উত্তরবঙ্গ

ব্লকে নমিনেশন ফর্ম, ডিসিআর
আসতে দেরি, ফিরতে হল বহু প্রার্থীকে

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: সময়মতো বিডিও অফিসে গিয়েও মনোনয়ন পত্র তুলতে পারলেন না অনেকেই। নিরাস হয়েই তাদের সেখান থেকে ফিরে যেতে হয়। তাঁদের অভিযোগ, কমিশন বৃহস্পতিবার বিকেলে পঞ্চায়েত ভোট ঘোষণা করেছে। অথচ শুক্রবার সকাল ১১ টা থেকে ব্লক প্রশাসন মনোনয়ন পত্র তোলার কোন ব্যবস্থাই চালু করতে পারেনি। ব্লক প্রশাসন অবশ্য জানিয়েছে, রাজ্য নির্বাচন কমিশনের নির্দেশ মতো সবরকম প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রথম দিন কাউন্টার চালু করতে সামান্য দেরি হয়েছে। ডিসিআর কাটা, মনোনয়ন পত্র তোলার সব ব্যবস্থাই রাখা হয়েছিল। কিন্তু কেউ আসেনি। মনোনয়নপত্র না পেয়ে কেউ ফিরে গিয়েছে এমন অভিযোগও আমার কাছে আসেনি। 
বৃহস্পতিবার বিকেলে রাজ্য নির্বাচন কমিশন পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করতেই যুদ্ধকালীন তৎপরতা শুরু হয়ে যায় প্রশাসনিক মহলে। উত্তর দিনাজপুর জেলার অধিকাংশ ব্লকেই বৃহস্পতিবার মাঝ রাত পর্যন্ত বৈঠক করেন ব্লক প্রশাসন এবং পুলিস প্রশাসনের আধিকারিকরা। কমিশনের নিয়মানুযায়ী শুক্রবার থেকেই ডিসিআর (ডুপ্লিকেট কার্বণ রিসিপ্ট) কেটে মনোনয়ন পত্র তোলার প্রক্রিয়া শুরু হওয়ার কথা। হাতে খুব বেশি সময় না থাকায় এদিন সকাল ৯ টার মধ্যেই জেলার অধিকাংশ বিডিও অফিসে সর্বদলীয় বৈঠক ডাকা হয়। এরপর গ্রাম পঞ্চায়েত ভিত্তিক কাউন্টার তৈরি করা এবং সেখানে টেবিল চেয়ার বসিয়ে মনোনয়ন পত্র তোলার ব্যবস্থা করতে গিয়েই অনেকটা বেলা হয়ে যায়। রায়গঞ্জ ব্লকে এদিন সকালে বিজেপি এবং তৃণমূল কংগ্রেসের সম্ভাব্য দুই প্রার্থী আসেন মনোনয়ন পত্র তোলার জন্য। তারা বিডিও অফিসে এসে জানতে পারেন জেলা থেকে ডিসিআর এবং মনোনয়ন পত্র না আসায়  মনোনয়ন পত্র তোলা যাবে না। এরপর ব্লক প্রশাসন সূত্রে জানা যায়, এদিন দেড়টা নাগাদ ডিসিআর এসে পৌছয় রায়গঞ্জ ব্লকে। তারপর দুপুর ২ টা থেকে শুরু হয় মনোনয়নপত্র তোলার প্রক্রিয়া শুরু হয়। 
রায়গঞ্জ ব্লকের বিডিও শুভজিৎ মন্ডল বলেন, সকাল ১১ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত ডিসিআর কেটে মনোনয়ন পত্র তোলার সময়। জেলা থেকে ডিসিআর আসতে দেরি হয়। কিন্তু সবকিছু আসার সঙ্গে সঙ্গেই আমাদের কর্মীরা মনোনয়ন পত্র তোলার কাজ শুরু করে দেন। 
উত্তর দিনাজপুর জেলার অতিরিক্ত জেলা শাসক (উন্নয়ন) মানস মন্ডল বলেন, ডিসিআর আগে থেকেই বিডিও অফিস গুলোতে পাঠিয়ে দেওয়া হয়। উত্তর দিনাজপুরের জেলা পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন আধিকারিক অতনু কুমার মন্ডল বলেন, মনোনয়ন পত্র সর্বদলীয় বৈঠকেই দিয়ে দেওয়া হয়। তাছাড়া অনলাইনেও ফর্ম ডাউনলোড করে ফিল আপ করে জমা দেওয়া যায়। 
রায়গঞ্জ ব্লকের বিন্দোল গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন উপপ্রধান ও তৃণমূল কংগ্রেসের নেতা মনসুর আলি বলে, বিডিও অফিসে এসেছিলাম ডিসিআর কেটে মনোনয়ন পত্র তোলার জন্য। কিন্তু এখানে এসে জানতে পারি যে ডিসিআর কাটা হচ্ছে না। কারণ জেলা থেকে নাকি এসে পৌছয়নি। বিকেল ৩ টা পর্যন্ত মনোনয়ন পত্র তোলার সময় ছিল। কাজেই আজকে আর ডিসিআর কাটা হল না। এদিন একই অভিজ্ঞতা হয় রায়গঞ্জ ব্লকের শীতগ্রাম গ্রাম পঞ্চায়েতের বিজেপি সদস্য খলিলউদ্দিন সরকারেরও। তিনিও ডিসিআর কাটতে এসে ফিরে যান। বলেন, মনোনয়ন পত্র তুলতে এসেছিলাম। কিন্তু ব্লক অফিসে তা না থাকায় ফিরে যাচ্ছি।
13Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পড়ে গিয়ে দেহে আঘাত লাগতে পারে। নিকট আত্মীয়ের সঙ্গে সম্পর্কের উন্নতি। আয় যোগ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭২ টাকা৮৪.৪৬ টাকা
পাউন্ড১০৬.৬৭ টাকা১১০.১৯ টাকা
ইউরো৮৯.৪৯ টাকা৯২.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা