উত্তরবঙ্গ

চল্লিশ মিনিটে এক বিঘা জমিতে ধানের চারা রোপণ, মেশিন এল ময়নাগুড়িতে

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়িতে এই প্রথম অত্যাধুনিক মেশিন দিয়ে ধান রোপণ শুরু হল। পরীক্ষামূলকভাবে ট্রান্সপ্লান্টার মেশিন দিয়ে বুধবার ময়নাগুড়ি ব্লকের খাগড়াবাড়ি-২ পঞ্চায়েতের এক কৃষকের জমিতে ধান রোপণ করা হয়। নয়া এই মেশিন দেখতে স্থানীয় কৃষকরা ভিড় জমান। 
কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রথম পর্যায়ে খাগড়াবাড়ি-১ এবং ২  পঞ্চায়েত এলাকা বেছে নেওয়া হয়েছে। দপ্তরের আতমা প্রকল্পের পক্ষ থেকে কৃষকদের ধানের চারা দেওয়া হচ্ছে। দু’টি পঞ্চায়েত এলাকার মোট ৫০ বিঘা জমিতে প্রাথমিকভাবে এই চাষ বুধবার থেকে শুরু করা হল। প্রথম দিনের এই বিশেষ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ব্লকের আতমা প্রকল্পের চেয়ারম্যান বিমলেন্দু চৌধুরী, ময়নাগুড়ির কৃষি আধিকারিক মানসী বর্মন, ময়নাগুড়ি ব্লক টেকনোলজি ম্যানেজার সৌম্যজিৎ রায় এবং কৃষি প্রযুক্তি সহায়ক মৌমিতা দাস। 
কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, খুব কম সময়ের মধ্যে প্রচুর জমি এই মেশিনের সাহায্যে চাষ করা সম্ভব। মাত্র ৪০ মিনিটে এক বিঘা জমিতে চাষ করা সম্ভব। যেখানে চারজন শ্রমিককে দিয়ে এক বিঘা জমি চাষ করতে একদিন লেগে যায়। পাশাপাশি কৃষকদের অতিরিক্ত পরিমাণ শ্রমিক নিয়োগেরও প্রয়োজন নেই। যিনি মেশিন চালাবেন, তিনি একাই কয়েক বিঘা জমি চাষ করতে পারবেন। এই মেশিনের সাহায্যে ধান রোপণ করলে ধানের চারার সারি সঠিক হবে। ধানের পাশকাটির সংখ্যা বৃদ্ধি হবে। সব থেকে বড় কথা, এই পদ্ধতিতে ধানের ফলন বাড়বে। 
আতমা প্রকল্পের চেয়ারম্যান বলেন, একজন মেশিন চালক অনায়াসে এক একর জমি চাষ করতে পারবেন। এই মেশিন ডিজেলের সাহায্যে চলে। খুব কম পরিমাণ ডিজেল খরচ হয়। বর্তমানে পরীক্ষামূলকভাবে চাষ করা হচ্ছে। ধানের বীজ সহ প্রতি বিঘা জমিতে প্রায় দু’হাজার টাকা করে খরচ হবে। ১০০০ টাকা আতমা প্রকল্পের পক্ষ থেকে দেওয়া হচ্ছে। বাকি টাকা কৃষককে দিতে হবে। আগামী দিনে গোটা ব্লকে এই ট্রান্সপ্লান্টার মেশিন দিয়ে চাষ হবে। এই মেশিন কিনতে চাষিরা ভর্তুকিও পাবেন। 
অত্যাধুনিক এই মেশিনের সামনের অংশে প্লেট রয়েছে। সেখানে ধানের চারা সমানভাবে বসিয়ে দিতে হয়। এরপর মেশিন চলতে শুরু করে। লাঙল দেওয়া জমিতে সারিবদ্ধভাবে ধানের চারা রোপণ হতে থাকে। 
 নিজস্ব চিত্র।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা