Bartaman Patrika
চাষ আবাদ
 

 দক্ষিণবঙ্গে প্রথম ধানের চারা তৈরির কারখানা পূর্ব বর্ধমানে

 অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: জমিতে বীজতলা তৈরির নানা সমস্যা রয়েছে। পর্যাপ্ত জলের জোগানের চিন্তা তো থাকেই, সেই সঙ্গে শ্রম এবং খরচও বেশি। তাই কৃষকদের কথা ভেবে উত্তরবঙ্গের পর রাজ্যের ‘শস্যভাণ্ডার’ পূর্ব বর্ধমান জেলায় ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানা তৈরি করছে কৃষিদপ্তর।
বিশদ
 বৃষ্টির অভাব, ধানের বদলে ডালচাষের পরামর্শ চাষিদের

জুলাই মাস শেষে মাত্র ২০ শতাংশ জমিতে ধান রোপণ হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় আরও কম। বৃষ্টির ঘাটতির জন্য যেসব জমিতে ধান রোপণ করা যাচ্ছে না, সেই সব জমিতে ডাল জাতীয় শস্য চাষের পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

07th  August, 2019
 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

রাজ্য কৃষি বিপণন নিগমের সঙ্গে যুক্ত হয়েছে ৭০টি কৃষক সংগঠন। ২০১২ সাল থেকে তারা বিপণন শুরু করেছে। ২০১৬ সালে সুফল বাংলার সঙ্গে যুক্ত হয়েছে ৫০টি কৃষক সংগঠন। জুনে সুফল বাংলার সঙ্গে চুক্তি হয়েছে, তারা বিভিন্ন কৃষি সামগ্রী কিনবে। আগে গোবিন্দভোগ খোলা বিক্রি হতো। ২০১৩ সালে রাধাতিলক, রাঁধুনিপাগল, লাল বাদশাভোগ, হরিণখুরি চালের প্যাকেট তৈরি করা হয় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে। এছাড়া রাধুনিপাগল ও গোবিন্দভোগের ইন্ডিয়া অর্গানিক লোগো দিয়ে ‘জৈব চাল’ বিক্রি হচ্ছে। শুধু বিশ্ববিদ্যালয়ই নয়, নদীয়ার বীরনগরের ঊষা গ্রাম ট্রাস্ট ও মেমারির শিক্ষা নিকেতন নামে দু’টি কৃষক সংগঠনকে দিয়েও জৈব চাল উৎপাদন করানো সম্ভব হয়েছে। -নিজস্ব চিত্র
বিশদ

07th  August, 2019
বৃষ্টির অভাবে মার খাচ্ছে আমন ধানের বীজতলা

 নবজ্যোতি সরকার: শ্রাবণেও সেভাবে বৃষ্টির দেখা না মেলায় মার খাচ্ছে আমনের বীজতলা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, মগরাহাট, ফলতা, কুলপি ও বিষ্ণুপুর এলাকার আমন চাষিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এই খামখেয়ালি আবহাওয়ার কারণে। ধান রোয়া করা তো দূরের কথা, মাঠেই বীজতলা কার্যত পুড়ে যেতে বসেছে।
বিশদ

07th  August, 2019
কান্দিতে ৫০০ চাষিকে আধুনিক প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ কৃষি দপ্তরের

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে চাষ শেখাতে সম্প্রতি কান্দি ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে চাষিদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

07th  August, 2019
 উত্তর দিনাজপুরে ১৫ শতাংশ জমিতে আমন রোয়া যায়নি এখনও

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১৫ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

07th  August, 2019
 মিষ্টি আলুতে লাভ ভালোই

 অলোক বন্দ্যোপাধ্যায়: মিষ্টি আলুর চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। মিষ্টি আলুর চাষ এমনিতেই চাষিরা কম করে থাকেন। সে কারণে বাজারে মিষ্টি আলুর জোগান কম থাকে। ফলে বাজারে এই আলুর চাহিদা ভালোই থাকে। দামও ভালো পাওয়া যায়। সেকারণে চাষিরা মিষ্টি আলুর চাষ করে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

07th  August, 2019
পুরুলিয়ায় লাভজনক কড়কনাথ মুরগি চাষে জোর, চলছে প্রশিক্ষণ

এই মুরগির আদি নিবাস মধ্যপ্রদেশের ঝাবুয়া ও ধার জেলায়। বর্তমানে ছত্তিশগড়, কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, ওড়িশা, মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায় এই মুরগির চাষ হয়। বর্তমানে পশ্চিমবঙ্গের কিছু জেলাতেও কড়কনাথের চাষ শুরু হয়েছে। মুরগিটি দেখতে সাধারণত কালো রঙের হয়। তবে বর্তমানে লাল, ধূসর, সাদা-কালো, রূপালি ও সোনালি রঙেরও কড়কনাথ মুরগি চাষ হচ্ছে। এই মুরগির ঠোঁট, পা, চামড়া, ঝুঁটি ও দেহের অঙ্গপ্রত্যঙ্গ দেখতে কালো রঙের হয়।
বিশদ

31st  July, 2019
বাঁকুড়ায় প্রথম ময়না মডেলে মাছচাষ

 উজ্জ্বল পাল, বিষ্ণুপুর: বাঁকুড়ায় এই প্রথমবার ‘ময়না’ মডেলে মাছচাষের উদ্যোগ নিয়েছে মৎস্য দপ্তর। জেলায় চারটি পৃথক ইউনিটে মোট ৮ হেক্টর আয়তনের পুকুরে সমবায় ভিত্তিতে ময়না মডেলে মাছচাষ করা হবে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে। তাতে প্রায় এক লক্ষ দেশি মাছের চারা ছাড়া হবে। খরচ হবে প্রায় ৮৮ লক্ষ টাকা।
বিশদ

31st  July, 2019
ভাইরাসের থাবা, মরছে তেলাপিয়া

ব্রতীন দাস: ‘লেক’ ভাইরাসের সংক্রমণে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ বেশ কয়েকটি জেলায় তেলাপিয়া মাছের কার্যত মড়ক দেখা দিয়েছে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর, বারুইপুর, ভাঙড়ের পরিস্থিতি সবচেয়ে খারাপ।
বিশদ

31st  July, 2019
ধান রোপণে যন্ত্রের ব্যবহার, উৎসাহিত করছে কৃষি দপ্তর
উত্তর দিনাজপুর

 কাজল মণ্ডল, ইসলামপুর: অধিক সাশ্রয়, অধিক লাভের জন্য ধান রোয়া করতে যন্ত্রের ব্যবহারে চাষিদের উৎসাহিত করছে উত্তর দিনাজপুর জেলা কৃষিদপ্তর। কিছু ব্লকে কৃষিদপ্তরের খামারে যন্ত্রের ব্যবহার করে চাষিদের দেখানো হচ্ছে। প্রদর্শনী ক্ষেত্রও করা হচ্ছে। আবার চাষিদের জমিতে সরাসরি রোয়া করা হচ্ছে।
বিশদ

31st  July, 2019
মাছচাষে জলের মান ভালো রাখবে,
খরচও কমাবে ‘বায়োফ্লক’ প্রযুক্তি 

ব্রতীন দাস: মাছচাষে খাবারের খরচ কমাতে এবং জলের গুণমান বজায় রাখতে দিশা দেখাচ্ছে বায়োফ্লক প্রযুক্তি। বায়োফ্লক হল উপকারি ব্যাকটেরিয়া, অণুজীব ও শৈবালের সমম্বয়ে তৈরি হওয়া পাতলা আস্তরণ। যা জলকে ফিল্টার করে।  বিশদ

24th  July, 2019
প্যাডি ট্রান্সপ্ল্যান্টারের সাহায্যে
ধানের চারা রোয়া করার উদ্যোগ 

অনিমেষ মণ্ডল, কাটোয়া, সংবাদদাতা: প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্য বর্ষায় আমনের চারা রোপণ করে পূর্ব বর্ধমান জেলার চাষিদের মুখে হাসি ফোটাতে চাইছে কৃষিদপ্তর। ইতিমধ্যেই কৃষিদপ্তরের কর্তাদের উদ্যোগে প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্যে চারা রোপণের প্রথম ধাপ হিসেবে জমিতে বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে জেলার সব ব্লকেই। সেক্ষেত্রে জেলার বেশ কিছু চাষিকে বেছে নিয়ে তাঁদের জমিতেই এই উন্নত মেশিনের সাহায্যে ধানের বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।  বিশদ

24th  July, 2019
বৃষ্টির দেখা নেই, ক্ষতি সামাল দিতে
জমিতেই পাট পচানোর নয়া পদ্ধতি 

নিজস্ব প্রতিনিধি: কৃষি আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, জুন-জুলাই মাসে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৫২ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। এই অবস্থায় পাট কাটা ও পাট পচানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হওয়ার পাশাপাশি আমন ধান রোয়ার কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।  বিশদ

24th  July, 2019
মৌমাছিকে অ্যান্টিবায়োটিক দাওয়াই
বিপদ ঘনাচ্ছে মধুতে, উদ্বিগ্ন বিজ্ঞানীরা

 ব্রতীন দাস: মৌমাছিকে ঢালাও অ্যান্টিবায়োটিক দাওয়াই। আর তাতেই চরম বিপদ ঘনাচ্ছে মধুতে। বিষয়টি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিজ্ঞানীরা। অভিযোগ, প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সচেতনতার অভাবে বাংলার মৌপালকদের একাংশ মধুর পরিমাণ বাড়াতে মৌমাছির শরীরে নানারকম হরমোনের প্রয়োগ ঘটাচ্ছে।
বিশদ

17th  July, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: জগদ্ধাত্রী পুজোকে সামনে রেখে চার কোটি টাকা ব্যয়ে শহরের পরিকাঠামো সংস্কার করছে চন্দননগর পুরসভা। রাস্তা, নিকাশি, সাফাই, আলো থেকে পানীয় জল পরিষেবা উন্নত করার জন্যে ওই টাকায় কাজ শুরু হয়েছে। এর মধ্যে শুধু রাস্তা সংস্কারের জন্যই প্রায় ২ ...

সংবাদদাতা, লালবাগ: শুক্রবার থেকে মুর্শিদাবাদ-জিয়াগঞ্জ ব্লকে দিদিকে বলো কর্মসূচির দ্বিতীয় পর্যায়ের প্রচার অভিযান শুরু হল। এদিন বেলা ১২টা থেকে শনিবার সকাল পর্যন্ত ব্লকের মুকুন্দবাগ গ্রাম ...

 জয়পুর, ১৮ অক্টোবর (পিটিআই): গোরক্ষকদের তাণ্ডবে মৃত্যু হয়েছিল ব্যবসায়ী পেহলু খানের। গত আগস্ট মাসে সেই মামলায় ৬ অভিযুক্তকে মুক্তি দিয়েছে নিম্ন আদালত। এই রায়ের বিরুদ্ধে এবার হাইকোর্টের দ্বারস্থ হল রাজস্থান সরকার। ...

 নয়াদিল্লি, ১৮ অক্টোবর (পিটিআই): এয়ার ইন্ডিয়াকে জ্বালানি সরবরাহ বন্ধের সিদ্ধান্ত থেকে পিছিয়ে এল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে বকেয়া মেটানোর প্রতিশ্রুতি দেওয়ার পরেই শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি), হিন্দুস্থান পেট্রলিয়াম কর্পোরেশন (এইচপিসিএল) ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, পঞ্চমী ৫/১৪ দিবা ৭/৪৪। মৃগশিরা ৩০/৫ সন্ধ্যা ৫/৪০। সূ উ ৫/৩৮/১১, অ ৫/৫/৭, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৩৯ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি।
১ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, ষষ্ঠী ৫৬/১৮/৪৬ শেষরাত্রি ৪/১০/১২। মৃগশিরা ২৫/৪১/৩৪ দিবা ৩/৫৫/২০, সূ উ ৫/৩৮/৪২, অ ৫/৬/৪২, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ও ৩/২৫ গতে ৫/৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে, বারবেলা ১২/৪৮/৪২ গতে ২/১৪/৪২ মধ্যে, কালবেলা ৭/৪/৪২ মধ্যে ও ৩/৪০/৪২ গতে ৫/৬/৪২ মধ্যে, কালরাত্রি ৬/৪০/৪২ মধ্যে ও ৪/৫/১০ গতে ৫/৩৯/১০ মধ্যে।
১৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
সাগরদত্ত মেডিক্যালে ইন্টার্নদের কর্মবিরতি
নিরাপত্তার দাবিতে আজ কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজে কর্মবিরতি শুরু করলেন ...বিশদ

04:00:12 PM

তৃতীয় টেস্ট: কম লাইটের জন্য খেলা বন্ধ, ভারত ২২৪/৩ 

03:23:53 PM

হিমাচলের মাণ্ডিতে একটি গোডাউনে আগুন 

03:18:00 PM

সেক্টর ফাইভে মহিলাকে হেনস্তার অভিযোগে গ্রেপ্তার যুবক 

01:36:00 PM

মালদহের রতুয়ায় পথ অবরোধ
 

মালদহের রতুয়ায় সামসি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রীর পচাগলা মৃতদেহ ...বিশদ

12:44:07 PM

নিমতা কাণ্ডে বিশাল মারু নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিস 

12:05:00 PM