Bartaman Patrika
 

কদর বাড়ছে উত্তরের সুগন্ধী কালোনুনিয়া চালের 

নবজ্যোতি সরকার: উত্তর দিনাজপুরের তুলাইপাঞ্জির পর উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি জেলার সুগন্ধী ধান কালোনুনিয়া বাজার পাচ্ছে। কালোনুনিয়া হল ১৪০ দিনের ধান। বিঘা প্রতি উৎপাদন ১২ থেকে ১৪ মণ। ছোট দানার চাল। সুগন্ধী ও সুস্বাদু বলে পায়েসের জন্য বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহার করা হয়ে থাকে। 
বিশদ
১০০ দিনের কাজে স্বনির্ভর গোষ্ঠীকে দিয়ে আরামবাগের সব পঞ্চায়েতে পোল্ট্রি ফার্ম 

সুদেব দাস, আরামবাগ: আরামবাগে এই প্রথমবার এমজিএনআরইজিএস প্রকল্পের মাধ্যমে তৈরি হতে চলেছে পোল্ট্রি ফার্ম। নতুন বছরের শুরুতেই চালু হবে এই প্রকল্প। তাতে উপকৃত হবেন গ্রাম পঞ্চায়েতের অধীনে থাকা বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা।
বিশদ

01st  January, 2020
ফসলের জমিতে বাড়ছে ইঁদুরের উপদ্রব, উদ্বিগ্ন চাষিরা 

মোহন গঙ্গোপাধ্যায়: ফসল খেয়ে নষ্ট করছে ইঁদুর। এনিয়ে ঘুম উধাও হয়েছে চাষিদের। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ধান, আলু, বাদামের জমিতে দিন দিন ইঁদুরের উপদ্রব বেড়ে চলেছে। নষ্ট হচ্ছে ফসল। লোকসানের বহর বাড়ছে চাষিদের। ইঁদুর নিধনে চাষিদের পরামর্শ দিতে ময়দানে নেমেছেন কৃষি বিশেষজ্ঞরা। কারণ, চাষিরা ইঁদুরের উৎপাতে দিশাহারা।  
বিশদ

01st  January, 2020
শিলিগুড়িতে রেশম গুটি উৎপাদনে লাভের মুখ 

সুব্রত ধর, শিলিগুড়ি : রেশম দপ্তরের উদ্যোগে শিলিগুড়ির ফাঁসিদেওয়া ও মাটিগাড়ায় অগ্রহায়ণী পি-১ সঞ্চ গুটির ভালো উৎপাদন হয়েছে। পরবর্তী বন্দগুলিতেও উৎপাদনে জোর দেওয়া হচ্ছে। পরিচর্যা, প্রশিক্ষণ ও বিক্রির সুবন্দোবস্ত থাকায় এই গুটি উৎপাদনের ফলে কৃষকরা আর্থিকভাবে সহজেই লাভবান হতে পারবেন। 
বিশদ

01st  January, 2020
বোরো ধান চাষে গুরুত্ব দিতে হবে মাটি শোধনে 

ব্রতীন দাস: বোরো ধানের চারা রোপণের আগে চাষিদের জমির মাটি শোধনের উপর গুরুত্ব দিতে বলছেন কৃষি বিশেষজ্ঞরা। সেইসঙ্গে নিয়ম মেনে রাসায়নিক সার প্রয়োগের পরামর্শ দিচ্ছেন তাঁরা। কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, চারা রোপণের অন্তত ২০ দিন আগে মাটি শোধন করা প্রয়োজন। এতে চারা নীরোগ হবে এবং ভালো ফলন পাওয়া যাবে।  
বিশদ

01st  January, 2020
সব ধরনের মাটিতেই হবে হাইব্রিড সূর্যমুখী 

অলোক বন্দ্যোপাধ্যায়: প্রচলিত চাষের পাশাপাশি হাইব্রিড সূর্যমুখীর চাষ করলে কৃষকরা ভালো আর্থিক লাভ করতে পারেন। সব ধরনের মাটিতে হাইব্রিড সূর্যমুখীর চাষ করা যেতে পারে। তবে জল নিকাশি ব্যবস্থা রয়েছে, এমন জমিতে চাষ করতে হবে। সূর্যমুখীর জমিতে কোনওভাবেই জল দাঁড়িয়ে থাকলে চলবে না। 
বিশদ

01st  January, 2020
প্রবল ঠান্ডায় ধানের বীজতলার পরিচর্যা 

নিজস্ব প্রতিনিধি: প্রবল ঠান্ডায় বোরো ধানের বীজতলা ক্ষতিগ্রস্ত হতে পারে। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, ঠান্ডার কারণে কোল্ড ইনজুরিতে আক্রান্ত হলে ধানের বীজতলা হলুদ হয়ে যেতে পারে। এজন্য বিশেষ পরিচর্যা প্রয়োজন।  
বিশদ

01st  January, 2020
সব ধরনের মাটিতেই হাইব্রিড সূর্যমুখী চাষ 

সংবাদদাতা: প্রচলিত চাষের পাশাপাশি হাইব্রিড সূর্যমুখীর চাষ করলে কৃষকরা ভালো আর্থিক লাভ করতে পারেন। সব ধরনের মাটিতে হাইব্রিড সূর্যমুখীর চাষ করা যেতে পারে। তবে জল নিকাশি ব্যবস্থা রয়েছে, এমন জমিতে চাষ করতে হবে। সূর্যমুখীর জমিতে কোনওভাবেই জল দাঁড়িয়ে থাকলে চলবে না। 
বিশদ

25th  December, 2019
বাঁকুড়ার প্রতি ব্লকে ফল ও ফুলের বাগান গড়তে ম্যাপ প্রকাশ 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া: রুখাশুখা বাঁকুড়া জেলায় ১০০ দিনের কাজের প্রকল্পে পরীক্ষামূলকভাবে আম, মোসাম্বি, আপেল ও বেদানা চাষে সাফল্য মিলেছে। তাই এবার জেলার ২২টি ব্লকের কোন এলাকার মাটি কী ধরনের ফল বা ফুল চাষের জন্য আদর্শ, তা নিয়ে পরীক্ষা চালানোর পর একটি ম্যাপ প্রকাশ করেছে জেলা প্রশাসন। 
বিশদ

25th  December, 2019
শিলিগুড়িতে রেশম গুটি উৎপাদনে লাভের মুখ 

সুব্রত ধর, শিলিগুড়ি : রেশম দপ্তরের উদ্যোগে শিলিগুড়ির ফাঁসিদেওয়া ও মাটিগাড়ায় অগ্রহায়ণী পি-১ সঞ্চ গুটির ভালো উৎপাদন হয়েছে। পরবর্তী বন্দগুলিতেও উৎপাদনে জোর দেওয়া হচ্ছে। পরিচর্যা, প্রশিক্ষণ ও বিক্রির সুবন্দোবস্ত থাকায় এই গুটি উৎপাদনের ফলে কৃষকরা আর্থিকভাবে সহজেই লাভবান হতে পারবেন। 
বিশদ

25th  December, 2019
ধুঁকছে কাঁথি কৃষিখামার ও গবেষণা কেন্দ্র, ক্ষোভ 

সৌমিত্র দাস, কাঁথি: কৃষিদপ্তরের উদ্যোগে গড়ে ওঠা কাঁথি মহকুমা কৃষিখামার ও গবেষণা কেন্দ্র বর্তমানে নানা সমস্যায় জর্জরিত। কাঁথির দেশপ্রাণ ব্লকের সরদা এলাকায় এই কৃষিখামারটি রয়েছে। বর্তমানে এই খামার ও গবেষণা কেন্দ্র একটু একটু করে ধ্বংসের দিকে এগচ্ছে। কয়েকজন কর্মী কোনওরকমে এই খামারটিকে টিকিয়ে রেখেছেন। 
বিশদ

25th  December, 2019
নদীয়ায় মাছের উৎপাদন বাড়াতে পতিত জলাশয় সংস্কারের উদ্যোগ

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: নদীয়া জেলায় মাছের উৎপাদন বাড়াতে পতিত জলাশয় সংস্কার করার উদ্যোগ নিয়েছে মৎস্য দপ্তর। পাশাপাশি জলাশয়ে পাট পচানো নিয়ন্ত্রণ করতে চাইছে মৎস্য দপ্তর। জেলা মৎস্য দপ্তর সূত্রে খবর, সম্প্রতি রাজ্য থেকে নদীয়ার জেলা মৎস্য দপ্তরকে মাছের উৎপাদন দ্বিগুণ করার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়। 
বিশদ

25th  December, 2019
নিয়ম মেনে চাষে ভালো লাভ মিলবে চিনাবাদামে

অলোক বন্দ্যোপাধ্যায় : চিনাবাদাম একটি ভালো লাভজনক চাষ। নিয়ম মেনে চাষ করলে কৃষকরা চিনাবাদাম থেকে মোটা টাকা আয় করতে পারেন। চিনাবাদামের উন্নত জাতগুলি হল, জেএল-২৪, একে ১২-১৪, আইসিজিএস-১১, এমএইচ-২ ও জে-১৮। এগুলি ১০০-১১০ দিনের মধ্যে ফলন দিয়ে থাকে।
বিশদ

25th  December, 2019
কুয়াশার দাপট, আম-লিচু বাগানে পরিচর্যা জরুরি

ব্রতীন দাস: জানুয়ারির মাঝামাঝি থেকেই বেশিরভাগ আম গাছে মুকুল চলে আসে। উদ্যানপালন বিশেষজ্ঞরা বলছেন, এখন থেকেই আমবাগানের বিশেষ পরিচর্যা জরুরি। তা না হলে ফলনে প্রভাব পড়তে পারে। বর্তমানে যে আবহাওয়া চলছে, তাতে আম ও লিচুবাগানে জাবপোকার পাশাপাশি ছত্রাকের আক্রমণ হতে পারে।  
বিশদ

25th  December, 2019
মুর্শিদাবাদে ১০০ দিনের কাজের প্রকল্পে ড্রাগন ফ্রুট চাষের সিদ্ধান্ত 

সুখেন্দু পাল, বহরমপুর: ১০০ দিনের প্রকল্পে আম, আপেলের পর এবার ড্রাগন ফ্রুট চাষের সিদ্ধান্ত নিয়েছে মুর্শিদাবাদ জেলা প্রশাসন। জেলার প্রতিটি ব্লকেই এই ফল চাষ করা হবে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রতি ব্লকে এক বিঘা জমিতে আপাতত ড্রাগন ফ্রুট চাষ করার উদ্যোগ নেওয়া হয়েছে।  বিশদ

18th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM