Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

রামপুরহাট মেডিক্যালে আগুন ভস্মীভূত যক্ষ্মা পরীক্ষার মেশিন

সংবাদদাতা, রামপুরহাট: আগুনে ভস্মীভূত হয়ে গেল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালের ‘কার্টিজ বেসড নিউক্লিক অ্যাসিড অ্যাম্পিফিকেশন টেস্ট’ বা ‘সিবিন্যাট’ মেশিন সহ নানা যন্ত্রাপতি। প্রায় ৩০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৭টা নাগাদ বন্ধ থাকা এই যক্ষ্মা বিভাগের দরজা ও জানালার ফাঁক দিয়ে ধোঁয়া বেরতে দেখেন রোগীর আত্মীয়রা। খবর পেয়ে হাসপাতালের কর্মীরা দৌড়ে এসে অগ্নিনির্বাপণ যন্ত্র দিয়ে আগুন নেভানোর কাছে হাত লাগান। পরে খবর পেয়ে দমকলের একটি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে সব শেষ। যদিও আগুন লাগার কারণ নিয়ে ধোঁয়াশায় মেডিক্যাল কর্তৃপক্ষ। এনিয়ে তদন্তের পৃথক আর্জি জানিয়েছেন পিডব্লুডির ইলেক্ট্রিক্যাল ও দমকল বিভাগে। ঘটনার জেরে আপতত বন্ধ যক্ষ্মা পরীক্ষা। 
মেডিক্যালের মা ও শিশু বিভাগের সামনে যক্ষ্মা পরীক্ষার বিল্ডিং রয়েছে। এই বিল্ডিংয়ে সিটি স্ক্যান, ডিজিট্যাল এক্স-রে বিভাগ রয়েছে। পাশেই শিশুদের এসএনসিইউ বিভাগ। এদিন সকালে রোগীর আত্মীয়রা দেখেন সিবি ন্যাটের রুমের দরজা, জানালার ফাঁক দিয়ে ধোঁয়া বেরিয়ে আসছে। খবর পেয়ে দৌড়ে আসেন আধিকারিক থেকে কর্মীরা। তাঁরা দরজা খুলতেই দেখতে পান ভিতরে দাউদাউ করে আগুন জ্বলছে। তাঁরা আগুন নেভানোর কাজে হাত লাগান। পরে দমকলের একটি ইঞ্জিন আসে। ততক্ষণে অবশ্য পুড়ে গিয়েছে মূল্যবান যন্ত্রপাতি। এমএসভিপি পলাশ দাস বলেন, সিবিন্যাট মেশিন, একটি কম্পিউটার সহ অন্যান্য যন্ত্রপাতি ও আসবাবপত্র পুড়ে গিয়েছে। বাকি বিভাগে কিছু হয়নি। 
মেডিক্যাল কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, আগে অনুবীক্ষণ যন্ত্র দিয়ে এক-একটি কফ পরীক্ষায় এক থেকে দেড় দিন পর্যন্ত সময় লাগত। তাই রিপোর্ট পেতেও বেশ দেরি হতো। অনেক ক্ষেত্রে রিপোর্ট নির্ভরযোগ্য হওয়া নিয়েও সংশয়ে থাকতেন রোগী ও তাঁদের পরিজনরা। কিন্তু সিবিন্যাট মেশিনে নির্ভরযোগ্য রিপোর্ট পেতে মাত্র দেড় মিনিট সময় লাগে। উল্লেখ্য, টিবি মুক্ত ভারত অভিযান শুরু হয়েছে। ২০২৫ সালের মধ্যে দেশ থেকে যক্ষ্মাকে সম্পূর্ণভাবে নির্মূল করাই লক্ষ্য। সেজন্য নিক্ষয় মিত্র নামে একটি প্রকল্প চালু করা হয়েছে। কিন্তু এদিনের অগ্নিকাণ্ডের ঘটনায় সেই প্রকল্প অনেকটাই ধাক্কা খেল বলে মনে করছেন চিকিৎসকরা। এমএসভিপি বলেন, এই ঘটনায় কফ পরীক্ষা ব্যাহত হবে। জেলায় রিপোর্ট পাঠানো হয়েছে। তিনি বলেন, সিবিন্যাট রুমের এসি মেশিন আগে থেকেই খারাপ ছিল। ফলে বন্ধ ছিল এসি। তাছাড়া সকালে বিভাগটাই বন্ধ ছিল। দরজা, জানালা, ফ্যান, লাইট সবই বন্ধ ছিল। তারপরও কীভাবে আগুন লাগল তা আমাদের কাছে স্পষ্ট নয়। আগুন লাগার কারণ জানতে পিডব্লুডির ইলেক্ট্রিক্যাল ও দমকল বিভাগে তদন্তের জন্য চিঠি দেওয়া হয়েছে।

04th  May, 2024
লোডশেডিংয়ের জেরে সমস্যা, পলাশীপাড়ায় রাস্তা অবরোধ

একবার বিদ্যুৎ গেলে দীর্ঘক্ষণ আসে না। গরমের মধ্যে চরম সমস্যায় পড়তে হচ্ছে। এমনই অভিযোগ তুলে শুক্রবার দুপুরে পলাশীপাড়া থানার পলশন্ডা এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। বিদ্যুৎ দপ্তরের গাড়ি ও কর্মীদের ঘিরে বিক্ষোভ চলতে থাকে।
বিশদ

স্ত্রীর প্রেমিকের সহ ১৪টি বাড়িতে ভাঙচুর, উত্তেজনা

গোঘাটের শ্যাওড়া গ্রাম পঞ্চায়েতের বড়মা গ্রামে যুবক খুনের ঘটনায় স্ত্রীর প্রেমিকের সহ ১৪টি বাড়িতে ভাঙচুর চালানো হয়েছে।
বিশদ

শেয়ার ট্রেডিংয়ের নামে প্রতারণা, সর্বস্বান্ত অনেকে

শেয়ার ট্রেডিংয়ে বিনিয়োগের নামে পূর্ব মেদিনীপুরে প্রতারণার ফাঁদে পড়ে অনেকেই সর্বস্ব খোয়াচ্ছেন। আইনজীবী থেকে ব্যবসায়ী সহ নানা পেশার মানুষ লক্ষ লক্ষ টাকার প্রতারণার শিকার হচ্ছেন।
বিশদ

একাদশ শ্রেণির পঠনপাঠন শুরু, অমিল বাংলা ও ইংরেজির বই

মাধ্যমিকের ফল প্রকাশের পর ছয় সপ্তাহ কেটে গিয়েছে। ১০ জুন থেকে নতুন সিলেবাসে একাদশ শ্রেণির পঠন পাঠন শুরু হয়েছে।
বিশদ

এক বছরেও কাঁটায় খালের সেতু মেরামত না হওয়ায় ক্ষুব্ধ বাসিন্দারা

গত বছর বর্ষায় ইটের পিলার ভেঙে বসে গিয়েছিল কংক্রিটের সেতু। বছর পার হতে চললেও এখনও পর্যন্ত ওই সেতু মেরামত কিংবা নতুন করে তৈরি না করায় স্থানীয় বাসিন্দারা ক্ষুব্ধ।
বিশদ

রঘুনাথপুর মহকুমায় ৪টি বধূ নির্যাতনের অভিযোগ, তদন্ত 

বৃহস্পতিবার রঘুনাথপুর মহকুমার তিনটি থানায় চারটি বধূ নির্যাতনের অভিযোগ দায়ের হয়েছে। সবমিলিয়ে ছ’জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। সাঁওতালডিহি, কাশীপুর ও রঘুনাথপুর মহিলা থানায় এই সমস্ত অভিযোগ হয়েছে।
বিশদ

পুরপ্রধানের বিরুদ্ধে মহকুমা শাসকের দ্বারস্থ বিক্ষুব্ধ তৃণমূল কাউন্সিলাররা

কৃষ্ণনগর পুরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে টেন্ডার নিয়ে অনিয়মের অভিযোগ তুলে মহকুমা প্রশাসনের দ্বারস্থ হলেন তৃণমূল কাউন্সিলারদের একাংশ।
বিশদ

তেহট্টে তৃণমূল পঞ্চায়েত সদস্যকে এলোপাথাড়ি কোপ, বোমাবাজি 

শুক্রবার সকালে তৃণমূলের গোষ্ঠী কোন্দলে উত্তপ্ত হয়ে উঠল তেহট্টের বিনোদনগর গ্রাম। দু’পক্ষের মারামারিতে বেশ কয়েকজন জখম হন।
বিশদ

প্রার্থী হয়ে মমতা ও অভিষেককে ধন্যবাদ মুকুটমণির

রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচনে তৃণমূলের প্রার্থী হয়ে মুকুটমণি অধিকারী কৃতজ্ঞতা প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতি।
বিশদ

কো-অপারেটিভ ব্যাঙ্কে নির্বাচনের দাবিতে শেয়ার হোল্ডারদের বিক্ষোভ

দীর্ঘদিন নির্বাচন না হওয়ার কারণে বিশ্বভারতী কো-অপারেটিভ ব্যাঙ্কে হয়নি বোর্ড গঠন। ফলে শেয়ার হোল্ডারদের লভ্যাংশ প্রায় চার বছর ধরে আটকে রয়েছে।
বিশদ

মুকুটমণিতেই আস্থা, জয়ের লক্ষ্যে প্রচার শুরু তৃণমূলের

লোকসভা নির্বাচনে হেরে গিয়েও দ্বিতীয়বার লড়াইয়ের সুবর্ণ সুযোগ পেলেন মুকুটমণি অধিকারী। শুক্রবার সকালে দলের শীর্ষ নেতৃত্বের কাছ থেকে রানাঘাট দক্ষিণ বিধানসভার প্রার্থী হিসেবে নিজের নামটা শোনেন।
বিশদ

দুর্গাপুরে শ্রমিকের মৃত্যু, চাঞ্চল্য

দুর্গাপুরের অঙ্গদপুর-রাতুরিয়া শিল্প তালুকে বেসরকারি কারখানায় কর্মরত এক শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃতের নাম মতি রুইদাস(৩২)।
বিশদ

ফরাক্কায় বালিকাকে যৌন নির্যাতন, পাকড়াও ১ জন

সাড়ে ছয় বছরের বালিকাকে যৌন নির্যাতনের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিস। ফরাক্কা থানার বেওয়া-২ গ্রাম পঞ্চায়েতে এই ঘটনা ঘটেছে।
বিশদ

বহরমপুর-ইসলামপুর রাজ্য সড়কে টোল আদায়ে জুলুমবাজির অভিযোগ

বহরমপুর-ইসলামপুর রাজ্য সড়কের উপর সেতুর টোল আদায়কারীদের বিরুদ্ধে জুলুমবাজির অভিযোগ তুলেছেন গাড়ি চালকরা।
বিশদ

Pages: 12345

একনজরে
আইএসএলের সর্বাধিক গোলদাতা দিমিত্রিয়াস ডায়ামান্টোকোসকে সই করিয়ে দলবদলের বাজার জমিয়ে দিল ইস্ট বেঙ্গল। ...

খেলতে গিয়ে ৫০ ফুট গভীর শুকিয়ে যাওয়া কুয়োয় পড়ে গেল দেড় বছরের এক শিশুকন্যা। শুক্রবার গুজরাতের আমরেলি জেলার সুরাগপাড়া গ্রামের ঘটনা। শিশুটিকে উদ্ধারের জন্য সবরকম চেষ্টা চালাচ্ছে প্রশাসন। ...

জি-৭ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করতে ইতালির আপুলিয়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃতীয়বার কেন্দ্রে ক্ষমতায় আসার পর এটাই মোদির প্রথম বিদেশ সফর। এবিষয়ে বিবৃতি দিয়ে বিদেশ ...

রাজ্যে মোট কতগুলি শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্রীয় বাহিনী রয়েছে তার তথ্য তলব করল কলকাতা হাইকোর্ট। ভোট মেটার পর আদর্শ আচরণ বিধি উঠে গেলেও রাজ্যে রয়ে গিয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সপরিবারে অদূরবর্তী স্থানে ভ্রমণে আনন্দলাভ। কাজকর্মে কমবেশি ভালো। সাহিত্যচর্চায় আনন্দ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বায়ু দিবস
১৭৫২: আমেরিকান বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিন ঘুড়ির সাহায্যে বিদ্যুতের অস্তিত্ব প্রমাণ করেন
১৭৫৯: ঔরঙ্গজেব আনুষ্ঠানিকভাবে আগ্রার সিংহাসনে আরোহণ করেন
১৮৪৮: বিখ্যাত ও ঐতিহাসিক বার্লিন শহরকে জার্মানির রাজধানী হিসাবে ঘোষণা করেন
১৮৫৪: কলকাতায় ইস্ট ইন্ডিয়া কোম্পানির উদ্যোগে প্রেসিডেন্সি কলেজ প্রতিষ্ঠিত হয়
১৮৫৫: ব্রিটেনে সংবাদপত্রের উপর থেকে কর তুলে দেওয়া হয়
১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৮৯৯: ভারতীয় ভাস্কর,চিত্রশিল্পী এবং ললিত কলা একাডেমীর প্রতিষ্ঠাতা-সভাপতি দেবীপ্রসাদ রায়চৌধুরীর জন্ম
১৯০৮: কলকাতা স্টক এক্সচেঞ্জ চালু হয়
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬০: বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম
১৯৭৭: দীর্ঘ ৪০ বছর পর স্পেনে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়
১৯৮৬: ভারতে বিপ্লবী সমাজতন্ত্রী দলের (R.S.P.) অন্যতম প্রতিষ্ঠাতা-সদস্য তারাপদ লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭২ টাকা ৮৪.৪৬ টাকা
পাউন্ড ১০৪.৮৬ টাকা ১০৮.৩৪ টাকা
ইউরো ৮৮.২০ টাকা ৯১.৩৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৫ জুন, ২০২৪। নবমী ৫৪/৩ রাত্রি ২/৩৩। উত্তরফাল্গুনী নক্ষত্র ৮/১৫ দিবা ৮/১৪। সূর্যোদয় ৪/৫৫/৩৮, সূর্যাস্ত ৬/১৮/১৬। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/১ গতে ৭/৪৩ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ১/২৪ মধ্যে পুনঃ ২/৪৮ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে। বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৪/৩৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৮ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।   
৩২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৫ জুন, ২০২৪। নবমী রাত্রি ১/১২। উত্তরফাল্গুনী নক্ষত্র দিবা ৭/৫২। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২০ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২০ গতে ১/২৮ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৮ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৯ মধ্যে ও ৪/৪০ গতে ৬/২০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৫ মধ্যে। 
৮ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ ২০২৪: ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন

11:32:54 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ৩ : ক্রোয়েশিয়া ০ (হাফটাইম)

10:25:41 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ২ : ক্রোয়েশিয়া ০ (৩৩ মিনিট)

10:09:28 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ১ : ক্রোয়েশিয়া ০ (৩০ মিনিট)

10:07:05 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডার ম্যাচ বাতিল

09:13:01 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডা ম্যাচে টসে দেরি

07:39:06 PM