Bartaman Patrika
চাষ আবাদ
 

নারকেল চাষ বদলাতে পারে গ্রামীণ অর্থনীতি 

মোহন গঙ্গোপাধ্যায়: একশো কলাঝাড় রুয়ে থাকল চাষি ঘরে শুয়ে। একইভাবে বলা যেতে পারে একশো নারকেল গাছ বসিয়ে থাকল চাষি পা দুলিয়ে। গ্রামে গঞ্জে নারকেল চাষ বদলে দিতে পারে গ্রামীণ অর্থনীতি। রাজ্যে তথা দেশে যেভাবে নারকেলের চাহিদা বাড়ছে, তাতে যেকোনও চাষি লাভবান হতে পারেন।  
বিশদ
লোকসান ঠেকাতে শস্য সংরক্ষণে জোর 

অলোক বন্দ্যোপাধ্যায়: ফসল উৎপাদনের পর ঠিকমতো সংরক্ষণ করতে না পারলে মজুত খাদ্যশস্যের প্রায় ১০-১৫ ভাগ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও বিভিন্ন খাদ্যশস্যে বর্জ্য পদার্থ মিশে শস্যের গুণমান ও বাজারদর কমতে পারে। 
বিশদ

05th  February, 2020
জলের ব্যবহার কমিয়ে চাষ করতে হবে : কৃষিমন্ত্রী 

চাষির হাতে রয়েছে মাটির স্বাস্থ্যকার্ড। সেই কার্ডের সুপারিশ মেনে রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে মাটিকে জৈব মাটিতে রূপান্তরিত করতে হবে। সেই সঙ্গে তাঁদের কমাতে হবে চাষে জলের ব্যবহার। কম জলেই ভালো চাষ হবে। বিন্দু সেচ ও বারি সেচের প্রযুক্তি।
বিশদ

05th  February, 2020
শীতের দাপটে আমগাছে মুকুলের দেখা নেই, মাথায় হাত বিষ্ণুপুরের কৃষকদের 

ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখের পরেও যদি মুকুল না আসে, তখন ভাবতে হবে। এখনও শীত রয়েছে। সেই কারণে গাছে মুকুল আসতে দেরি হচ্ছে। শীত কমার সঙ্গে সঙ্গে মুকুল বেরবে। কিছুদিন আগে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তাতে চিন্তার কারণ নেই। কিন্তু, ভালো ফলন পেতে এখন আমগাছের গোড়ায় জল ও নাইট্রোজেন জাতীয় সার প্রয়োগ থেকে বিরত থাকতে হবে।
বিশদ

05th  February, 2020
স্বনির্ভরতার লক্ষ্যে বাঁকুড়ায় মাশরুম চাষে মহিলারা 

দয়াময় বন্দ্যোপাধ্যায়, খাতড়া: সারেঙ্গায় মাশরুম চাষ করে মহিলারা স্বনির্ভরতার পথ দেখাচ্ছেন। বাঁকুড়ার জঙ্গলমহলের ওই ব্লকের সারেঙ্গা গ্রাম পঞ্চায়েতের সারেঙ্গা, ছোট সারেঙ্গা, নেকড়াপাহাড়ি গ্রামের বহু মহিলা বর্তমানে ওই কাজের সঙ্গে যুক্ত। শীতের মরশুমে মাশরুম চাষ করে যে বিকল্প আয় করা যায়, তাঁরা সেই পাঠ দিচ্ছেন।  
বিশদ

05th  February, 2020
বাঁকুড়ায় ৩০ শতাংশ জমির আলু ধসায় আক্রান্ত, ফলন কমার শঙ্কা 

বিএনএ, বাঁকুড়া: কুয়াশা ও অকাল বৃষ্টির পাশাপাশি চাষিরা আলুর বীজ শোধন না করায় বাঁকুড়া জেলায় নাবি ধসার আক্রমণ মারাত্মক আকার ধারণ করেছে। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, দপ্তরের প্রচার সত্ত্বেও কিছু চাষি বীজ শোধন করেননি। তাছাড়া মেঘলা আকাশ ও বৃষ্টির কারণে নাবি ধসা দ্রুত ছড়িয়ে পড়ছে।  
বিশদ

04th  February, 2020
শীতের দাপটে আমগাছে মুকুলের দেখা নেই, বিষ্ণুপুরে মাথায় হাত বাগান মালিকদের 

সংবাদদাতা, বিষ্ণুপুর: শীতের দাপট না কমায় একদিকে আম গাছে মুকুলের দেখা নেই। অন্যদিকে, সাম্প্রতিক বৃষ্টির কারণে গাছে কচি পাতা বেরনোর সম্ভাবনা দেখা দিয়েছে। এই দুইয়ের আশঙ্কায় চিন্তায় পড়েছেন বিষ্ণুপুরের বাগান মালিকরা। তাঁরা জানিয়েছেন, অন্যান্য বছর সরস্বতী পুজোর সময় গাছে গাছে আমের মুকুল দেখা যায়।  
বিশদ

04th  February, 2020
তুফানগঞ্জে কৃষকদের পেঁয়াজ চাষে উৎসাহিত করছেন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ 

সংবাদদাতা, কুমারগ্রাম: উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ তুফানগঞ্জের কৃষকদের পেঁয়াজ চাষ শুরু করতে উৎসাহিত করছেন। তুফানগঞ্জ মহকুমার বিভিন্ন ব্লকে গিয়ে কৃষক বন্ধু চেক বিলি করার সময় মন্ত্রী কৃষকদের পেঁয়াজ চাষ করার কথা বলছেন।  
বিশদ

24th  January, 2020
নিয়ম মেনে আখ চাষে লাভ মিলবে ভালোই 

আখ বসানোর দু’সপ্তাহ পর গোড়ার মাটি আলগা করে দিতে হবে। আখ গাছ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে জমিতে আগাছার পরিমাণ বাড়ে। ২-৩ বার নিড়ানি দিয়ে জমি আগাছামুক্ত করতে হবে। জমি থেকে অতিরিক্ত জল বের করে দেওয়া দরকার।
বিশদ

22nd  January, 2020
গড়বেতায় বিঘার পর বিঘা আলুর জমি নাবিধসায় আক্রান্ত, ক্ষতির মুখে চাষিরা 

হরিহর ঘোষাল, চন্দ্রকোণা রোড: পশ্চিম মেদিনীপুরের গড়বেতা-৩ ব্লকে বিঘার পর বিঘা আলু জমি নাবিধসায় আক্রান্ত হয়েছে। ব্যাঙ্ক, সমবায় থেকে লোন নিয়ে চাষ করে চাষিদের এখন সর্বস্বান্ত অবস্থা। কারণ, ধসা আক্রান্ত জমি থেকে কতটা ফলন হবে, তা নিয়ে চাষিরা আশঙ্কায় রয়েছেন। অনেক চাষি আবার মহাজনের সাহায্য নিয়ে চাষ করছেন।  
বিশদ

22nd  January, 2020
হরিশ্চন্দ্রপুরের চাষিদের ড্রাগন ফ্রুট চাষে উৎসাহ দিচ্ছে কৃষিদপ্তর 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-২ ব্লকে ড্রাগন ফ্রুট চাষ করতে উৎসাহিত হয়েছেন চাষিরা। দক্ষিণ আমেরিকার জনপ্রিয় ও পুষ্টিকর এই ফলের চাষ শুরু হয়েছে জেলার হরিশ্চন্দ্রপুর-২ব্লকে। পুষ্টিগুণে ভরপুর এই ড্রাগন ফ্রুট দেখতেও ভারি চমৎকার ।  
বিশদ

22nd  January, 2020
বোরো ধানে সেচের জল নিয়ে চিন্তায় দক্ষিণ ২৪ পরগনার বহু চাষি 

সংবাদদাতা: বোরো ধান চাষে সেচের জল মিলবে কোথা থেকে? সেই চিন্তা শুরু হয়ে গিয়েছে দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার চাষিদের। জেলার ডায়মন্ডহারবার ১ ও ২, মগরাহাট ১ও ২, ফলতা, জয়নগর ১ ও ২, বারুইপুর, মন্দিরবাজার ও কুলপি ব্লকে ভূগর্ভের অনেকটা নীচে রয়েছে জলস্তর। 
বিশদ

22nd  January, 2020
আর্সেনিক প্রতিরোধী ‘মুক্তশ্রী’ ধান আশা জাগাচ্ছে কৃষকদের 

নবজ্যোতি সরকার : মুক্তশ্রী হল আর্সেনিক সহনশীল, উচ্চ ফলনশীল, সরু, সুগন্ধী ধান। এই ধান খরা, অতি বৃষ্টি সহ্য করতে পারে। যেভাবে রাজ্যজুড়ে ধান চাষে ভূগর্ভস্থ জলের ব্যবহার বেড়েছে তাতে বাংলার যেকোনও ব্লক যেকোনও দিন আর্সেনিক প্রবণ হয়ে উঠতে পারে বলে মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা। 
বিশদ

22nd  January, 2020
রামপুরহাটে আলুচাষে ব্যাপক ক্ষতির শঙ্কা 

বলরাম দত্তবণিক  রামপুরহাট: সাম্প্রতিক বৃষ্টি ও কুয়াশার জন্য আলুতে দেখা দিয়েছে নাবিধসা রোগ। মাঝে কয়েকদিন আবহাওয়ার উন্নতি হলেও গত রবিবার সকালে রামপুরহাট মহকুমায় ফের বৃষ্টি হয়। যার জেরে আলুচাষে ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা। 
বিশদ

22nd  January, 2020
ধান খেতে নাড়া পোড়ানোয় মাটির ক্ষতি 

মোহন গঙ্গোপাধ্যায়: ধান খেতে খড় বা নাড়া না পুড়িয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে পরবর্তী ফসল লাভজনক হিসেবে ঘরে তোলা যায়। এমনটাই জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, অনেক চাষি জমিতে ধানের অবশিষ্টাংশ বা নাড়া পু঩ড়িয়ে দিয়ে থাকেন। এতে একদিকে যেমন মাটির ক্ষতি হয়, তেমনই বাতাসে দূষণ ছড়ায়।  
বিশদ

22nd  January, 2020

Pages: 12345

একনজরে
লন্ডন, ১ এপ্রিল: কোভিড-১৯ থমকে দিয়েছে গোটা বিশ্বকে। স্তব্ধ হয়ে গিয়েছে খেলার দুনিয়াও। গৃহবন্দি দশায় হাঁপিয়ে উঠেছেন খেলোয়াড়রা। আর তার থেকে খানিক মুক্তি পেতে অভিনব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণ এখনও দ্বিতীয় ধাপে রয়েছে, তৃতীয় ধাপে পৌঁছয়নি। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন একমাত্র পথ, তা কোনওভাবেই শিথিল করা যাবে না। মানুষের বাড়িতে থাকা প্রয়োজন।   ...

নয়াদিল্লি ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা, ১ এপ্রিল: করোনা সঙ্কট মোকাবিলায় যৌথভাবে ১ হাজার ১২৫ কোটি টাকা খরচ করার কথা জানাল তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো লিমিটেড, উইপ্রো এন্টারপ্রাইজেস লিমিটেড এবং সংস্থার কর্ণধারের নামাঙ্কিত আজিম প্রেমজি ফাউন্ডেশন।   ...

ওয়াশিংটন, ১ এপ্রিল (পিটিআই): করোনার ভয়ে কাঁপছে গোটা মার্কিন মুলুক। যার প্রভাব পড়তে চলেছে মার্কিন অর্থনীতি থেকে তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে। এই পরিস্থিতিতে চলতি বছর এইচ-১বি ভিসা বাতিল করার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে আবেদন করল মার্কিন তথ্য ও প্রযুক্তি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য্য ধরতে হবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। নিকটস্থানীয় কারও প্রতি আকর্ষণ বাড়বে। পুরোনো কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম
১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির মৃত্যু
১৯৬৯: অভিনেতা অজয় দেবগনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
অসমে আরও ৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

01-04-2020 - 09:36:35 PM

মহারাষ্ট্রে আরও ১ করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যু 

01-04-2020 - 08:36:01 PM

কালিম্পংয়ে কোভিড-১৯-এ মৃত মহিলার ৪ আত্মীয়ও করোনা আক্রান্ত 
করোনা আক্রান্ত হলেন কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃত কালিম্পংয়ের মহিলার চার ...বিশদ

01-04-2020 - 08:12:00 PM

রাজ্যে আরও ১ করোনা আক্রান্তের মৃত্যু 
কয়েকদিনের যমে মানুষে টানাটানির ইতি। মৃত্যু হল করোনা ভাইরাসে আক্রান্ত ...বিশদ

01-04-2020 - 07:46:00 PM

স্থানীয়দের প্রতিরোধ, ধাপায় হল না করোনায় মৃতের শেষকৃত্য 
স্থানীয় বাসিন্দাদের প্রতিরোধের জেরে ধাপা শ্মশানে হল না করোনা আক্রান্ত ...বিশদ

01-04-2020 - 07:24:05 PM

করোনা: ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় ৫০০-র বেশি মানুষের মৃত্যু হল 

01-04-2020 - 07:22:24 PM