Bartaman Patrika
চাষ আবাদ
 

 হারিয়ে যাওয়া দেশি সুগন্ধী ‘হরিণখুড়ি’ ধান ফিরিয়ে নজর কাড়লেন সাগরের কৃষকরা

 ব্রতীন দাস : হারিয়ে যাওয়া দেশি সুগন্ধী ধান ‘হরিণখুড়ি’ ফিরিয়ে নজির গড়লেন সাগরের কৃষকরা। বহু বছর আগে সাগরের বিভিন্ন এলাকায় এই ধানটি চাষ হতো। কিন্তু বারবার প্রাকৃতিক বিপর্যয় ও ঠিকমতো ফলন না মেলায় ধীরে ধীরে এর চাষ কমতে থাকে।
বিশদ
 আমনে ভালো ফলন পেতে নিয়ম মেনেই বীজ শোধন জরুরি

 অলোক বন্দ্যোপাধ্যায়: আমন ধান চাষে রোগপোকার আক্রমণ রোধ করার সঙ্গে ভালো উৎপাদন পেতে হলে সঠিক নিয়ম মেনে বীজ শোধন করে নিয়ে ভালো পুষ্ট বীজ ধান থেকে চারা তৈরি করতে হবে। বীজে অনেক সময় ফসলের ঝলসা, ধসা ও চিটে ইত্যাদি নানা ধরনের রোগের জীবাণু থাকে।
বিশদ

03rd  July, 2019
ধানচাষের ‘সুধা’ পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ

 সংবাদদাতা: এ বছর বর্ষা দেরিতে। অনেক জায়গায় বীজতলা তৈরির কাজ শুরু করতে পারেননি কৃষকরা। কোথাও বীজতলা তৈরি হলেও জলের অভাবে মার খাচ্ছে। কৃষি বিশেষজ্ঞদের বক্তব্য, বীজতলা ভালো না হলে চারা দুর্বল হবে। আবার বীজতলা তৈরির সময় পিছিয়ে গেলে ফলন কমতে পারে।
বিশদ

03rd  July, 2019
 ‘গাড়োল’ভেড়া পালনে লাভ বেশি

 নবজ্যোতি সরকার: উত্তর ২৪ পরগনার সুন্দরবন অঞ্চল অর্থাৎ হাসনাবাদ, হিঙ্গলগঞ্জ এবং সন্দেশখালি ১ ও ২ নম্বর ব্লকে গাড়োল প্রজাতির ভেড়া পালন হচ্ছে। প্রাণী বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাণিজ্যিক উপায়ে এই ভেড়ার চাষ করে পালকদের আয় অনেকগুণ বাড়বে। এজন্য বৈজ্ঞানিক উপায় অবলম্বন করতে হবে।
বিশদ

03rd  July, 2019
 বর্ষাকালীন বরবটি লাভ দেবে চাষিকে

 সংবাদদাতা: বর্ষাকালীন সব্জি চাষের মধ্যে বরবটির চাষ করলে কৃষকরা ভালো আয় করতে পারবেন। বরবটি চাষের জন্য এখন থেকে প্রস্তুতি শুরু করতে হবে। বর্ষাকালীন বরবটি লাগানোর উপযুক্ত সময় আষাঢ়-শ্রাবণ মাস। উন্নত জাতের মধ্যে কল্যাণপুর ভ্যারাইটি ভালো।
বিশদ

03rd  July, 2019
দক্ষিণ ২৪ পরগনা জেলায় বাড়ছে হাইব্রিড বেগুন চাষ

 সংবাদদাতা: দক্ষিণ-পূর্ব সুন্দরবন অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী, গোসাবা, ক্যানিং ১ ও ২, কুলতলি, জয়নগর ১ ও ২ ব্লকে ব্যাপক হারে হাইব্রিড বেগুনের চাষ চলছে। চাষিরা জানিয়েছেন, শীতকালে সুন্দরবনে মাটির উপরিভাগে নুন উঠে আসে। কৃষি বিজ্ঞানীদের পরামর্শমতো চৈত্র মাসের প্রথমে তাঁরা বর্ষাকালীন বেগুনের জন্য জমিতে লাঙল দিয়েছেন।
বিশদ

26th  June, 2019
হাসনাবাদে ৩০০ বিঘা জমিতে এবার মেশিনে বোনা হবে ধানের চারা

 নিজস্ব প্রতিনিধি: উত্তর ২৪ পরগনার হাসনাবাদ ব্লকে যন্ত্রের সাহায্যে এবার ৩০০ বিঘা জমিতে আমন ধান চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। ব্লকের সহ কৃষি অধিকর্তা জাহাঙ্গীর আলম জানিয়েছেন, প্রতীক্ষা, গোটরা বিধান-৩, অজিত, জয়া প্রভৃতি ভ্যারাইটির ধান চাষ করানো হবে। এছাড়াও কৃষকরা নিজেদের পছন্দমতো ভ্যারাইটির ধান চাষ করতে পারেন।
বিশদ

26th  June, 2019
কোচবিহারে ৬ হাজার বিঘা জমিতে যন্ত্রের সাহায্যে আমন ধানচাষ হচ্ছে

 নিজস্ব প্রতিনিধি: কোচবিহার জেলায় এবার ৬ হাজার বিঘা জমিতে যন্ত্রের সাহায্যে আমন ধান বোনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এজন্য ৪০টি স্বনির্ভর গোষ্ঠী ও বেশকিছু ফার্মার্স প্রোডিউস অর্গানাইজেশন (এফপিও)-কে ধানের চারা তৈরি করার বরাত দেওয়া হয়েছে। তারা ট্রে ও পলিথিন শিটের উপর ধানের চারা তৈরি করছে।
বিশদ

26th  June, 2019
উত্তর ২৪ পরগনায় চিতল ও তেলাপিয়ার যৌথ চাষ চলছে

নবজ্যোতি সরকার: চিতল মাছের সঙ্গে তেলাপিয়ার যৌথ চাষ করলে আশাতীত উৎপাদন মিলবে। এতে লাভও বাড়বে অনেকটাই। উত্তর ২৪ পরগনার কৃষি বিজ্ঞান কেন্দ্রের মৎস্য বিভাগের বিষয়বস্তু বিশেষজ্ঞ অনিন্দ নায়েক জানিয়েছেন, চিতল খুবই দামি মাছ।
বিশদ

26th  June, 2019
ফসলে সাদা মাছি ঠেকাতে কোনও ব্যবস্থাই কাজ করছে না
উদ্বিগ্ন কৃষি দপ্তর

শ্যামল সেন, হলদিয়া: প্রচণ্ড গরমের কারণে নারকেল, পান সহ বিভিন্ন অর্থকরী বাগিচা ফসলে মেক্সিকান সাদা মাছির উপদ্রব ঠেকাতে কোনও প্রতিকারমূলক ব্যবস্থাই কাজ করছে না। ফলে, উদ্বিগ্ন পূর্ব মেদিনীপুর জেলা কৃষি দপ্তর।
বিশদ

26th  June, 2019
বিদেশে যাচ্ছে বাঁকুড়ার আম, ফলছে মোসম্বি
জেলায় চাষ হচ্ছে বেদানা, স্ট্রবেরি, ড্রাগন ফ্রুট, ফলচাষ বাড়াতে উদ্যোগী উদ্যানপালন দপ্তর

ব্রতীন দাস: রাজ্যের গণ্ডি ছাড়িয়ে দেশে সমাদৃত হয়েছে আগেই। এখন বিদেশেও রপ্তানি হচ্ছে বাঁকুড়ার আম। বিশেষ করে বাঁকুড়ার আম্রপালি আম যাচ্ছে দুবাইতে। সেখান থেকে কাতার। বিদেশে আম রপ্তানি হওয়ায় মিলছে ভালো দাম।
বিশদ

26th  June, 2019
 অল্প খরচেই কম্পোস্ট সার

 অলোক বন্দ্যোপাধ্যায়: অল্প খরচে কম সময়ে কম্পোস্ট সার তৈরি করে চাষিরা তাঁদের চাষের কাজে ব্যবহার করতে পারেন। একইসঙ্গে অতিরিক্ত কম্পোস্ট সার বিক্রি করে তাঁরা আর্থিকভাবে লাভবানও হতে পারেন।
বিশদ

19th  June, 2019
 বাজারে সারাবছরই চাহিদা, মুগ ডাল চাষে মিলবে লাভ

  সংবাদদাতা: মুগ ডালের চাষ খুবই লাভজনক। বাজারে মুগডালের চাহিদা সবচেয়ে বেশি থাকে। সেইসঙ্গে দামও বেশি থাকে। রাজ্যের বিভিন্ন জেলায় মুগডালের চাষ কম হওয়ায় অন্য রাজ্য থেকে মুগ নিয়ে আসা হয় আমাদের রাজ্যে মুগডালের চাহিদা মেটানোর জন্য।
বিশদ

19th  June, 2019
 তেহট্টে শুঁয়োপোকার দাপটে পাটে ক্ষতির শঙ্কা

 সৌরভ ভট্টাচার্য : তেহট্ট মহকুমাজুড়ে পাটগাছে ব্যাপকভাবে শুঁয়োপোকার আক্রমণ ঘটেছে। এলাকার বহু পাটের জমিতে শুঁয়োপোকা ভরে গিয়েছে। চাষিরা বলেন, শুঁয়োপোকার উপদ্রব না কমলে আগামীদিনে পাটচাষে ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকছে। গোটা জেলার সঙ্গে তেহট্ট মহকুমাতেও ভালো পাটচাষ হয়।
বিশদ

19th  June, 2019
 একাঙ্গী চাষে খরচ কম, বিঘায় আয় লাখ টাকা

ব্রতীন দাস: একাঙ্গী একটি লাভজনক চাষ। এ রাজ্যের যেকোনও অঞ্চলে এটি চাষ করা যায়। একাঙ্গী কন্দযুক্ত ভেষজ উদ্ভিদ। কন্দ মাটির নীচে হয়। এটি চন্দ্রমূলি নামেও পরিচিত। দেখতে অনেকটা কচুরিপানার মতো। সবুজ রঙের বড় পাতা হয়। গাছের গোড়া থেকে একসঙ্গে ৮-১০টি পাতা বের হয়। সাত থেকে নয় মাসে ফসল তোলা যায়।
বিশদ

19th  June, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, আরামবাগ: মাটির প্রতিমাকে পুজো করার মধ্য দিয়ে প্রকৃত অর্থে মানব ধর্ম পালন হয় না। মানব সেবার মধ্য দিয়েই আসল দেবতার পুজো করা সম্ভব। এই ভাবনাকে মাথায় রেখেই ১২ বছর ধরে লক্ষ্মীপুজোর দিন সহায়-সম্বলহীন মানুষদের পাত পেড়ে খাওয়ানোর ব্যবস্থা করে ...

নিউ অরল্যান্স, ১৩ অক্টোবর (এপি): আমেরিকায় নির্মীয়মাণ হোটেলের একটি বড় অংশ ভেঙে পড়ে মৃত্যু হল দু’জনের। জখম হয়েছেন ২০ জনেরও বেশি। খোঁজ মিলছে না আরও একজনের। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে নিউ অরল্যান্স শহরের ঐতিহাসিক ফ্রেঞ্চ আবাসন সংলগ্ন এলাকায়।  ...

সংবাদদাতা, ধনেখালি: মুর্শিদাবাদের জিয়াগঞ্জের শিক্ষক, তাঁর স্ত্রী ও ছেলের খুনের ঘটনার প্রতিবাদে রবিবার সকালে ধনেখালির ভাণ্ডারহাটি মোড়ে পথ অবরোধ করে বিজেপি। ...

পুনে, ১৩ অক্টোবর: রবীন্দ্র জাদেজার ডেলিভারি কেশব মহারাজের পায়ে লাগতেই এলবিডব্লুর জোরালো আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচার মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: অভিনেতা অশোককুমারের জন্ম
১৯৬৪: সাহিত্যিক প্রেমাঙ্কুর আতর্থীর মৃত্যু
১৯৮৭: গায়ক কিশোরকুমারের মৃত্যু  

13th  October, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.২৭ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৮৭.৫০ টাকা ৯২.২২ টাকা
ইউরো ৭৬.৫১ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  October, 2019

দিন পঞ্জিকা

২৭ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৬/৫২ রাত্রি ৪/২১। রেবতী ১১/৫০ দিবা ১০/২০। সূ উ ৫/৩৬/৪, অ ৫/৯/৪২, অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৯ গতে ১০/৫৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/৫০ গতে ১১/২৩ মধ্যে।  
২৬ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, প্রতিপদ ৫৪/৪৩/৪৯ রাত্রি ৩/২৯/৫৯। রেবতী ১২/৫৫/২৫ দিবা ১০/৪৬/৩৭, সূ উ ৫/৩৬/২৭, অ ৫/১১/৭, অমৃতযোগ দিবা ৭/১৪ মধ্যে ও ৮/৪৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২০ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ২/১৭/২৭ গতে ৩/৪৪/১৭ মধ্যে, কালবেলা ৭/৩/১৭ গতে ৮/৩০/৭ মধ্যে, কালরাত্রি ৯/৫০/৩৭ গতে ১১/২৩/৪৭ মধ্যে। 
১৪ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবছর অর্থনীতিতে নোবেল পাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডাফলো ও মিখায়েল ক্রেমার 

03:40:30 PM

কেশপুরে তৃণমূল নেতাকে মারধর, আতঙ্কে মৃত ক্যান্সার আক্রান্ত মা 
কেশপুরে এক তৃণমূল নেতা ও তাঁর বাবাকে মারধরের অভিযোগ বিজেপির ...বিশদ

02:27:21 PM

বোর্ড প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ, শুভেচ্ছা মমতার 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বসম্মতভাবে বিসিসিআই-এর প্রেসিডেন্ট হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজই ...বিশদ

12:24:00 PM

চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা কাল শুরু 
কাল, মঙ্গলবার শুরু হচ্ছে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা। এবার এই ...বিশদ

12:10:26 PM

শালিমারে ৪ দুষ্কৃতী ধৃত 
গোপন সূত্রে খবর পেয়ে হানা দিয়ে চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ...বিশদ

11:37:42 AM

জুয়ার ঠেক থেকে আটক ব্যক্তির মৃত্যু, ফাঁড়িতে আগুন 
জুয়ার ঠেকে হানা দিয়ে আটক করা অভিযুক্তের মৃত্যুকে কেন্দ্র করে ...বিশদ

11:13:34 AM