Bartaman Patrika
চাষ আবাদ
 
 

বর্ধমানে জমি থেকে ঢ্যাঁড়শ তোলা হচ্ছে। - নিজস্ব চিত্র 

পলিহাউসে ক্যাপসিকাম 

নিজস্ব প্রতিনিধি: পলিহাউসে বাহারি ক্যাপসিকাম। বাজারে ভালো দাম মেলায় চাষে ঝোঁক বাড়ছে কৃষকদের। তিনমাসেই ফলন পাওয়া যায়। ঠিকমতো পরিচর্যা করতে পারলে গোটা মরশুমে প্রতিটি গাছ থেকে গড়ে ১৫ কেজি করে ফলন পাওয়া যায় বলে জানিয়েছেন উদ্যানপালন বিশেষজ্ঞরা। 
বিশদ
নারকেল চাষ বদলাতে পারে গ্রামীণ অর্থনীতি 

মোহন গঙ্গোপাধ্যায়: একশো কলাঝাড় রুয়ে থাকল চাষি ঘরে শুয়ে। একইভাবে বলা যেতে পারে একশো নারকেল গাছ বসিয়ে থাকল চাষি পা দুলিয়ে। গ্রামে গঞ্জে নারকেল চাষ বদলে দিতে পারে গ্রামীণ অর্থনীতি। রাজ্যে তথা দেশে যেভাবে নারকেলের চাহিদা বাড়ছে, তাতে যেকোনও চাষি লাভবান হতে পারেন।  
বিশদ

05th  February, 2020
লোকসান ঠেকাতে শস্য সংরক্ষণে জোর 

অলোক বন্দ্যোপাধ্যায়: ফসল উৎপাদনের পর ঠিকমতো সংরক্ষণ করতে না পারলে মজুত খাদ্যশস্যের প্রায় ১০-১৫ ভাগ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও বিভিন্ন খাদ্যশস্যে বর্জ্য পদার্থ মিশে শস্যের গুণমান ও বাজারদর কমতে পারে। 
বিশদ

05th  February, 2020
জলের ব্যবহার কমিয়ে চাষ করতে হবে : কৃষিমন্ত্রী 

চাষির হাতে রয়েছে মাটির স্বাস্থ্যকার্ড। সেই কার্ডের সুপারিশ মেনে রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে মাটিকে জৈব মাটিতে রূপান্তরিত করতে হবে। সেই সঙ্গে তাঁদের কমাতে হবে চাষে জলের ব্যবহার। কম জলেই ভালো চাষ হবে। বিন্দু সেচ ও বারি সেচের প্রযুক্তি।
বিশদ

05th  February, 2020
শীতের দাপটে আমগাছে মুকুলের দেখা নেই, মাথায় হাত বিষ্ণুপুরের কৃষকদের 

ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখের পরেও যদি মুকুল না আসে, তখন ভাবতে হবে। এখনও শীত রয়েছে। সেই কারণে গাছে মুকুল আসতে দেরি হচ্ছে। শীত কমার সঙ্গে সঙ্গে মুকুল বেরবে। কিছুদিন আগে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তাতে চিন্তার কারণ নেই। কিন্তু, ভালো ফলন পেতে এখন আমগাছের গোড়ায় জল ও নাইট্রোজেন জাতীয় সার প্রয়োগ থেকে বিরত থাকতে হবে।
বিশদ

05th  February, 2020
স্বনির্ভরতার লক্ষ্যে বাঁকুড়ায় মাশরুম চাষে মহিলারা 

দয়াময় বন্দ্যোপাধ্যায়, খাতড়া: সারেঙ্গায় মাশরুম চাষ করে মহিলারা স্বনির্ভরতার পথ দেখাচ্ছেন। বাঁকুড়ার জঙ্গলমহলের ওই ব্লকের সারেঙ্গা গ্রাম পঞ্চায়েতের সারেঙ্গা, ছোট সারেঙ্গা, নেকড়াপাহাড়ি গ্রামের বহু মহিলা বর্তমানে ওই কাজের সঙ্গে যুক্ত। শীতের মরশুমে মাশরুম চাষ করে যে বিকল্প আয় করা যায়, তাঁরা সেই পাঠ দিচ্ছেন।  
বিশদ

05th  February, 2020
বাঁকুড়ায় ৩০ শতাংশ জমির আলু ধসায় আক্রান্ত, ফলন কমার শঙ্কা 

বিএনএ, বাঁকুড়া: কুয়াশা ও অকাল বৃষ্টির পাশাপাশি চাষিরা আলুর বীজ শোধন না করায় বাঁকুড়া জেলায় নাবি ধসার আক্রমণ মারাত্মক আকার ধারণ করেছে। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, দপ্তরের প্রচার সত্ত্বেও কিছু চাষি বীজ শোধন করেননি। তাছাড়া মেঘলা আকাশ ও বৃষ্টির কারণে নাবি ধসা দ্রুত ছড়িয়ে পড়ছে।  
বিশদ

04th  February, 2020
শীতের দাপটে আমগাছে মুকুলের দেখা নেই, বিষ্ণুপুরে মাথায় হাত বাগান মালিকদের 

সংবাদদাতা, বিষ্ণুপুর: শীতের দাপট না কমায় একদিকে আম গাছে মুকুলের দেখা নেই। অন্যদিকে, সাম্প্রতিক বৃষ্টির কারণে গাছে কচি পাতা বেরনোর সম্ভাবনা দেখা দিয়েছে। এই দুইয়ের আশঙ্কায় চিন্তায় পড়েছেন বিষ্ণুপুরের বাগান মালিকরা। তাঁরা জানিয়েছেন, অন্যান্য বছর সরস্বতী পুজোর সময় গাছে গাছে আমের মুকুল দেখা যায়।  
বিশদ

04th  February, 2020
তুফানগঞ্জে কৃষকদের পেঁয়াজ চাষে উৎসাহিত করছেন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ 

সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ তুফানগঞ্জের কৃষকদের পেঁয়াজ চাষ শুরু করতে উৎসাহিত করছেন। তুফানগঞ্জ মহকুমার বিভিন্ন ব্লকে গিয়ে কৃষক বন্ধু চেক বিলি করার সময় মন্ত্রী কৃষকদের পেঁয়াজ চাষ করার কথা বলছেন।  
বিশদ

24th  January, 2020
নিয়ম মেনে আখ চাষে লাভ মিলবে ভালোই 

আখ বসানোর দু’সপ্তাহ পর গোড়ার মাটি আলগা করে দিতে হবে। আখ গাছ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে জমিতে আগাছার পরিমাণ বাড়ে। ২-৩ বার নিড়ানি দিয়ে জমি আগাছামুক্ত করতে হবে। জমি থেকে অতিরিক্ত জল বের করে দেওয়া দরকার।
বিশদ

22nd  January, 2020
গড়বেতায় বিঘার পর বিঘা আলুর জমি নাবিধসায় আক্রান্ত, ক্ষতির মুখে চাষিরা 

হরিহর ঘোষাল, চন্দ্রকোণা রোড: পশ্চিম মেদিনীপুরের গড়বেতা-৩ ব্লকে বিঘার পর বিঘা আলু জমি নাবিধসায় আক্রান্ত হয়েছে। ব্যাঙ্ক, সমবায় থেকে লোন নিয়ে চাষ করে চাষিদের এখন সর্বস্বান্ত অবস্থা। কারণ, ধসা আক্রান্ত জমি থেকে কতটা ফলন হবে, তা নিয়ে চাষিরা আশঙ্কায় রয়েছেন। অনেক চাষি আবার মহাজনের সাহায্য নিয়ে চাষ করছেন।  
বিশদ

22nd  January, 2020
হরিশ্চন্দ্রপুরের চাষিদের ড্রাগন ফ্রুট চাষে উৎসাহ দিচ্ছে কৃষিদপ্তর 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে ড্রাগন ফ্রুট চাষ করতে উৎসাহিত হয়েছেন চাষিরা। দক্ষিণ আমেরিকার জনপ্রিয় ও পুষ্টিকর এই ফলের চাষ শুরু হয়েছে জেলার হরিশ্চন্দ্রপুর-২ব্লকে। পুষ্টিগুণে ভরপুর এই ড্রাগন ফ্রুট দেখতেও ভারি চমৎকার ।  
বিশদ

22nd  January, 2020
বোরো ধানে সেচের জল নিয়ে চিন্তায় দক্ষিণ ২৪ পরগনার বহু চাষি 

সংবাদদাতা: বোরো ধান চাষে সেচের জল মিলবে কোথা থেকে? সেই চিন্তা শুরু হয়ে গিয়েছে দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার চাষিদের। জেলার ডায়মন্ডহারবার ১ ও ২, মগরাহাট ১ও ২, ফলতা, জয়নগর ১ ও ২, বারুইপুর, মন্দিরবাজার ও কুলপি ব্লকে ভূগর্ভের অনেকটা নীচে রয়েছে জলস্তর। 
বিশদ

22nd  January, 2020
আর্সেনিক প্রতিরোধী ‘মুক্তশ্রী’ ধান আশা জাগাচ্ছে কৃষকদের 

নবজ্যোতি সরকার : মুক্তশ্রী হল আর্সেনিক সহনশীল, উচ্চ ফলনশীল, সরু, সুগন্ধী ধান। এই ধান খরা, অতি বৃষ্টি সহ্য করতে পারে। যেভাবে রাজ্যজুড়ে ধান চাষে ভূগর্ভস্থ জলের ব্যবহার বেড়েছে তাতে বাংলার যেকোনও ব্লক যেকোনও দিন আর্সেনিক প্রবণ হয়ে উঠতে পারে বলে মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা। 
বিশদ

22nd  January, 2020
রামপুরহাটে আলুচাষে ব্যাপক ক্ষতির শঙ্কা 

বলরাম দত্তবণিক  রামপুরহাট: সাম্প্রতিক বৃষ্টি ও কুয়াশার জন্য আলুতে দেখা দিয়েছে নাবিধসা রোগ। মাঝে কয়েকদিন আবহাওয়ার উন্নতি হলেও গত রবিবার সকালে রামপুরহাট মহকুমায় ফের বৃষ্টি হয়। যার জেরে আলুচাষে ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা। 
বিশদ

22nd  January, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনায় মৃত্যুহারে দেশে শীর্ষস্থানে উঠে এসেছে গুজরাত। কেন্দ্রীয় সরকারের এই তথ্য সামনে আসার পর ওয়াকিবহাল মহলের বক্তব্য, এটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচকদের জন্য যোগ্য জবাব। রবিবার রাজ্যে মোট কোভিড পরীক্ষা দু’লক্ষ পার করেছে। ...

 রূপঞ্জনা দত্ত, লন্ডন, ৩ জুন: করোনায় মৃত্যু এবং আক্রান্তের নিরিখে ব্রিটেনে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ব্ল্যাক অ্যান্ড এথনিক মাইনরিটি (বিএএম‌ই) গোষ্ঠীর মানুষ। এ ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচ‌ই)। ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: করোনা নিয়ে গুজব ও আতঙ্ক ঠেকাতে আরামবাগের ২৬ জন কোভিড-১৯ জয়ীকে নিয়ে ‘করোনা সচেতনতা টিম’ গড়ল প্রশাসন। টিমে থাকবেন একজন করে করোনা জয়ী, ভিলেজ পুলিস, আশাকর্মী ও পঞ্চায়েত সদস্য। মহকুমার গ্রামেগঞ্জে গিয়ে ওই টিম প্রচার চালাবে।  ...

সংবাদদাতা, মাথাভাঙা: কোচবিহার জেলার মাথাভাঙা মহকুমার নিশিগঞ্জের মাঘপালা সহ কোচবিহার-১ ব্লকের চান্দামারি এলাকায় ব্যাপক গাঁজা চাষ হয়। এখানকার গাঁজা চাষের কথা জেলা সহ রাজ্যের নজরেও রয়েছে। বিগত বছরগুলিতে হাজার হাজার বিঘা গাঁজা গাছ নষ্ট করেছে পুলিস। তারপরও এসব এলাকায় চাষ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঝড়ের ক্ষতি খতিয়ে দেখতে আজ রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল 
ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা পরিদর্শনে বাংলায় আসেছে কেন্দ্রীয় প্রতিনিধিদল। স্বরাষ্ট্র ...বিশদ

10:35:33 AM

প্রতিবাদীদের পাশেই ওবামা
কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘিরে উত্তাল হয়েছে আমেরিকা। ...বিশদ

10:22:32 AM

প্রয়াত গীতিকার আনওয়ার সাগর
প্রয়াত বলিউডের প্রবীণ গীতিকার আনওয়ার সাগর। বয়স হয়েছিল ৭০। গতকাল ...বিশদ

09:56:24 AM

করোনা:আপনার জেলার হাল কী, জানুন 
রাজ্যে নতুন করে আরও ৩৪০ জনের শরীরে মিলল করোনা ভাইরাস। ...বিশদ

09:37:36 AM

করোনা:ফের রেকর্ড, দেশে একদিনে আক্রান্ত ৯,৩০৪
গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আরও ৯ হাজার ৩০৪ ...বিশদ

09:28:05 AM

কেরলে হাতিকে খুন: কঠিন পক্ষক্ষেপ নিচ্ছে কেন্দ্র, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী
কেরলে বাজি ভরে ফল খাইয়ে হাতিকে মেরে ফেলার ঘটনায় কেন্দ্র ...বিশদ

09:27:00 AM