উত্তরবঙ্গ

খাপরাইল মোড়ে হবে ব্লক করিডর, দার্জিলিং মোড় পর্যন্ত ৩টি আন্ডারপাস

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: এলিভেটেড ফ্লাইওভারের দাবি নস্যাৎ। ব্লক ফ্লাইওভারই হচ্ছে খাপরাইল মোড়ে। সংশ্লিষ্ট মোড় থেকে চামটা সেতু পর্যন্ত ব্লক ফ্লাইওভার হওয়ার কথা জানিয়েছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। আশঙ্কা এর ফলে আড়াআড়িভাবে দু’ভাগে বিভক্ত হচ্ছে মাটিগাড়ার একাংশ। এতে ব্যাপক সমস্যায় পড়তে পারে মাটিগাড়া ও পাথরঘাটার কয়েক লক্ষ মানুষ। এই প্রকল্পের জেরে হাজার হাজার ছাত্রছাত্রীকে এক-দেড় কিমি ঘুরপথে স্কুলে যেতে হবে। 
বাসিন্দারা জানিয়েছেন, দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তার কাছে যাওয়া হয়েছিল। তিনি আশ্বাস দিয়েছেন। শুধু এমপি নয়, যাতে তাঁদের দাবি পূরণ হয় তারজন্য মঞ্চ বানিয়ে শিলিগুড়ি পুরসভার মেয়র ও মহকুমা পরিষদের দ্বারস্থ হয়েছে মাটিগাড়ার মানুষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হওয়ারও প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। জাতীয় সড়ক কর্তৃপক্ষের নকশা অনুযায়ী বালাসন সেতু থেকে খাপরাইল মোড় হয়ে মাটিগাড়া বাইপাসের কাছে চামটা রেল সেতু পর্যন্ত ব্লক ফ্লাইওভার নির্মাণই চূড়ান্ত রয়েছে। নকশা অনুযায়ী সড়ক কর্তৃপক্ষ কাজও শুরু করে দিয়েছে। এখন বালাসন সেতুর সামনে থেকে ব্লক পাতার কাজ চলছে। স্থানীয় মানুষের চলাচলে যাতে অসুবিধা না হয় তারজন্য ব্লক ফ্লাইওভারে খাপরাইল মোড়ে আন্ডারপাস তৈরি করা হবে যা নকশায় রয়েছে। এছাড়াও দার্জিলিং মোড় পর্যন্ত আরও দু’টি জায়গায় এমন আন্ডারপাস থাকবে। গ্রামবাসীরা আন্দোলনে নামার পরও সড়ক কর্তৃপক্ষ নিজেদের সিদ্ধান্ত অনড়। যদিও আজ, মঙ্গলবার শিলিগুড়ি পুরসভার মেয়রের চেম্বারে ১০ নম্বর জাতীয় সড়ক কর্তৃপক্ষ এবং এশিয়ান হাইওয়ে কর্তৃপক্ষকে ডাকা হয়েছে বলে মহাসড়ক কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে। এশিয়ান হাইওয়ের অ্যাসিস্টান্ট ইঞ্জিনিয়ার দীপকুমার সাহা জানিয়েছেন, উপর মহলের নির্দেশ অনুযায়ী কাজ চলছে। 
এদিকে ব্লক ফ্লাইওভারের বিরোধিতায় স্থানীয় বাসিন্দারা গত ১০ দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। মাটিগাড়া এবং পাথরঘাটার প্রায় চার লক্ষ মানুষের দাবি ব্লক ফ্লাইওভার কোনওমতে তারা বরদাস্ত করবে না। সড়ক কর্তৃপক্ষ প্রকল্পের কাজ শুরুর আগে যে প্রতিশ্রুতি দিয়েছিল সেভাবে কাজ করছে না বলে আন্দোলনকারীদের অভিযোগ। তাঁরা বলেন, প্রকল্প শুরুর আগে সড়ক কর্তৃপক্ষ মাটিগাড়ার জনপ্রতিনিধি ও বাসিন্দাদের ভিডিওতে দেখিয়েছিল এলাকায় উঁচু পিলার বানিয়ে মাথার উপর দিয়ে ফ্লাইওভার নিয়ে যাওয়া হবে। কিন্তু কাজ শুরুর পর দেখা যাচ্ছে ব্লক বসিয়ে মাটি ভরাট করে কাজ চলছে। এতে মাটিগাড়া কার্যত দু’ভাগে ভাগ হয়ে যাচ্ছে। এরই প্রতিবাদে মাটিগাড়া ব্যবসায়ী সমিতি ও নাগরিক মঞ্চ নামে একটি প্রতিবাদী মঞ্চ গঠন করে আন্দোলন শুরু হয়েছে। 
মঞ্চের অন্যতম কর্মকর্তা বিজন সাহা বলেন, আমরা এমপি ও এমএলএ’র দ্বারস্থ হয়ে কোনও আশার আলো দেখতে পারছি না। মেয়রের দ্বারস্থ হয়েছি। মুখ্যমন্ত্রীর কাছেও যাব। যেমন করেই হোক মাটিগাড়ার ক্ষতি হতে দেব না।  
27d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা