Bartaman Patrika
চাষ আবাদ
 

 মিষ্টি আলুতে লাভ ভালোই

 অলোক বন্দ্যোপাধ্যায়: মিষ্টি আলুর চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। মিষ্টি আলুর চাষ এমনিতেই চাষিরা কম করে থাকেন। সে কারণে বাজারে মিষ্টি আলুর জোগান কম থাকে। ফলে বাজারে এই আলুর চাহিদা ভালোই থাকে। দামও ভালো পাওয়া যায়। সেকারণে চাষিরা মিষ্টি আলুর চাষ করে ভালো লাভ পেতে পারেন।
বিশদ
পুরুলিয়ায় লাভজনক কড়কনাথ মুরগি চাষে জোর, চলছে প্রশিক্ষণ

এই মুরগির আদি নিবাস মধ্যপ্রদেশের ঝাবুয়া ও ধার জেলায়। বর্তমানে ছত্তিশগড়, কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, ওড়িশা, মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায় এই মুরগির চাষ হয়। বর্তমানে পশ্চিমবঙ্গের কিছু জেলাতেও কড়কনাথের চাষ শুরু হয়েছে। মুরগিটি দেখতে সাধারণত কালো রঙের হয়। তবে বর্তমানে লাল, ধূসর, সাদা-কালো, রূপালি ও সোনালি রঙেরও কড়কনাথ মুরগি চাষ হচ্ছে। এই মুরগির ঠোঁট, পা, চামড়া, ঝুঁটি ও দেহের অঙ্গপ্রত্যঙ্গ দেখতে কালো রঙের হয়।
বিশদ

31st  July, 2019
বাঁকুড়ায় প্রথম ময়না মডেলে মাছচাষ

 উজ্জ্বল পাল, বিষ্ণুপুর: বাঁকুড়ায় এই প্রথমবার ‘ময়না’ মডেলে মাছচাষের উদ্যোগ নিয়েছে মৎস্য দপ্তর। জেলায় চারটি পৃথক ইউনিটে মোট ৮ হেক্টর আয়তনের পুকুরে সমবায় ভিত্তিতে ময়না মডেলে মাছচাষ করা হবে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে। তাতে প্রায় এক লক্ষ দেশি মাছের চারা ছাড়া হবে। খরচ হবে প্রায় ৮৮ লক্ষ টাকা।
বিশদ

31st  July, 2019
ভাইরাসের থাবা, মরছে তেলাপিয়া

ব্রতীন দাস: ‘লেক’ ভাইরাসের সংক্রমণে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ বেশ কয়েকটি জেলায় তেলাপিয়া মাছের কার্যত মড়ক দেখা দিয়েছে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর, বারুইপুর, ভাঙড়ের পরিস্থিতি সবচেয়ে খারাপ।
বিশদ

31st  July, 2019
ধান রোপণে যন্ত্রের ব্যবহার, উৎসাহিত করছে কৃষি দপ্তর
উত্তর দিনাজপুর

 কাজল মণ্ডল, ইসলামপুর: অধিক সাশ্রয়, অধিক লাভের জন্য ধান রোয়া করতে যন্ত্রের ব্যবহারে চাষিদের উৎসাহিত করছে উত্তর দিনাজপুর জেলা কৃষিদপ্তর। কিছু ব্লকে কৃষিদপ্তরের খামারে যন্ত্রের ব্যবহার করে চাষিদের দেখানো হচ্ছে। প্রদর্শনী ক্ষেত্রও করা হচ্ছে। আবার চাষিদের জমিতে সরাসরি রোয়া করা হচ্ছে।
বিশদ

31st  July, 2019
মাছচাষে জলের মান ভালো রাখবে,
খরচও কমাবে ‘বায়োফ্লক’ প্রযুক্তি 

ব্রতীন দাস: মাছচাষে খাবারের খরচ কমাতে এবং জলের গুণমান বজায় রাখতে দিশা দেখাচ্ছে বায়োফ্লক প্রযুক্তি। বায়োফ্লক হল উপকারি ব্যাকটেরিয়া, অণুজীব ও শৈবালের সমম্বয়ে তৈরি হওয়া পাতলা আস্তরণ। যা জলকে ফিল্টার করে।  বিশদ

24th  July, 2019
প্যাডি ট্রান্সপ্ল্যান্টারের সাহায্যে
ধানের চারা রোয়া করার উদ্যোগ 

অনিমেষ মণ্ডল, কাটোয়া, সংবাদদাতা: প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্য বর্ষায় আমনের চারা রোপণ করে পূর্ব বর্ধমান জেলার চাষিদের মুখে হাসি ফোটাতে চাইছে কৃষিদপ্তর। ইতিমধ্যেই কৃষিদপ্তরের কর্তাদের উদ্যোগে প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্যে চারা রোপণের প্রথম ধাপ হিসেবে জমিতে বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে জেলার সব ব্লকেই। সেক্ষেত্রে জেলার বেশ কিছু চাষিকে বেছে নিয়ে তাঁদের জমিতেই এই উন্নত মেশিনের সাহায্যে ধানের বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।  বিশদ

24th  July, 2019
বৃষ্টির দেখা নেই, ক্ষতি সামাল দিতে
জমিতেই পাট পচানোর নয়া পদ্ধতি 

নিজস্ব প্রতিনিধি: কৃষি আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, জুন-জুলাই মাসে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৫২ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। এই অবস্থায় পাট কাটা ও পাট পচানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হওয়ার পাশাপাশি আমন ধান রোয়ার কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।  বিশদ

24th  July, 2019
মৌমাছিকে অ্যান্টিবায়োটিক দাওয়াই
বিপদ ঘনাচ্ছে মধুতে, উদ্বিগ্ন বিজ্ঞানীরা

 ব্রতীন দাস: মৌমাছিকে ঢালাও অ্যান্টিবায়োটিক দাওয়াই। আর তাতেই চরম বিপদ ঘনাচ্ছে মধুতে। বিষয়টি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিজ্ঞানীরা। অভিযোগ, প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সচেতনতার অভাবে বাংলার মৌপালকদের একাংশ মধুর পরিমাণ বাড়াতে মৌমাছির শরীরে নানারকম হরমোনের প্রয়োগ ঘটাচ্ছে।
বিশদ

17th  July, 2019
কোয়েল পাখি পালন করে আয়ের সুযোগ

 নবজ্যোতি সরকার: কোয়েল পাখি পালন খুবই লাভজনক ব্যবসা। এই ব্যবসার মাধ্যমে গ্রামীণ কর্মসংস্থানের বড় সুযোগ রয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাও কোয়েল পাখি পালন করে আয়ের নয়া দিশা দেখতে পারেন।
বিশদ

17th  July, 2019
 রোটাভেটর ব্যবহার করে চাষে জমি হারাচ্ছে উর্বরতা শক্তি, বাড়তে পারে জল সংকট

সোমেন পাল, হরিরামপুর: কৃষি দপ্তরের নিষেধাজ্ঞা অমান্য করে দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে চলছে রোটাভেটর ব্যবহার করে জমি চাষ। এটি হল ট্রাক্টরের পিছনে লাঙলের ফলার পরিবর্তে ব্যবহার করা এক বিশেষ ধরনের যন্ত্রাংশ। এটি দিয়ে খুব অল্প সময়ে বেশি জমি চাষ করা যায়। কিন্তু এর ক্ষতিকারক দিকও রয়েছে।
বিশদ

17th  July, 2019
 জমিকে উর্বর করতে ধইঞ্চা ও ডালচাষ জরুরি

সংবাদদাতা: মাটির উপরিভাগ থেকে মাটির নীচে ৫ ফুট পর্যন্ত মাটির অবস্থা কেমন আছে তা নিয়ে লাগাতার পরীক্ষা-নিরীক্ষা করে চলেছেন মাটি সর্বেক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা। এতে চাষিরা দারুণভাবে উপকৃত হচ্ছেন। এই রিপোর্টে থাকছে বন্ধ্যা জমিকে কীভাবে এক ফসলি করা যায়। কিংবা এক ফসলি জমিকে কীভাবে বহু ফসলি করা যেতে পারে।
বিশদ

17th  July, 2019
 গোরু-মোষের বন্ধ্যাত্ব ঠেকাতে দেওয়া হবে ‘ব্রুসেলা টিকা’

  নিজস্ব প্রতিনিধি: গোরু ও মোষের বন্ধ্যাত্ব ঠেকাতে ব্রুসেলা টিকা কর্মসূচি নিতে চলেছে রাজ্য। কয়েকটি ধাপে রাজ্য জুড়ে এই কর্মসূচি চলবে বলে প্রাণী সম্পদ বিকাশ দপ্তর সূত্রে জানা গিয়েছে। মূলত ৩ থেকে ৬ মাসের বকনা বাছুরকে ব্রুসেলা টিকা দেওয়া হবে বলে জানা গিয়েছে।
বিশদ

17th  July, 2019
 বৃষ্টির অভাবে আমন চাষে দুশ্চিন্তা

 সংবাদদাতা: খাতায়-কলমে শ্রাবণ মাস পড়ে গেলেও সেভাবে বৃষ্টি না হওয়ায় ক্ষতির মুখে চাষাবাদ। বৃষ্টির অভাবে দক্ষিণ ২৪ পরগনার জয়নগর, কুলতলি সহ বিভিন্ন এলাকার চাষিরা এ বছর অর্ধেকের বেশি জমিতে এখনও পর্যন্ত আমন ধান রোয়া করতে পারেননি। অন্যান্য জেলাতেও কমবেশি একই অবস্থা।
বিশদ

17th  July, 2019
 দক্ষিণ বাঁকুড়ায় এবার খরা সহনশীল ধান চাষে জোর

 দয়াময় বন্দ্যোপাধ্যায়, খাতড়া: দক্ষিণ বাঁকুড়া তথা খাতড়া মহকুমায় চলতি বর্ষার মরশুমে পর্যাপ্ত বৃষ্টির দেখা নেই। তাই যন্ত্রের মাধ্যমে বাঁকুড়ার জঙ্গলমহলের দুই ব্লক সারেঙ্গা এবং সিমলাপালে খরা সহনশীল ধান চাষে জোর দিয়েছে মহকুমা কৃষি দপ্তর।
বিশদ

17th  July, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, আরামবাগ: মাটির প্রতিমাকে পুজো করার মধ্য দিয়ে প্রকৃত অর্থে মানব ধর্ম পালন হয় না। মানব সেবার মধ্য দিয়েই আসল দেবতার পুজো করা সম্ভব। এই ভাবনাকে মাথায় রেখেই ১২ বছর ধরে লক্ষ্মীপুজোর দিন সহায়-সম্বলহীন মানুষদের পাত পেড়ে খাওয়ানোর ব্যবস্থা করে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেনশন, ডিএ এবং চিকিৎসা বিমা সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে ফের কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হলেন অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারীরা। তাঁদের বক্তব্য, দীর্ঘদিন ধরে তাঁরা যেভাবে বঞ্চনার শিকার হচ্ছেন, তাতে মূল্যবৃদ্ধির দাপটে আর পেরে উঠছেন না। অর্থমন্ত্রক বিষয়টি নিষ্পত্তি করুক, চান ...

পুনে, ১৩ অক্টোবর: রবীন্দ্র জাদেজার ডেলিভারি কেশব মহারাজের পায়ে লাগতেই এলবিডব্লুর জোরালো আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচার মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের জিয়াগঞ্জে ছ’বছরের শিশু সহ শিক্ষক পরিবারের সবাইকে নৃশংসভাবে খুনের ঘটনার দ্রুত কিনারার দাবিতে পথে নামছেন শিক্ষকরাই। পাশাপাশি, নবমীর দিন ফালাকাটায় ১১ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের ঘটনাতেও দোষীদের দ্রুত শাস্তিদানের দাবিকে সামনে রাখা হচ্ছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM