Bartaman Patrika
ভ্রমণ
 

জোড়াসাঁকো ঠাকুর বাড়ির আলোকধ্বনি

 রবীন্দ্রনাথ ও ঠাকুর বাড়ি। বাংলা শুধু নয়, সমগ্র দেশে স্বাধীনতা আন্দোলনে রবীন্দ্রনাথ ও তাদের বাড়ির ভূমিকা অনস্বীকার্য। সেই ইতিহাসকে দেশের তরুণ প্রজন্মকে তথা দেশ বিদেশের পর্যটকদের সামনে তুলে ধরতে জোড়াসাঁকোয় শুরু হয়েছে আলোকধ্বনি প্রদর্শনী।
বিশদ
দার্জিলিংয়ের টয় ট্রেনে ভিস্তাডোম কামরা

 পর্যটকদের কাছে টয় ট্রেনের আকর্ষণ দুর্নিবার। কু ঝিক ঝিক করে পাহাড়ের আঁকা বাঁকা পথ ধরে হুইসল তুলে ছুটে যায় খেলনা রেল। রেলপথের দু’পাশে সরে সরে যায় সবুজের রহস্য ঘেরা জঙ্গল, রংবাহারি ফুলের বাড়ি, বারান্দা। লাল টুকটুকে পাহাড়ি শিশুর মুখ। 
বিশদ

19th  May, 2019
গরমের ছুটিতে ঠিকানা হোক মধ্যপ্রদেশের কাশ্মীর

ভোট মিটলেই গরমের ছুটি। কাশ্মীর যাওয়া এখন প্রায় অসম্ভব। তাহলে কোথায় যাওয়া যেতে পারে। মধ্যপ্রদেশের কাশ্মীর গেলে কেমন হয়? ভাবছেন তো মধ্যপ্রদেশের কাশ্মীর? সেটা আবার কোথায়? তাহলে বলেই ফেলি।
বিশদ

19th  May, 2019
গরমে বাঘের দেশে

 উত্তরা গঙ্গোপাধ্যায়: বিকেলের জঙ্গল সাফারি সবে শুরু হয়েছে। মোহরলি থেকে পিচ রাস্তা সোজা চলে গিয়েছে জঙ্গলের মধ্যে দিয়ে। কপালে কী আছে ভাবছি, এমন সময় দেখি সামনে মহারাষ্ট্র রাজ্য পরিবহনের বাস দাঁড়িয়ে রাস্তা জুড়ে। যাত্রীদের অনেকেই চেঁচামেচি করছেন। সাফারির আরও দু’একটি গাড়িও দাঁড়িয়ে পড়েছে।
বিশদ

19th  May, 2019
একশৃঙ্গদের নতুন আবাস হচ্ছে রসমতী 

এক সময় কোচরাজাদের মৃগয়া ক্ষেত্র ছিল রসমতী বনাঞ্চল। তাঁরা নিজেদের শক্তির প্রমাণ দিয়েছেন বাঘ, হাতি, গণ্ডার শিকার করে। কালে কালে এই বনাঞ্চল চোড়াশিকারীদের হাতযশে শুধুই জঙ্গলে পরিণত হয়।  
বিশদ

05th  May, 2019
দার্জিলিংয়ে অস্ট্রেলিয়ার রেডপান্ডা 
 

অস্ট্রেলিয়ায় আবার রেডপান্ডা আছে নাকি? সম্প্রতি দার্জিলিংয়ে এক আন্তর্জাতিক সেমিনারে ইংল্যান্ড, জার্মানি, আমেরিকা, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও নেপালের বন্যপ্রাণ বিশেষজ্ঞরা অংশ নিয়েছিলেন।  
বিশদ

05th  May, 2019
দূষণের কোপে অযোধ্যা  

লালমাটির দেশ পুরুলিয়ার অন্যতম পর্যটন স্থল অযোধ্যা। সাম্প্রতিক কালে পর্যটকদের আনাগোনাও অনেক বেড়েছে। আর সেই কারণেই দূষণের মাত্রা সীমা ছাড়িয়েছে। সবুজে ছাওয়া ঝর্ণা, ড্যামের জলে বা সবুজের অযোধ্যায় যত্রতত্র উঁকি মারে সাদা থার্মোকলের থালা, কাগজের কাপ, প্লেট, প্লাস্টিক।  
বিশদ

05th  May, 2019
জলদাপাড়ায় সাফারির খরচ  বাড়ল 

এক শৃঙ্গ গণ্ডারের আবাস ভূমি জলদাপাড়া। এখানে জঙ্গল সাফারিতে পরিবর্তন হচ্ছে ভ্রমণের সময়। পাশাপাশি বাড়ছে খরচও।  জঙ্গল ভ্রমণ মহার্ঘ্য হলে হাতি ও জিপ সাফারির সময় কমছে আধ ঘণ্টা করে।  
বিশদ

05th  May, 2019
মন্দারমণির হাতছানি 

‘To one who has been long in city pent’
— John Keats
কবি জন কিটস তার কবিতায় সেই সমস্ত মানুষের কাছে আর্জি জানিয়েছিলেন, যাঁরা দীর্ঘদিন এই শহরের খাঁচায় আবদ্ধ, শহরের কোলাহলপূর্ণ ব্যস্ত সময় আর বিষবাষ্পে নিমজ্জিত হয়ে যাঁদের জর্জরিত প্রাণ, ক্লান্ত হৃদয় এক মুহূর্তের জন্য খুঁজে নিতে চায় এক সুনীল আকাশ, কলুষতাহীন নির্মল বাতাস, সবুজ পৃথিবী— তাঁদের কাছেই কবির আবেদন, একবার যাওয়ার জন্য শহরের শেষ প্রান্তে, কোনও সবুজের গালিচায় মোড়া গ্রামে।  
বিশদ

05th  May, 2019
কুমায়ুনের ৩ ঠিকানা 

অয়ন গঙ্গোপাধ্যায়: গ্রীষ্মের প্রখর দাবদাহ থেকে বাঁচতে চলুন কয়েকদিন পাহাড়ের কোলে কাটিয়ে আসি। ভাবছেন কোথায় যাবেন? হ্রদ, পাহাড়, অরণ্যে সাজানো নিরালা প্রকৃতির সান্নিধ্য পেতে কুমায়ুন হিমালয়ে যাওয়াই যেতে পারে। এই পর্বের বেড়ানো শুরু হোক নৈনিতাল থেকে।  
বিশদ

05th  May, 2019
হর-কি-দুন 

এ পথটি গাড়োয়ালের মাঝে খুবই জনপ্রিয় ট্রেকরুট। সান্দাকাফু ও পিণ্ডারি জিরো পয়েন্টে যাওয়ার মতো এপথেও প্রতিবছর বহু পর্বত পদযাত্রীর সমাগম হয়। থাকা ও খাওয়ার সামান্য ব্যবস্থাসহ রয়েছে সুন্দর পথঘাট। গ্রাম, জঙ্গল, বুগিয়াল, হিমবাহ, আবার হিমবাহ ছাড়িয়ে তুষারাবৃত পর্বতচূড়ার হাতছানি সবই আছে এই অল্পদিনের সহজ ট্রেকিং প্রোগ্রামে। এছাড়াও ওসলা গ্রামে দুর্যোধনের মন্দির দর্শন এক বাড়তি পাওনা হবে। ট্রেনে দেরাদুন। দেরাদুন থেকে বাসে শাঁকরি (দূরত্ব ২১২ কিমি)। শাঁকরি থেকে সেদিনই জিপে তালুকা পৌঁছে যাবেন (দূরত্ব ১১ কিমি)। 
 
বিশদ

21st  April, 2019
আল্পসের পাহাড়চূড়ায় 

পার্বত্য প্রাচীরের ফাঁকফোঁকড় দিয়ে উঁকি মারছে শ্বেতশুভ্র হিমশৃঙ্গ। এর মাঝখানে বিস্তৃত সমতল ক্ষেত্র। যার বুকে জেগে রয়েছে দুই যমজ হ্রদ ব্রিয়েনজ আর সুন। 
বিশদ

21st  April, 2019
বিনোদনের দুনিয়া সেন্তোসা দ্বীপ 

দ্বীপের নাম সেন্তোসা। সেখানে পা দিলেই বয়স বাঁধা পড়ে যায় বিনোদনের মায়াজালে। সিঙ্গাপুর শহর থেকে মাত্র ১৭ কিলোমিটার দূরে সাগরজলে ঘেরা এই সবুজ দ্বীপ। কলকাতা থেকে সরাসরি বিমান যাচ্ছে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে। 
বিশদ

07th  April, 2019
সড়ক পথে সরাসরি বকখালি 

বাংলার সমুদ্র সৈকতের মধ্যে দিঘার জনপ্রিয়তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু আর এক সমুদ্র সৈকত বকখালি সুন্দর হলেও পর্যটকের আনাগোনাটা আশানুরূপ নয়। এবার বোধহয় সেই আফশোস ঘুচতে চলেছে। 
বিশদ

07th  April, 2019
 জঙ্গল সাফারির বুকিং অনলাইনে  

উত্তর-পূর্ব ভারতে প্রথম অনলাই নে সাফারির টিকিট বুকিং চালু হচ্ছে জলদাপাড়ায়।খুব শীঘ্রই এই ব্যবস্থা চালু হবে বলে জানান ডিএফও।  
বিশদ

07th  April, 2019
একনজরে
 সংবাদদাতা, কুমারগ্রাম: ইস্ট ইন্ডিয়ানিনজা স্পোর্টস মিটে অংশ নিয়ে অন্যান্য রাজ্যগুলির খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতার আসরে নেমে আলিপুরদুয়ার জেলার১৬ জন প্রতিযোগী সোনার পদক, ১০জন প্রতিযোগী রুপার পদক এবং ৪জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক জিতে নিয়েছে।  ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...

 নয়াদিল্লি, ২০ মে (পিটিআই): ভোট পরবর্তী এক্সিট পোল নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও গেরুয়া শিবির রীতিমতো উচ্ছ্বসিত। সপ্তম দফার নির্বাচনের পর এক্সিট পোলে ইঙ্গিত মিলেছে, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি সরকার। শুধু ফিরছে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM