উত্তরবঙ্গ

জেনকিন্স, চকচকা হাইস্কুলের উন্নয়নের জন্য বরাদ্দ ৮০ লক্ষ

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে পরিকাঠামোগত সমস্যা মিটতে চলেছে কোচবিহারের ঐতিহ্যবাহী জেনকিন্স স্কুল এবং চকচকা হাইস্কুলে। দুই স্কুলের উন্নয়নের জন্য প্রায় ৮০ লক্ষ টাকা বরাদ্দ পাঠিয়েছে রাজ্য সরকার। দুই স্কুলের পড়ুয়াদের জন্য শুভেচ্ছাবার্তাও পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী। সব মিলিয়ে খুশির জোয়ার কোচবিহার জেলার এই দু’টি স্কুলে। 
লোকসভা নির্বাচনে কোচবিহার আসন জয়ের পর ১৭ জুন রাতে শহরে আসেন মুখ্যমন্ত্রী। ১৮ জুন দুপুরে মদনমোহন মন্দিরে পুজো দিতে আসেন। পরে একটি অনুষ্ঠানে যোগ দিতে যান। সেই সময় এই দুই স্কুলের পরিকাঠামোগত সমস্যা তাঁর কাছে তুলে ধরে পড়ুয়ারা। সঙ্গে সঙ্গে জেলাশাসককে স্কুল পরিদর্শনের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। জেলাশাসক অরবিন্দকুমার মিনা স্কুল পরিদর্শন করে তড়িঘড়ি পরিকল্পনা করে স্কুল শিক্ষাদপ্তরে পাঠান। ২০ দিনের মধ্যেই দুই স্কুলের জন্য প্রায় ৮০ লক্ষ টাকা বরাদ্দ এসেছে। 
বুধবার জেনকিন্স স্কুলের প্রধান শিক্ষক প্রিয়তোষ সরকার এবং চকচকা হাইস্কুলের প্রধান শিক্ষক দেবাশিস পালের হাতে মুখ্যমন্ত্রীর পাঠানো শুভেচ্ছা বার্তা তুলে দেন জেলাশাসক। চকচকা হাইস্কুলের জন্য ৪৯ লক্ষ ৭৮ হাজার ৮৫৬ টাকা এবং জেনকিন্স স্কুলের ক্ষেত্রে ২৮ লক্ষ ৯৩ হাজার ৬৪৯ টাকার অনুমোদন পাওয়া গিয়েছে। কাজের টেন্ডার প্রক্রিয়াও শুরু হয়েছে।
জেলাশাসক বলেন, মুখ্যমন্ত্রী জেলায় এসেছিলেন। সেই সময় পড়ুয়ারা স্কুলের পরিকাঠামো উন্নয়নের বিষয়ে তাঁকে অনুরোধ করেছিল। মুখ্যমন্ত্রী আমাদের স্কুল পরিদর্শন করার নির্দেশ দিয়ে যান। পড়ুয়াদের দাবি মতো পরিকল্পনা ও এস্টিমেট করে স্কুলশিক্ষা দপ্তরে পাঠানো হয়েছিল। আমরা সেই কাজের অনুমোদন পেয়েছি। পূর্তদপ্তরের সোশ্যল সেক্টর জেনকিন্স স্কুলের কাজ করবে। জেলা পরিষদ থেকে চকচকা হাইস্কুলের কাজ করা হবে। মুখ্যমন্ত্রী ওই দুই স্কুলের পড়ুয়াদের জন্য শুভেচ্ছা বার্তাও পাঠিয়েছেন। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চকচকা হাইস্কুলের দু’টি অতিরিক্ত ক্লাস রুম এবং খেলার মাঠ সংস্কার করা হবে। জেনকিন্স স্কুল হেরিটেজ প্রপ্রারটি। হেরিটেজ থেকে অনেকটা কাজ হয়েছে। ছাত্ররা মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেছিল ভবন সংস্কারের জন্য। সেজন্য বরাদ্দ পাঠানো হয়েছে। 
জেনকিন্স স্কুলের প্রধান শিক্ষক প্রিয়তোষ সরকার বলেন, স্কুলের সায়েন্স বিল্ডিং ও প্রশাসনিক ভবনের রুফ ট্রিটমেন্ট করা হবে। ২০ দিনের মধ্যে কাজ শুরু হয়ে যাবে। মুখ্যমন্ত্রী শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। আমরাও মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা বার্তা পাঠাব।   
কোভিডের সময় দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। এরপর স্কুল খোলা হলে কোচবিহারের জন্য ১৬ কোটি টাকা সংস্কারের জন্য অনুমোদন পাওয়া গিয়েছে। তারমধ্যে আট কোটি টাকা পরিকাঠামো ঠিক করার জন্য পাওয়া গিয়েছে। এছাড়াও সরকারিভাবে নিয়মিত স্কুলের জন্য টাকা আসে।  নিজস্ব চিত্র
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা