Bartaman Patrika
 
 

 সব্জি খেতে স্প্রে করার কাজ চলছে। -নিজস্ব চিত্র

 দক্ষিণ বাঁকুড়ায় এবার খরা সহনশীল ধান চাষে জোর

 দয়াময় বন্দ্যোপাধ্যায়, খাতড়া: দক্ষিণ বাঁকুড়া তথা খাতড়া মহকুমায় চলতি বর্ষার মরশুমে পর্যাপ্ত বৃষ্টির দেখা নেই। তাই যন্ত্রের মাধ্যমে বাঁকুড়ার জঙ্গলমহলের দুই ব্লক সারেঙ্গা এবং সিমলাপালে খরা সহনশীল ধান চাষে জোর দিয়েছে মহকুমা কৃষি দপ্তর।
বিশদ
 হারিয়ে যাওয়া দেশি সুগন্ধী ‘হরিণখুড়ি’ ধান ফিরিয়ে নজর কাড়লেন সাগরের কৃষকরা

 ব্রতীন দাস : হারিয়ে যাওয়া দেশি সুগন্ধী ধান ‘হরিণখুড়ি’ ফিরিয়ে নজির গড়লেন সাগরের কৃষকরা। বহু বছর আগে সাগরের বিভিন্ন এলাকায় এই ধানটি চাষ হতো। কিন্তু বারবার প্রাকৃতিক বিপর্যয় ও ঠিকমতো ফলন না মেলায় ধীরে ধীরে এর চাষ কমতে থাকে।
বিশদ

03rd  July, 2019
 আমনে ভালো ফলন পেতে নিয়ম মেনেই বীজ শোধন জরুরি

 অলোক বন্দ্যোপাধ্যায়: আমন ধান চাষে রোগপোকার আক্রমণ রোধ করার সঙ্গে ভালো উৎপাদন পেতে হলে সঠিক নিয়ম মেনে বীজ শোধন করে নিয়ে ভালো পুষ্ট বীজ ধান থেকে চারা তৈরি করতে হবে। বীজে অনেক সময় ফসলের ঝলসা, ধসা ও চিটে ইত্যাদি নানা ধরনের রোগের জীবাণু থাকে।
বিশদ

03rd  July, 2019
ধানচাষের ‘সুধা’ পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ

 সংবাদদাতা: এ বছর বর্ষা দেরিতে। অনেক জায়গায় বীজতলা তৈরির কাজ শুরু করতে পারেননি কৃষকরা। কোথাও বীজতলা তৈরি হলেও জলের অভাবে মার খাচ্ছে। কৃষি বিশেষজ্ঞদের বক্তব্য, বীজতলা ভালো না হলে চারা দুর্বল হবে। আবার বীজতলা তৈরির সময় পিছিয়ে গেলে ফলন কমতে পারে।
বিশদ

03rd  July, 2019
 ‘গাড়োল’ভেড়া পালনে লাভ বেশি

 নবজ্যোতি সরকার: উত্তর ২৪ পরগনার সুন্দরবন অঞ্চল অর্থাৎ হাসনাবাদ, হিঙ্গলগঞ্জ এবং সন্দেশখালি ১ ও ২ নম্বর ব্লকে গাড়োল প্রজাতির ভেড়া পালন হচ্ছে। প্রাণী বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাণিজ্যিক উপায়ে এই ভেড়ার চাষ করে পালকদের আয় অনেকগুণ বাড়বে। এজন্য বৈজ্ঞানিক উপায় অবলম্বন করতে হবে।
বিশদ

03rd  July, 2019
 বর্ষাকালীন বরবটি লাভ দেবে চাষিকে

 সংবাদদাতা: বর্ষাকালীন সব্জি চাষের মধ্যে বরবটির চাষ করলে কৃষকরা ভালো আয় করতে পারবেন। বরবটি চাষের জন্য এখন থেকে প্রস্তুতি শুরু করতে হবে। বর্ষাকালীন বরবটি লাগানোর উপযুক্ত সময় আষাঢ়-শ্রাবণ মাস। উন্নত জাতের মধ্যে কল্যাণপুর ভ্যারাইটি ভালো।
বিশদ

03rd  July, 2019
দক্ষিণ ২৪ পরগনা জেলায় বাড়ছে হাইব্রিড বেগুন চাষ

 সংবাদদাতা: দক্ষিণ-পূর্ব সুন্দরবন অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী, গোসাবা, ক্যানিং ১ ও ২, কুলতলি, জয়নগর ১ ও ২ ব্লকে ব্যাপক হারে হাইব্রিড বেগুনের চাষ চলছে। চাষিরা জানিয়েছেন, শীতকালে সুন্দরবনে মাটির উপরিভাগে নুন উঠে আসে। কৃষি বিজ্ঞানীদের পরামর্শমতো চৈত্র মাসের প্রথমে তাঁরা বর্ষাকালীন বেগুনের জন্য জমিতে লাঙল দিয়েছেন।
বিশদ

26th  June, 2019
হাসনাবাদে ৩০০ বিঘা জমিতে এবার মেশিনে বোনা হবে ধানের চারা

 নিজস্ব প্রতিনিধি: উত্তর ২৪ পরগনার হাসনাবাদ ব্লকে যন্ত্রের সাহায্যে এবার ৩০০ বিঘা জমিতে আমন ধান চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। ব্লকের সহ কৃষি অধিকর্তা জাহাঙ্গীর আলম জানিয়েছেন, প্রতীক্ষা, গোটরা বিধান-৩, অজিত, জয়া প্রভৃতি ভ্যারাইটির ধান চাষ করানো হবে। এছাড়াও কৃষকরা নিজেদের পছন্দমতো ভ্যারাইটির ধান চাষ করতে পারেন।
বিশদ

26th  June, 2019
কোচবিহারে ৬ হাজার বিঘা জমিতে যন্ত্রের সাহায্যে আমন ধানচাষ হচ্ছে

 নিজস্ব প্রতিনিধি: কোচবিহার জেলায় এবার ৬ হাজার বিঘা জমিতে যন্ত্রের সাহায্যে আমন ধান বোনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এজন্য ৪০টি স্বনির্ভর গোষ্ঠী ও বেশকিছু ফার্মার্স প্রোডিউস অর্গানাইজেশন (এফপিও)-কে ধানের চারা তৈরি করার বরাত দেওয়া হয়েছে। তারা ট্রে ও পলিথিন শিটের উপর ধানের চারা তৈরি করছে।
বিশদ

26th  June, 2019
উত্তর ২৪ পরগনায় চিতল ও তেলাপিয়ার যৌথ চাষ চলছে

নবজ্যোতি সরকার: চিতল মাছের সঙ্গে তেলাপিয়ার যৌথ চাষ করলে আশাতীত উৎপাদন মিলবে। এতে লাভও বাড়বে অনেকটাই। উত্তর ২৪ পরগনার কৃষি বিজ্ঞান কেন্দ্রের মৎস্য বিভাগের বিষয়বস্তু বিশেষজ্ঞ অনিন্দ নায়েক জানিয়েছেন, চিতল খুবই দামি মাছ।
বিশদ

26th  June, 2019
ফসলে সাদা মাছি ঠেকাতে কোনও ব্যবস্থাই কাজ করছে না
উদ্বিগ্ন কৃষি দপ্তর

শ্যামল সেন, হলদিয়া: প্রচণ্ড গরমের কারণে নারকেল, পান সহ বিভিন্ন অর্থকরী বাগিচা ফসলে মেক্সিকান সাদা মাছির উপদ্রব ঠেকাতে কোনও প্রতিকারমূলক ব্যবস্থাই কাজ করছে না। ফলে, উদ্বিগ্ন পূর্ব মেদিনীপুর জেলা কৃষি দপ্তর।
বিশদ

26th  June, 2019
বিদেশে যাচ্ছে বাঁকুড়ার আম, ফলছে মোসম্বি
জেলায় চাষ হচ্ছে বেদানা, স্ট্রবেরি, ড্রাগন ফ্রুট, ফলচাষ বাড়াতে উদ্যোগী উদ্যানপালন দপ্তর

ব্রতীন দাস: রাজ্যের গণ্ডি ছাড়িয়ে দেশে সমাদৃত হয়েছে আগেই। এখন বিদেশেও রপ্তানি হচ্ছে বাঁকুড়ার আম। বিশেষ করে বাঁকুড়ার আম্রপালি আম যাচ্ছে দুবাইতে। সেখান থেকে কাতার। বিদেশে আম রপ্তানি হওয়ায় মিলছে ভালো দাম।
বিশদ

26th  June, 2019
 অল্প খরচেই কম্পোস্ট সার

 অলোক বন্দ্যোপাধ্যায়: অল্প খরচে কম সময়ে কম্পোস্ট সার তৈরি করে চাষিরা তাঁদের চাষের কাজে ব্যবহার করতে পারেন। একইসঙ্গে অতিরিক্ত কম্পোস্ট সার বিক্রি করে তাঁরা আর্থিকভাবে লাভবানও হতে পারেন।
বিশদ

19th  June, 2019
 বাজারে সারাবছরই চাহিদা, মুগ ডাল চাষে মিলবে লাভ

  সংবাদদাতা: মুগ ডালের চাষ খুবই লাভজনক। বাজারে মুগডালের চাহিদা সবচেয়ে বেশি থাকে। সেইসঙ্গে দামও বেশি থাকে। রাজ্যের বিভিন্ন জেলায় মুগডালের চাষ কম হওয়ায় অন্য রাজ্য থেকে মুগ নিয়ে আসা হয় আমাদের রাজ্যে মুগডালের চাহিদা মেটানোর জন্য।
বিশদ

19th  June, 2019
 তেহট্টে শুঁয়োপোকার দাপটে পাটে ক্ষতির শঙ্কা

 সৌরভ ভট্টাচার্য : তেহট্ট মহকুমাজুড়ে পাটগাছে ব্যাপকভাবে শুঁয়োপোকার আক্রমণ ঘটেছে। এলাকার বহু পাটের জমিতে শুঁয়োপোকা ভরে গিয়েছে। চাষিরা বলেন, শুঁয়োপোকার উপদ্রব না কমলে আগামীদিনে পাটচাষে ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকছে। গোটা জেলার সঙ্গে তেহট্ট মহকুমাতেও ভালো পাটচাষ হয়।
বিশদ

19th  June, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM