Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

অনলাইনেই আমদানি-রপ্তানির কোর্স 

শৌণক সুর: দেশের আর্থিক বৃদ্ধির হার তলানিতে ঠেকেছে। অর্থনীতির প্রায় সব সূচকই নির্দেশ করছে আগামী দিনে ত্রৈমাসিক জিডিপির হার আরও কমতে চলেছে। চলতি আর্থিক বছরে জিডিপি কমে দাঁড়িয়েছে ৫ শতাংশে। যা গত ৬ বছরে সর্বনিম্ন।  বিশদ
ডায়েটিশিয়ান হতে চাইলে ভবিষ্যৎ উজ্বল! 

ফুড অ্যান্ড নিউট্রিশন বিষয়ে জোর দেওয়া হয় খাদ্যের উপাদান-এর উপর। এছাড়া খাদ্যগুলি কীভাবে উৎপাদন ও সংরক্ষণ করা যায়, সেই সম্পর্কেও পড়াশোনা করতে হয়। মোট কথা, ফুড বা খাদ্যবস্তু নিয়েই মূল আলোচনা হয় ‘ফুড অ্যান্ড নিউট্রিশন’ বিষয়ে।   বিশদ

04th  November, 2019
ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজামিনশেন ২০২০ 

রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন কোর্স ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতি শুরু করেছে। ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি এবং আর্কিটেকচার নিয়ে স্নাতকস্তরে রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ার জন্য এই প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে।  
বিশদ

21st  October, 2019
অনলাইনে ইমপোর্ট এক্সপোর্ট সার্টিফিকেট কোর্স 

বাণিজ্যমন্ত্রকের প্রকল্প ‘নির্যাত বন্ধু’র অধীনে অনলাইনে ইমপোর্ট এবং এক্সপোর্টের সার্টিফিকেট কোর্স করানো হচ্ছে। কেন্দ্রীয় সরকারের বাণিজ্যমন্ত্রকের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ফরেন ট্রেড একযোগে এই কোর্সটি করাচ্ছে।  
বিশদ

21st  October, 2019
অল ইন্ডিয়া এন্ট্রান্স এগজামিনেশন ফর ডিজাইন ২০২০ 

ফ্যাশন ডিজাইন, ইন্টিরিয়র ডিজাইন, জুয়েলারি ডিজাইন, ক্রাফট অ্যান্ড অ্যাক্সেসারিজ ডিজাইন, ভিজ্যুয়াল আর্টস সহ বিভিন্ন বিষয়ে ভর্তির সর্বভারতীয় পরীক্ষা (AIEED) নেওয়া হবে ১৫ ডিসেম্বর ২০১৯। আবেদন করার প্রক্রিয়া শুরু হয়েছে। দুটি কোর্সের জন্য পরীক্ষা নেওয়া হবে। 
বিশদ

21st  October, 2019
এনআইআইটি’র উদ্যোগ ফিউচার রেডি ট্যালেন্ট 

সাধারণ বিষয় নিয়ে পড়াশোনার পাশাপাশি চাকরি পেতে ভর্তি হতে হবে এমন কোর্সে, যা আগামীদিনে বাজারের চাহিদা পূরণ করতে পারে। এমন ভবিষ্যৎমুখী কোর্সের সম্ভার চালু করল এনআইআইটি, তাদের ‘ফিউচার রেডি ট্যালেন্ট’ উদ্যোগের মাধ্যমে। 
বিশদ

21st  October, 2019
হসপিটালিটি ম্যানেজেমেন্ট নিয়ে শিক্ষামেলা 

কৌশানী মিত্র: সম্প্রতি শহরের এক পাঁচতারা হোটেলে হয়ে গেল ‘এডুকেশন ফেয়ার ২০১৯’। এর বিষয় ছিল হসপিটালিটি ম্যানেজমেন্ট। আমরা মূলত হসপিটালিটি ম্যানেজমেন্ট বলতে বুঝি ক্লায়েন্টকে সঠিক পরিষেবা দেওয়া। তাদের সুবিধা অসুবিধা দেখা। বর্তমানে এই ধারণা কিছু পরিবর্তন হয়েছে। 
বিশদ

21st  October, 2019
প্রথম চাকরির ইন্টারভিউ দিচ্ছেন?
ইংরেজি ভাষাটা একটু ঝালিয়ে নিন

অ্যান্টনিয়াস রঘুবংশী: যে সংস্থায় চাকরি করার স্বপ্ন আপনি দীর্ঘকাল দেখেছেন, ধরা যাক সেখান থেকেই একটি ইন্টারভিউয়ের চিঠি পেলেন। আনন্দে তো আপনার মন নেচে উঠবে, তাই না? প্রাথমিক উচ্ছ্বাস কেটে যাওয়ার পর এবার একটু তলিয়ে ভাবা শুরু করুন। পরীক্ষায় প্রায় সমান নম্বর পাওয়া এবং অন্যান্য গুণমানও একই থাকা বাকি প্রার্থীদের ছাপিয়ে, ইন্টারভিউ বোর্ডে আপনি নিজেকে আলাদা করে তুলে ধরবেন কীভাবে?  
বিশদ

21st  October, 2019
গুরুত্বপূর্ণ পেশা সাইবার সিকিউরিটি 

বর্ণালী ঘোষ: সাইবার সিকিউরিটি রাজ্য তথা দেশের এক গুরুত্বপূর্ণ বিষয়। আর সেই কারণে বিষয়টি পেশার অন্তর্ভুক্ত হয়ে পড়েছে খুব সহজেই। প্রতিটি ইন্ডাস্ট্রি এখন ডিজিটাল। সব জায়াগাতেই কম্পিউটার নিয়ে কাজকর্ম চলে। কোম্পানির যে কোনও রেকর্ড রাখা হয় কম্পিউটারের মাধ্যমে এবং বেশির ভাগ কাজ হয়ে থাকে ইন্টারনেটের সাহায্যে। 
বিশদ

14th  October, 2019
সেট মানে শুধু কেরিয়ার তৈরি নয়, উচ্চশিক্ষার সোপান
বাসবী চক্রবর্তী, অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

সেট পরীক্ষার ক্ষেত্রে আমরা দেখি পরীক্ষার্থী অনেক বেশি কিন্তু পরীক্ষাটি হয় বছরে এক বার। যেমন এবার সেট জানুয়ারিতে আর নেট ডিসেম্বরে। আপনার কী মনে হয় এটা সেট-প্রার্থীদের পিছিয়ে পরা বা অসফল হওয়ার পিছনে কারণ হিসাবে কাজ করে?
 হ্যাঁ ঠিকই। পরীক্ষাটি এত দিন বাদে বাদে হওয়ার জন্য পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে যায়। এটি খুব গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। মূলত অ্যাসিস্ট্যান্ট প্রফেসরশিপ এবং রিসার্চের জন্য এই পরীক্ষা নেওয়া হয়। তাই অনেকেই আছেন, যাঁরা এই পরীক্ষাটি দিয়ে আরও উচ্চশিক্ষা কিংবা উচ্চমর্যাদা সম্পন্ন চাকরি বেছে নিতে চান।  
বিশদ

14th  October, 2019
এই মুহূর্তে ফিজিওথেরাপিস্টদের চাহিদা তুঙ্গে 

হাসপাতাল থেকে বাড়ি চলে এলেই হল না। শারীরিক এবং মানসিকভাবে সুস্থ স্বাভাবিক হয়ে ওঠার জন্য দরকার ফিজিওথেরাপি। উচ্চমাধ্যমিকের পর থেকেই এই বিষয়ে পড়াশোনা করা যায়। এই বিষয় নিয়ে স্নাতক কোর্সের ভর্তি চলছে কেন্দ্রের সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের স্বীকৃতিপ্রাপ্ত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে। 
বিশদ

23rd  September, 2019
ইনস্টিটিউশন অব এমিনেন্সের মর্যাদা পেল ভিট 

ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজিকে (ভিট) ইনস্টিটিউশন অব এমিনেন্সের (আইওই) মর্যাদা দিল ভারত সরকার। এই বিশেষ পদক্ষেপের মাধ্যমে কেন্দ্রীয় সরকার উচ্চশিক্ষার বেশকিছু প্রতিষ্ঠানকে নিজেদের মতো স্বাধীনভাবে কাজ করার স্বীকৃতি দিচ্ছে, যাতে এই প্রতিষ্ঠানগুলি আগামীদিনে বিশ্ব ক্রমতালিকায় উপরের দিকে উঠে আসতে পারে।  
বিশদ

23rd  September, 2019
শ্রী অগ্রসেন কলেজের বৃক্ষরোপণ উৎসব 

‘গড়ব সবুজ বাংলা, এসো গাছ লাগা‌ই’ এই বার্তা সকলের মধ্যে ছড়িয়ে দিতে শ্রী অগ্রসেন কলেজের ছাত্রছাত্রীরা সাতদিনব্যাপী বৃক্ষরোপণ উৎসব করল। কলেজের চেয়ারম্যান তথা বিশিষ্ট শিক্ষাবিদ মহাবীর প্রসাদ শ্রফ দুই শতাধিক চারাগাছ ছাত্রছাত্রীদের হাতে তুলে দিয়ে এই আয়োজনের সূচনা করেন। 
বিশদ

23rd  September, 2019
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষা পাঠক্রমে কয়েকটি কোর্স  

বেশ কয়েকেটি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করা যাবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা পাঠক্রম পদ্ধতিতে। এই কোর্সে আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর।  বিশদ

23rd  September, 2019
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পেশাদারি কোর্স 

যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং একটি বেসরকারি হাসপাতালের যৌথ উদ্যোগে ডায়ালিসিস টেকনিসিয়ান সার্টিফিকেট প্রোগ্রাম কোর্সটি করানো হচ্ছে। আবেদনের শেষ তারিখ ৪ অক্টোবর। ৯ মাসের এই কোর্সে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক বা সমতূল পাশ ছাত্রছাত্রীরা যোগ দিতে পারবেন।  
বিশদ

23rd  September, 2019
একনজরে
সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...

রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: টসে জিতে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথমে ব্যাট নিল দিল্লি

07:13:52 PM

আজকের রাশিফল 
মেষ: ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উচ্চবিদ্যায় ভালো ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।১৮৯৫- জার্মান ...বিশদ

07:03:20 PM

আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM