Bartaman Patrika
 

আরামবাগের ৬৩টি পঞ্চায়েতে নার্সারি হচ্ছে 

সুদেব দাস, আরামবাগ: আরামবাগ মহকুমাজুড়ে মহিলাদের স্বনির্ভর করে তুলতে বিভিন্ন গোষ্ঠীকে কাজে লাগিয়ে শুরু হয়েছে নার্সারি তৈরির কাজ। হুগলি জেলাশাসকের নির্দেশ মতো আরামবাগ মহকুমায় ৬৩টি গ্রাম পঞ্চায়েতে জোরকদমে চলছে এই কাজ।  বিশদ
নদীয়ায় ফল আর্মি ওয়ার্ম পোকার দাপটে লোকসানের মুখে ভুট্টা চাষ 

তৌসিফ মণ্ডল, কালীগঞ্জ: নদীয়ার নাকাশিপাড়ায় বিস্তীর্ণ এলাকায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় বিঘার পর বিঘা জমিতে ফল আর্মি ওয়ার্ম নামক এক ধরনের পোকার উপদ্রব বেড়েছে।  বিশদ

15th  January, 2020
কৃষিদপ্তরের কর্তাদের কপালে চিন্তার ভাঁজ
আবহাওয়ার খামখেয়ালিপনায় আলিপুরদুয়ারে আলুর উৎপাদন কমের আশঙ্কা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কখনও কুয়াশা, কখনও তীব্র ঠান্ডার সঙ্গে শুকনো উত্তুরে হাওয়া আবার কখনও দিনে চড়া রোদ উঠছে। আবহাওয়ার এই খামখেয়ালিপনায় আলুর দানা কমবে। ফলন কম হওয়ার দরুন আলিপুরদুয়ারে এবার আলুর উৎপাদন মার খাওয়ার সম্ভাবনায় জেলার কৃষিদপ্তরের কর্তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। 
বিশদ

10th  January, 2020
কুয়াশার জেরে আলুর নাবিধসা ঠেকাতে বিষ্ণুপুরে চাষিদের সতর্ক করতে মাইকিং, লিফলেট বিলি কৃষিদপ্তরের 

সংবাদদাতা, বিষ্ণুপুর: কুয়াশার দাপটে আলুতে নাবিধসা ঠেকাতে সচেতনতামূলক প্রচারে নেমেছে বিষ্ণুপুর মহকুমা কৃষিদপ্তর। তারজন্য এলাকায় এলাকায় মাইকিং ও লিফলেট বিলি করা হচ্ছে। মহকুমা এলাকায় এখনও পর্যন্ত প্রায় ২৫শতাংশ আলু ধসা রোগে আক্রান্ত হয়েছে। তার মধ্যে প্রায় ২০শতাংশ নষ্ট হয়ে গিয়েছে। 
বিশদ

09th  January, 2020
জেলাশাসকের নির্দেশমতো আরামবাগের ৬৩টি পঞ্চায়েতে তৈরি হচ্ছে নার্সারি 

বিএনএ, আরামবাগ: আরামবাগ মহকুমাজুড়ে মহিলাদের স্বনির্ভর করে তুলতে বিভিন্ন গোষ্ঠীকে কাজে লাগিয়ে শুরু হয়েছে নার্সারি তৈরির কাজ। হুগলি জেলাশাসকের নির্দেশ মতো আরামবাগ মহকুমায় ৬৩টি গ্রাম পঞ্চায়েতে জোরকদমে চলছে কাজ।  
বিশদ

09th  January, 2020
নাকাশিপাড়ায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত 

সংবাদদাতা, কালীগঞ্জ: নাকাশিপাড়ায় বিস্তীর্ণ এলাকায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় বিঘার পর বিঘা জমিতে ফল আর্মি ওয়ার্ম নামক এক ধরনের পোকার উপদ্রব বেড়েছে। যা শুঁয়োপোকার মতো দেখতে। জমি ক্ষতিগ্রস্ত হওয়ায় চিন্তিত এলাকার চাষিরা। তবে কৃষি দপ্তর চাষিদের সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছে।  
বিশদ

09th  January, 2020
তেহট্ট মহকুমায় কলা চাষের এলাকা বাড়ছে, লাভের মুখ দেখছেন চাষিরা 

সৌরভ ভট্টাচার্য, তেহট্ট, সংবাদদাতা: তেহট্ট মহকুমাজুড়ে কলা চাষের এলাকা বাড়ছে। এখন গতানুগতিক চাষের পরিবর্তে কলা চাষ করে লাভের মুখ দেখছেন চাষিরা। তাই তাঁরা কলা চাষে আগ্রহী হচ্ছেন। পান কিংবা পাট চাষের বদলে করিমপুরের বিভিন্ন এলাকায় কলা চাষ বেড়ে চলেছে।  
বিশদ

09th  January, 2020
তেহট্ট মহকুমায় কলা চাষের এলাকা বাড়ছে, খুশি চাষিরা 

সৌরভ ভট্টাচার্য, তেহট্ট: তেহট্ট মহকুমাজুড়ে কলা চাষের এলাকা বাড়ছে। এখন গতানুগতিক চাষের পরিবর্তে কলা চাষ করে লাভের মুখ দেখছেন চাষিরা। তাই তাঁরা কলা চাষে আগ্রহী হচ্ছেন। পান কিংবা পাট চাষের বদলে করিমপুরের বিভিন্ন এলাকায় কলা চাষ বেড়ে চলেছে। 
বিশদ

08th  January, 2020
নাকাশিপাড়ায় পোকার দাপটে মারাত্মক ক্ষতির মুখে ভুট্টা চাষ 

তৌসিফ মণ্ডল, কালীগঞ্জ: নাকাশিপাড়ায় বিস্তীর্ণ এলাকায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় বিঘার পর বিঘা জমিতে ফল আর্মি ওয়ার্ম নামক এক ধরনের পোকার উপদ্রব বেড়েছে। যা শুঁয়োপোকার মতো দেখতে। জমি ক্ষতিগ্রস্ত হওয়ায় চিন্তিত এলাকার চাষিরা। তবে কৃষি দপ্তর চাষিদের সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছে। 
বিশদ

08th  January, 2020
খারাপ আবহাওয়া, এবার মধু পাওয়া নিয়ে আশঙ্কায় মৌপালকরা 

আনন্দ সাহা, লালবাগ: বিঘার পর বিঘা জমির হলুদ সর্ষে ফুলে ভরে উঠতেই মুর্শিদাবাদের বিভিন্ন প্রান্তে ঘাঁটি বেঁধেছেন মৌপালকরা।  বিশদ

08th  January, 2020
মঙ্গলকোটে কড়কনাথ মুরগি পালন 

অনিমেষ মণ্ডল, কাটোয়া: মঙ্গলকোট ব্লকজুড়ে আতমা প্রকল্পে কৃষি তথ্য উপদেষ্টা কেন্দ্র এবং ব্লকের প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের যৌথ উদ্যোগে এবার কড়কনাথ মুরগির চাষ শুরু হয়েছে। কড়কনাথ তথা কালো মুরগির চাষ বাড়াতে ব্লকের বেশ কিছু উপভোক্তাকে এই প্রজাতির মুরগির ছানা তুলে দেওয়া হয়।  
বিশদ

08th  January, 2020
খামখেয়ালি আবহাওয়ায় আলুতে ধসার শঙ্কা, সতর্ক থাকতে হবে কৃষকদের 

ব্রতীন দাস: আবহাওয়ার খামখেয়ালিপনায় আলু চাষিদের দুশ্চিন্তা বাড়ছে। কয়েকদিন আগের বৃষ্টিতে জমিতে জল জমে যাওয়ায় অনেক কৃষকের খেতের আলু ইতিমধ্যে নষ্ট হয়ে গিয়েছে। অন্যদিকে, কুয়াশার দাপট, নিম্নচাপের বৃষ্টি ও ভিজে পরিবেশের কারণে অনেক কৃষকের আলুর জমিতে ছত্রাকের আক্রমণ দেখা দিয়েছে। 
বিশদ

08th  January, 2020
মরশুমেও মাজদিয়ায় খেজুর গুড়ের ব্যবসায় ভাটা 

শীর্ষেন্দু দেবনাথ, মাজদিয়া: এনআরসি ও সিএএ ইস্যুতে অস্থিরতার জেরে এবছর নদীয়ার মাজদিয়ায় গুড়ের ব্যবসা জমে উঠেনি। এবার এমনিতেই দেরিতে শীত এসেছে। ফলে খেজুর রস উৎপাদন থেকে গুড় তৈরি সব ক্ষেত্রেই নানা সমস্যা দেখা দিয়েছে। তার উপর নাগরিকত্ব ইস্যু ব্যবসায় প্রভাব ফেলেছে।  
বিশদ

08th  January, 2020
একইসঙ্গে হাঁস ও মাছ চাষ, মাইক্রো ফার্মিং প্রকল্প হুগলি জেলা পরিষদের 

বিএনএ, চুঁচুড়া: একইসঙ্গে হাঁস ও মাছের চাষ হবে। তরুণ প্রজন্মকে স্বনির্ভর করতে এই মাইক্রো ফার্মিং প্রকল্প নিয়ে কাজ শুরু করেছে হুগলি জেলা পরিষদ। ছোট জায়গায় সরকারি ভর্তুকিতে এমন একাধিক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ‘আত্মা’ প্রকল্পের আওতায় একইসঙ্গে মূলত হাঁস ও মাছ চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

03rd  January, 2020
বাঁকুড়ার প্রতি ব্লকে ফল ও ফুলের বাগান গড়তে ম্যাপ প্রকাশ 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া: রুখাশুখা বাঁকুড়া জেলায় ১০০ দিনের কাজের প্রকল্পে পরীক্ষামূলকভাবে আম, মোসাম্বি, আপেল ও বেদানা চাষে সাফল্য মিলেছে। তাই এবার জেলার ২২টি ব্লকের কোন এলাকার মাটি কী ধরনের ফল বা ফুল চাষের জন্য আদর্শ, তা নিয়ে পরীক্ষা চালানোর পর একটি ম্যাপ প্রকাশ করেছে জেলা প্রশাসন। 
বিশদ

01st  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, লালবাগ: শনিবার রাতে নবগ্রাম থানার পলসণ্ডায় ৩৪নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে খবর পেয়ে বহরমপুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও ট্রাকে থাকা সমস্ত ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

হায়দরাবাদ, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): ‘ফিসকাল রেসপনসিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট’ (এফআরবিএম) মেনে বাজেট পেশ করা হয়েছে। তাই রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা স্থির করতে সেই আইন লঙ্ঘন করা হয়নি। যাবতীয় জল্পনা, বিতর্কে জল ঢেলে রবিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM