উত্তরবঙ্গ

মহোত্সবের তিনদিন চারবেলা চৈতন্যদেবকে এলাহি ভোগ

সংবাদদাতা, পুরাতন মালদহ: পাঁচ শতাব্দী আগে মালদহের রামকেলি গ্রামে এসে প্রায় তিনদিন ছিলেন চৈতন্য দেব। তখন মহাবৈষ্ণব রূপ এবং সনাতন গোস্বামী চৈতন্যকে কলাই ডাল, কচু শাক সেবা দিয়েছিলেন বলে কথিত রয়েছে। সেই পরম্পরা রামকেলিতে এখনও অক্ষুন্ন। মহোৎসবের তিনদিন মদন মোহন মন্দিরে প্রাচীন রীতি মেনে এবারও ভোগে থাকবে সেই বিশেষ দুই পদ। শুধু তাই নয়, মহাপ্রভুর জন্য কয়েকদিন চার বেলা এলাহি ভোগের ব্যবস্থা থাকছে। 
মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, আজ, শনিবার ভোর থেকে ১৭ জুন পর্যন্ত মহাপ্রভুর বিশেষ সেবা দেওয়া হবে। ভোরে প্রভুকে ছানা, ফল, মিছরি নিবেদন করা হবে। এরপর সাড়ে ন’টার পর বাল্য ভোগে লুচি, সুজি, মিষ্টি, ক্ষীর, দই দেওয়া হবে। দুপুরে মাস কলাইয়ের ডাল, বিভিন্ন রকম অন্ন, পনির, কচু শাক, সব্জি, মিষ্টি সহ ৫০ বেশি রকমের পদ থাকবে। বিশ্রামের পরে বিকেলে সরবত এবং রাতে লুচি, মিষ্টান্ন, ছানা দিয়ে প্রভুর ভোগ হবে। 
রামকেলি মদন মোহন মন্দিরের সেবায়েত মদন মোহন পাণিগ্ৰাহী বলেন,  রামকেলিতে মহাপ্রভু চরণধূলি দিয়েছিলেন। তিনদিন ছিলেন। এটা আমাদের সৌভাগ্য। তখন মহাবৈষ্ণব রূপ এবং সনাতন গোস্বামী প্রভুর সেবাযত্নে কোনও ক্রটি রাখেননি। তাঁরা প্রভুকে কচু শাক এবং কলাই ডাল সেবা দিয়েছিলেন। সেই রীতি মেনে এবারও তা দেওয়া হবে। 
শুক্রবার থেকে শুরু হয়ে গেল গৌড়বঙ্গের ঐতিহ্যবাহী রামকেলি মেলা। মালদহের রামকেলিতে চৈতন্য দেবের আগমণকে স্মরণে রেখে শতকের পর ধরে এখানে  মেলা হয়ে আসছে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা