Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

 বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া চলছে

 এই বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশনের বিভিন্ন বিষয়ে ভর্তির আবেদন গ্রহণ করা হচ্ছে। আবেদন করার শেষ তারিখ ১৫ মার্চ। আগে আবেদন করলে আগে ভর্তির ব্যবস্থা রয়েছে। যে বিষয়গুলির জন্য আবেদন করা যাবে সেগুলি হল এক বছরের ডিপ্লোমা ইন সাঁওতালি, যোগ্যতা প্রয়োজন যেকোনও শাখায় ১২ স্তর উত্তীর্ণ।
বিশদ
 আইটিআই ২০১৯ ভর্তির বিজ্ঞপ্তি

 বিভিন্ন সরকারি বা পিপিপি আটিআইগুলি থেকে ন্যাশনাল কাউন্সিল অব ভোকেশনাল ট্রেনিং অনুমোদিত সিটিএস কোর্সগুলিতে ভর্তির জন্য ইচ্ছুক আবেদন করতে পারবেন। গত ৮ মার্চ ২০১৯ তারিখ থেকে অনলাইনে আবেদন করা যাচ্ছে। 
বিশদ

11th  March, 2019
 এমবিএ-তে ভর্তির বিজ্ঞপ্তি

  যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করার জন্য আবেদন পত্র আহ্বান করা হচ্ছে। এআইসিটিই অনুমোদিত কোর্সটিতে ভর্তির জন্য যোগ্যতা প্রয়োজন স্নাতক ডিগ্রি এবং CAT/MAT/XAT/ATMA/JEMAT পরীক্ষায় স্কোর থাকতে হবে।
বিশদ

11th  March, 2019
অডিওলজি এবং স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথোলজি

 বর্ণালী ঘোষ : বিজ্ঞান ও প্রযুক্তির হাত ধরে আজ আমরা অনেক প্রতিবন্ধকতাকে উপেক্ষা করতে পারছি। এই ধরনের শারীরিক প্রতিবন্ধকতার মধ্যে অন্যতম হল কথা বলা এবং শোনার অসুবিধা। এই অসুবিধা দূর করার জন্য সরকারি এবং বেসরকারিভাবে সচেতনতার প্রচার দিন দিন বেড়ে চলেছে।
বিশদ

11th  March, 2019
 ওড়িশা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা -২০১৯

 অনলাইন আবেদন করার শেষ তারিখ ২০ মার্চ, অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ২০ এপ্রিল থেকে। বিশদ

11th  March, 2019
নৃ বি জ্ঞা ন
সরকারি ও বেসরকারি উন্নয়নমূলক প্রকল্পে চাহিদা রয়েছে

 ডঃ আশিস মুখোপাধ্যায় : নৃবিজ্ঞান বা অ্যানথ্রোপলজি হল বিজ্ঞানের একটি আন্তঃবিষয়ক শাখা যার মূল বিষয়বস্তু মানুষকে কেন্দ্র করে রচিত। পাশ্চাত্যের দেশগুলিতে অনেক আগে থেকে নৃবিজ্ঞানের চর্চা শুরু হলেও ভারতবর্ষে বিশ্ববিদ্যালয় স্তরে নৃবিজ্ঞানের যাত্রা শুরু হয়েছিল আজ থেকে প্রায় ১০০ বছর আগে ১৯২০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে।
বিশদ

11th  March, 2019
প্রতিষ্ঠা দেয় মাস্টার অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন

বর্ণালী ঘোষ: কাজের বাজারে বর্তমান সময়ে প্রয়োজন নির্দিষ্ট কাজের সুদক্ষ অ্যাডমিনিস্ট্রেটরের। বিভিন্ন শিল্প ক্ষেত্রে সৃজনশীলতা, কাজের বিষয়ে নতুনত্ব বা নেতৃত্ব একজন দক্ষ অ্যাডমিনিস্ট্রেটরের প্রধান গুণ। আর এ বিষয়ে সাহায্য করে এমবিএ। এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। 
বিশদ

04th  March, 2019
ড্যাশ বোর্ড
নেওটিয়া অ্যাকাডেমি অব নার্সিংয়ের বাৎসরিক অনুষ্ঠান

বিগত বছরের ন্যায় এই বছরেও সাড়ম্বরে পালিত হল নেওটিয়া অ্যাকাডেমি অব নার্সিং-এর বাৎসরিক অনুষ্ঠান মৈত্রী। শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত সকল শিক্ষার্থী, শিক্ষাকর্মী ও বিশিষ্ট অতিথিদের উপস্থিতিতে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান হল। প্রতি বছরই ভিন্ন ভিন্ন থিমকে প্রাধান্য দিয়ে নেওটিয়া গোষ্ঠী তাদের এই অনুষ্ঠানের আয়োজন করে।
বিশদ

04th  March, 2019
স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন ২০১৯

রবিবার স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন ২০১৯-এর সফটওয়্যার সংস্করণ শেষ হল। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক এবং অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) এটা আয়োজন করে থাকে। এটা ছিল তৃতীয় বছর। দেশের প্রথম সারির শিক্ষাপ্রতিষ্ঠানগুলির মেধাবী ছাত্রছাত্রীদের থেকে বিভিন্ন সমস্যার সমাধান খোঁজা হয় এই ইভেন্টটির মাধ্যমে।
বিশদ

04th  March, 2019
প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

২০১৯ -২০২০ অ্যাকাডেমিক সেশনে প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রবেশিকা পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেছে এ রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। স্নাতক স্তরে বিভিন্ন বিষয়ে ভর্তির জন্য সাধারণ প্রবেশিকা পরীক্ষা PUBDET-2019 –এর আহ্বান করা হয়েছে।
বিশদ

04th  March, 2019
 জেইইডিইসি -২০১৯

 যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে সিভিল, ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য এই প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এই পরীক্ষা নেবে ১৩ জুলাই ২০১৯ তারিখে। অনলাইন আবেদন করা যাবে ২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল ২০১৯ পর্যন্ত।
বিশদ

04th  March, 2019
চর্মজাত সামগ্রী প্রস্তুতের প্রশিক্ষণ

সেন্ট্রাল লেদার রিসার্চ ইন্সস্টিটিউট এবং ন্যাশনাল তপসিলি জাতি ফিন্যান্স এবং ডেভেলপমেন্ট কর্পোরেশনের উদ্যোগে কেবলমাত্র মহিলাদের জন্য এক মাসের চর্মজাত সামগ্রী প্রস্তুতের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
বিশদ

04th  March, 2019
 জেইএইচওএম ২০১৯

 এ রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে হোটেল ম্যানেজমেন্ট এবং ক্যাটারিং টেকনোলজির উপর ব্যাচেলর কোর্স করার জন্য এই প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়। এ রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এই পরীক্ষা আহ্বান করে। এই সেশনে পরীক্ষা নেওয়া হবে ১৩ জুলাই ২০১৯ তারিখে। অনলাইনে আবেদন করা যাবে ২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল ২০১৯ পর্যন্ত।
বিশদ

04th  March, 2019
 ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ল্যাবরেটরি পরিচালিত কোর্সে ভর্তি

রাজ্য সরকারের শিল্পমন্ত্রকের ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ল্যাবরেটরি ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের ভর্তির জন্য আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদন করার শেষ তারিখ ১৩ মার্চ ২০১৯। আবেদনপত্র জমা দিতে হবে যে কোনও কর্মদিবসে। এখান থেকে যে দুটি কোর্স পড়ানো হয়।
বিশদ

04th  March, 2019
 ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ফরেন ট্রেড থেকে এমএ

ভারত সরকারের এই প্রতিষ্ঠানের কলকাতা এবং দিল্লি ক্যাম্পাসে এম এ (ইকোনমিক্স – স্পেশালাইজেশন ইন ট্রেড অ্যাড ফিন্যান্স) ভর্তির জন্য঩ আবেদনপত্র আহ্বান করছে। অন লাইনে আবেদন করার শেষ তারিখ ১৫ এপ্রিল ২০১৯।
বিশদ

04th  March, 2019
একনজরে
  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM