Bartaman Patrika
চাষ আবাদ
 

মাছের ভালো উৎপাদন পেতে জলের
সঠিক লবণাক্ততা বজায় রাখা জরুরি 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে দক্ষিণ ২৪ পরগনা জেলার মাছ চাষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই ধাক্কা সামলে মৎস্যচাষিরা যাতে ঘুরে দাঁড়াতে পারেন, সেজন্য জলের লবণাক্ততা মেপে মাছ চাষে বিশেষ গুরুত্ব দিচ্ছে জেলা মৎস্য দপ্তর। 
বিশদ
উষ্ণায়ন রোধে আসানসোলে অভিনব উদ্যোগ
সরকারি ও বেসরকারি ভবনের ছাদে বাগান, সব্জি চাষের ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: শিল্পাঞ্চলে উষ্ণায়ন কমানো ও সুস্থ প্রকৃতি গড়ে তুলতে বিদেশের ধাঁচে সরকারি, বেসরকারি ভবনের ছাদে বাগান ও সব্জি চাষের উদ্যোগ নিচ্ছে প্রশাসন। গ্রিন রুফ প্রজেক্ট নামে এই অভিনব প্রকল্প চালু করার জন্য আসানসোলের মহকুমা শাসক ইতিমধ্যেই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিগুলির সঙ্গে প্রাথমিক আলোচনা করেছেন।  
বিশদ

29th  July, 2020
পাট পচানোর নয়া প্রযুক্তিতে সময় কম লাগবে, বাড়বে তন্তুর মান, বলছেন কৃষি বিজ্ঞানীরা 

ব্রতীন দাস: জোরকদমে চলছে জমিতে পাট কাটার কাজ। সেইসঙ্গে পাট পচানোর কাজেও এখন ব্যস্ত কৃষকরা। বহু কৃষক এখনও পাট পচানোর ক্ষেত্রে চিরাচরিত পদ্ধতি অবলম্বন করে থাকেন। জলাশয়ে পাটের বান্ডিলের উপর তাঁরা কাদা কিংবা কলাগাছ দিয়ে চাপা দেন। এতে পাটের তন্তুর মান খারাপ হয়ে যায়। সেই তন্তু বিক্রি করে কৃষক সেভাবে দাম পান না। 
বিশদ

22nd  July, 2020
জেলায় এবার হয়েছে ভালো বৃষ্টি
পুরুলিয়ায় আমন চাষে আশা দেখছেন চাষিরা 

পবিত্র ত্রিবেদী, পুরুলিয়া: করোনা পরিস্থিতিতে কৃষিকাজে আশার আলো দেখছে পুরুলিয়া জেলা। রুক্ষ লাল মাটিতে বৃষ্টির উপর এ জেলায় বর্ষায় ধান লাগানো নির্ভর করে। গতবছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় খানিকটা মার খেয়েছিল আমন ধানের চাষ। কিন্তু, এবার এখনও পর্যন্ত যা বৃষ্টিপাতের প্রবণতা, তাতে কৃষকদের মুখে হাসি ফুটেছে।  
বিশদ

22nd  July, 2020
সয়াবিন চাষ করে লাভ ঘরে তুলতে পারেন চাষিরা 

অলোক বন্দ্যোপাধ্যায় : সয়াবিনের চাষ করে চাষিরা ভালো আর্থিক লাভ পেতে পারেন। কারণ, বাজারে সয়াবিনের চাহিদা বছরের সবসময়ই থাকে। সেইসঙ্গে ভালো দামেই বিক্রি হয়। দামের খুব একটা হেরফের হয় না।সে কারণে কৃষি বিশেষজ্ঞরা চাষিদের প্রচলিত চাষের পাশাপাশি সয়াবিন চাষ করার সুপারিশ করছেন। 
বিশদ

22nd  July, 2020
এবার ঝুঁকি নিয়ে আমন চাষ করছেন ভরতপুরের চাষিরা 

সংবাদদাতা, কান্দি: বাঁধের অবস্থা খারাপ। তবুও ঝুঁকি নিয়েই আমন চাষ করছেন ভরতপুর ১ ব্লকের আমলাই পঞ্চায়েত এলাকার চাষিরা। এলাকার নোনাই নদীর গর্দনমারা বাঁধের দীর্ঘদিন মেরামতি না হওয়ায় চাষিদের ক্ষোভ বাড়ছে। এলাকার বাসিন্দারা সম্প্রতি ভরতপুর ১ বিডিওকে বাঁধ মেরামতির আবেদন করেছেন।   বিশদ

22nd  July, 2020
বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে আগ্রহ বাড়ছে শিলিগুড়িতে 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়ির গ্রামীণ এলাকায় ক্রমেই জনপ্রিয় হচ্ছে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ। মহকুমার নকশালবাড়ি, খড়িবাড়ি, ফাঁসিদেওয়া প্রভৃতি এলাকায় এই চাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে। এই পদ্ধতিতে বাড়ির মধ্যেই চৌবাচ্চা বানিয়ে ট্যাংরা, সিঙি, কই প্রভৃতি মাছের চাষ করা হয়ে থাকে। 
বিশদ

21st  July, 2020
লাগানো হবে দেড় লক্ষ চারা
বাঁকুড়ায় ৪২৫ হেক্টর পতিত জমিতে তৈরি করা হবে ফলের বাগান 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া: গত কয়েক বছরে বাঁকুড়া জেলায় আম, মোসাম্বি, পেয়ারা, বেদানা ও কুলের চাষ করে লাভের মুখ দেখেছেন চাষিরা। তাই বর্ষার মরশুমে জেলায় চাষের অযোগ্য ৪২৫ হেক্টর পতিত জমিতে প্রায় দেড় লক্ষ চারা লাগিয়ে ফলের বাগান তৈরি করবে জেলা প্রশাসন। 
বিশদ

15th  July, 2020
কেঁচো সার তৈরি করে বিক্রি করবে মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েত 

অনিমেষ মণ্ডল, পূর্বস্থলী: মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েতের উদ্যোগে চলছে ভার্মি কম্পোষ্ট বা কেঁচো সার তৈরির প্রস্তুতি। প্রতি মাসে ১০ টন সার তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ব্লকের প্রতিটি পঞ্চায়েতকে ওই সার বিক্রি করা হবে বলে ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

15th  July, 2020
ঘুরে দাঁড়াতে জৈব পদ্ধতিতে ভরসা রাখছেন পান চাষিরা 

নবজ্যোতি সরকার: উম-পুন ঘূর্ণিঝড়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ সুন্দরবন এলাকার পান চাষ। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, পাথরপ্রতিমা ও সাগরদ্বীপের হাজার হাজার পান বরজ নষ্ট হয়ে গিয়েছে। 
বিশদ

15th  July, 2020
বর্ষায় মাছচাষে সতর্কতা জরুরি, বলছেন বিশেষজ্ঞরা 

মোহন গঙ্গোপাধ্যায় : বর্ষা চলছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই সময় মাছ চাষিদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ, বর্ষায় মাছের বিভিন্ন রোগ ও সমস্যা দেখা দেয়। তাছাড়া পুকুরে নতুন মাছ ছাড়ার সময় এখন। ফলে এই সময় বাড়তি সতর্কতা না নিলে লোকসান হতে পারে। 
বিশদ

15th  July, 2020
কেঁচো সার তৈরি করে বিক্রি করবে মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েত 

সংবাদদাতা, পূর্বস্থলী: মন্তেশ্বরের পিপলন পঞ্চায়েতের উদ্যোগে চলছে ভার্মি কম্পোষ্ট বা কেঁচো সার তৈরির প্রস্তুতি। প্রতি মাসে ১০ টন সার তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ব্লকের প্রতিটি পঞ্চায়েতকে ওই সার বিক্রি করা হবে বলে ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ফার্মে তিন জন কর্মী কাজ করছেন।
বিশদ

13th  July, 2020
আমতায় নতুন প্রজাতির ধান চাষ
শুরু, বেশি ফলনের আশায় চাষি

  সংবাদদাতা, উলুবেড়িয়া: চিরাচরিত প্রজাতির ধানের পরিবর্তে নতুন প্রজাতির ধান চাষে কৃষকদের উৎসাহিত করার লক্ষ্যে এবার আমতা ২ নং ব্লকের চারটি গ্রাম পঞ্চায়েতের ২০০ হেক্টর জমিতে স্বর্ণ-সাবওয়ান ও এমটিইউ ১১৫৩ প্রজাতির ধান চাষে উদ্যোগ নিল কৃষিদপ্তর।
বিশদ

10th  July, 2020
জলপাইগুড়িতে সুধা পদ্ধতিতে
ধান চাষে আগ্রহ বাড়ছে 

নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলায় ধান চাষের লক্ষ্যমাত্রা বাড়াতে সুনিশ্চিত পদ্ধতিতে ধান উৎপাদনে (সুধা) জোর দিয়েছে কৃষি দপ্তর। জলপাইগুড়ি জেলার বিভিন্ন ব্লকে ৫০০ বিঘা জমিতে সুধা পদ্ধতিতে ধান চাষে জোর দেওয়া হয়েছে।   বিশদ

08th  July, 2020
বেগুনে ভাল ফলন পেতে নজর
দিতে হবে রোগপোকা দমনে 

অলোক বন্দ্যোপাধ্যায়: বেগুন চাষে ভালো ফলন পেতে হলে চাষিদের সুসংহত উপায়ে সঠিক নিয়ম মেনে রোগপোকার আক্রমণ রোধ করতে হবে। এমনটাই বলছেন কৃষি আধিকারিকরা। তাঁরা জানিয়েছেন, এখন বছরের তিন মরশুমেই বেগুনের চাষ করা যায়।  বিশদ

08th  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমেন মিত্র প্রয়াত হলেও তাঁর দেখানো পথে বামেদের সঙ্গে সখ্য গড়েই আগামী বিধানসভা নির্বাচনে লড়তে চায় প্রদেশ কংগ্রেস।   ...

নয়াদিল্লি: একটা সময় ছিল যখন ক্রিকেট দুনিয়া তারিয়ে উপভোগ করত বাইশগজে তাঁদের ব্যাট-বলের লড়াই। একদিকে ব্রেট লি। গতির আগুনে যিনি বিপক্ষের ব্যাটিংকে ছারখার করে দিতেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM