন হয়েছে।
বিশদ

04th  January, 2020
 অঙ্গন নাট্য সংস্থার পরিযায়ী

 সম্প্রতি অঙ্গন নাট্য সংস্থার নিবেদনে শিশিরমঞ্চে অনুষ্ঠিত হল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল এক সুন্দর আলেখ্য ‘প্রাণের পরে’। সঙ্গীত ও ভাষ্যপাঠের মাধ্যমে সাত্যকি সরকারের ভাবনা ও পরিকল্পনায় এই আলেখ্যটিতে প্রাণসঞ্চার করেছেন শিল্পীরা।
বিশদ

04th  January, 2020
বিরহ বড় ভালো লাগে
প্রসঙ্গ: দেবদাস

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাস নিয়ে ঠিক ক’টা সিনেমা হয়েছে? একটা আনুমানিক হিসেবে দেখা যাচ্ছে কমপক্ষে ১৬টা। তারমধ্যে চারটি হয়েছে ভারতের বাইরে। দুটি পাকিস্তানে, দুটি বাংলাদেশে। সঠিক হিসেবে এর থেকে বেশি সংখ্যকও হতে পারে।  
বিশদ

28th  December, 2019
মতিলাল পাদরি 

কমলকুমার মজুমদারের সাহিত্য নিয়ে চলচিত্র হলেও বাংলা রঙ্গমঞ্চে কোনও কাজ হয়েছে কি? জানা যায় না। তবে এবার কলকাতার নাট্যপ্রেমীদের জন্য এই দুরূহ কাজটি করেছেন মাঙ্গলিক ও তার পরিচালক সমীর বিশ্বাস। 
বিশদ

28th  December, 2019
পদাবলির বর্ষপূর্তি 

যোগেশ মাইম অ্যাকাডেমির ৪১তম বর্ষপূর্তি এবং খালেদ চৌধুরীর জন্মশতবর্ষ উপলক্ষে পদাবলি তাদের নিজস্ব অডিটোরিয়ামে তিন দিনের এক উৎসবের আয়োজন করে। অত্যন্ত শৈল্পিক কায়দায় সাজানো অনুষ্ঠানের প্রতিদিনই ছিল আকর্ষণীয় কিছু উপস্থাপনা। প্রথমদিনে সুরজিত দাশগুপ্তের নির্মিত ‘আ সাইলেন্ট আর্ট’ তথ্যচিত্রটি দেখানো হয়। 
বিশদ

28th  December, 2019
রাঙামাটি উৎসব 

চন্দননগর রাঙামাটির আয়োজনে আগামী ৩১ ডিসেম্বর থেকে চন্দননগর রবীন্দ্রভবনে শুরু হচ্ছে রাঙামাটি উৎসব নামে একটি নাটকের মেলা। চলবে ১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন তিনটি নাটক মঞ্চস্থ হবে। 
বিশদ

28th  December, 2019
এক বুক বিষ 

বৃদ্ধ অজিত সামন্ত। বুকে ক্যানসার। ভর্তি রয়েছেন ক্যানসার হাসপাতালের ১৪ নম্বর কেবিনে। যৌবনেই স্ত্রীকে হারিয়েছিলেন। দুই মাতৃহারা পুত্রকে বুক দিয়ে আগলে মানুষ করেছেন। পুত্ররা আজ বিদেশে সুপ্রতিষ্ঠিত। বাবার অসুস্থতার সংবাদ শুনে তারা ছুটে আসে বাবাকে আমেরিকা নিয়ে গিয়ে চিকিৎসা করানোর জন্য। আনন্দে আত্মহারা বৃদ্ধ। 
বিশদ

21st  December, 2019
যুব রঙ্গ উৎসব 

শীত শুরুর সঙ্গে সঙ্গে শহরের বিভিন্ন রঙ্গালয়ে শুরু হয়ে গেছে নাট্যোৎসব। গোটা সপ্তাহ জুড়ে, বা সাপ্তাহান্তিক। সম্প্রতি ‘মুক্তাঙ্গন’ রঙ্গালয়ে তিনদিন ব্যাপী নাট্যোৎসব ‘যুব রঙ্গ উৎসব -২০১৯’ পালিত হল। আয়োজনে ‘দমদম শব্দমুগ্ধ’ নাট্যকেন্দ্র। এই বছর (২০৯১) থেকে শুরু হল এই নাটকের উৎসব। এত উৎসবের মাঝে আবারও এক নাট্য উৎসব কেন?  
বিশদ

21st  December, 2019
তাঁর মতো মানুষ দুর্লভ 

নান্দীকারের সম্পাদক থাকাকালীন সুযোগ হয়েছিল ডাঃ শ্রীরাম লাগুর সঙ্গে পরিচিত হওয়ার। একবার নয়, বেশ কয়েকবার তাঁর সঙ্গে মোলাকাত হয়েছিল। সেই অভিজ্ঞতার ঝুলি থেকে দু’ একটি ঘটনা রঙ্গভূমির পাঠকদের জন্য লিখলেন প্রকাশ ভট্টাচার্য। 
বিশদ

21st  December, 2019

Pages: 12345

একনজরে
গঙ্গার নীচ দিয়ে কীভাবে চলছে মেট্রো? বালিগঞ্জের বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনলোজিক্যাল মিউজিয়ামে (বিআইটিএম) গেলে তা দেখা যাবে। শনিবার বিশ্ব সংরক্ষণশালা দিবস। এই বিশেষ দিন উপলক্ষ্যে ...

মথুয়ার কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ মামলায় নয়া মোড়। হিন্দুপক্ষের দাবি, বিতর্কিত সম্পত্তির মালিকানা সংক্রান্ত কোন নথি মসজিদ কমিটি কিংবা ওয়াকফ বোর্ড জমা দেয়নি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে ...

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রাণনাশের হুমকি দিয়ে পড়ল ব্যানারা। উলুবেড়িয়ায় ভোট গ্রহণের তিনদিন আগে টাঙানো এই ব্যানার ঘিরে চাঞ্চল্য ছড়াল ফুলেশ্বরের মনসাতলায়। ...

মঙ্গলকোটের কাশেমনগরে নামী কোম্পানির লেবেল সাঁটা বোতলে ভরে নকল মোবিল বিক্রি হচ্ছিল। এমনকী, নামী কোম্পানির লেবেল সাঁটা বাইকের নকল যন্ত্রাংশও বিক্রি হতো। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঘরে বা পথেঘাটে পড়ে গিয়ে শরীরে বড় আঘাত পেতে পারেন। আমদানি রপ্তানির ব্যবসা ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জাদুঘর দিবস
১০৪৮: কবি ও দার্শনিক ওমর খৈয়ামের জন্ম
১৭৯৮: লর্ড ওয়েলেসলি গভর্নর জেনারেল হয়ে কলকাতায় আসেন
১৮০৪: ফ্রান্সের সংসদ সিনেটে এক আইন পাশের মধ্য দিয়ে নেপোলিয়ান বেনাপার্ট সেদেশের সম্রাট হিসাবে আত্মপ্রকাশ করেন
১৮৬০: আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন
১৮৭২: ইংরেজ শিক্ষাবিদ,দার্শনিক ও লেখক বারট্রান্ড রাসেলের জন্ম
১৮৮৬: লেখক অক্ষয়কুমার দত্তের মৃত্যু
১৯১২: প্রথম ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব নির্মিত শ্রী পুন্ডলিক মুক্তি পেল তৎকালিন বম্বেতে
১৯৩৩: ভারতের একাদশ প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার জন্ম
১৯৩৪: চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু
১৯৪৩: বিশিষ্ট বাঙালি চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকারের মৃত্যু
১৯৭৪: রাজস্থানের পোখরানের ভূগর্ভে সফলভাবে পরমাণু বিস্ফোরণ (‘স্মাইলিং বুদ্ধ’) ঘটিয়ে ভারত হল পরমাণু শক্তিধর দেশ 
১৯৯৯: বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.০৩ টাকা ১০৭.৫০ টাকা
ইউরো ৮৯.১৭ টাকা ৯২.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী ১৬/০ দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র ৪৮/৩১ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৪/৫৯/৬, সূর্যাস্ত ৬/৭/৪। অমৃতযোগ দিবা ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে পুনঃ ১১/১১ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫১ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে। বারবেলা ৬/৩৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৪/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৯ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৩১। সূর্যোাদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৮ মধ্যে ও ১/১৩ গতে ২/৫১ মধ্যে ও ৪/৩০ গতে ৬/৯। কালরাত্রি ৭/৩০ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৫৮ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: চেন্নাইকে ২৭ রানে হারিয়ে ম্যাচ জিতল বেঙ্গালুরু

12:16:29 AM

আইপিএল: ২৫ রানে আউট ধোনি, চেন্নাই ১৯০/৭ (১৯.২ ওভার), টার্গেট ২১৯

12:00:57 AM

আইপিএল: ৩ রানে আউট মিচেল, চেন্নাই ১২৯/৬ (১৫ ওভার), টার্গেট ২১৯

11:32:57 PM

আইপিএল: ৭ রানে আউট দুবে, চেন্নাই ১১৯/৫ (১৩.৪ ওভার), টার্গেট ২১৯

11:32:53 PM

আইপিএল: ৬১ রানে আউট র‌্যাচিন রবীন্দ্র, চেন্নাই ১১৫/৪ (১৩ ওভার), টার্গেট ২১৯

11:29:14 PM

আইপিএল: চেন্নাই ৯১/৩ (১১ ওভার), টার্গেট ২১৯

11:19:52 PM