উত্তরবঙ্গ

ডেঙ্গু রুখতে মেডিক্যাল সহ বিভিন্ন অফিস সাফাইয়ে জোর

নিজস্ব প্রতিনিধি, মালদহ: মালদহে বর্তমানে ডেঙ্গু রোগীর সংখ্যা প্রতি সপ্তাহেই বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে জেলার পরিবেশ পরিচ্ছন্ন রাখার উপর জোর দিয়েছে প্রশাসন। তবে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল সহ সরকারি ভবন সংলগ্ন এলাকায় জমা জল, জঞ্জাল নিয়ে প্রশাসনের আধিকারিকরা উদ্বিগ্ন। সোমবার সমস্যা সমাধানে জেলা প্রশাসনের আধিকারিকরা মালদহ মেডিক্যাল সহ জেলার বিভিন্ন জায়গায় সরকারি ভবন চত্বর পরিষ্কারে হাত লাগিয়েছেন। তাঁদের সঙ্গে স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরাও ছিলেন। মেডিক্যাল চত্বরে যাতে জল না জমে তার জন্য বিশেষ নজর দেওয়া হচ্ছে বলে আধিকারিকরা জানিয়েছেন।  
মালদহের জেলাশাসক তথা মেডিক্যাল কলেজ হাসপাতালের রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান নীতিন সিঙ্ঘানিয়া বলেন, এদিন আমরা পতঙ্গবাহিত রোগ মোকাবিলায় বিশেষ সাফাই অভিযান চালিয়েছি। জেলাজুড়ে ওই অভিযান চলে। অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) এবং ভারপ্রাপ্ত আধিকারিক (স্বাস্থ্য) অভিযানের নেতৃত্ব দেন। মালদহ মেডিক্যাল কলেজের পাশাপাশি জেলার অন্যান্য হাসপাতাল, স্কুল-কলেজ, সরকারি অফিস-কাছারি সহ অন্যান্য জায়গা পরিষ্কার করা হয়। আগামী দিনেও যাতে ওইসব চত্বর পরিচ্ছন্ন থাকে তা দেখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলা হয়েছে। আমরাও পৃথকভাবে সর্বত্র নজরদারি চালাব। 
মালদহে ইতিমধ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১৫০ ছাড়িয়ে গিয়েছে। প্রায় প্রতিদিনই জেলার কোথাও না কোথাও দু-একজন করে মশাবাহিত ওই রোগে আক্রান্ত হচ্ছে। ইংলিশবাজার এবং কালিয়াচকের তিনটি ব্লককে ডেঙ্গু উপদ্রুত হিসেবে জেলা স্বাস্থ্যদপ্তরের তরফে চিহ্নিত করা হয়েছে। ইংলিশবাজার শহরেও ডেঙ্গুর প্রাদুর্ভাব লক্ষ্য করা গিয়েছে। শহরের বিভিন্ন জায়গায় জল জমার কারণে মশার উপদ্রব বেড়ে গিয়েছে। বেলা পর্যন্ত রাস্তার পাশে জঞ্জাল পড়ে থাকার কারণে মশার বংশবৃদ্ধি আটকানো সম্ভব হচ্ছে না বলে ওয়াকিবহাল মহলের অভিমত। বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের আধিকারিকরাও উদ্বিগ্ন। 
জেলা স্বাস্থ্য দপ্তরের এক আধিকারিক বলেন, এখনও সেভাবে বর্ষা শুরু হয়নি। তাতেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে শুরু করেছে। বৃষ্টি হলে নতুন নতুন জায়গায় জল জমবে। তখন রোগ মোকাবিলা করা মুশকিল হয়ে পড়বে। এখন থেকেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এব্যাপারে ব্যবস্থা নিতে হবে। তা না হলে এবার ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে না।
27d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা