উত্তরবঙ্গ

১ মাস ১০ দিনে ১৫২৭ মিমি বৃষ্টি শিলিগুড়িতে

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: দেড় মাসে রেকর্ড বৃষ্টি শিলিগুড়িতে। আবহাওয়া দপ্তর সূত্রের খবর, গতবছর জুন ও জুলাই মাসে বৃষ্টির পরিমাণ ছিল ১৩৩৪.৪ মিলিমিটার। এবার মাত্র ১ মাস ১০ দিনেই তা বেড়ে দাঁড়িয়েছে ১৫২৭.৪ মিলিমিটার। বৃষ্টিপাতের এমন গতিবিধি দেখে ওয়াকিবহল মহলের ধারণা, ২০২২ সালের বার্ষিক বৃষ্টিপাতের রেকর্ড ভাঙবে এবার। অন্যদিকে, ধসে বিধ্বস্ত কালিম্পং পাহাড়। এখনও কালিম্পংগামী ১০ নম্বর নম্বর জাতীয় সড়ক এবং দার্জিলিংগামী ৫৫ নম্বর জাতীয় সড়ক বন্ধ। শুধু তাই নয়, সমতলে বেশকিছু জায়গায় নদী ভাঙন দেখা দিয়েছে। বৃষ্টির জেরে বেশকিছু রাস্তায় তৈরি হয়েছে গর্ত।
প্রশাসনের আধিকারিকরা অবশ্য জানান, পরিস্থিতির উপর নজর রয়েছে। জরুরি ভিত্তিতে নদীর ভাঙন ও রাস্তা মেরামত, পাহাড়ে ধস সরানোর কাজ চলছে। আবহাওয়া দপ্তরের পূর্বভাস অনুসারে এবার নির্দিষ্ট সময় মৌসুমি বায়ু প্রবেশ করে শিলিগুড়িতে। যার জেরে জুন মাসের শুরু থেকেই শিলিগুড়িতে ব্যাটিং করছে বৃষ্টি। আবহাওয়া দপ্তর সূত্রের খবর, গতবছর জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত বৃষ্টি পাতের পরিমাণ ছিল ১৬৭০.৮ মিলিমিটার। যারমধ্যে জুনে ৫৭৬ এবং জুলাইতে ৭৫৮.৪০ মিমি বৃষ্টি হয়েছিল। সংশ্লিষ্ট দুই মাসে বৃষ্টির পরিমাণ ছিল ১৩৩৪.৪ মিমি। এবার জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত বৃষ্টির পরিমাণ ১৬০৮ মিমি। যারমধ্যে জুন মাসেই বৃষ্টি হয়েছে ১১৫৪.৬ মিমি। আর জুলাই মাসের ১০ দিনে বৃষ্টির পরিমাণ ৩৭২.৮ মিমি। জুনের সঙ্গে জুলাই মাসের ১০ দিনের বৃষ্টি যোগ করলে দাঁড়াবে ১৫২৭.৪ মিমি। যা গত বছরের জুন ও জুলাই মাসের বৃষ্টিপাতের পরিমাণের চাইতে বেশি।
এমন পরিসংখ্যান এবং আবহাওয়ার গতিবিধি পর্যালোচনা করে বিশেষজ্ঞরা বলেন, এখানকার গড় বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণ ৩৫০০ মিমি। ২০২৩ সালে সেই পরিমাণ কমে দাঁড়িয়ে ছিল ২৭৭৬ মিমি। ২০২২ সালে অবশ্য এখানে রেকর্ড বৃষ্টি হয়েছিল, ৪১৯৩.৮০ মিমি। এবার বার্ষিক বৃষ্টিপাতের সেই রেকর্ড ভাঙবে বলেই মনে হচ্ছে। কারণ অক্টোবর ও নভেম্বর মাস পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
এদিকে, বুধবার সকালে দার্জিলিং ও কালিম্পং পাহাড়ে এবং শিলিগুড়ি বৃষ্টি হয়। যার জেরে কালিম্পংয়ে ১০ নম্বর জাতীয় সড়কের লিকুভিরে পাহাড় থেকে বোল্ডার ধসে পড়ে। সেলফিদারায় আরও কিছুটা অংশ তিস্তা নদীর গর্ভে চাপা পড়েছে। পেডংয়ে ৭১৭ নম্বর জাতীয় সড়কেও নামে ধস। ১০ নম্বর জাতীয় সড়ক এখনও বন্ধ। পূর্তদপ্তরের পাশাপাশি ইরকন ও এনএইচপিসি’কে দিয়ে সংশ্লিষ্ট রাস্তা নিয়মিত রক্ষণাবেক্ষণের পরিকল্পনা কেন্দ্রীয় সরকার নিয়েছে বলে খবর। ৭১৭ নম্বর জাতীয় সড়কও দিনভর বন্ধ ছিল। কালিম্পংয়ের জেলাশাসক বালা বালাসুহ্মণ্যম টি বলেন, নদীতে অস্বাভাবিক জল থাকায় ১০ নম্বর জাতীয় সড়কের ভাঙন কবলিত এলাকা সেভাবে মেরামত করা সম্ভব হয়নি। ৭১৭ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য জমি অধিগ্রহণ করেছে পূর্তদপ্তর।
দার্জিলিংয়ে নতুন করে ধস না হলেও ৫৫নম্বর জাতীয় সড়ক বন্ধ। শিলিগুড়ি থেকে পাহাড়গামী টয় ট্রেনও বন্ধ রয়েছে। বৃষ্টির জেরে শিলিগুড়ির শহর সংলগ্ন ডিমডিমা ও ধানতলা বস্তিতে পাড় ভাঙতে শুরু করেছে সিঙিঝোরা। এখানে নদীর বাঁধ বিপন্ন। মাটিগাড়ায় রক্তি নদী পাড় ভাঙছে। চম্পাসরি ও আঠারোখাইয়ের কিছু নিচু এলাকার রাস্তায় দাঁড়িয়ে আছে বৃষ্টির জল। বৃষ্টির জেরে শিলিগুড়ি শহরে নবীন সেন রোড সহ কয়েকটি রাস্তায় গর্ত হয়েছে। গার্ড রেল দিয়ে জায়গাগুলি ঘিরে রেখেছে প্রশাসন। কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলার অবস্থাও একই। বৃষ্টির তেজ কমলেও কোচবিহার শহরের বাসস্ট্যান্ডের সামনে জল জমে রয়েছে।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা