Bartaman Patrika
খেলা
 

‘উত্থানের চেয়ে পতন দেখেছি বেশি’

মুম্বই: আইপিএলের পরেই টি-২০ বিশ্বকাপ খেলতে যাবে ভারত। রোহিত শর্মার নেতৃত্বে ট্রফি জয়ের স্বপ্ন দেখছেন টিম ইন্ডিয়ার সমর্থকরা। একই সঙ্গে হিটম্যানের টি-২০ ভবিষ্যৎ নিয়েও জল্পনা তুঙ্গে। বলা হচ্ছে, বিশ্বকাপের পর নাকি তিনি সংক্ষিপ্ততম ফরম্যাট থেকে অবসর নেবেন। তবে রোহিত শর্মার কথাবার্তা শুনে তেমনটা মনে হচ্ছে না। আরও কয়েক বছর খেলা চালিয়ে যেতে চান। একটি রেডিও চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে হিটম্যান অবশ্য স্পষ্ট করেননি যে, সব ফরম্যাটে  খেলা চালিয়ে যাবেন কিনা। 
গত বছর রোহিতের নেতৃত্বে ওয়ান ডে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। তবে খেতাবি ম্যাচে মুখ থুবড়ে পড়ে টিম ইন্ডিয়া। রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল মেন ইন ব্লুকে। সেই আক্ষেপ টি-২০ বিশ্বকাপে মিটবে কিনা, তা সময় বলবে। তবে রোহিত খেতাব জয়ের ব্যাপারে আশাবাদী। কারণ তিনি জানেন, একজন ক্রিকেটারের কাছে বিশ্বকাপ জয়ের থেকে বড় কিছু হতে পারে না। সেই অধরা মাধুরী তিনি স্পর্শ করতে চান। উল্লেখ্য, ২০০৭ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত টি-২০ বিশ্বকাপ জিতেছিল। সেই দলে ছিলেন রোহিত। 
দীর্ঘ ১৭ বছরের ক্রিকেট জীবনে অনেক উত্থান-পতন দেখেছেন হিটম্যান। একটা সময় তাঁর পিঠে সেঁটে দেওয়া হয়েছিল সাদা বলের ক্রিকেটারের তকমা। তাই দেরিতে টেস্ট দলে সুযোগ পেয়েছিলেন। তাঁর নেতৃত্বেই গতবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরে গিয়েছিল ভারত। বড় মঞ্চে টিম ইন্ডিয়ার ব্যর্থতা নতুন নয়। অধিনায়ক বদলেও চাকা ঘোরেনি।  রোহিতের কথাতেও ঝরে পড়ল আপসোসের সুর। তিনি বলেছেন, ‘১৭ বছর ধরে খেলছি। অনেক উত্থান-পতনের মধ্যে দিয়েই আজ এই জায়গায় পৌঁছতে পেরেছি। দেশকে নেতৃত্ব দেওয়াটা যথেষ্ট গর্বের। তবে কখনও কখনও হিসেব কষতে গিয়ে দেখেছি, উত্থানের চেয়ে অনেক বেশি পতনের সম্মুখীন হতে হয়েছে আমাকে। তবে সেটা আমাকে দমাতে পারেনি। বরং মানসিকভাবে শক্তিশালী করেছে। সেই কারণেই আজ এই জায়গায় নিজেকে তুলে ধরতে পেরেছি। কখনও নিজের জন্য খেলি না। সব সময়  প্রাধান্য দিয়েছি দলের স্বার্থকে। অধিনায়ক হিসেবে চেয়েছি, সবাই একটাই লক্ষ্যে খেলব। গত বছর ওয়ান ডে বিশ্বকাপের ফাইনালে উঠেছিলাম। কিন্তু রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এবারও কাঁধে কাঁধ মিলিয়ে আমরা টি-২০ বিশ্বকাপ অভিযানে নামব। খেতাব জেতাই একমাত্র লক্ষ্য। আশা করি, ট্রফি জিতেই দেশে ফিরব।’
একই সঙ্গে রোহিত স্পষ্ট করেছেন, আরও বেশ কয়েক বছর দেশের হয়ে খেলতে চান তিনি। ২০২৬ সালে ঘরের মাঠে টি-২০ বিশ্বকাপ এবং ২০২৭ সালে আফ্রিকা মহাদেশে বসবে ওয়ান ডে বিশ্বকাপের আসর। রোহিত হয়তো আরও একবার একদিনের বিশ্বকাপে খেলতে চাইছেন বলে ধারণা ক্রিকেট মহলের।

16th  May, 2024
হাল্কা গা ঘামিয়েই মাঠ ছাড়লেন ক্যাপ্টেন ছেত্রী

বৃহস্পতিবার বিকেল। রাজারহাটের সেন্টার অব এক্সিলেন্সের বাইরে হাজির একঝাঁক অনুরাগী। ভ্যাপসা গরমেও সুনীল ছেত্রীর অপেক্ষায় তাঁরা। টিম বাসের দরজা খুলে অধিনায়ক নামতেই শুরু সেলফি আর অটোগ্রাফের আব্দার।
বিশদ

31st  May, 2024
পিছন ফিরে তাকাতে চাই না: পন্থ

দীর্ঘ ৫২৭ দিন পর ভারতীয় জার্সি গায়ে তুলতে চলেছেন ঋষভ পন্থ। আগামী ৫ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টি-২০ বিশ্বকাপে অভিযান শুরু করবে ভারত। টিম ইন্ডিয়ার উইকেট কিপারের ভূমিকায় দেখা যাবে ২৬ বছর বয়সি তারকাকে।
বিশদ

31st  May, 2024
দাপটেই তৃতীয় রাউন্ডে জকোভিচ

ফরাসি ওপেনে নোভাক জকোভিচের অগ্রগতি অব্যাহত। বৃহস্পতিবার দ্বিতীয় রাউন্ডে স্পেনের রবার্তো কারবিয়েস বেনাকে স্ট্রেট সেটে উড়িয়ে দিয়েছেন সার্বিয়ান মহাতারকা। ম্যাচের ফল ৬-৪, ৬-১, ৬-২। পরিসংখ্যান বলছে, গ্র্যান্ড স্ল্যাম মঞ্চে এটা জোকারের ৩৬৮তম জয়।
বিশদ

31st  May, 2024
কার্লসেন-বধ প্রজ্ঞার

প্রজ্ঞানন্দের চমক অব্যাহত। বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে ক্ল্যাসিকাল দাবায় প্রথমবার জয় ছিনিয়ে নিলেন ভারতীয় তরুণ
বিশদ

31st  May, 2024
সিঙ্গাপুর ওপেনে বিদায় সিন্ধুর

ফের হতাশ করলেন পিভি সিন্ধু। সিঙ্গাপুর ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিলেন ভারতীয় মহিলা শাটলার। স্পেনের ক্যারোলিনা মারিনের বিরুদ্ধে প্রথম গেমে জিতেও সেই লিড ধরে রাখতে ব্যর্থ তিনি।
বিশদ

31st  May, 2024
সংহতিতেই সাফল্য: শাহরুখ

দশ বছর পর আইপিএল জিতেছে কলকাতা নাইট রাইডার্স। স্বাভাবিকভাবেই উচ্ছ্বাসে ভাসছেন সোনালি বেগুনি শিবিরের সমর্থকরা। অন্যতম মালিক শাহরুখ খানও আবেগাপ্লুত। চেন্নাইয়ে ফাইনালের পর আনন্দে মেতে উঠেছিলেন তিনি।
বিশদ

31st  May, 2024
কাপযুদ্ধে কে কোথায় গ্রুপ ডি

টি-২০ বিশ্বকাপে খেলবে ২০টি দেশ। প্রত্যেক গ্রুপে রয়েছে পাঁচটি করে দল। ডি গ্রুপে আছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল ও নেদারল্যান্ডস। সুপার এইটে উঠবে দুটো দল। সেই লড়াই সীমাবদ্ধ থাকা উচিত দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যে।
বিশদ

31st  May, 2024
ভারত-পাকিস্তান ম্যাচে নজিরবিহীন নিরাপত্তা

৯ জুন টি-২০ বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। সেই মেগা ম্যাচে জঙ্গি হানার হুমকি মিলেছে আগেই। সেজন্য নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে আইজেনহোওয়ার পার্ক স্টেডিয়াম চত্বর
বিশদ

31st  May, 2024
বুমরাহ সর্বাধিক উইকেট পাবেন, ধারণা পন্টিংয়ের

টি-২০ বিশ্বকাপ শুরুর আগে ভবিষ্যদ্বাণী করলেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের মতে, মেগা আসরে সবচেয়ে বেশি উইকেট নেবেন যশপ্রীত বুমরাহ। আর সর্বাধিক রানের মালিক হবেন ট্রাভিস হেড।
বিশদ

31st  May, 2024
বিরাটকে ছাড়াই প্রস্তুতি শুরু টিম ইন্ডিয়ার

দু’মাসের আইপিএল শেষ। এবার মিশন টি-২০ বিশ্বকাপ। আমেরিকায় পৌঁছনোর পর তার প্রস্তুতিতে নেমে পড়ল টিম ইন্ডিয়া। তবে বিরাট কোহলি এখনও আসেননি
বিশদ

30th  May, 2024
সুনীল-আবেগের ঢেউ তুলে শহরে হাজির স্টিমাচ ব্রিগেড

 বুধবার দুপুর দুটো। দমদম বিমানবন্দর গমগম করছে। জাতীয় পতাকা, ঢাক-ঢোল ও ব্যানার হতে প্রায় শ’দুয়েক সমর্থককে দেখে অনেকেই অবাক।
বিশদ

30th  May, 2024
বুমরাহর ইয়র্কারের প্রশংসায় ব্রেট লি

কুড়ি ওভারের ক্রিকেটে ইদানীং অহরহ উঠছে দুশোর উপরে রান। তা আটকাতে ডেথ ওভারে ইয়র্কার দেওয়ার পরামর্শ  দিচ্ছেন ব্রেট লি।
বিশদ

30th  May, 2024
দ্বিতীয় রাউন্ডে উঠে উজ্জীবিত জকোভিচ

ক্লে-কোর্টের সম্রাট রাফায়েল নাদালের বিদায়ের পর টেনিস অনুরাগীদের নজর ছিল নোভাক জকোভিচের উপর। উৎকণ্ঠায় রেখেছিল সার্বিয়ান তারকার সাম্প্রতিক অফ-ফর্ম।
বিশদ

30th  May, 2024
শিরোপা জিতেই রোজনামচা বদলাবেন কার্লো আনসেলোত্তি

পেপ গুয়ার্দিওলা তখন বার্সেলোনার কোচ। তাঁর প্রশিক্ষণে লায়োনেল মেসি, জাভি, ইনিয়েস্তাদের তিকি-তাকার দাপটে কাঁপছে ফুটবল বিশ্ব।
বিশদ

30th  May, 2024

Pages: 12345

একনজরে
বছর বাইশের তরুণীকে ধর্ষণ করে সেই ভিডিও ছড়িয়ে দেওয়া হয়। তারপরও নির্যাতিতার অন্যত্র বিয়ে রুখতে তলোয়ার নিয়ে অপহরণের চেষ্টা করা হয় বলে অভিযোগ। বুধবার এমনই ...

লোকসভা নির্বাচনের ফলাফল শুধুমাত্র ঘোষণার অপেক্ষা। তারপরেই বঙ্গ বিজেপির শীর্ষ নেতৃত্বের ডাক পড়তে চলেছে দিল্লিতে। দলের শীর্ষ সূত্রের খবর, ৪ জুনের অব্যবহিত পরেই বাংলার বিজেপি ...

বর্ধমান শহরের খালাসিপাড়ায় পথ দুর্ঘটনায় এক আইনজীবীর মৃত্যু হয়েছে। মৃতের নাম রণজয় ঘোষ(৩৩)। বর্ধমান থানার নাড়ি এলাকায় তাঁর বাড়ি। ...

বৃহস্পতিবার রাতে মাথাভাঙা-কোচবিহার রাজ্যসড়কে একটি ট্রাক থেকে ৫০ লক্ষ মাদক উদ্ধার করেছে মাথাভাঙা থানার পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে বা বাইরে পড়ে গিয়ে দেহে আঘাত বা অস্থিভঙ্গ হতে পারে। কাজকর্মে মনোযোগের অভাব। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব দুগ্ধ দিবস
১৮৭৪ - ইষ্ট ইণ্ডিয়া কোম্পানি বিলুপ্ত হয়
১৮৪২ - বাঙালি লেখক, সংগীতস্রষ্টা সত্যেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৯২৬- আমেরিকার মডেল, অভিনেত্রী ও গায়িকা মেরিলিন মনরোর জন্ম
১৯২৯- অভিনেত্রী নার্গিসের জন্ম
১৯৩৪ - কবি, নাট্যকার ও চিত্রনাট্যকার মোহিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৩৭ -  মার্কিন অভিনেতা মরগান ফ্রিম্যানের জন্ম
১৯৬৪- সঙ্গীত পরিচালক ইসমাইল দরবারের জন্ম
১৯৬৮- মার্কিন লেখিকা ও সমাজকর্মী হেলেন কেলারের মৃত্যু
১৯৭০- অভিনেতা আর মাধবনের জন্ম
১৯৮৫ - ভারতীয় ক্রিকেটার দিনেশ কার্তিকের জন্ম
১৯৯৬-ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির মৃত্যু
২০০১- নেপাল রাজপরিবারে হত্যাকাণ্ড, যুবরাজ দীপেন্দ্র গুলি করে হত্যা করে বাবা, মা, নেপালের রাজা বীরেন্দ্র এবং রানি ঐশ্বর্যসহ পরিবারের একাধিক সদস্যকে
২০০২ - দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক হানসি ক্রোনিয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৩ টাকা ৮৪.১৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭০ টাকা
ইউরো ৮৮.৫৫ টাকা ৯১.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১ জুন, ২০২৪। নবমী ৬/১৩ দিবা ৭/২৫। উত্তর ভাদ্রপদ নক্ষত্র ৫৫/৫০ রাত্রি ৩/১৬। সূর্যোদয় ৪/৫৫/৩৬, সূর্যাস্ত ৬/১২/৫৫। অমৃতযোগ দিবা ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৬ গতে ৭/৩৯ মধ্যে পুনঃ ১১/১৩ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ  প্রাতঃ ৫/৪৮ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/০ মধ্যে। বারবেলা ৬/৩৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৪ মধ্যে পুনঃ ৪/৩৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে উদয়াবধি। 
১৮ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১ জুন, ২০২৪। নবমী দিবা ৬/৯ পরে দশমী রাত্রি ৩/৪১। উত্তরভাদ্রপদ নক্ষত্র রাত্রি ২/২০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে ৬/১৫ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৭/৪৪ মধ্যে ও ১১/১৬ গতে ১/২৩ মধ্যে ও ২/৪৭ গতে ৪/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৫ গতে ২/৫৫ মধ্যে ও ৪/৩৫ গতে ৬/১৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৬ মধ্যে। 
২৩ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: বাংলাদেশকে ৬২ রানে হারাল ভারত

11:50:19 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ০ রানে আউট জাকের আলি, বাংলাদেশ ১১৯/৮ (১৯.৪ ওভার) টার্গেট ১৮৩

11:47:22 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১ রানে আউট মাহেদি হাসান, বাংলাদেশ ১১৮/৭ (১৯.৩ ওভার) টার্গেট ১৮৩

11:44:40 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ২৮ রানে আউট শাকিব আল হাসান, বাংলাদেশ ১১৮/৬ (১৯ ওভার) টার্গেট ১৮৩

11:40:49 PM

বেড়মজুরের ঘোলাপাড়াতে মাথা ফাটল সন্দেশখালি থানার এসআইয়ের

11:10:00 PM

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ: ১৭ রানে আউট তানজিদ হাসান, বাংলাদেশ ৪১/৫ (৮.২ ওভার) টার্গেট ১৮৩

10:50:21 PM