উত্তরবঙ্গ

ঠিক মতো ক্লাস হয় না ঠিকরিবাড়ি হাইস্কুলে রাজ্য সড়ক অবরোধ ছাত্রদের

সংবাদদাতা, ইসলামপুর: পঠনপাঠনের উন্নয়নের দাবিতে শুক্রবার উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর ব্লকের ঠিকরিবাড়ি হাইস্কুলে তুমুল ছাত্র বিক্ষোভ হয়। বিক্ষোভকারীরা জেলার গুরুত্বপূর্ণ বেঙ্গল টু বেঙ্গল রাজ্য সড়ক অবরোধ করে। পরে স্কুলের গেটের সামনে আগুন জ্বালিয়ে বিক্ষোভ দেখায়। স্কুল পড়ুয়াদের এভাবে বিক্ষোভ আন্দোলনে শামিল হওয়াতে জেলা জুড়ে শিক্ষামহলে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। পরে পুলিস প্রশাসনের হস্তক্ষেপে অবরোধ তুলে নেওয়া হয়।
বিক্ষোভকারীদের অভিযোগ, স্কুলের একাংশের শিক্ষকেরা নিয়মিত আসেন না। সময়ের পরে আসেন এবং আগে চলে যান। অনেকে আবার স্কুলেই আসেন না। এমনিতে প্রয়োজনের চাইতে শিক্ষকের সংখ্য খুবই কম। তাতে একাংশের শিক্ষকের ফাঁকিবাজিতে পড়াশোনা লাটে উঠেছে। পরিস্রুত পানীয় জলের ব্যবস্থা নেই, পর্যাপ্ত শৌচালয় নেই। পার্শ্ববর্তী স্কুলগুলিতে শিক্ষক কম থাকলেও, গেস্ট টিচার নিয়োগ করে পঠনপাঠন স্বাভাবিক রেখেছে। কিন্তু এখানে তেমন উদ্যোগ নেওয়া হচ্ছে না। এমন নানান বিষয়ে স্কুল কর্তৃপক্ষকে বার বার জানানোর পরেও, সমস্যার সমাধান হয়নি। বাধ্য হয়েই এদিন পথ অবরোধ করা হয়। 
স্কুলের টিআইসি ইজাজ রাহেবার বলেন, স্কুলে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রায় ২ হাজার ছাত্রছাত্রী আছে। সেই তুলনায় শিক্ষক দরকার ৪০ জন। কিন্তু স্কুলে মাত্র ৮ জন শিক্ষক আছেন। দু’জন প্যারাটিচার আছে। তাঁরা সার্ভের কাজে ব্যস্ত।  শিক্ষক চেয়ে বহুবার দপ্তরে আবেদন করা হয়েছে। কিন্তু শিক্ষক নিয়োগ হয়নি। পড়ুয়াদের বলেছিলাম তাঁদের যা যা দাবি আছে, তা লিখিত আকারে দিতে। তাদের দাবিগুলি পরিচালন কমিটিতে তোলা হবে। তবে শৌচালয় নেই এমন অভিযোগ ভিত্তিহীন। পরিস্রুত পানীয় জলের জন্য ফিলটার লাগানো হয়েছিল, তবে তা এখন বিকল হয়ে আছে। জলের জন্য টিউবওয়েল আছে। এদিনের বিক্ষোভের বিষয়ে আমি জেলা বিদ্যালয় পরিদর্শককে জানাব। 
এবিষয়ে জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) মুরারিমোহন মণ্ডলকে একাধিকবার ফোন করা হলেও, তিনি ধরেননি। মেসেজ করা হলেও, তার কোনও উত্তর দেননি। 
স্কুল সূত্রে জানা গিয়েছে, এদিন স্কুল শুরু হওয়ার কিছুক্ষণ পরেই পড়ুয়ারা স্কুলের বাইরে এসে সড়ক অবরোধ করে। এর জেরে এক ঘণ্টারও বেশি সময় বেঙ্গল টু বেঙ্গল সড়কে যান চলাচল ব্যাহত হয়। সড়ক অবরোধের পাশাপাশি স্কুলগেটের সামনে আগুন জ্বালিয়ে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। স্কুল কর্তৃপক্ষ তাদের শান্ত করার চেষ্টা করলেও, কোনও ফল হয়নি। পুরে পুলিস আধিকারিকেরা পড়ুয়াদের বুঝিয়ে সড়ক অবরোধ তুলে দেন।
9Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা