Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

সবজান্তা

বর্তমান প্রেক্ষিতে স্নাতক সঙ্গে টাইপিং-এর ৪০ স্পিড দিয়ে সরকারি চাকরি তো দূর অস্ত, বেসরকারি ক্ষেত্রেও কোনও চাকরির সম্ভাবনা নেই। এটা বাস্তব। আর এটাকে মেনে নেওয়াটাই যথার্থ।
বিশদ
আবাসনে সঙ্কট কাটাতে কোঅপারেটিভ লিভিং 

গৌতম মুখোপাধ্যায়: অর্থনীতির গভীর অসুখ করেছে, বাজারের অবস্থা ভালো নয়— নাগরিকত্ব নিয়ে দেশজুড়ে আন্দোলনের মধ্যেও কথাটি মাঝেমধ্যেই ভেসে উঠছে গণমাধ্যমে। দিল্লির কর্তারা অবশ্য আমাদের নানাভাবে বোঝাবার চেষ্টা করছেন। বলছেন, বিষয়টি নিয়ে অত চিন্তা করার কিছু নেই। 
বিশদ

26th  January, 2020
বিজ্ঞান নিয়ে দ্বাদশের পর 

কৌলিক ঘোষ: উচ্চমাধ্যমিক হোক বা অন্যান্য সর্বভারতীয় বোর্ড, ১০+২-এর কড়া নাড়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। আর সেই সঙ্গে ‘লাইন’ ধরার জন্য বিভিন্ন প্রবেশিকা পরীক্ষার আবেদনপত্র জমা দেওয়ার পর্বও শুরু হয়েছে। 
বিশদ

26th  January, 2020
কেরিয়ারের চোখা কথা 

সালটা ১৯৯৯-২০০০ হবে। তখন দ্বাদশের পর কর্ণাটকে পড়তে যাওয়ার ঢল চোখে পড়ার মতো। এমনকী বিশেষ ট্রেন ছাড়ত দক্ষিণের উদ্দেশে। শুধু ইঞ্জিনিয়ারিং নয় মাইক্রো বায়োলজি, বায়ো টেকনোলজি-র মতো বিষয় স্নাতকস্তরে এ রাজ্যে তেমনভাবে চালু না হওয়াতে ওই সমস্ত বিষয় পড়ার জন্য পাড়ি দিত ছাত্রছাত্রীরা।  
বিশদ

26th  January, 2020
সরকারি চাকরি পেতে
হলে ধৈর্য ধরতে হবে 

বর্তমান পরিস্থিতিতেও সঠিক পথ অনুসরণ করে প্রস্তুতি নিলে খুলে যেতে পারে সরকারি চাকরির দরজা। সেই কথাই বললেন পাথফাইন্ডার-এর ডিরেক্টর মুকুল শ্রীমানী। কথা বলেছেন কৌশানী মিত্র। 
বিশদ

20th  January, 2020
চাকরির সুযোগ দেয় হোটেল অ্যাডমিনিস্ট্রেশন 

বর্ণালী ঘোষ: অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশ ঐতিহাসিক গুরুত্বে, প্রাকৃতিক সৌন্দর্যে এগিয়ে রয়েছে। ফলে বিদেশ থেকে আসা পর্যটকদের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে।
বিশদ

20th  January, 2020
ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্টের জয়েন্ট এন্ট্রান্স 

হসপিটালিটি অ্যান্ড হোটেল অ্যাডমিনিস্ট্রেশনে বিএসসি পড়ার জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। কম্পিউটার বেসড এই পরীক্ষাটি নেওয়া হবে ২৫ এপ্রিল ২০২০ তারিখে। আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করা যাবে ২০ মার্চ ২০২০ পর্যন্ত। 
বিশদ

20th  January, 2020
প্রত্নতত্ত্বে সার্টিফিকেট, ডিপ্লোমা কোর্স নিয়ে আসছে মাকাউট 

প্রত্নতত্ত্ব বা আর্কিওলজি-তে নতুন কয়েকটি পাঠ্যক্রম নিয়ে আসছে মাকাউট। কোর্সগুলি হল: ১) আর্কিয়োলজিতে এক বছরের পিজি ডিপ্লোমা (স্থায়িত্ব ৪০০ ঘণ্টা), ২) আর্কিওলজিক্যাল কনজারভেশন এবং রেস্টোরেশন-এ এক বছরের ডিপ্লোমা (স্থায়িত্ব ৪০০ ঘণ্টা), ৩) কনজারভেশন, রেস্টোরেশন এবং অ্যান্টিকোয়ারিয়ান ল-এ ৯০ দিনের সার্টিফিকেট কোর্স (স্থায়িত্ব ১২০ ঘণ্টা)। 
বিশদ

20th  January, 2020
সাংবাদিকতা শিখুন বিশ্বের সেরা সাংবাদিকদের কাছে 

বিশ্বসেরা সংবাদমাধ্যমগুলির সঙ্গে একযোগে ভবিষ্যতের সাংবাদিকদের জন্য বিশেষ সম্মেলন ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’-এর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। যে কোনও দেশ থেকে উজ্জ্বল ১০০জন যুবা রিপোর্টার, ফোটোজার্নালিস্ট, ব্লগাররা দুই দিনের এই সম্মেলনে অংশ নিতে পারবেন। 
বিশদ

13th  January, 2020
ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট ২০২০ 

জীববিদ্যা, রসায়ন, গণিত এবং পদার্থবিদ্যা নিয়ে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড এমএসসি করার জন্য এই প্রবেশিকা পরীক্ষা আহ্বান করা হয়।   বিশদ

13th  January, 2020
সমাজ গড়ার কারিগর তৈরি হবে সোশ্যাল সায়েন্সের হাত ধরেই 

শৌণক সুর: প্রগতির ছোঁয়ায় এগিয়ে চলেছে বিশ্ব। প্রবহমানতায় সেই স্রোতে গা ভাসিয়ে সকল স্তরেই বেশ খানিকটা উন্নতি করেছে এ দেশও। সমাজের সকল স্তরেই আধুনিকতার ছোঁয়া এসেছে। মডার্ন হয়েছে দেশের মেয়েরা। বেড়েছে শিক্ষার হারও। স্মার্টফোন, ইন্টারনেটের আধিক্য দেখা দিয়েছে।  
বিশদ

13th  January, 2020
ফার্মাসির গুরুত্ব  বেড়ে চলেছে

বর্ণালী ঘোষ: ফার্মাসি নিয়ে পড়া বললে এক বাক্যে বলা যায় কেমন করে ওষুধ তৈরি হয়, তা নিয়ে পড়াশোনা। ওষুধের রসায়ন কেমন, অথবা শরীরে কী ধরনের প্রতিক্রিয়া করছে ওষুধটি তা নিয়ে জ্ঞানার্জন। ফার্মাসি শুধু অ্যালোপ্যাথি ওষুধ সম্পর্কিত অলোচনা করে, এমন নয়। আয়ুর্বেদিক ওষুধ নিয়েও গবেষণা করা এবং বাজারজাত করার জন্য আয়ুর্বেদিক ফার্মাসি পড়তে হয়। 
বিশদ

13th  January, 2020
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার চাহিদা বাড়ছে 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের পলিটেকনিকগুলিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার ঝোক আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। তার অন্যতম কারণ, এখানকার এই বৃত্তিমূলক কোর্সগুলি যেমন নামকরা প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিতে সাহায্য করে, তেমনই স্বাবলম্বী হতেও সহায়তা করে।  
বিশদ

06th  January, 2020
জেইসিএ ২০২০ 

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে মাস্টার্স করার জন্য কমন এন্ট্রান্স টেস্টের তারিখ প্রকাশ করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ২৭ জুন। 
বিশদ

06th  January, 2020
জেইএনপিএএস-ইউজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। আগে এই প্রবেশিকা পরীক্ষার নাম ছিল জেইএনপিএইউএইচ। পরীক্ষা নেবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। পরীক্ষার তারিখ ১০ মে ২০২০। এই কমন এন্ট্রান্স টেস্টের আবেদন নেওয়া হবে ২৩ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত।  
বিশদ

06th  January, 2020
একনজরে
 ওয়াশিংটন: আরও একবার রেকর্ড ছাড়িয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড ও অন্য গ্রিনহাউস গ্যাসের উপস্থিতি। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব ...

 আগ্রা, ২৫ জানুয়ারি: কথায় বলে প্রেমের কোনও বয়স হয়না। এই প্রবাদবাক্যটি ফের একবার বাস্তবে ধরা পড়ল। আর তার ঘটল খোদ তাজমহলেরই শহর আগ্রায়। যার রূপকার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:36 PM

আলিপুরদুয়ারে খুনের ঘটনায় থানায় আত্মসমর্পণ অভিযুক্তের
আলিপুরদুয়ার শহরের অরবিন্দ নগর এলাকায় বাপি পন্ডিত (২৩) নামের যুবক ...বিশদ

04:11:00 PM

৪৮৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:27:26 PM