Bartaman Patrika
চাষ আবাদ
 

 দেরিতে পালংশাক বুনে বাজারে দাম মিলছে ভালোই, জানাচ্ছেন চাষিরা

সংবাদদাতা: রবি মরশুমের শেষ বেলায় উত্তর ২৪ পরগনার বিভিন্ন ব্লকে অর্থাৎ বারাসত ১ ও ২, আমডাঙা, বনগাঁ, বাগদা, গাইঘাটা, দেগঙ্গা, বাদুড়িয়া ও স্বরূপনগরে ব্যাপকহারে অলগ্রিন প্রজাতির পালংশাক চাষ হচ্ছে। নাবিতে এই পালংশাক চাষ করে চাষিরা ভালোই দাম পেয়েছেন।
বিশদ
নয়া প্রজাতির ধানের বীজ উৎপাদন করল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়

রাজেন্দ্র ভাগবতী প্রজাতির ধান উচ্চ ফলনশীল। হাল্কা সুগন্ধী। এই ধানটি দেখতে শতাব্দী ধানের মতো। তবে শতাব্দীর চেয়ে এই ধানের গাছ বড় হয়। খরিফ মরশুমে ১১২-১১৫ দিনের ফসল। শতাব্দী ধানের চেয়ে এই ধানের উৎপাদন বেশি।
বিশদ

17th  April, 2019
পুরুলিয়ায় খাদানের জলে সব্জি চাষ

সংবাদদাতা : পরিত্যক্ত খাদানের জলকে কাজে লাগিয়ে পুরুলিয়ার নিতুড়িয়ায় গ্রীষ্মকালীন সব্জিচাষ দারুণ সাড়া ফেলেছে। 
বিশদ

17th  April, 2019
বাধার জেরে মৌপালনে সমস্যা বাড়ছে

 নবজ্যোতি সরকার: চাষিদের একাংশের মধ্যে কিছু ভ্রান্ত ধারণার ফলে এবছর মধু উৎপাদন মার খেতে পারে বলে জানা গিয়েছে। বেশ কিছু আম, লিচু ও ফুলচাষির মধ্যে ধারণা হয়েছে, মৌমাছির বাক্স থেকে মৌমাছি এসে ফুলে বসে লিচু ও আমের মিষ্টতা কমাচ্ছে। ফুলের গন্ধ নষ্ট হচ্ছে।
বিশদ

17th  April, 2019
ফসলের দাম না পেয়ে সঙ্কটে পেঁয়াজ চাষিরা
ঘন ঘন কালবৈশাখীতে তিলের ক্ষতি

 ২ টাকা কেজি দরেও পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি করতে পারছেন না চাষিরা। বহু কৃষকের জমিতেই পেঁয়াজ পড়ে থেকে পচে যাচ্ছে। এই পরিস্থিতিতে চরম সঙ্কটে পড়েছেন কৃষকরা। মহাজনদের কাছ থেকে টাকা ধার করে যাঁরা পেঁয়াজ চাষ করেছিলেন, তাঁরা সবথেকে বেশি সমস্যায় পড়েছেন
বিশদ

17th  April, 2019
জলপাইগুড়িতে পাটের সঙ্গে একই জমিতে মুগ
মেশিনে দুই ফসলের বীজ বোনা যাবে একসঙ্গে

 নিজস্ব প্রতিনিধি: উন্নত প্রযুক্তির সাহায্যে পাটের সঙ্গে মুগ ডাল চাষ করছেন জলপাইগুড়ির কৃষকরা। কৃষি দপ্তরের সহযোগিতায় জলপাইগুড়ি সদর, ক্রান্তি ও পাহাড়পুর এলাকার তিনটি ফার্মার্স ক্লাবের উদ্যোগে ১৫ বিঘা জমিতে একইসঙ্গে মুগ ও পাট চাষ শুরু হয়েছে।
বিশদ

17th  April, 2019
প্রযুক্তির সঠিক প্রয়োগে খরচ কমবে পাটচাষে, বলছেন কৃষি বিশেষজ্ঞরা

 ব্রতীন দাস: প্রযুক্তির সঠিক প্রয়োগে খরচ কমবে পাটচাষে। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, পাটচাষে মোট খরচের অন্তত ৫০ শতাংশ ব্যয় হয়ে যায় শ্রমিকের মজুরি বাবদ। ফলে কীভাবে কম শ্রমিকে পাটচাষ করা যায়, তা ভাবতে হবে। পাশাপাশি পাটের ঠিকমতো দাম পেতে ভালো তন্তু উৎপাদন জরুরি।
বিশদ

17th  April, 2019
বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উদ্যোগ
ঔষধি গাছ সংরক্ষণে ভেষজ বাগান তৈরি হয়েছে হলদিয়ায়

প্রায় ১০০ ধরনের ঔষধি গাছ সংরক্ষণের পাশাপাশি ভেষজ বাগানকে দূষণ মাপার জন্য ‘বায়ো পলিউশন ইন্ডিকেটর’ হিসেবে পরীক্ষামূলকভাবে গড়ে তোলা হয়েছে। কারখানা চত্বরে গড়ে তোলা ভেষজ বাগান দেখতে প্রায়ই ভিড় করেন গবেষক থেকে স্কুল-কলেজের পড়ুয়া ও শিক্ষকরা
বিশদ

10th  April, 2019
জীবাণুসার প্রয়োগে ১৫ শতাংশ ফলন বাড়ানো সম্ভব, বলছেন কৃষিবিদরা

জীবাণুসার প্রয়োগ করলে গাছের পুষ্টিগ্রহণ ক্ষমতা বৃদ্ধি পায়। বীজের অঙ্কুরোদগম, ফুল-ফল ধারণ ক্ষমতা বাড়ে। জমিতে জীবাণুসার প্রয়োগ করলে সেই ফসল তো বটেই, পরবর্তী ফসলেও তার গুণাগুণ বজায় থাকে। জীবাণুসার ফসলের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মাটিবাহিত রোগ নিয়ন্ত্রণ করে। জীবাণুসার মাটিতে থাকা জৈববস্তুর পচনে সাহায্য করে। ফলে মাটির উর্বরতাশক্তি বাড়ে
বিশদ

10th  April, 2019
বর্ধমানে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ‘সামার টিউলিপ’
রপ্তানি হচ্ছে দিল্লি, মুম্বইয়ে  গ্রিন হাউসে সারাবছরই মিলবে ফুল

ব্রতীন দাস: বর্ধমানে ফুটছে ‘সামার টিউলিপ’। একটি-দু’টি নয়, গুসকরার ওড়গ্রামে কয়েক একর জায়গা জুড়ে বাণিজ্যিকভাবে এই ফুলের চাষ হচ্ছে। এ রাজ্যে এ ধরনের ফুল এই প্রথম চাষ হচ্ছে বলে দাবি করেছেন ড. মদনমোহন দাঁ। কৃষি ও উদ্যানপালন নিয়ে পড়াশোনা করা মদনমোহনবাবু ৭ একর জমিতে গত ৪ বছর ধরে সামার টিউলিপের চাষ করছেন।
বিশদ

10th  April, 2019
 নদীয়ায় কোকোপিটে চলছে পটলের চারা তৈরি

  নবজ্যোতি সরকার: নদীয়া জেলার রানাঘাট মহকুমায় চলছে কোকোপিটে পটল চারা তৈরির কাজ। জমিতে ভাটি তৈরি করে ১৪০ মাইক্রন প্লাস্টিকে মুড়ে দেড় ফুট অন্তর ছিদ্র করে ওই চারা রোপণ করা হচ্ছে। অত্যাধুনিক এই প্রযুক্তি প্রয়োগে পটল চারা অল্পদিনেই বড় হয়ে উঠছে। সম্পূর্ণ জৈব পদ্ধতিতে এই চারা উৎপাদন চলছে।
বিশদ

10th  April, 2019
 এ রাজ্যে পেংবা মাছ চাষের সম্ভাবনা রয়েছে, মত মৎস্য আধিকারিকদের

 নিজস্ব প্রতিনিধি: এ রাজ্যে পেংবা মাছ চাষের সম্ভাবনা রয়েছে। এমনটাই বলছেন মৎস্য বিশেষজ্ঞরা। আমাদের দেশে মণিপুর রাজ্যে এই মাছটি দেখা যায়। তবে নানা কারণে সেখানে এই মাছের সংখ্যা কমছে বলে জানা গিয়েছে। চীনের ইউনান প্রদেশ, মায়ানমারের চিন্দুইন নদীতেও প্রাকৃতিকভাবে পেংবা মাছ পাওয়া যায়।
বিশদ

10th  April, 2019
 ডায়মণ্ডহারবার খালের জল পেয়ে খুশি বোরো চাষিরা

  সংবাদদাতা: ডায়মণ্ডহারবার খাল থেকে সেচের জল পেয়ে এবার ডায়মণ্ডহারবার মহকুমায় ভালোই বোরোধানের চাষ হয়েছে। মহকুমার ডায়মণ্ডহারবার ১ ও ২, ফলতা, মগরাহাট ১ও ২ ব্লকে বোরো ধান চাষ দেখে খুশি কৃষকরা। ফলতা ব্লকের দেবীপুর গ্রাম পঞ্চায়েতের চাষি দেবাশিস মাইতি বলেন, প্রতিবছর তাঁরা খালের জলে বোরোধানের চাষ করেন।
বিশদ

10th  April, 2019
 জয়নগরে পলিটানেলে হচ্ছে কুমড়ো চাষ

 সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে পলি টানেলে কুমড়োর চাষ হচ্ছে। সাথী ফসল হিসেবে সিম, ঝিঙে, বরবটি চাষ করছেন কৃষকরা। কৃষি বিশেষজ্ঞরা বলেছেন, পলি টানেলে ফাল্গুন-চৈত্র মাসে টানেলে কুমড়ো চাষ করতে পারেন চাষিরা। 
বিশদ

10th  April, 2019
নদীর চরেও ফলানো যাবে রাঙা আলু

 সংবাদদাতা: নদীর চরেও রাঙা আলু চাষ করা সম্ভব। তবে রাঙা আলু চাষের জন্য মূলত শুষ্ক আবহাওয়া দরকার। জমি তৈরির সময় বিঘায় ২০ কুইন্টাল গোবরসারের সঙ্গে সুপারিশ মাত্রায় ইউরিয়া, সিঙ্গল সুপার ফসফেট ও পটাশ মাটিতে মিশিয়ে দিতে হবে। সেচের সুবিধা থাকলে নাইট্রোজেন ও পটাশ সারকে দু’ভাগে ভাগ করে নেওয়া যেতে পারে।
বিশদ

03rd  April, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM