উত্তরবঙ্গ

দেহ ময়নাতদন্তের জন্য গুণতে হয় মোটা টাকা, ক্ষোভ মাথাভাঙায়   

সন্দীপ বর্মন, মাথাভাঙা: মর্গে মৃতদেহ ময়নাতদন্তের জন্য কর্মী মাত্র একজন। তিনজন সঙ্গীকে নিয়ে কাজ করেন ওই স্থায়ী কর্মী। বাকি তিনজনের বেতন না থাকায় যেসব দেহ ময়নাতদন্তের জন্য আসে, তাদের পরিবারের কাছে মোটা টাকা নেওয়ার অভিযোগ ওঠে বারবার। যদিও স্থায়ী কর্মী নিয়োগ কারা করবে তা নিয়ে রয়েছে টানাপোড়েন। মহকুমা পুলিস প্রশাসনের দাবি, মর্গের বিষয়টি দেখার কথা হাসপাতাল কর্তৃপক্ষের। আবার মহকুমা হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, পুরসভা কর্মী নিয়োগের বিষয়টি দেখবে। পুরসভার অবশ্য দাবি, যে স্থায়ী কর্মী মর্গে রয়েছেন, তিনি পুরসভার নিয়োগ করা কর্মী। নতুন করে কর্মী নিয়োগ করবে পুলিস। মৃতের পরিজনদের কাছ থেকে টাকা নেওয়ার নির্দিষ্ট সীমারেখা বেঁধে দেওয়া হয়েছিল বলে জানিয়েছে পুরসভা। 
মাথাভাঙা মহকুমা হাসপাতালের সুপার মাসুদ হাসান বলেন, মর্গের বিষয়টি পুরসভার দেখার কথা। ওখানে আমরা শুধু ডাক্তার পাঠাই। কর্মী সমস্যা সহ বাকি দিক দেখে পুরসভাই। যদিও পুরসভার চেয়ারম্যান লক্ষপতি প্রামাণিক বলেন, মর্গের কর্মী সমস্যা রয়েছে অনেকদিন ধরে। ওখানে আমরা একজন স্থায়ী কর্মী দিয়েছি। তিনি একাই মৃতদেহ কাটাছেঁড়া করতে না পারায় কয়েকজনকে নিয়ে কাজটি করেন। আমরা বলে দিয়েছিলাম, একটি দেহের জন্য দু’হাজার টাকার বেশি যেন নেওয়া না হয়। বাকি সমস্ত দিক দেখে মহকুমা পুলিস প্রশাসন। 
মহকুমা পুলিস আধিকারিক সুরজিৎ মণ্ডল বলেন, মর্গের বিষয়টি হাসপাতাল ও পুরসভার ব্যাপার। ওখানে আমাদের কোনও ভূমিকা নেই। আমরা অজ্ঞাতপরিচয় দেহ পেলে সরকারি নিয়ম মেনে ময়নাতদন্ত করাই। বেশি টাকা নেওয়ার অভিযোগ আমাদের কাছেও এসেছে। পুরসভা ও হাসপাতাল কর্তৃপক্ষকে নিয়ে বৈঠক করা হয়েছিল। তারপর কিছু সমস্যা কাটিয়ে তোলা হয়। প্রয়োজনে ফের আলোচনা করা হবে। আশা করছি, কর্মী নিয়োগ হলে এ ধরনের সমস্যা হবে না। 
মর্গের স্থায়ী কর্মী মহাদেব বাসফোর বলেন, আমি পুরসভার নাইট গার্ড। পরবর্তীতে আমাকে মর্গে দায়িত্ব দেওয়া হয়। আমার একার পক্ষে কাজ করা সম্ভব নয়। একারণে তিনজনকে সহযোগিতা করার জন্য নেওয়া হয়েছে। আমরা জোর করে কারও কাছ থেকে টাকা নিই না। কিছু টাকা নেওয়া হয় ওই তিনজনের জন্য। পুরসভা, হাসপাতাল বা পুলিস প্রশাসন কর্মী নিয়োগ করলে ওদের রাখার প্রয়োজন হবে না। কিংবা ওদের সরকারি বেতন দেওয়া হলে মৃতের পরিবারের কাছ থেকে টাকা নিতে হবে না। একপ্রকার অসহায় হয়েই টাকা নিচ্ছি। পুরসভা, পুলিস ও হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েই নেওয়া হয়। 
6Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা