Bartaman Patrika
চাষ আবাদ
 

 দক্ষিণবঙ্গে প্রথম ধানের চারা তৈরির কারখানা পূর্ব বর্ধমানে

 অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: জমিতে বীজতলা তৈরির নানা সমস্যা রয়েছে। পর্যাপ্ত জলের জোগানের চিন্তা তো থাকেই, সেই সঙ্গে শ্রম এবং খরচও বেশি। তাই কৃষকদের কথা ভেবে উত্তরবঙ্গের পর রাজ্যের ‘শস্যভাণ্ডার’ পূর্ব বর্ধমান জেলায় ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানা তৈরি করছে কৃষিদপ্তর।
বিশদ
 বৃষ্টির অভাব, ধানের বদলে ডালচাষের পরামর্শ চাষিদের

জুলাই মাস শেষে মাত্র ২০ শতাংশ জমিতে ধান রোপণ হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় আরও কম। বৃষ্টির ঘাটতির জন্য যেসব জমিতে ধান রোপণ করা যাচ্ছে না, সেই সব জমিতে ডাল জাতীয় শস্য চাষের পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

07th  August, 2019
 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

রাজ্য কৃষি বিপণন নিগমের সঙ্গে যুক্ত হয়েছে ৭০টি কৃষক সংগঠন। ২০১২ সাল থেকে তারা বিপণন শুরু করেছে। ২০১৬ সালে সুফল বাংলার সঙ্গে যুক্ত হয়েছে ৫০টি কৃষক সংগঠন। জুনে সুফল বাংলার সঙ্গে চুক্তি হয়েছে, তারা বিভিন্ন কৃষি সামগ্রী কিনবে। আগে গোবিন্দভোগ খোলা বিক্রি হতো। ২০১৩ সালে রাধাতিলক, রাঁধুনিপাগল, লাল বাদশাভোগ, হরিণখুরি চালের প্যাকেট তৈরি করা হয় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে। এছাড়া রাধুনিপাগল ও গোবিন্দভোগের ইন্ডিয়া অর্গানিক লোগো দিয়ে ‘জৈব চাল’ বিক্রি হচ্ছে। শুধু বিশ্ববিদ্যালয়ই নয়, নদীয়ার বীরনগরের ঊষা গ্রাম ট্রাস্ট ও মেমারির শিক্ষা নিকেতন নামে দু’টি কৃষক সংগঠনকে দিয়েও জৈব চাল উৎপাদন করানো সম্ভব হয়েছে। -নিজস্ব চিত্র
বিশদ

07th  August, 2019
বৃষ্টির অভাবে মার খাচ্ছে আমন ধানের বীজতলা

 নবজ্যোতি সরকার: শ্রাবণেও সেভাবে বৃষ্টির দেখা না মেলায় মার খাচ্ছে আমনের বীজতলা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, মগরাহাট, ফলতা, কুলপি ও বিষ্ণুপুর এলাকার আমন চাষিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এই খামখেয়ালি আবহাওয়ার কারণে। ধান রোয়া করা তো দূরের কথা, মাঠেই বীজতলা কার্যত পুড়ে যেতে বসেছে।
বিশদ

07th  August, 2019
কান্দিতে ৫০০ চাষিকে আধুনিক প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ কৃষি দপ্তরের

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে চাষ শেখাতে সম্প্রতি কান্দি ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে চাষিদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

07th  August, 2019
 উত্তর দিনাজপুরে ১৫ শতাংশ জমিতে আমন রোয়া যায়নি এখনও

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১৫ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

07th  August, 2019
 মিষ্টি আলুতে লাভ ভালোই

 অলোক বন্দ্যোপাধ্যায়: মিষ্টি আলুর চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। মিষ্টি আলুর চাষ এমনিতেই চাষিরা কম করে থাকেন। সে কারণে বাজারে মিষ্টি আলুর জোগান কম থাকে। ফলে বাজারে এই আলুর চাহিদা ভালোই থাকে। দামও ভালো পাওয়া যায়। সেকারণে চাষিরা মিষ্টি আলুর চাষ করে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

07th  August, 2019
পুরুলিয়ায় লাভজনক কড়কনাথ মুরগি চাষে জোর, চলছে প্রশিক্ষণ

এই মুরগির আদি নিবাস মধ্যপ্রদেশের ঝাবুয়া ও ধার জেলায়। বর্তমানে ছত্তিশগড়, কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, ওড়িশা, মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায় এই মুরগির চাষ হয়। বর্তমানে পশ্চিমবঙ্গের কিছু জেলাতেও কড়কনাথের চাষ শুরু হয়েছে। মুরগিটি দেখতে সাধারণত কালো রঙের হয়। তবে বর্তমানে লাল, ধূসর, সাদা-কালো, রূপালি ও সোনালি রঙেরও কড়কনাথ মুরগি চাষ হচ্ছে। এই মুরগির ঠোঁট, পা, চামড়া, ঝুঁটি ও দেহের অঙ্গপ্রত্যঙ্গ দেখতে কালো রঙের হয়।
বিশদ

31st  July, 2019
বাঁকুড়ায় প্রথম ময়না মডেলে মাছচাষ

 উজ্জ্বল পাল, বিষ্ণুপুর: বাঁকুড়ায় এই প্রথমবার ‘ময়না’ মডেলে মাছচাষের উদ্যোগ নিয়েছে মৎস্য দপ্তর। জেলায় চারটি পৃথক ইউনিটে মোট ৮ হেক্টর আয়তনের পুকুরে সমবায় ভিত্তিতে ময়না মডেলে মাছচাষ করা হবে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে। তাতে প্রায় এক লক্ষ দেশি মাছের চারা ছাড়া হবে। খরচ হবে প্রায় ৮৮ লক্ষ টাকা।
বিশদ

31st  July, 2019
ভাইরাসের থাবা, মরছে তেলাপিয়া

ব্রতীন দাস: ‘লেক’ ভাইরাসের সংক্রমণে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ বেশ কয়েকটি জেলায় তেলাপিয়া মাছের কার্যত মড়ক দেখা দিয়েছে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর, বারুইপুর, ভাঙড়ের পরিস্থিতি সবচেয়ে খারাপ।
বিশদ

31st  July, 2019
ধান রোপণে যন্ত্রের ব্যবহার, উৎসাহিত করছে কৃষি দপ্তর
উত্তর দিনাজপুর

 কাজল মণ্ডল, ইসলামপুর: অধিক সাশ্রয়, অধিক লাভের জন্য ধান রোয়া করতে যন্ত্রের ব্যবহারে চাষিদের উৎসাহিত করছে উত্তর দিনাজপুর জেলা কৃষিদপ্তর। কিছু ব্লকে কৃষিদপ্তরের খামারে যন্ত্রের ব্যবহার করে চাষিদের দেখানো হচ্ছে। প্রদর্শনী ক্ষেত্রও করা হচ্ছে। আবার চাষিদের জমিতে সরাসরি রোয়া করা হচ্ছে।
বিশদ

31st  July, 2019
মাছচাষে জলের মান ভালো রাখবে,
খরচও কমাবে ‘বায়োফ্লক’ প্রযুক্তি 

ব্রতীন দাস: মাছচাষে খাবারের খরচ কমাতে এবং জলের গুণমান বজায় রাখতে দিশা দেখাচ্ছে বায়োফ্লক প্রযুক্তি। বায়োফ্লক হল উপকারি ব্যাকটেরিয়া, অণুজীব ও শৈবালের সমম্বয়ে তৈরি হওয়া পাতলা আস্তরণ। যা জলকে ফিল্টার করে।  বিশদ

24th  July, 2019
প্যাডি ট্রান্সপ্ল্যান্টারের সাহায্যে
ধানের চারা রোয়া করার উদ্যোগ 

অনিমেষ মণ্ডল, কাটোয়া, সংবাদদাতা: প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্য বর্ষায় আমনের চারা রোপণ করে পূর্ব বর্ধমান জেলার চাষিদের মুখে হাসি ফোটাতে চাইছে কৃষিদপ্তর। ইতিমধ্যেই কৃষিদপ্তরের কর্তাদের উদ্যোগে প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্যে চারা রোপণের প্রথম ধাপ হিসেবে জমিতে বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে জেলার সব ব্লকেই। সেক্ষেত্রে জেলার বেশ কিছু চাষিকে বেছে নিয়ে তাঁদের জমিতেই এই উন্নত মেশিনের সাহায্যে ধানের বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।  বিশদ

24th  July, 2019
বৃষ্টির দেখা নেই, ক্ষতি সামাল দিতে
জমিতেই পাট পচানোর নয়া পদ্ধতি 

নিজস্ব প্রতিনিধি: কৃষি আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, জুন-জুলাই মাসে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৫২ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। এই অবস্থায় পাট কাটা ও পাট পচানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হওয়ার পাশাপাশি আমন ধান রোয়ার কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।  বিশদ

24th  July, 2019
মৌমাছিকে অ্যান্টিবায়োটিক দাওয়াই
বিপদ ঘনাচ্ছে মধুতে, উদ্বিগ্ন বিজ্ঞানীরা

 ব্রতীন দাস: মৌমাছিকে ঢালাও অ্যান্টিবায়োটিক দাওয়াই। আর তাতেই চরম বিপদ ঘনাচ্ছে মধুতে। বিষয়টি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিজ্ঞানীরা। অভিযোগ, প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সচেতনতার অভাবে বাংলার মৌপালকদের একাংশ মধুর পরিমাণ বাড়াতে মৌমাছির শরীরে নানারকম হরমোনের প্রয়োগ ঘটাচ্ছে।
বিশদ

17th  July, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...

রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM